বাংলা লিখে আয় করার উপায় – জানুন বিস্তারিত!!

বর্তমানে জনপ্রিয় একটি অনলাইন কাজ হলো লিখে আয় যাকে আমরা ফ্রিল্যান্সিং এর ভাষায় কন্টেন্ট রাইটিং বলে থাকি। এখন হাজার হাজার কাজ এই কন্টেন্ট রাইটিং নিয়ে। কিন্তু বাঙ্গালী অনেকেই শুধুমাত্র ভাষার কারণে এই লিখে আয় করাকে নিজের পেশাতে রূপান্তর করতে পারছেন না।

কারণ কি জানেন ? এসবই হলো ইংরেজি ভাষায়। তবে চিন্তা নেই। শুধুমাত্র ইংরেজি লিখেই নয় বরং বাংলা লিখেও যে আপনি আয় করতে পারবেন তা নিয়েই আজ আলোচনা করব। শুরু থেকে শেষ পর্যন্ত সাথেই থাকুন বাংলা লিখে কিভাবে আয় করা যায় এর পর্বে।

হতভাগা ডট কম বাংলাতে বাংলা লিখে আয় করুন-

দেশের বর্তমানে অন্যতম একটি সাইট হলো হতভাগা ডট কম। আর আপনার জ্ঞাতার্থে জানাতে চাই যে সাইটটি সম্পূর্ণই বাংলাতে। আর চমৎকার করার বিষয় হলো এই যে এখানে প্রায় সারাবছরই লেখক শুন্যতা থেকে থাকে। তাই আপনিও এখানে সারা বছরই লিখতে পারবেন।

হতভাগা ডট কম বাংলা কন্টেন্ট রাইটিংকে অনেক ভুয়া মনে করেন। তাদের জন্য আমি জানাতে চাই এটি মোটেও ভুয়া কোনো কাজ নয় বরঙ সত্যিকার অর্থেই আপনি এখান থেকে আয় করতে পারবেন।

প্রথমক্ষেত্রে আপনাকে পরিচয় করিয়ে দিলাম স্বনামধন্য এক সাইট এর সাথে আর এরই মাধ্যমে আপনি বাংলা কন্টেন্ট রাইটিংকে এগিয়ে নিয়ে যেতে পারেন।

জে আইটিতে বাংলা লিখে আয়-

দেশের উদীয়মান একটি সাইট হলো জে আইটি আইটি। এই জে আইটিতেই এখন হাজার হাজার লোকের ভিড় কেননা তারা দিচ্ছে কন্টেন্ট রাইটিং করে মাসে 12 হাজার টাকা ইনকাম এর সুযোগ। কি অবাক হচ্ছেন?

না, অবাক হওয়ার কিছুই নেই। এটা একেবারেই সত্যি। আপনি কন্টেন্ট রাইটিং এর মাধ্যমে সত্যিই এত টাকা ইনকাম করতে পারবেন এখান থেকে। তবে এখানে কাজটা কিছুটা চাকরির মতো। কারণ এখানে আপনাকে একাবারে শিখিয়ে পড়িয়েই ঢোকানো হবে।

সেক্ষেত্রে আপনি যদি একজন বিগিনার হয়ে থাকেন তবে চিন্তার কোনো কারণই নেই। কারণ আপনি তো পাচ্ছেনই শেখার সুযোগ। তবে আপনাকে কিন্তু এখানে ১০৫০ টাকা দিয়ে ঢুকতে হবে। কারণ আপনাকে যে কোর্সটি করানো হবে তার ফি হলো এই ১০৫০ টাকা। আর একবার আপনি তাদের এই কোর্স করে চাকরিতে ঢুকতে পারলেই খুব সহজেই মাসে আয় করতে পারবেন ৮ হাজার টাকা।

ডিজিটাল মার্কেটিং সোলজার ব্লগে বাংলা লিখে আয়-

বর্তমানে অন্যতম একটি ব্লগ হলো সোলজার ব্লগ। আপনি এখান থেকেও বাংলা লিখে আয় করতে পারবেন। হ্যাঁ, বর্তমানে যেহেতু বাংলা ওয়েবসাইট এর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে ঠিক তেমনিভাবে বাংলা লেখার চাহিদাও দিন দিন বৃদ্ধি পাচ্ছে। তাই তো আপনাকে আর কখনো বাংলা লিখে আয় নিয়ে ঘাবড়াতে হবে না।

