হোয়াটসঅ্যাপ এর নতুন চমক – এখন ডেস্কটপ থেকেই হবে অডিও ভিডিও কল

ডিয়ার ভিউয়ার্স আশাকরি সকলে অনেক ভালো আছেন। আজকে হাজির হলাম আমার প্রথম আর্টিকেল নিয়ে আশা করি আপনারা সবাই শেষ পর্যন্ত পড়বেন। আজকের আর্টিকেলটিতে আমি আলোচনা করব ডেস্কটপের একটা নতুন চমক নিয়ে যেটা আপনাদেরকে আসলে অবাক করে তুলবে, কারণ পূর্বে ডেক্সটপের অডিও ভিডিও কলের ফিচারটি ছিল না যা এখন নতুন সংশোধিত করা হয়েছে।

হোয়াটসঅ্যাপঃ

হোয়াটসঅ্যাপ হচ্ছে পৃথিবীর সর্বাধিক জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম। যার মাধ্যমে মেসেজিং, ভয়েস কল,ভয়েস রেকর্ড করে পৃথিবীর বিভিন্ন দেশের মানুষের সাথে যোগাযোগ করা যায়। এই অ্যাপসটি প্রথম প্রকাশিত হয় 2009 সালের ৩ মে। এই অ্যাপসটি তৈরি করেছেন জ্যান কউম এবং ব্রায়ান একটন। ২৪শে ফেব্রুয়ারি,২০০৯ এ কউম তার জন্মদিনে ক্যালিফোর্নিয়ায় হোয়াটসঅ্যাপ ইনকরপোরেটেড প্রতিষ্ঠিত করেন। অ্যাপসটির প্রোগ্রামিং ভাষা আরলাং। এটি বিভিন্ন ধরনের অপারেটিং সিস্টেমের স্মার্ট ফোনে ব্যবহৃত হয় ।

এটি সাধারণত নেটওয়ার্ক ভিত্তিক একটি যোগাযোগ মাধ্যম। এটি পৃথিবীর ২ বিলিয়ন এর অধিক মানুষেরা ব্যবহার করছে।বর্তমানে এ প্রতিষ্ঠানটিতে ৫৫ জন কর্মী রয়েছেন। সম্প্রতি হোয়াটসঅ্যাপ কেনার সময় ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ জানান, প্রতিদিন ১০ লাখ মানুষ হোয়াটসঅ্যাপ ডাউনলোড করছেন এবং এই অ্যাপটির ৪৫ কোটি ব্যবহারকারী রয়েছেন। অ্যাপসটিতে মেসেজ,অডিও ভিডিও কলসহ, বিভিন্ন ধরনের ছবি আদান প্রদান করা যায়।

সবচেয়ে ভালো দিক হচ্ছে এর মাধ্যমে 100mb এর ও অধিক যেকোনো ডকুমেন্ট শেয়ার করা যায়। পিডিএফ, স্প্রেডশিট, স্লাইডশো ইত্যাদিও পাঠানো যায় মেইল এবং অন্য অ্যাপ এর ঝামেলা ব্যতীত। মোবাইলে এটি দিয়ে এক সাথে ২৫৬ জন মানুষের  সাথে কথা বলা,মেসেজে করা, যেকোন ছবি শেয়ার করা যায়। হোয়াটসঅ্যাপ যে ব্রাউজারগুলোর পরামর্শ দেয় তা হচ্ছেঃ ক্রোম, ফায়রফক্স , সাফারি বা মাইক্রোসফ্ট এজ।

মেসেঞ্জারটি আইও এস, ব্লাকবেরি, অ্যান্ড্রয়েড,সিমবিয়ান ও উইন্ডোজ ইত্যাদি ডিভাইসে এই অ্যাপ ব্যবহার করা যায়। ফেসবুকের কাছে এক হাজার ৯০০ কোটি মার্কিন ডলারে বিক্রি হয়েছিল। এ প্রতিষ্ঠানটির পেছনে ১০০-১৫০ কোটি ডলারের মতো বিনিয়োগ করা হয়েছিল

Read More:

হোয়াটসঅ্যাপের ফিচারঃ

  • কিছুদিন আগেই সেল্ফ মেসেজ ফিচার নিয়ে বেশ তোড়জোড় শুরু হয়েছিল। এক্ষেত্রে WhatsApp-এর এই ফিচারের ব্যবহার নিয়েও চর্চা শুরু হয়েছিল। এক্ষেত্রে URL লিঙ্ক ব্যবহার করে (wa.me/ দিয়ে) নিজের নম্বর সার্চ করে সেলফ চ্যাট ফিচার চালু করা যেতে পারে। এছাড়া একটি গ্রুপ খুলে সেখান থেকে এনাবেল করা যায় সেল্ফ চ্যাট ফিচার।
  • সকল ইউজারদের কাছে জানুয়ারিতে একটি নোটিফিকেশেন পাঠানো হয় যাতে বলা হয়েছে, ‘‌হোয়াটসঅ্যাপ ইজ আপডেটিং ইটস টার্মস অ্যান্ড প্রাইভেসি পলিসি।’‌ নতুন নিয়ম অনুযায়ী, হোয়াটঅ্যাপে গ্রাহকদের সমস্ত গোপন তথ্য তা চলে যাবে হোয়াটসঅ্যাপের মালিক সংস্থা ফেসবুকের হাতে ।
  • ব্যবসায়ীরা কীভাবে তাদের হোয়াটসঅ্যাপ চ্যাটগুলি সংরক্ষণ এবং পরিচালনা করতে ফেসবুক হোস্ট করা পরিষেবাগুলি ব্যবহার করতে পারে।‌যখন কোনও ব্যবহারকারী কোনও মিডিয়া ফরোয়ার্ড করে মেসেজ ছাড়া,  সেই মিডিয়া কিছুক্ষণের জন্য WhatsApp কর্তিপক্ষ তাদের  পরিষেবায় এনক্রিপটেড করে রাখে অতিরিক্ত ফরোয়ার্ড আরও দক্ষ বিতরণ সহায়তার জন্য।

কম্পিউটারে  হোয়াটসঅ্যাপঃ

অ্যাপসটি কেবল মাত্র মোবাইলে ব্যাবহার করা যায় এমন না। এটি  কম্পিউটারেও ব্যবহার করা যায়। এক্ষেত্রে হোয়াটসঅ্যাপ ওয়েব ও ডেস্কটপ দরকার হয়। উভয়েরই ডিজাইন, বৈশিষ্ট্য ও বার্তা প্রেরণের মাধ্যম একই। ইন্টারফেস, বাটনস, টুলস, আইকন একইভাবে সাজানো হয়েছে। হোয়াটসঅ্যাপ  ওয়েবকে ট্রাম্প করে ডেস্কটপ। কম্পিউটার এ ব্যাবহার করতে ব্রাউজারে হোয়াটসঅ্যাপ  পোর্টালটি দেখতে স্মার্টফোনে হোয়াটসঅ্যাপ  অ্যাপ্লিকেশন এর কিউআর কোডটি স্ক্যান করতে হবে।  এক্ষেত্রে  কিছু আবশ্যকতাঃ

  • Windows 8.1 অথবা এর পরবর্তী ভার্সন
  • Windows 10.10 অথবা এর পরবর্তী ভার্সন।

নতুন আপডেটঃ

বুধবার হোয়াটসঅ্যাপটা ডেক্সটপ অ্যাপের মাধ্যমে ভয়েস এবং ভিডিও কল ফিচারটি যুক্ত করেছে। এটি শুধুমাত্র একক কল হবে অর্থাৎ একের অধিক কলে এক সাথে সংযুক্ত হওয়া যাবে না। এক্ষেত্রে অবশ্যই  উইন্ডোজ 1064বিট  সংস্করণ  1903 হতে হবে এবং আরও নতুন  হতে হবে।

ডেক্সটপ কলগুলি পতিকৃতি এবং ল্যান্ডস্কেপ উভয় ক্ষেত্রে কাজ করে, আপনার স্ক্রীনের একটি পুনরায় আকার পরিবর্তন যোগ্য একটি একক  উইন্ডো উপস্থাপিত  হয় এবং সর্বদা শীর্ষে সেট থাকে যাতে তারা অন্য কোন উইন্ডোজ বা অ্যাপস ব্যবহার করলেও এটি সবার উপরে থাকবে অর্থাৎ চলে যাবে না।

জানুয়ারিতে সংস্থাটি ডিভাইস গুলোতে লিংক যুক্ত করার সময় আপনার মুখ বা আঙুলের ছাপ ব্যবহার করার জন্য মাধ্যম যুক্ত করা হয়েছে।

Read More:

পূর্বে বিষয়টি এমন ছিলো যে, আপনি যখন অ্যাপসটি ডেস্কটপ থেকে কোনো ভয়েস বা কল পাবেন তখন এটি পৃথক উইন্ডো ওপেন করবে, সেখানে আপনি কলটি স্বীকার বা প্রত্যাখান করতে পারবেন।

Whatsapp Call Feature

র্বতমান কলটি দেখার জন্য একটি নির্দিষ্ট স্থান দেখানো হবে।

Whatsapp Call Feature Sample

যেভাবে ডেস্কটপে  ভিডিও কলিং ব্যাবহার করবেন???

