অনলাইনে ব্যবসা করার প্রথম বিষয় হচ্ছে একটি ওয়েবসাইট। আর একটি ওয়েব সাইটের জন্য একটি ডোমেইন রেজিস্ট্রেশন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর ভালো একটি ডোমেইন রেজিস্ট্রেশন করার জন্য  কিছু বিষয় অবশ্যই লক্ষ্য রাখা উচিত।আপনাকে এমন একটি ডোমেইন নাম রেজিস্ট্রেশন করতে হবে যা আপনার ইউজার ফ্রেন্ডলি  এমনকি সার্চ ইঞ্জিন ফ্রেন্ডলি ও হওয়া উচিত। তো চলুন দেখা যাক একটি ডোমেইন রেজিস্ট্রেশন করার পূর্বে যে বিষয় গুলো আমাদের লক্ষ্য রাখতে হবে তা হলঃ

বিষয় নির্বাচনঃ

একটি ডোমেইন নির্ধারণ করার জন্য অবশ্যই একটি ভালো নাম নির্বাচন করতে হবে যেটি হবে অবশ্যই বিষয় ভিত্তিক।  আপনার বিজনেস টি যে বিষয়ের ওপর প্রতিষ্ঠিত করবেন অবশ্যই সেই বিষয়ে রিলেটেড একটি ডোমেইন নির্বাচন করা উচিত।  কেননা যখন আপনার বিজনেস রিলেটেড একটি ডোমেইন নির্বাচন করবেন সেক্ষেত্রে আপনার ভিজিটর এবং সার্চ ইন্জন উভয়ই সহজে বুঝতে পারবে যে আপনার  বিজনেস এর বিষয়টি কি। সে ক্ষেত্রে সহজে আপনার ক্লায়েন্টরা তাদের কাঙ্খিত বিষয়বস্তু আপনার ওয়েবসাইটে খুঁজে পাবে।

রিসার্চ  করাঃ

আপনি যে বিষয়টি নিয়ে টমেন নির্বাচন করতে চাচ্ছেন অবশ্যই সেই বিষয় নিয়ে আপনাকে রিচার্জ করতে হবে। দেখতে হবে আপনার রিলেটেড ডোমেইন নিয়ে কারা কারা কাজ করছেন। তাদের পজিশন কি। এবং তারা কি কি বিষয় খেয়াল রেখে তাদের ওয়েবসাইটটি তৈরি করেছেন।  এবং কিসের উপর নির্ভর করে তারা প্রথম পজিশনে রয়েছেন। আপনাকে তাদের ওপর এ কাজ করতে হলে আপনাকে কি পরিমান এ কাজ করতে হবে এবং সেই পরিমাণ কাজ করতে আপনি প্রস্তুত আছেন কিনা।

সহজ এবং মনে রাখার মতঃ

আপনি ডোমেইন নির্বাচন করার ক্ষেত্রে অবশ্যই যে ডোমেইনটি নির্বাচন করবেন তার নামটি যত সম্ভব সহজ এবং মনে রাখার মত দিতে হবে।  যেন ইউজাররা সহজে আপনার ডোমেইন নামটি মনে রাখতে পারে। এমন কোন ডোমেইন নির্বাচন করা যাবে না যেটা ইউজাররা কয়েকবার শোনার পরও সেটিকে মনে রাখতে পারে না।

ছোট এবং টাইপ করতে সহজঃ

আপনার ডোমেইন নির্বাচন করার ক্ষেত্রে অবশ্যই মনে রাখতে হবে যাতে ডোমেইন নামটি ছোট হয়।  আপনি ডোমেইন নামটি যত বড় নির্বাচন করবেন ইউজারদের ভুলে যাওয়ার সম্ভাবনা তত বেশি থাকে। সুতরাং এমন ডোমেইন নির্বাচন করুন যেটা ইজারা সহজে মনে রাখতে পারবে এবং  সহজেই টাইপ করতে পারবে।

নামের বানান এর দিকে খেয়াল  রাখাঃ

আপনি যে নামটি নির্বাচন করবেন অবশ্যই সে নামটির দিকে খেয়াল রাখবেন যাতে নামের বানান কখনোই ভুল না হয় কেননা বেশিরভাগ ইউজাররাই আপনার ডোমেইনের বানান মনে রাখবে না তারা শব্দ টা কি মনে রাখবে। সুতরাং আপনার ডোমেইন নামের বানান ভুল থাকলে ইউজার রা সব সময় ভুল অ্যাড্রেসে চলে যাবে।