ডিজিটাল মার্কেটিং সোলজার ব্লগে বাংলা লিখে আপনি প্রতি কন্টেন্টে পিছু সর্বনিম্ন ১০০ থেকে শুরু করে আরো বেশি টাকা ইনকাম করতে পারবেন। তো দেরি কেন আজই নিজের ইনকাম বাড়াতে লেগে পড়ুন কাজে। আশা করি আপনি স্বফল হবেনি।

জে আইটি আর্নিং প্রোগ্রাম বাংলা লিখে আয়-

দেশী সংস্কৃতিকে বাচিয়ে রাখতে বর্তমানে অন্যতম একটি সাইট হয়ে দাঁড়িয়েছে জে আইটি আর্নিং প্রোগ্রাম। আর শুধু যে দেশীয় সংস্কৃতিকে বাচিয়ে রাখতেই তাদের এত প্রচেষ্টা তা কিন্তু  নয়। পাশাপাশি তারা হাজারো মানুষের ইনকাম এর রাস্তা তৈরি করে দিয়েছে।

হ্যাঁ , জে আইটি আর্নিং প্রোগ্রাম এর লেখার সুবিধার কথাই বলছি। গ্রাথোর এ বাংলা লিখে আপনিও আয় করতে পারবেন খুব সহজেই। জে আইটি আর্নিং প্রোগ্রাম এর ইনকাম মেথড দেখলে আপনিও চমকে যাবেন কেননা এখান থেকে একটি কন্টেন্ট লিখেই আপনি অনেকটাই সাইট এর সাথে পরিচিত হয়ে উঠতে পারবেন।

পাশাপাশি এর থাকছে আরো কিছু সুবিধা। যেমন জে আইটি আর্নিং প্রোগ্রাম ওয়েবসাইটে কাউকে যদি আপনি রেফার করেন তবে আপনিও সেই সাইন আপ থেকে আয় করতে পারবেন।

সত্যি এক অসাধারণ সুযোগ। শুধুমাত্র লেখা নয় পাশাপাশি রেফার করলেও পাচ্ছেন এমন সুবিধা। আজই তবে চালিয়ে যান নিজের প্রচেষ্টা।

টেকটিউনসে বাংলা লিখে আয়- (সামান্য ইনকাম)

বাংলার অসংখ্য মেধাবী লেখকদের দ্বারা তৈরি এক টেকনোলজি সাইট হলো টেকটিউন্স। টেকনোলজি জ্ঞান সমৃদ্ধ এই সাইটে আপনি প্রায় সকল কিছুই খুঁজে পাবেন। আর তাদের ব্লগ বা ওয়েবসাইটে আপনিও একজন রাইটার হতে পারেন। আর সেখান থেকেই আপনি বাংলা লিখে আয় করতে পারবেন। হ্যাঁ, বলছি টেকটিউন্স থেকে বাংলা লিখে আয় করার কথা।

টেকটিউন্স মূলত লেভেল ভিত্তি করে তাদের এই রাইটিং বা রাইটার দের ক্যাটাগরি করে থাকে। সেক্ষেত্রে শুরুতে আপনি একটু কমই পাবেন। তবে আস্তে আস্তে আপনিও অনেকটাই বেশি ইনকাম করতে পারবেন এখানে থেকে। টেকটিউন্স থেকে প্রতিটা আর্টিকেলেই আপনি ১০০ টাকা থেকে ২৫০০ টাকা পর্যন্ত আয় করতে পারবেন। তবে শুরুতে আপনার জন্য একটি দায়বদ্ধতা রয়েছে। সেটী হলো আপনি ১০টি কন্টেন্ট জমা হওয়ার আগে কখনোই এখান থেকে টাকা তুলতে পারবেন না।

আর এভাবেই টেকটিউন্স থেকে আয় করতে পারবেন। তবে এটা খবই সামান্য

ইনকাম টিউন্সে বাংলা লিখে আয়- (সামান্য ইনকাম)

ইনকাম টিউন্স নামটা শুনেই কেমন যেন টাকা টাকা ভাব আসছে তাই না?

