কিভাবে মোবাইল দিয়েই কম্পিউটারে ইন্টারনেট সংযোগ দিবেন?

আসসলামু আলাইকুম। কেমন আছেন সবাই? আল্লাহর রহমতে আমিও বেশ ভালো আছি। আজ আমরা জানবো, কিভাবে আমরা মডেম ছাড়াই কম্পিউটারে ইন্টারনেট সংযোগ দেব। এতে করে দেখা গেল যে আপনার মডেমের টাকাটাও বেঁচে গেল।
চলুন, এবার কাজের কথায় আসি..

আজকের বিষয়: কিভাবে একটা মোবাইল আর একটা ডাটা ক্যাবল দিয়েই আমরা কম্পিউটারে ফুলস্পীডে ইন্টারনেট চালাতে পারবো?

আমাদের অনেকেরই অনেক কাজে কম্পিউটারে ইন্টারনেট সংযোগ দিতে হয়। এক্ষেত্রে প্রয়োজন হয় একটা মডেমের। থ্রি.জি -এর চাইতে ফোর.জি মডেমগুলোর ইন্টারনেট স্পীড সাধারণত বেশি থাকে। তবে এটা ডেপেন্ড করে সিম কোনটা ব্যবহার করছেন সেটার উপর।

চট্টগ্রামে যারা আছেন, তারা হয়তো জানেন যে বাললালিংক ফোর.জি সিমে নেটস্পীড অনেক বেশি। তারপর আসে গ্রামীণফোন। তারপর রবি। আর সবশেষে এয়ারটেল। অন্যান্য জেলায় হয়তো রবি/এয়ারটেলের নেটস্পীডও অনেক বেশি থাকে।

এখন কথা হচ্ছে, আপনার যদি একটা মডেম না থাকে, তখন কিভাবে আপনি কম্পিউটারে ডাটা সংযোগ স্থাপন করবেন? তাও ফুল নেটস্পীডে? জানিয়ে রাখি – ল্যাপটপগুলোতে ওয়াইফাই কার্ড থাকে, যার ফলে মোবাইল থেকে ওয়াইফাই হটস্পট দিয়ে ল্যাপটপে ইন্টারনেট চালানো যায়।

কিন্তু ডেস্কটপ কম্পিউটারগুলোতে ওয়াইফাই কার্ড না থাকায় সে সুযোগটা নেই। তাহলে কিভাবে সেটা সম্ভব? আসুন জেনে নিই..

যা যা প্রয়োজন:

  • ১টি থ্রি.জি/ফোর.জি এন্ড্রয়েড ফোন,,
  • একটা ডাটা ক্যাবল।

করণীয়:
১. প্রথমেই ডাটা ক্যাবলটি আপনার মোবাইল আর কম্পিউটারের ডাটাপোর্টে লাগিয়ে নিন। তারপর মোবাইলে একটি পপ-আপ ম্যাসেজ শো করবে, সেখানে কয়েকটি অপশন দেওয়া থাকবে। আপনি “USB Tethering” অপশনটি সিলেক্ট করবেন। আর যদি পপ-আপ ম্যাসেজটি শো না করে, তাহলে মোবাইলের স্ক্রীনের উপরে যে নোটিফিকেশন বার রয়েছে, সেখানে দেখুন একটি নোটিফিকেশনের মধ্যে কয়েকটি অপশন দেওয়া আছে।

সেখান থেকে “USB Tethering” সিলেক্ট করুন। আর যদি কোথাও কোনকিছু শো না করে, তাহলে ফোনের সেটিংসে গিয়ে “Network and Internet” অপশনে গিয়ে “WiFi and Hotspot” অপশনে যান। সেখান থেকেই এবার “USB Tethering” অপশনটি চালু করুন।

২. USB Tethering চালু হয়ে গেলে এবার আপনার মোবাইলের ডাটা কানেকশন চালু করুন।

ব্যাস.. একটু পরেই দেখবেন আপনার কম্পিউটারে নেটওয়ার্ক সক্রিয় হয়ে গিয়েছে।
[Note: মোবাইলের “Apps & Notification” -এ গিয়ে যদি প্রত্যেকটা অ্যাপের ব্যাকগ্রাউন্ড ডাটা অফ করে দেন, তাহলে কম্পিউটারে সর্বোচ্চ নেটস্পীড পাবেন।]

এভাবেই মূলত আপনি মডেম ছাড়া কম্পিউটারে ইন্টারনেট সংযোগ দিতে পারবেন এবং নেটস্পীডও খুব ভালো পাবেন। পোস্ট পড়ে উপকৃত হলে দয়া করে কমেন্ট সেকশনে আপনার প্রতিক্রিয়া জানাবেন। প্রশ্ন থাকলে করতে পারেন। আর পোস্টটি শেয়ার করে বন্ধুকেও জানিয়ে দিন তার সমস্যার সমাধান।

Read More

2 thoughts on “কিভাবে মোবাইল দিয়েই কম্পিউটারে ইন্টারনেট সংযোগ দিবেন?”

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top