ডোমেইন নির্বাচনে ড্যাস  বর্জনঃ

করে থাকেন দুটি শব্দের একটি ডোমেইন নির্বাচন করার ক্ষেত্রে দুটি শব্দের মাঝখানে  ড্যাস বা হাইফেন ব্যবহার করে থাকেন। হাইফেন দ্বারা দুটি শব্দ কে আলাদা করা হয় যেমন ইউজারদের বুঝতে সুবিধা হয় তেমনি সার্চ ইঞ্জিন কেউ বোঝাতে সুবিধা হয় যে আমার শব্দ দুটি কি কি। ভালো কথা আমি অবশ্যই পছন্দ করব যে দুটি শব্দের মাঝখানে একটি আইফোন দিয়ে  আলাদা করা রয়েছে। এতে আমার বুঝতে অনেকটাই সহজ হচ্ছে। কিন্তু আমি লেখার ক্ষেত্রে কি আমি হাইফেন বা ড্যাস লিখব? কখনোই না আমি যখন এর কোন কিছু সার্চ করতে যাব আমি হাইফেন দিয়ে কোন শব্দই লিখতে যাবো না। সুতরাং আপনার ডোমেইন নির্বাচনের ক্ষেত্রে অবশ্যই হাইফেন বর্জন করুন।  

সন/ তারিখ বর্জন করুনঃ

আপনার ওয়েবসাইট নাম নির্বাচনের ক্ষেত্রে অবশ্যই সন/ তারিখ বর্জন করে ডোমেইন কিনুন।  কেননা যখন আপনি একটি সন/ তারিখ নির্ধারণ করে একটি ডোমেইন কিনবেন তখন সেই সন/তারিখ অতিবাহিত হওয়ার পর বা ঐ সময়টি ছাড়া অন্য সময়  ইউজারদের কাছে আপনার ওয়েবসাইটের মূল্য কম থাকবে। তবে হ্যাঁ এটি ইভেন্ট ব্লগিংয়ের ক্ষেত্রে নির্ধারণ করতে পারেন। কারণ ইভেন্ট ব্লগিং কয়েকদিনের জন্য  তৈরি করা হয়। এবং ওই কয়েক দিন অতিবাহিত হওয়ার পর সেই ওয়েবসাইট টা আর আপনার প্রয়োজন নেই। আর ইভেন্ট ব্লগিং এর লক্ষই থাকে ইভেন্টের কয়েকদিন ব্যবসা করা।  যেমন happynewyear2018.com ইত্যাদি।

সংখ্যা বর্জন করুন

নির্বাচনের ক্ষেত্রে আপনাকে অবশ্যই সংখ্যা বর্জন করা উচিত।  কেননা সার্চ ইঞ্জিন কখনোই সংখ্যা ক্রাউয়েল করে না। এবং ইউজাররা লেখার সময় সংখ্যা লিখে না।  যেমন event2427.net ইত্যাদি। নির্বাচন করার ক্ষেত্রে অবশ্যই সংখ্যা বর্জন করা উচিত।

অস্পষ্ট শব্দ এড়িয়ে চলুনঃ

এমন কোন অস্পষ্ট শব্দ ব্যবহার করা যাবে না যেটা ইউজাররা বুঝতে পারে না।  অথবা এমন কোন শব্দ ব্যবহার করা যাবে না যে আপনি যে ব্যবসা করেন তার সাথে যায় না।  বা এমন কোন শব্দ ব্যবহার করা যাবে না যার কোনো অর্থই নেই। ডোমেইন নির্বাচন করার ক্ষেত্রে অবশ্যই অস্পষ্ট এবং কঠিন শব্দ এড়িয়ে চলুন।