হ্যাঁ, এই ভাবটাই আমাদের দিয়ে চলেছে ইনকাম টিউন্স। এই ইনকাম টিউন্সে বাংলা লিখেও আপনি খুব সহজেই আয় করতে পারবেন। শুনতে হয়তো অবাক লাগবে তবে এটাই সত্যি।

দেশের অন্যতম এবং স্বনামধন্য সাইটের মধ্যে ইনকাম টিউন্স একটি। তাই এর ক্ষেত্রে আপনি কোনো রকমেরই সন্দেহের অবকাশ রাখতে পারবেন না। বাংলা লিখে আয় করাই শুধু নয় পাশাপাশি তারা আপনাকে দিচ্ছে আরো কিছু সুযোগ সুবিধা। যার মধ্যে আপনি পাচ্ছে এনিভার্সারি বোনাস। এবং আপনার ইউনিক পোস্টের জন্যও থাকছে ৫০ টাকা থেকে ১০০টাকা এমনকি তারও উপরে।

সুতরাং একসাথে এত সুযোগ সুবিধাগুলো হাতছাড়া করা সত্যি এক বোকামি হয়ে যাবে। তাই আজই ইনকাম টিউন্স এর আর্নিং প্রোগ্রাম এর সাথেই যুক্ত হোন।

এশো আয় করিতে বাংলা লিখে আয় – (সামান্য ইনকাম)

এশো আয় করি ওয়েবসাইটটি অনেকদিন ধরেই বাংলা লিখে আয় করার সুযোগ করে দিয়েছে। আর এখন তা এজন্যই এত সুনাম কুড়িয়েছে। এশো আয় করিতে আপনি ইনকাম সমন্ধিতে বিভিন্ন পোস্ট লিখলেই পাবেন টাকা। আর আমার মনে সবচেয়ে সহজ হবে এসো আয় করিতেই কন্টেন্ট লেখা। আর আপনি একজন বিগিনার হলে তো কথাই নেই।

তাই আর দেরি নয় আজই এসো আয় করিতে লেখা শুরু করে দিন। কেননা যত তাড়াতাড়ি আপনি শুরু করতে পারবেন তত তাড়াতাড়ি আপনি ইনকাম এর মুখ দেখতে পারবেন। দেরি নয় আজ শুরু।

কি নিয়ে লিখবেন এসব সাইটে?

এখন আপনার মনে একটি প্রশ্ন জাগতেই পারে যে বাংলা তো লিখবো বুঝলাম কিন্তু কি নিয়ে লিখবো, তাই না?

সেক্ষেত্রে আপনাকে পরিষ্কার করে দিতে চাই যে এসব সাইটের নিশ বা বিষয়ই হচ্ছে টেক রিলেটড বা প্রযুক্তি সম্পর্কিত। অর্থাৎ আপনাকে লিখতে হবে প্রযুক্তি নিয়ে। পাশাপাশি এখানে অনলাইন আয় নিয়েও বিভিন্ন আর্টিকেল প্রকাশ করা হয় সেক্ষেত্রে আপনাকে ফ্রিল্যান্সিং সমন্ধেও কিছুটা ধারণা নিতে হবে। অর্থাৎ মোট কথা এই দাড়াচ্ছে যে আপনার জন্য ডিজিটাল সব বিষয় পাশাপাশি টেক নিয়েও জানতে হবে। আর এসব নিয়ে জানতে পারলে আপনি একইসাথে উপরোক্ত সবগুলো সাইটেই বাংলা লিখে আয় করতে পারবেন।

পরিশেষে-

বাংলা লিখে আয় করা যে এখন খুব কঠিন তা কিন্তু নয়। আর উপরের পোস্টগুলো আপনার সামনে পুরো বিষয়টাকেই পরিষ্কার করে দিল। তাই আমি মনে করে আপনার মনের ভয় এতক্ষণে পুরো কেটে গেছে। তবে এখানে আমাদের একটি বিষয় মনে রাখতে হবে তা হলো আমাদেরকে লেখার ধরণ আয়ত্ত করে নিতে হবে। তা না হলে কিভাবে লিখতে হবে তা নিয়ে আমরা ঘাবড়ে যাব। আর তাই শুরুতেই নিজের জ্ঞান বাড়ানোর চেষ্টা করুন। আশা করি সফলতা আপনার দোরগোড়াগ কড়া নাড়বে। ধন্যবাদ।

আরও পড়ুন

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap