কিওয়ার্ড রিসার্চ টুল Soovle এর ব্যবহার [বিস্তারিত টিউটোরিয়াল]

আমরা সবাই জানি, কোন কন্টেন্ট এসইও করাতে সফল কিওয়ার্ড রিসার্চের প্রয়োজন পড়ে। একজন প্রফেশনাল কিওয়ার্ড রিসার্চার এমন কতগুলো টুল ব্যবহার করে যার মাধ্যমে নিজের ব্লগের কিওয়ার্ড রিসার্চ করে এবং ভালো কিওয়ার্ড খুঁজে বের করে। যার ভিত্তিতে টপিকস নির্ধারণ এবং ব্লগে লেখালেখি করে। আজকের ব্লগে বিশ্বের টপ কিওয়ার্ড রিসার্চ টুল Soovle ও এর ব্যবহার নিয়ে আলোচনা হবে। তাহলে দেরি না করে চলুন শুরু করা যাক।

Soovle কি?

www.soovle.com হলো একটি কাস্টম কিওয়ার্ড রিসার্চ ইঞ্জিন, যেটি বিভিন্ন বড় বড় সার্ভিস যেমন: গুগোল, ইউটিউব, অ্যামাজন ইত্যাদি সার্ভিসে সার্চ করা বিভিন্ন সাজেশন সম্বন্ধে ভালো কিওয়ার্ড দেয় যেটি সচরাচর বেশি সার্চ করা হয়। এর সার্ভিস এবং কন্টেন্ট হলো তাদেরই সম্পদ যারা গুগল সার্চ ইঞ্জিনের সচরাচর সার্চ করে এবং একটি ভলিউম তৈরি করে যার ভিত্তিতে বলা চলে কোন কিওয়ার্ডগুলো সবচেয়ে বেশিবার ব্যবহার হয়েছে। এটি টপ ফ্রী কিওয়ার্ড রিসার্চ টুল।

এবার চলুন Soovle সম্বন্ধে কিছু ধারণা নেয়া যাক। আপনি এখানে যেকোন একটি কিওয়ার্ড টাইপ করবেন, সেটা বাংলা হোক বা ইংরেজি হোক, যে কোন ভাষায়। তার পর এর ডানপাশে থাকা Soovle অপশনে ক্লিক করবেন, এরপর আশেপাশে মোট 10 থেকে 12 টি প্রধান সার্ভিস, মানে গুগোল, ইউটিউব,  ঊইকিপিডিয়া, অ্যামাজন নানা ধরনের সার্ভিস ও বড় বড় ব্র‍্যান্ড এ ব্যবহৃত কিওয়ার্ড গুলো চলে আসবে এবং সে সকল সার্ভিস এ ব্যবহৃত কিওয়ার্ডগুলো তাদের লগোর সাথেই থাকে।

যদি গুগল সার্ভিস এর কিওয়ার্ডগুলো দেখতে চান, তাহলে অনেকগুলো কিওয়ার্ড পাবেন। আবার যদি ইউটিউবে কিওয়ার্ড রিসার্চ করতে চান আপনার ইউটিউব ভিডিও এর জন্য। তাহলে সেখানে ইউটিউবে ব্যবহৃত কিওয়ার্ড রিসার্চ গুলো দেখতে পাবেন। সেগুলো ব্যবহার করে টাইটেল নির্ধারণ থেকে শুরু করে টপিকস নির্ধারণ করতে পারেন। বা এগুলো ব্লগে সবচেয়ে বেশিবার কিওয়ার্ড হিসেবে ব্যবহার করার সিদ্ধান্ত নিতে পারেন, যাতে আপনার সুবিধা হয় এসইও করাবার জন্য।

এখানে আছে ইউআরএল লিংক দিয়ে সার্চ করা অথবা যেকোন কিওয়ার্ড রিসার্চ করা। মানে কোন একটি টপ এসইও কন্টেন্ট এ ব্যবহৃত কোন কিওয়ার্ডটি  সবচেয়ে বেশিবার এসেছে সেগুলো আপনি এখান থেকে জানতে পারবেন।

কিভাবে soovle ইঞ্জিনে সার্চ করবেন:

এখানে একটি সার্চ বার দেখবেন,সে অপশন এ যে কোন একটি কিওয়ার্ড প্রথমে সার্চ করবেন। যেমনঃ “অনলাইন আয়” এনিয়ে আমি একটি কিওয়ার্ড সার্চ করবো। সার্চ করার পরে এ সম্বন্ধে বিভিন্ন কিওয়ার্ডগুলো দেখতে পাবেন।

অথবা অনেক বড় একটি বাক্য লিখে ফেললে, সে ভাগ্যের যেকোনো একটি শব্দ কে নিয়ে যদি কোনো কিওয়ার্ড দেখতে চান তাহলে সে শব্দের একদম বাম পাশে একটি ক্লিক করবেন। তাহলে ওই শব্দ নিয়ে ব্যবহৃত কিওয়ার্ডগুলো চলে আসবে। এখানে শুধু গুগলের কিওয়ার্ড গুলোই পাবেন না, বরং আপনি যেকোন  গুগোল সার্ভিসের অথবা যেকোনো অ্যাপ্লিকেশনের কিওয়ার্ড রিসার্চ দেখতে পাবেন।

প্রায় 28 টিরও বেশি ব্র্যান্ড এর কিওয়ার্ড সার্চ করার অপশন এখানে আছে। এজন্য আপনাকে একদম উপরে থাকা ডানদিকে দ্বিতীয় অপশনটিতে ক্লিক করতে হবে। যেটি সবার উপরের ডান পাশে অবস্থিত। তারপর সেখানে গিয়ে কোন কোন ব্র্যান্ডের কিওয়ার্ড রিসার্চ দেখতে চান সেগুলো আপনি ড্রাগ অপশনে ক্লিক করে দেখতে পাবেন।

এছাড়া আছে এখানকার নিজস্ব ব্লগ, যেখান থেকে আপনি কিওয়ার্ড সম্পর্কে ভালো ধারণা নিতে পারবেন। যেকোনো একটি কিওয়ার্ড কপি করতে তার উপর ধরে রাখতে হবে। তারপর কপি অপশনে ক্লিক করবেন। অথবা একাধিক কিওয়ার্ড যদি কপি করতে চান তাহলে সেজন্য আপনি কপি করার অপশন পেয়ে যাবেন।

Read More

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top