সাইবার হামলা কি? কিভাবে মানুষ সাইবার হামলার স্বীকার হয়

কেমন আছেন বন্ধুরা, আজকের পোস্ট এ জানবো সাইবার হামলা সম্পর্কে। সাইবার হামলা কি? কিভাবে মানুষ সাইবার হামলার স্বীকার হয় ।

সাইবার হামলা হলো ইন্টারনেট কে কেন্দ্র করে যে হামলা হয় তাই সাইবার হামলা। তবে চলুন শুরু করা যাক আজকের পোস্ট,

বর্তমান পৃথিবীর ৮০০ কোটি মানুষের মধ্যে প্রায় ৪৫০ কোটির বেশি মানুষ ইন্টারনেটের সাথে যুক্ত । প্রযুক্তির ব্যাপক উন্নয়ন এর সাথে সাথে ঝুঁকির মাত্রা বেড়েছে বহুগুণ , বিজ্ঞানি এবং হ্যাকাররা কম্পিউটার ভিত্তিক এমন পদ্ধতি আবিষ্কার করেছে যার সাহায্যে পৃথিবীর এক প্রান্তে বসে অন্য প্রান্ত সহজেই হামলা চালানো সম্ভব।

সাইবার হামলার কয়েকটি ধরন,

  • ফিসিং।
  • বটনেট।
  • ম্যালওয়্যার।
  • ভাইরাস।
  • স্পাইওয়্যার।
  • ডিডিওএস, ইত্যাদি

এসব পদ্ধতি ব্যবহার করে কম্পিউটার বা ডিজিটাল ডিভাইস কে নিয়ন্ত্রন করা যায় ।

এর মাধ্যমে করো পাসওয়ার্ড হাতিয়ে নেওয়া থেকে শুরু করে, ফেসবুক আইডি হ্যাক করে ফেলে। সাইবার হামলা মাধ্যমে একটি শহর বা দেশ কয়েক মিনিট এর মধ্যে অচল করে দেওয়া সম্ভব। বর্তমান ব্যাবস্থায় একটি শহরের সব কিছু একেঅপরের সাথে সংযুক্ত ।

শুধু মাত্র একটি ম্যালওয়্যার এর মাধ্যমে মুহুর্তে পুরে ব্যবস্থা বিপর্যস্ত হয়ে পারে । কোন বড় হামলা চালানোর জন্য কোন বোমার দরকার পড়ে না। শুধু মাত্র প্রোগ্রাম এর সাহায্যে যথেষ্ঠ গতি করা সম্ভব।

ইলেকট্রনিক্স বা সাইবার মাধ্যম ব্যবহার করে কেন‌ দেশকে আক্রমণ করাই হলো সাইবার যুদ্ধ। এখানে এক দল বুদ্ধিমান লোক অন্য দলের উপর আক্রমণ চালায় , ক্ষতিগ্রস্ত পক্ষ টের পাইনা। সাইবার হামলায় আমি অল্প লোক বিশাল জনগোষ্ঠীর জীবনে বিপর্যয় ডেকে আনতে পারে।

সাইবার হামলার মাধ্যমে পুরো দেশ অচল হওয়ার ঘটনাও ঘটেছে , যেমন   সাইবার হামলা চালিয়ে বাংলাদেশ ব্যাংক থেকে বিপুল অর্থ হাতিয়ে নেওয়ি সবার জানা। ফেসবুক একাউন্ট হ্যাক করা থেকে শুরু করে সরকারি ওয়েবসাইট বা ডিজিটাল অবকাঠামোতে আক্রমণ করে সব সাইবার হামলার অন্তর্গত। একটি সফল সাইবার হামলা যেকোন বড় সেনাবাহিনীর চেয়েও বেশি ধংস যঙ্গ চালাতে সক্ষম।

সাইবার হামলা এমন এক হামলা যা বুঝা অনেক কঠিন। সাইবার হামলায় আমেরিকা, রাশিয়া , পাকিস্তান, চীন অনেক পারদর্শী। এসব দেশে বিশাল বিশাল হ্যাকার গোষ্ঠী সরকারিভাবে কাজ করার সুযোগ পাচ্ছে।

এ সমস্ত দেশ সামরিক শক্তি, বিভিন্ন মারনাঅস্ত্রে পাশাপাশি সাইবার শক্তিতে পরিণত হচ্ছে।

সাইবার হামলা থেকে বাঁচতে করনীয়:

সাইবার হামলা থেকে বাঁচতে হলে সাইবার সম্পর্কে জ্ঞান অত্যন্ত জরুরি । ইন্টারনেট ব্যবহার এর ভালো জ্ঞান থাকতে হবে।

কিছু কথা,

আমাদের বাংলাদেশ তথ্যপ্রযুক্তিতে অনেক উন্নত লাভ করছে । আগামীতে বাংলাদেশ সাইবার শক্তির দেশে পরিণত হবে। সাইবার শক্তির মাধ্যমে বাংলাদেশের এক শক্তিশালী দেশে পরিণত হবে।

আজকে এই পর্যন্তই সবাই ভাল থাকবেন।

Read More

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top