ওয়ার্ডপ্রেস শিখে আয় করুন ঘরে বসেই

ওয়ার্ডপ্রেস শিখে আয় করার পদ্ধতি : বর্তমান সময়ে ঘরে বসে অনেকেই বিভিন্ন উপায়ে টাকা ইনকাম করছেন। ইন্টারনেটের দুনিয়ায় অনেক প্লাটফর্ম রয়েছে যেখান থেকে মানুষ সহজেই টাকা ইনকাম করে। তেমনি ওয়ার্ডপ্রেস ব্লগ একটি ভালো প্লাটফর্ম। অনেকেই এই ওয়ার্ডপ্রেস ক্যারিয়ার হিসেবে নিয়েছে।

আপনার ইচ্ছাশক্তি,মেধা,কাজ করার মন মানসিকতা থাকলে আপনিও ওয়ার্ডপ্রেস ক্যারিয়ার হিসেবে নিয়ে প্রচুর টাকা আয় করতে পারবেন।

ওয়ার্ডপ্রেস শিখে আয় করুন
ওয়ার্ডপ্রেস শিখে আয় করুন

প্রথমে জেনে নেওয়া যাক ওয়ার্ডপ্রেস কি?

ওয়ার্ডপ্রেস হলো ফ্রি এবং ওপেন সোর্স ব্লগিং টুল এবং PHP ও MySQL দ্বারা তৈরি করা একটি কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম। এটি ইউজার ফ্রেন্ডলি ও প্রচুর ফিচারের কারণে সারা বিশ্বে সমাদৃত। আ্যলেক্সা র‍্যাংকিংয়ের ভিত্তিতে শীর্ষ এক লক্ষ ওয়েবসাইটের ১৬.৭% ওয়ার্ডপ্রেস দ্বারা গঠিত।

ওয়ার্ডপ্রেসে আপনি প্লাগিং থেকে শুরু করে থিম, ভাষা সবকিছুই মনের মতো করে সাজাতে পারবেন। ওয়ার্ডপ্রেস হলো বিশ্বের এক নম্বর CMS. ওয়েবসাইট বানানোর জন্য এর জনপ্রিয়তার শীর্ষে। এটি শিখতে পারলে আপনার ক্যারিয়ার ও শীর্ষে উঠে যাবে।

তাছাড়া কোন ওয়েবসাইট বানাতে গেলেও ওয়ার্ডপ্রেসে শেখা দরকার।

আরও পড়ুন: 100% বিনামূল্যে একটি ওয়েবসাইট তৈরি করুন। 

এই ওয়ার্ডপ্রেস শিখার জন্য আপনার কিছু গুণ থাকতে হবে অর্থাৎ কিছু জিনিস জানা থাকা লাগবে। কেননা ওয়ার্ডপ্রেস হল ওয়েব ডেভেলপমেন্ট এর আওতাধীন আর HTML and CSS হল ওয়েব ডিজাইন এর আওতাধীন। এছাড়া আপনার দরকার হবে বেসিক PHP দক্ষতা। PHP হল বেশ জনপ্রিয় ও পাওয়ারফুল ওয়েব প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। নতুন শিক্ষার্থীরা পিএইচপি শিখতে বেশ ঝামেলায় পড়ে যায় তাই আপনার একদম core PHP জানার দরকার নেই। আপনার বেসিক syntex জানা থাকলেই হবে।

আপনি যখন কাজ করতে অ্যাডভান্স হবেন তখন আরও একটি ল্যাঙ্গুয়েজ শিখতে হবে তা হল JavaScript. খুব মজাদার ল্যাঙ্গুয়েজে এটি। অর্থাৎ আপনাকে HTML,CSS,PHP শিখতেই হবে। তারপর JavaScript, Jquery,Ajax এই ল্যাঙ্গুয়েজ গুলো শিখতে হবে। কাজ করতে করতে এক্সপার্ট হয়ে গেলে সব ল্যাঙ্গুয়েজে ভালোভাবে আয়ত্ত করে নিতে হবে। এছাড়া আপনাকে ইংরেজিতে দক্ষ থাকতে হবে কেননা এখানে সব কিছুই ইংরেজিতে করতে হবে।

ওয়েবসাইট তৈরি করতে কত টাকা লাগে ? বিস্তারিত এখানে।

ওয়ার্ডপ্রেস শিখে টাকা আয় করার পদ্ধতি:

