গুগল এডসেন্স একাউন্ট খোলার নিয়ম – ঘরে বসে আয়

আসসালামু আলাইকুম।  আশা করি সবাই আল্লাহ তায়ালার রহমতে ভালো আছেন। কিভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলব ? এডসেন্স একাউন্ট খোলার নিয়ম। গুগল এডসেন্স পাওয়ার উপায়, কিভাবে এডসেন্স থেকে টাকা তুলবো।

এডসেন্স একাউন্ট খোলার নিয়ম সমূহ

প্রথমেই বলি, গুগল এডসেন্স থেকে আয় করতে হলে গুগল এডসেন্স একাউন্ট কিভাবে খুলতে হয় প্রথমে আপনাকে সে বিষয়টি জানতে হবে। অনেকের ব্লগে ভালোমানের আর্টিকেল থাকা সত্বেও গুগল এডসেন্স একাউন্ট খোলার নিয়ম না জানার কারনে প্রথমবার গুগল এডসেন্স এর জন্য আবেদন করে সফল হতে পারে না। তাছাড়া যারা অতিতে এডসেন্স অনুমোদন করে ব্লগে কিংবা ইউটিউবে ব্যবহার করেছেন কিন্তু কোন কারনে এডসেন্স একাউন্ট ব্যান হয়েছে, তারা পুনরায় নতুন একাউন্ট তৈরি করতে বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখিন হন। আমরা আজকের পোস্টে একটি নতুন এডসেন্স একাউন্ট খোলার নিয়ম সহ কিভাবে একটি ইউটিউ চ্যানেল দিয়ে এ্যাডসেন্স একাউন্ট খুলতে হয় সে বিষয়ে বিস্তারিত আলোচনা করব।

আপনারা সবাই আবশ্যই জানেন যে, গুগল এডসেন্স হচ্ছে ইন্টারনেট ভিত্তিক একটি বিজ্ঞাপনী সংস্থা যেটি গুগল নিজে পরিচালনা করছে। অনলাইনে টাকা আয় করার যত উপায় আছে তার মধ্যে গুগল এডসেন্স হচ্ছে সবচেয়ে জনপ্রিয়। গুগল বিভিন্ন বিজ্ঞাপনি কোম্পানির কাছ থেকে অর্থের বিনিময়ে তাদের আওতাধীন যত ওয়েবসাইট আছে সেগুলোতে বিজ্ঞাপন প্রদর্শন করে আয় করে। গুগল AdSense বিজ্ঞাপন থেকে যত টাকা আয় করে তার ৬৮ ভাগ টাকা পাবলিশারদের দিয়ে থাকে এবং বাকী ৩২ ভাগ টাকা নিজেরা ভোগ করে।

গুগল এডসেন্স একাউন্ট খোলার জন্য কী কী লাগবে?

আপনি যদি গুগল এডসেন্স একাউন্ট খুলেতে চান তাহলে গুগল এডসেন্স এর কিছু নিয়ম মানতে হবে। নিয়ম না মেনে এডসেন্স এর আবেদন করলে আপনার এডসেন্স অনুমোদন হবে না। আর কিছু কিছু নিয়ম রয়েছে যেগুলো ছাড়া এডসেন্স একাউন্ট খোলা যায় না। গুগল এডসেন্স একাউন্ট খোলার জন্য নিচের কয়েকটি গুরুত্বপূর্ণ শর্ত ও নিয়ম মানতে হবে। যেমন-
১। আপনার বয়স মিনিমাম ১৮ বছর হতে হবে।
২। আপনার একটি ব্লগ/ওয়েবসাইট/ইউটিউব চ্যানেল থাকতে হবে।
৩। ব্লগে পর্যাপ্ত কনটেন্ট থাকতে হবে।
৪। একটি জিমেইল একাউন্ট থাকতে হবে।
৫। এড্রেস ভেরিফাই করার জন্য একটি মোবাইল নাম্বার প্রয়োজন হতে পারে।
৬। গুগল এডসেন্স একাউন্ট এর প্রকারভেদঃ
গুগল এডসেন্স এর হোস্টেড ও নন-হোস্টেড দুই ধরনের একাউন্ট রয়েছে। এক সময় এই দুই ধরনের এডসেন্স একাউন্টের আলাদা আলাদা সুবিধা ছিল। ২০১৮ সালের পূর্বে একটি নন-হোস্টেড এডসেন্স একাউন্ট দিয়ে ৫০০ টির বেশি ব্লগ/ওয়েবসাইটে এডসেন্স এর বিজ্ঞাপন ব্যবহার করা যেত। পক্ষান্তরে হোস্টেড এডসেন্স একাউন্ট দিয়ে কেবল মাত্র একটি ব্লগে বিজ্ঞাপন ব্যবহার করা সম্ভব হত। কিন্তু বর্তমানে হোস্টেড ও নন-হোস্টেড এডসেন্স একাউন্ট প্রায় এক ধরনের কাজ করে। এখন একটি হোস্টেড এডসেন্স একাউন্ট দিয়ে যেমনি একটির অধিক ব্লগে বিজ্ঞাপন ব্যবহার করা যায় না তেমনি একটি নন-হোস্টেড এডসেন্স একাউন্ট দিয়েও একটির বেশি ব্লগ/ওয়েবসাইটে বিজ্ঞাপন ব্যবহার করা যায় না। উভয় ক্ষেত্রে একটি এডসেন্স একাউন্ট দিয়ে একাধিক ব্লগে বিজ্ঞাপন ব্যবহার করার জন্য প্রত্যেকটি ওয়েবসাইটের এডসেন্স একাউন্ট অনুমোদন করে নিতে হয়। কেবলমাত্র যে কয়টি ব্লগ/ওয়েবসাইটে অনুমোদন হবে সেগুলোতে এডসেন্স বিজ্ঞাপন ব্যবহার করার সুযোগ পাবেন।

এগুলো অবশ্যই পড়বেন –

AdSense কি: কিভাবে গুগল এডসেন্স থেকে টাকা আয় করা যায়?

