আপনার হারিয়ে যাওয়া ফোন যেভাবে সন্ধান করবেন , অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজার এর সাহায্যে

বর্তমান যুগের সাথে তাল মিলিয়ে আমরা প্রায় সবাই-ই অ্যান্ড্রয়েড স্মার্ট ফোন ব্যবহার করি। প্রতিনিয়ত বেড়েই চলেছে অ্যান্ড্রয়েড চালিত স্মার্টফোনের ব্যবহার। এর সাথে ফোন হারানো বা চুরির ঘটনাও বেড়ে চলেছে। আমাদের এই স্মার্টফোনে বিভিন্ন রকমের তথ্য, ছবি আমরা রেখে দেই।যদি কোন সময় আমাদের এই ফোনটি চুরি হয়ে যায় বা হারিয়ে যায় তাহলে আমাদের মূল্যবান অনেক কিছুই হারিয়ে যেতে পারে।

এছাড়াও চুরি হয়ে যাওয়া ফোনটি দিয়ে অনেকেই ফোনে থাকা ছবি বা তথ্য দিয়ে এর অপব্যবহার করতে পারে। এই চিন্তা থেকে মুক্তি পেতে এবং আপনার হারানো ফোনের অবস্থান জানতে ব্যবহার করতে পারেন অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজার। এটি ব্যবহার করে আপনার ফোনের অবস্থান সনাক্ত করার পাশাপাশি ফোনের ডাটা মুছে ফেলতে পারবেন।

দেখে নেয়া যাক কিভাবে এটি আপনার ফোনে ইন্সটল করবেন এবং কিভাবে ব্যবহার করবেন।

যেভাবে ডিভাইস ম্যানেজার সেট করবেন:

১) প্রথমে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে গুগোল সেটিং অবশ্যই চালু করুন।

২) এখন গুগোল সেটিং এর লিস্ট থেকে অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজার অপশন সিলেক্ট করুন।

৩) এবার দুটি অপশন পাবেন, locate this device remotely এবং Allow remote lock and data factory reset.
সাধারণত দ্বিতীয় অপশনটি আনচেক করা থাকে। আপনি যদি দ্বিতীয় অপশনটি আনচেক করে দেন তাহলে আপনার ডিভাইসটি হারিয়ে গেলে বা চুরি গেলে আপনি ডিভাইস ম্যানেজার এর সাহায্যে ডিভাইসের সব ডাটা মুছে দিতে পারবেন এবং ডিভাইসটি লক ও করে দিতে পারবেন।

৪) কোন কারণে যদি আপনি আপনার অ্যাপ ড্রয়ারে গুগোল সেটিং খুঁজে না পান তাহলে আপনি ডিভাইস ম্যানেজার আপনার ডিভাইসের সিকিউরিটি সেটিংসে গিয়ে ও অন করতে পারবেন।

৫) সিকিউরিটি সেটিংস এ যাওয়ার পর device administrator’s সিলেক্ট করুন। তারপর অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজার অপশনটি মার্ক করে দিন।

যেভাবে ব্যবহার করবেন

এই সুবিধাটি ব্যবহার করতে হলে আপনাকে প্রথমেই যেতে হবে

www.google.com /Android / device manager / এই লিংকে। এরপর আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে সংযুক্ত গুগোল একাউন্ট এর সাহায্যে লগইন করতে হবে। এরপর বিভিন্ন ধরনের অপশন আসবে।

লোকেশন: লগইন করার পরই আপনি দেখবেন আপনার ফোনের অবস্থান গুগল ম্যাপের সাহায্যে দেখানো হচ্ছে। আপনার ফোন যদি বন্ধ বা অফলাইন থাকে তাহলে সর্বশেষ কোথায় ব্যবহার করা হয়েছে সেটি দেখতে পারবেন।

ফোনে  রিং সেট করতে পারবেন

আমরা অনেকেই বাসায় বা অফিসে ফোন রেখে খুঁজে পাইনা সে ক্ষেত্রে আপনি যদি কাছে কোথাও ফোন রেখে খুঁজে না পান তাহলে এই ফিচারটি কাজে লাগবে। আপনি যদি এখানকার রিং বাটন এ ক্লিক করেন তাহলে একটি পপ-অ্যাপ স্ক্রীন আসবে।

সেখান থেকে পুনরায় রিং বাটনে ক্লিক করতে হবে। কিছুক্ষণের মধ্যেই আপনার ফোনে ফুল ভলিউম রিং বাজতে শুরু করবে এমনকি ফোনটি সাইলেন্ট থাকলেও রিং বাজতে থাকবে। ৫ মিনিট পর্যন্ত আপনার ফোনে রিং স্থায়ী থাকবে। আর এটি বন্ধ করতে আপনাকে ফোনের পাওয়ার বাটন টি চাপতে হবে।

আপনি ফোন লক করে দিতে পারবেন।

যদি আপনার ফোনে কোন লক ব্যবহার করা না থাকে তাহলে আপনি এখান থেকে ফোনটি লক করে দিতে পারবেন। যেন কেউ আপনার কোন তথ্য দেখতে না পারে। এইজন্য আপনাকে লক এ ক্লিক করে কাঙ্খিত পিন দিতে হবে। এরপরই আপনার ফোন লক হয়ে যাবে।

তথ্য মুছে ফেলা:

আপনি চাইলে এখান থেকে আপনার ফোনের সব তথ্য মুছে ফেলতে পারবেন। তবে মনে রাখবেন, সব তথ্য মুছে ফেললে আপনি ডিভাইস ম্যানেজার টি আর ব্যবহার করতে পারবেন না.

Read More

2 thoughts on “আপনার হারিয়ে যাওয়া ফোন যেভাবে সন্ধান করবেন , অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজার এর সাহায্যে”

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top