ওয়ার্ডপ্রেস শেখার পর আপনি কিভাবে টাকা আয় করতে পারবেন সেটা জানা খুব জরুরী। ওয়ার্ডপ্রেস দিয়ে টাকা আয় করার জন্য কিছু নিয়ম জানা দরকার। এখানে কিছু পদ্ধতি গুলো আলোচনা করা হলো,

নতুন ব্লগ তৈরি করে:

সকল প্রফেশনালএরই কোন না কোন বিষয়ের উপর ব্লগ বা ওয়েবসাইট রয়েছে। একজন সফল ব্লগার ই জানে ব্লগিং কে কিভাবে কাজে লাগিয়ে টাকা আয় করা যায়। চাইলে আপনি নিজেই একটা ওয়েবসাইট করে ব্লক ডেভলপ করে টাকা ইনকাম করতে পারেন। ছাড়া আপনার ব্লগের প্রতি আগ্রহী তাদের মেইল গ্রহণ করতে হবে এবং যারা ইমেইল প্রদান করেছে তাদের রিপ্লাই দিতে হবে।

আপনি আপনার ক্লায়েন্টদের ওয়ার্ডপ্রেস এর ব্লগ বা ওয়েবসাইট তৈরি করে টাকা ইনকাম করতে পারেন। সরাসরি ক্লায়েন্ট পেতে সমস্যা হলে আপনি ওডেক্স, ইল্যান্স, ফ্রিল্যান্সার সহ বিভিন্ন ওয়েবসাইটে চেষ্টা করতে পারেন। এভাবে ব্লগিং হতে উপার্জনের উপায় গুলো ভালো করে জেনে কাজ করলে আরো সহজে অনেক ইনকাম করতে পারবেন।

আরও পড়ুন:

কনটেন্ট তৈরি করে:

কনটেন্ট তৈরি করে এবং তা সেল করে ভালো টাকা ইনকাম করা যায়। আপনি এ ধরনের কনটেন্ট তৈরির জন্য অসংখ্য জব ফ্রিল্যান্সিং সাইটে পাবেন। এছাড়াও আপনি এই সমস্ত কন্টেন সমূহ আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে ব্যবহার করে এডসেন্স অথবা অন্য কোন কোম্পানির বিজ্ঞাপন দিয়ে টাকা আয় করতে পারবেন।

থিম আর প্লাগইন ডেভেলপ করে:

আপনি যদি কোডিং এ এক্সপার্ট হয়ে থাকেন তাহলে আপনার কোডিং এর অভিজ্ঞতা কাজে লাগিয়ে প্লাগইন এবং থিম তৈরি করে এবং তা বিক্রি করে টাকা আয় করতে পারেন। আপনার এই সকল ডেভেলপমেন্ট আপনি ওয়ার্ডপ্রেস, থিমফরেস্ট সহ বিভিন্ন ওয়েবসাইট বিক্রি করতে পারেন। এছাড়া আপনি আপনার ক্লাইন্টের চাহিদামত ডেভলপমেন্ট করে দিয়েও টাকা ইনকাম করতে পারেন।

ক্লাইন্টের ওয়েবসাইটের সমস্যা সমাধান করে:

ক্লায়েন্টের ওয়েবসাইটের কোন সমস্যা হলে সেই সমস্যার সমাধান করেও টাকা আয় করতে পারেন।এ ধরনের কাজ প্রায় সবসময়ই পাওয়া যায়। এজন্য আপনাকে ফ্রিল্যান্সিং ওওয়েবসাইটে একটিভ থাকতে হবে।

আরও পড়ুন:

উপরোক্ত মাধ্যমগুলো কাজে লাগিয়ে আপনি ওয়ার্ডপ্রেস থেকে টাকা আয় করতে পারেন। এই ওয়ার্ডপ্রেস এর চাহিদা দিন দিন বেড়েই চলেছে।বিশ্বে প্রতিদিন যত ওয়েবসাইট তৈরি হয় তার বেশিরভাগ তৈরি হয় শুধুমাত্র ওয়ার্ডপ্রেস দিয়ে। সবকিছু মিলিয়ে দেখা যায় যে ওয়ার্ডপ্রেসকে ক্যারিয়ার হিসেবে নিয়ে কাজ করলে এর মাধ্যমে ভবিষ্যৎ উজ্জ্বল করা সম্ভব।

Read More

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top