প্রশ্নের আলোকে গুগল AdSense সংক্রান্ত সকল সমস্যার সংক্ষিপ্ত সমাধান!

Google AdSense দ্রুত অনুমোদন পাওয়ার কয়েকটি গুরুত্বপূর্ণ টিপস

কিভাবে AdSense Account Banned হওয়া থেকে রক্ষা করবেন?

কেন একটি AdSense আবেদন দীর্ঘ দিন Review এর অধীনে থাকে?

হোস্টেড এডসেন্স একাউন্ট কি?

গুগল ব্লগার, ইউটিউব ও AdMob দিয়ে প্রাপ্ত এডসেন্স একাউন্ট হোস্টেড এডসেন্স একাউন্ট বলে। তবে যাদের ব্লগার ব্লগে টপ লেভেলে ডোমেন (.com .net. info) যুক্ত আছে তাদের ব্লগের একাউন্ট হোস্টেড একাউন্ট নয়। শুধুমাত্র যারা ইউটিউব দিয়ে ও Yourblog.Blogspot.Com টাইপের সাবডোমেইন দিয়ে এডসেন্স ব্যবহার করছেন তাদের এডসেন্স একাউন্ট হোস্টেড একাউন্ট।

নন হোস্টেড এডসেন্স একাউন্ট কি?

গুগল ব্লগার, ইউটিউব ও AdMob ছাড়া টপ লেভেলের যত ডোমেইন দিয়ে এডসেন্স অনুমোদন করা হয় সবগুলো হচ্ছে নন-হোস্টেড এডসেন্স একাউন্ট। এক সময় এ ধরনের একাউন্টের অনেক গুরুত্ব থাকলে বর্তমানে প্রায় দুটি একাউন্ট সমান গুরুত্ব বহন করে।

এডসেন্স একাউন্ট খোলার নিয়মঃ

প্রথমে আমরা জেনে নিব একটি ব্লগ/ওয়েবসাইটের জন্য কিভাবে এডসেন্স একাউন্ট খুলতে হয়? তারপর আমরা দেখব কিভাবে ইউটিউব চ্যানেলের জন্য একটি এডসেন্স একাউন্ট খুলতে হয়?

একটি এডসেন্স একাউন্ট খোলার জন্য প্রথমে আপনাকে গুগল এডসেন্স এর অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে। আপনি চাইলে গুগলে Adsense লিখে সার্চ করে এডসেন্স এর ওয়েবসাইটে যেতে পারেন। কিংবা এই লিংকে ক্লিক করে সরাসরি গুগল এডসেন্স এর ওয়েবসাইট ভিজিট করতে পারেন।

এডসেন্স একাউন্ট খোলার নিয়ম: কিভাবে এডসেন্স একাউন্ট খুলতে হয়?

একটি নতুন এডসেন্স একাউন্ট খোলার জন্য প্রথমে উপরের চিত্রের নীল কালারের Get Started বাটনে ক্লিক করতে হবে। নীল কালারের Get Started বাটনে ক্লিক করা মাত্র নিচের চিত্রের অপশন দেখতে পাবেন।

এডসেন্স একাউন্ট খোলার নিয়ম: কিভাবে এডসেন্স একাউন্ট খুলতে হয়?

এখানে ১নং অংশে আপনি যে ব্লগ/ওয়েবসাইট দিয়ে এডসেন্স একাউন্ট খুলতে চাইছেন সেই ব্লগ/ওয়েবসাইটের এড্রেসটি বসাতে হবে। তারপর ২নং অংশে আপনার যেকোন একটি জিমেইল এড্রেস টাইপ করে দিতে হবে। এরপর ৩নং অংশ সিলেক্ট করে ৪নং অংশের Save and Continue এ ক্লিক করলে উপরের প্রদত্ত জিমেইল এড্রেস ও পাসওয়ার্ড দিয়ে লগইন করার জন্য নিচের চিত্রের নিয়ে যাবে।

এডসেন্স একাউন্ট খোলার নিয়ম: কিভাবে এডসেন্স একাউন্ট খুলতে হয়?

এই অংশে প্রথমে আপনার জিমেইল আইডি এবং পরের ধাপে পাসওয়ার্ড দিয়ে লগইন করা মাত্র নিচের মাধ্যমে শো করতে পারবো না। উপরের অংশটি সহজ হওয়ার কারনে আমি দ্বিতীয় ধাপটি স্ক্রিনশটের মাধ্যমে শেয়ার করিনি।

আশা করি সবাই বুঝে গেছেন। আজ আর লিখছি না।

আমার পরবর্তী কন্টেন্ট পেতে আমাদের সাথেই থাকুন।

আমার পূর্ববর্তী কন্টেন্ট এই লিংকে পাবেন।

 

আসসালামু আলাইকুম।

Read More

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top