এক্সটেনশন নির্বাচন

আমরা যখন গুগলে সার্চ করি তখন দেখি আমরা প্রথম পেজ এর বেশিরভাগ ডোমেইনই .com দিয়ে রয়েছে। এটা সার্চ ইঞ্জিন এর কাছে জনপ্রিয় না হলেও ইউজারদের কাছে জনপ্রিয়। যখনই আপনি একটি ডটকম দিয়ে ডোমেইন নিবেন তখন সেটাতে ক্লিক করার সম্ভাবনা বেড়ে যায়।  কেননা জরিপে দেখা গেছে যে ইউজাররা .com ডোমেইন এর ওপরই বেশি কনফিডেনশিয়াল। সুতরাং ডোমেইন ক্রয় করার ক্ষেত্রে ডটকম ডোমেইন নেয়ার চেষ্টা করবেন। তবে হ্যাঁ আপনি চাইলে  (.net, .info, .org, ইত্যাদি) এক্সটেনশন গুলো নিতে পারেন এগুলো খুব ভালো মানের টপ লেভেল ডোমেইন। কিন্তু আপনার কাজের ক্যাটাগরি অনুযায়ী আপনি এগুলো ছাড়াও কয়েকশো এক্সটেনশন রয়েছে সেখান থেকে এক্সটেনশন পছন্দ করতে পারেন।

ট্রেডমার্ক ডোমেইন বর্জন করুন

ডোমেইন কেনার ক্ষেত্রে অবশ্যই আপনাকে মনে রাখতে হবে কোন ট্রেডমার্ক ডোমেইন রেজিস্ট্রেশন করা যাবে না।   এমন কিছু ডোমেইন যেগুলো মার্কেটিং এ হাই লেভেল রয়েছে। যেমন facebook.com twitter.com ইত্যাদি হল ট্রেডমার্ক ডোমেইন।  সেক্ষেত্রে আপনি facebookhake.com, facebookhide.com, myfacebook.com ইত্যাদি ডোমেইন নেয়া যাবে না। এ সকল ট্রেডমার্ক ডোমেইন যে কোন মুহূর্তে বেন হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।  কারণ কখনো একটা ট্রেডমার্ক কোম্পানি চাইবে না তাদের ডোমেইন নাম বিকৃতি করে আপনি আপনার ওয়েবসাইট তৈরি করুন।

বিজনেস রিলেটেড

আপনি ডোমেইন নির্বাচন করার ক্ষেত্রে অবশ্যই আপনার বিজনেস রিলেটেড ডোমেইন নির্বাচন করবেন। কেননা যখন আপনার বিজনেস রিলেটেড একটি ডোমেইন থাকবে তখন এ কোন ইউজার খুব সহজে আপনার সম্পর্কে জানতে পারবে এবং বুঝতে পারবে।  আর যদি আপনার ডোমেইন নেম এক রকম ব্যবসা ভিন্ন ধরনের থাকে তাহলে সে ক্ষেত্রে আপনার ইউজার রা তাদের কাঙ্খিত বিষয়বস্তু আপনার ওয়েবসাইটে এসে পাবে না। সুতরাং ভিজিটর দের কাছে আপনার আত্মবিশ্বাস কমে যাবে।

সোশ্যাল মিডিয়া এভেইলিবিলিটিঃ

আপনি ডোমেইন নির্বাচন করার ক্ষেত্রে অবশ্যই চেক করে নিবেন যে আপনার এই নামের সোসিয়াল মিডিয়া কোন পেজ রয়েছে কিনা। যদি আপনার ডোমেইন নামের সাথে সোশ্যাল মিডিয়াতে পেজ তৈরি করা না থাকে তবে সেটা আপনার জন্য খুবই ভালো।  আসবে আপনার আগে কেউ সোশ্যাল মেটাতে আপনার ডোমেইন নামে কোন পেজ তৈরি করে থাকে তাহলে আপনাকে সে পেজের কম্পিটিশনে যেতে হবে। তাই ডোমেইন নির্বাচন করার আগে এটা কি চেক করে নেয়া উচিত।

আলোচিত বিষয়গুলো অনুসরণ করলে আশা করি অবশ্য একটি ভাল ডোমেইন নির্বাচন করতে পারবেন। ভালো একটি ডোমেইন নিয়ে একটি ওয়েবসাইট তৈরি করে আপনার মনের মত ব্যবসা শুরু করুন এই প্রত্যাশায়। আশা করি ভালো লেগেছে। আশা করব এই পোস্টটি আপনার বন্ধুদের মাঝে শেয়ার করে তাদের জানার সুযোগ করে দেবেন।  ভালো থাকবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here