ওয়েবসাইট কি ? ওয়েবসাইট খোলার নিয়ম ।

আমাদের অনেকের ই মনে প্রশ্ন জাগে বা আমরা প্রতিনিয়তই শুনে থাকি যে অনলাইনে আয় করা যায় । কিন্তু এ কথা হয়ত আমরা বিশ্বাস করি , আবার কেউ কেউ বিশ্বাস করি না । কিন্তু আমি বলতে চাই যে অনলাইনে আয় করা সম্ভব । অনলাইনে আয় করার জন্য বেশ কিছু মাধ্যম রয়েছে ,তার মধ্যে ওয়েবসাইট তৈরী করে আয় করাটা হচ্ছে একটি অন্যতম এবং জনপ্রিয় মাধ্যম । চলুন তাহলে আজ আমরা জানার চেষ্টা করি কিভাবে একটি ওয়েবসাইট তৈরী করে আমরা আয় করতে পারি ।

আরো পড়ুনঃ আর্টিকেল লিখে আয় করুন বিকাশ এ পেমেন্ট নিন

ওয়েবসাইট কি ?

ওয়েবসাইট হচ্ছে মূলত কোনো সার্ভারে রাখা ওয়েব পৃষ্টা , ছবি , অডিও , বিডিও বা অন্যান্য ডিজিটাল তথ্যের সমষ্টিকে বোঝায় , যা ইন্টারনেট বা লেনের মাধ্যমে এক্সেস করা যায় । ওয়েবসাইটের ওয়েবপৃষ্টা মূলত একটি এইচটিএমএল ডকুমেন্ট , যা এইচটিটিপি প্রোটোকলের মাধ্যমে ওয়েব সার্ভার থেকে নেট ব্যবহারকারীর ওয়েব ব্রাউজারে স্থানান্তরিত করা হয় । সমস্ত উন্মুক্ত ওয়েবসাইটগুলোকে সমষ্টিগতভাবে ( WWW = World Wide Web ) বা ” বিশ্বব্যাপী জাল ” নামে আখ্যায়িত করা হয়েছে ।

ওয়েবসাইট কত প্রকার ও কি কি ?

ওয়েবসাইট হচ্ছে সাধারণত দুই প্রকার । যথাঃ ১. স্ট্যাটিক ( Static ) ওয়েবসাইট এবং ২. ডাইনামিক ( Dynamic ) ওয়েবসাইট ।

  স্ট্যাটিক ওয়েবসাইটঃ যে ওয়েবসাইটগুলো শুধু এইচটিএমএল সিএসএস ইমেজ দিয়ে তৈরী এবং তেমন ইন্টারএকটিভ ফাংশনালিটি নেই , সেগুলোকেই মূলত স্ট্যাটিক ওয়েবসাইট বলা হয় । এ ধরণের সাইটগুলো সাধারণত প্রোডাক্ট প্রমোশন এর জন্য বেশি ব্যবহার করা হয় ।অথচ কিছু কিছু ওয়েবসাইট আছে যেগুলো খুব বেশি আপডেট করার প্রয়োজন পড়ে না , সেগুলোতেই স্ট্যাটিক ওয়েবসাইট ব্যবহার করা হয় । এই সাইটগুলোতে কোনো কমেন্টস কিংবা রেটিং দেওয়ার মত কোনো অপশন থাকে না ।

Read More-

ডাইনামিক ওয়েবসাইটঃ যে ওয়েবসাইট গুলো ইন্টারএকটিভ ফাংশনালিটি যুক্ত , অর্থাৎ একাধিক মানুষ লিখতে পারে , লগইন করতে পারে , কমেন্ট করতে পারে , রেটিং দিতে পারে সেই সাইটগুলোকেই ডাইনামিক ওয়েবসাইট বলা হয় । যেমন আমাদের জেআইটি.কম একটি ডাইনামিক ওয়েবসাইট ।এ ছাড়াও যে সাইটগুলোতে সরাসরি অনলাইনে প্রোডাক্ট কেনা যায় কিংবা ইউজারের এক্টিভিটির উপর কন্টেন্ট সার্ভ করে সেগুলোও ডাইনামিক ওয়েবসাইট । 

ওয়েবসাইট কিভাবে কাজ করে ? 

ওয়েবসাইট একটি কোম্পানীর শক্তিশালী মার্কেটিং মাধ্যম হিসেবে কাজ করে ।কেননা বর্তমানে ব্যবসায়ীক প্রচার প্রচারণার জন্য অন্যতম মাধ্যম হয়ে ওঠেছে এই অনলাইন মাধ্যম । তাছাড়া সকলের সাথে যোগাযোগ রক্ষা করার জন্য দ্রুত ও সহজতর উপায় হিসেবে ওয়েবসাইট কাজে লাগে । আন্তর্জাতিক  ভাবে লেনদেন এবং পরিচিতির অন্যতম মাধ্যমও বলা যেতে পারে ওয়েবসাইটকে । কেননা বড় বড় কর্পোরেশন ও আর্থিক প্রতিষ্টান গুলো আন্তর্জাতিক ভাবে ব্যবসায়িক লেনদেনের জন্য ও পরিচিতি লাভের জন্য ওয়েবসাইটকে তাদের গুরুত্বপূর্ণ মাধ্যম হিসেবে ব্যবহার করে থাকে । তাছাড়াও ক্রেতাকে প্রভাবিত করার জন্য ও ওয়েবসাইট ব্যবহৃত হয়ে থাকে । সুতরাং এ থেকে বলা যায় বর্তমানে ওয়েবসাইট আমাদের জীবনের সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে , যার ফলস্বরুপ প্রতিনিয়তই আমরা ওয়েবসাইট দ্বারা নিজেদের প্রয়োজন পূরণ করছি ।

কিভাবে ওয়েবসাইট তৈরী করতে হয় ? ফ্রি ওয়েবসাইট খোলার নিয়ম ।

সাধারণত দুটি উপায়ে ওয়েবসাইট তৈরী করা যায় ।একটি হচ্ছে সম্পূর্ণ ফ্রিতে এবং অন্যটি হচ্ছে টাকার বিনিময়ে ।আজ আমরা সম্পূর্ণ ফ্রিতে কিভাবে একটি ওয়েবসাইট খোলা যাবে এই বিষয়ে জানার চেষ্টা করব । বিনামূল্যে ওয়েবসাইট খোলার জন্য অনেকগুলো উপায় রয়েছে । আজ আমরা গুগল ব্লগার দিয়ে কিভাবে ওয়েবসাইট তৈরী করা যায় সেটি লক্ষ্য করব ।গুগল ব্লগার হচ্ছে গুগলের একটি নিজস্ব ওয়েব সার্ভিস । কোন ধরণের কোডিং নলেজ ছাড়া খুব সহজেই জিমেইল আইডি ব্যবহার করে একটি ওয়েবসাইট তৈরী করা যায় । বিশেষ করে এটি গুগলের এর একটি প্রোডাক্ট হওয়ার কারণে এর উপর পূর্ণ আস্থা রেখে ব্লগিং চালিয়ে যাওয়া যায় । তাই আমি মনে করি , আপনারা যদি কেউ ফ্রি ওয়েবসাইট তৈরী করতে চান তাহলে গুগল ব্লগস্পট এ্র গিয়ে খুব সহজেই একটি ওয়েবসাইট তৈরী করতে পারবেন ।

Read more

গুগল ব্লগস্পট এ ওয়েবসাইট তৈরী করতে এখানে ক্লিক করুন

পরিশেষে আমরা যারা অনলাইনে আয় করতে চাই , নিশ্চয়ই আমাদের সঠিক পন্থা অবলম্বন করা বা সঠিক আয়ের পথ সবার আগে খুজে বের করা উচিত । কেননা তা না হলে আমরা যে কোনো সময় প্রতারণার সম্মুখীন হতে পারি । সুতরাং সতর্ক থাকুন , আয়ের সঠিক 

ধন্যবাদ সবাইকে ।

Read More

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top