ইন্টারনেট স্পিড চেক করার সহজ উপায়

বর্তমান সময়ে আমরা বেশিরভাগ সময় ইন্টারনেট ব্যবহারে ব্যস্ত থাকি। আর ইন্টারনেট ব্যবহারে আমরা স্লো ইন্টারনেটের সম্মুখীন হয়ে থাকি। স্নো ইন্টারনেটের কারনে আমরা অনেক অসুবিধায় পড়ে যাই এবং ঠিকমতো কাজ করতে পারিনা। এছাড়াও আমরা যে চমকপ্রদ ডাটা বিজ্ঞাপন দেখি সেগুলো অনেক সময় ঠিকমতো সেবা দেয় না। আমরা যে সিম ব্যবহার করি না কেন ইন্টারনেট স্লো সমস্যা থাকবেই। যার কারনে আপনার গুরুত্বপূর্ণ কাজে বাধার সৃষ্টি হয়।

এজন্য কোন গুরুত্বপূর্ণ কাজ করার আগে দেখে নিতে হবে ইন্টারনেট স্পিড কেমন। আমরা কাজ করার আগে কখনও ইন্টারনেট স্পিড দেখে নেই না এবং এটি কিভাবে চেক করতে হয় অনেকে জানিও না। আসুন জেনে নেওয়া যাক আমরা সহজেই কিভাবে ইন্টারনেট স্পিড চেক করব।

ইন্টারনেট স্পীড টেস্ট করার উপায়
ইন্টারনেট স্পীড টেস্ট করার উপায়

ইন্টারনেট স্পিড চেক করার উপায়

ইন্টারনেট স্পিড চেক করতে চাইলে আপনি মোবাইলের জন্য এমন অনেক অ্যাপ্লিকেশন পেয়ে থাকবেন যেগুলোর সাহায্যে আপনি খুব সহজেই ইন্টারনেট স্পিড চেক করতে পারবেন। এর জন্য প্লে স্টোরে গিয়ে Internet speed checker লিখে সার্চ দিলে বিভিন্ন এপ্লিকেশন পেয়ে যাবেন। সেখান থেকে যে কোন একটি ডাউনলোড করে মোবাইলের স্পিড চেক করতে পারেন।

আরও পড়ুন: ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম। পাসওয়ার্ড ছাড়াই ওয়াইফাই চালান

ইন্টারনেট স্পিড টেস্ট করার  উপায় ১ম

ল্যাপটপ বা কম্পিউটার ইন্টারনেট স্পিড চেক করতে চাইলে আপনার ইন্টারনেট স্পিড চেকার ওয়েবসাইট এ গিয়ে চেক করতে হবে যে আপনার ইন্টারনেট স্পিড কেমন তারপর আপনাকে fast.com ওয়েবসাইটে যেতে হবে। এটি ইন্টারনেট স্পিড এর নির্ভুল রেজাল্ট দিয়ে থাকে।

এই ওয়েবসাইটটি বা অনলাইন টুলটির ক্যাটেগরি বা সাব ক্যাটেগরি নেই। ওয়েব সাইটটি ভিজিট করার সাথে সাথেই দেখতে পাবেন এটি স্পিড চেক করা শুরু করে দিয়েছে। আর চেক করা শেষ হলেই আপনাকে আপনার কম্পিউটার বা মোবাইলে স্পিড এর ফাইনাল রেজাল্ট দেখানো হবে।

ইন্টারনেট স্পিড টেস্ট করার  উপায় ২য়

এছাড়া আরেকটি নির্ভরযোগ্য অনলাইন ইন্টারনেট ছেকিং টুল রয়েছে সেটি হল TestMy.net । এই অনলাইন টুল টি ভিজিট করলে আপনি হোমপেজে তিনটি অপশন পাবেন। প্রথমটি ডাউনলোড স্পিড টেস্ট দ্বিতীয় টি আপলোড স্পিড টেস্ট এবং সব শেষ অটোমেটিক স্পিড টেস্ট। এখানে যেকোন একটিতে ক্লিক করলে আপনাকে আর একটি পেজে নিয়ে যাবে। সেখানে আপনাকে আরেকটি ক্লিক করতে হবে। ক্লিক করার পরেই দেখতে পাবেন আপনার কাঙ্খিত ডাউনলোড বা স্পিড চেক শুরু হয়ে গেছে। ফাইনাল রেজাল্ট পাওয়ার জন্য কিছুক্ষণ ওয়েট করতে হবে। তারপর আপনি ফাইনাল রেজাল্ট পেয়ে যাবেন।

আরও পড়ুন:

ইন্টারনেট স্পিড টেস্ট করার  উপায় ৩য়

স্পিড টেস্টের জন্য আরেকটি দারুন টুল রয়েছে যেখানে একটি মাত্র ক্লিক করলেই আপনার ইন্টারনেটের গতি জানিয়ে দেবে। টুলিটর হোমপেজে গেলেই একটা হলুদ গোল বৃত্তাকার দেখতে পাবেন সেখানে গোলাকার রয়েছে এবং Go লেখা রয়েছে। এখানে ক্লিক করলেই একটা ক্লিকে আপনি স্পিড জানতে পারবেন। এবং কিছুক্ষণের মধ্যে আপনাকে ফাইনাল রেজাল্ট জানিয়ে দেবে। এর জন্য আপনাকে speedtest by ookla লিখে সার্চ দিতে হবে
। এরপর এটি ওপেন করে সেই Go অপশনে ক্লিক করতে হবে। এরপর আপনার ইন্টারনেটের ডাউনলোড স্পিড এবং আপলোড স্পিড কেমন তা দেখতে পারবেন।

উপরোক্ত এই পোস্টটি পড়ার পর আশা করি আপনারা বুঝতে পেরেছেন যে কিভাবে আপনার ইন্টারনেট স্পিড চেক করবেন। আশা করি পরবর্তীতে ইন্টারনেটে কাজ করার আগে ইন্টারনেট স্পিড চেক করে নিবেন এতে অনলাইনে কাজ করার সময় আপনার সময় নষ্ট হবে না এবং ঝামেলা হবে না এবং কোন অসুবিধায় পড়তে হবে না আপনি তাড়াতাড়ি কাজ শেষ করে সময় বাঁচাতে পারবেন।

স্লো ইন্টারনেট থেকে মুক্তি পেতে হলে অবশ্যই আপনার ইন্টারনেট স্পিড এভাবে চেক করে নেবেন।

Read More

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top