ডেস্কটপে কলিং শব্দটি  সকলের মাঝে আগ্রহ ও উদ্দীপনার সৃষ্টি করে। সকলের আগ্রগ ও উদ্দীপনা  দূর করতে নিচের নিয়ম লক্ষ্য  করুনঃ

  1. প্রথমেই আপনার Mac অথবা Pc এর যেকোনো একটিতে WhatsApp এর ডেস্কটপ অ্যাপ্লিকেশন সেট আপ করতে হবে। এর জন্য অবশ্যই আপনাকে মোবাইলে WhatsApp ব্যাবহারকারী হতে হবে।
  2. কম্পিউটারে অ্যাপসটি ইনস্টলেশন সম্পন্ন করতে হবে।
  3. অতঃপর অ্যাপটিতে লগ ইন করতে একটি Qr কোড স্ক্যান করা হবে।
  4. এরপরেই সাধারন অ্যাকাউন্ট এর সাথে ডেস্কটপ অ্যাকাউন্টি একত্র হয়ে যাবে।
  5. তারপরে অতি সহজেই ভিডিও কলিং করে সকলের সাথে যোগাযোগ বজায় রাখতে পারবেন।

Read More

হোয়াটসঅ্যাপের স্টাটাসঃ

এখন ফেসবুকের মতো হোয়াটসঅ্যাপেও স্টাটাস সংযুক্ত করা হয়েছে। এর মাধ্যমে ইউজারসরা৷ তাদের ছবি বা ভিডিও শেয়ার করতে পারবে। ঠিক যেমন ফেসবুক মেসেঞ্জারে করা হয়। এর ফলে বিনোদন আরও বেরে গেলো।

Whatsapp Status

প্রাইভেসি পলিসিঃ

Whatsapp এর কিছু টার্মস পরিবর্তন করা হয়েছে। তার মধ্যে সবচেয়ে প্রভাব ফেলেছে প্রাইভেসি পলিসি। এখানে  বলা হয়েছে যে, ইউজারদের  নিজস্ব গোপনীয়তা  তারা দেখতে পাবে না।। যার ফলে ইউজারদের প্রাইভেসি লুকায়িত থাকে।

এই ফিচারের ক্ষেত্রে একবার WhatsApp-এর অপর প্রান্তে ভয়েস মেসেজটি পৌঁছে গেলে তারাতারি আগের অবস্থায় ফেরা যাবে। আর মেসেজের রিসিপ্ট অপশন ডিজাবেল করা যাবে। আবার ভয়েস মেসেজের ব্লু টিক ভিজিবিলিটিও ডিসেবল করা যাবে। এক্ষেত্রে সেটিংস থেকে যদি রিড রিসিপ্ট ডিসেবল করা থাকে, তাহলে ওই ভয়েস মেসেজটি প্রাপক তথা রিসিভার শুনেছে কি না, তা আর দেখতে পাবে না সংশ্লিষ্ট সেন্ডার। কয়েকটি সাধারণ ধাপ অনুসরণ করলেই এই ফিচারটি চালু করা যাবে। প্রথমেই সেটিংস অপশনে যেতে হবে। তার পর অ্যাকাউন্ট (Account ), প্রাইভেসি (Privacy) ও রিড রিসিপিন্ট অপশনে যেতে হবে।

পরিশেষে

ফেসবুকের হোয়াটসঅ্যাপ সেবাটি বর্তমানে অনেক পপুলার কারণ তাদের এই সফটওয়্যার টি সম্পূর্ণভাবে বিজ্ঞাপনমুক্ত এবং একদম ইউজার ফ্রেন্ডলি। তাই নতুন যে কেউ হোয়াটস্যাপ ইন্সটল করলে ব্যবহার করতে সক্ষম হয় এবং সেই একই ধারা বজায় রয়েছে তাদের ডেস্কটপ ভার্সনেও। তবে সকল সুবিধার মাঝেও একটা বড় সমস্যা হলো আপনি যদি ডেক্সটপ ভার্শনটি ব্যবহার করতে চান সেক্ষেত্রে আপনাকে অবশ্যই মোবাইলে হোয়াটসঅ্যাপ টি ইন্সটল এবং একটিভ রাখতে হবে।

যাই হোক, আজকের লেখাটি এতোটুকুই তাই এখানেই শেষ করতে হচ্ছে, হোয়াটসঅ্যাপ এবং টেক সম্পর্কিত নতুন কোন তথ্য জানতে অবশ্যই আমার প্রোফাইল টিতে রেগুলার ভিজিট করুন!

এছাড়া টেক রিলেটেড নতুন নতুন আপডেট সম্পর্কিত মতামত থেকে থাকলে আপনারা কমেন্ট সেকশনে আমাকে জানাতে পারেন অথবা হোয়াটসঅ্যাপ সম্পর্কিত যদি কোন প্রশ্ন অথবা সমস্যা থেকে থাকে তাহলে আমাকে কমেন্ট সেকশনে জানানোর জন্য ইনুরো। আমি চেষ্টা করব যত দ্রুত সম্ভব আপনাদের কমেন্ট এবং মতামত এর রিপ্লায় করার।

যাইহোক, আজ এতটুকুই ভাল থাকবেন সুস্থ থাকবেন নিজের পরিবারের খেয়াল রাখবেন আর অবশ্যই বাইরে গেলে মাস্ক ব্যবহার করবেন!

Read More

2 thoughts on “হোয়াটসঅ্যাপ এর নতুন চমক – এখন ডেস্কটপ থেকেই হবে অডিও ভিডিও কল”

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top