Browser কি ? একটি ওয়েব ব্রাউজার কিভাবে কাজ করে ?

ওয়েব ব্রাউজার কি : ওয়েব ব্রাউজার কিভাবে কাজ করে ? আমরা যারা অনলাইনে কাজ করি, তারা সকলেই ব্রাউজার সম্পর্কে জানি।

কিন্তু যারা ওয়েব ব্রাউজার সম্পর্কে না জানেন। তাদের জন্য এই আর্টিকেলে উক্ত বিষয়ে নিয়ে আলোচনা করা হবে। আপনি বিস্তারিত তথ্য জানতে নিচে দেওয়া লেখা গুলো শেষ পর্যন্ত পড়ুন।

আমরা যখন মোবাইল, কম্পিউটার বা ল্যাপটপ দিয়ে ইন্টারনেট ব্যবহার করি। সেই সময় একটি ওয়েব ব্রাউজারের প্রয়োজন হয়।

উক্ত ইন্টারনেট ব্যবহার করার জন্য, আপনি মোবাইল, কম্পিউটার বা ল্যাপটপ ব্যবহার করতে পারবেন।

প্রতিটি ওয়েব ব্রাউজার হলো একেকটি সফটওয়্যার এপ্লিকেশন। যা আবিষ্কার করা হয়েছিল ইন্টারন এর জন্য।

উক্ত ব্রাউজার ব্যবহার করে ইন্টারনেট এর World Wide Web এর মধ্যে থাকা তথ্য গুলো খুজে পাওয়ার জন্য ব্যবহার করা হয়।

আমরা যদি আপনার সুবিধার্থে ওয়েব ব্রাউজার ভাঙ্গিয়ে বলি তাহলে ওয়েব মানে হলো- ইন্টারনেট আর ব্রাউজার মানে হলো- খুঁজা।

ইন্টারনেট জগতে যে কোন বিষয়ে তথ্য সংগ্রহ করা ও সে গুলোকে ব্যবহার এর ডিভাইসের মধ্যে ডিসপ্লে করার সফটওয়্যার এপ্লিকেশন হলো ব্রাউজার।

একটি ওয়েব ব্রাউজার তৈরি করার মূল উদ্দেশ্য ছিল  যে কোন সাধারণ মানুষ যাতে ইন্টারনেট এর মধ্যে থাকা সকল আর্টিকেল গুলো খুজে পায়।

আপনি যদি উক্ত বিষয় মনযোগ দিয়ে পড়েন তাহলে ব্রাউজার কি এ বিষয়ে জানতে পারছেন।

Browser কি ? একটি ওয়েব ব্রাউজার কিভাবে কাজ করে ?
Browser কি ? একটি ওয়েব ব্রাউজার কিভাবে কাজ করে ?

ওয়েব ব্রাউজার কি ? (Web browser)

আমরা উক্ত আলোচনায় বলেছি ওয়েব ব্রাউজার হলো ইন্টারনেট ব্যবহার করার মাধ্যম। যার মাধ্যমে আমরা সহজেই যে কোন তথ্য সার্চ করার সাথৈ সাথে সংগ্রহ করতে পারি।

একটি ব্রাউজার ও একটি সার্চ ইঞ্জিন কিন্তু পুরোপুরি ভাবে আলাদা। অনেক লোক আছে, যারা এই দুইটি বিষয়ে বুঝতে ভুল করে থাকে।

ব্রাউজার হচ্ছে একটি সফটওয়্যার এপ্লিকেশন যা ব্যবহার করা হয়, ইন্টারনেটে থাকা সকল প্রকার ওয়েবসাইট গুলোর ওয়েব সার্ভার এর সাথে সংযোগ স্থাপন করে থাকে।

আর সেই সকল ওয়েবসাইট এর আর্টিকেল বা ছবি গুলোকে সার্চ বা এক্সেস করার ক্ষেত্রে। যে কোন ওয়েবসাইট এর সার্ভারের সাথে সংযোগ স্থাপন করে।

ওয়েবসাইট এর ফাইল, স্টাইল, ডিজাইন, ওয়েব পেজ, আর্টিকেল ইত্যাদি দেখতে আমাদের সহায়তা করে প্রতিটি ইন্টারনেট ওয়েব ব্রাউজার।

কিন্তু, সার্চ ইঞ্জিন এক্ষেত্রে একটি ওয়েবসাইট যা অন্যান্য সাইট গুলোর লিংক আমাদের দিয়ে থাকে।

সার্চ ইঞ্জিন ওয়েবসাইট ব্যবহার করার জন্য আমাদের অবশ্যই ওয়েব ব্রাউজার ব্যবহার করতে হবে যেমন- গুগল ক্রোম। একটি ওয়েব ব্রাউজার এপ্লিকেশন ও ইন্টারনেট এর মধ্যে সরাসরি সম্পর্ক আছে।

আপনি যদি ইন্টারনেট ব্যবহার করতে চান। তাহলে একটি ওয়েব ব্রাউজার ছাড়া কোন ভাবেই ইন্টারনেট ব্যবহার করতে পারবেন না।

আর ইন্টারনেট ছাড়া আপনি একটি ওয়েব ব্রাউজারের মাধ্যমে কোন কাজ করা সম্ভব না।

আপনি ইন্টারনেট এর সার্ভিস ‍গুলো ব্যবহার করে, যে কোন ওয়েবসাইট বিজিট করার জন্য যে জিনিসটি প্রয়োজন হবে, সেটি হলো ইন্টারনেট ওয়েব ব্রাউজার।

ওয়েব ব্রাউজার হলো একটি প্রবেশ দরজার মতো। এমন একটি প্রবেশ দার যা দিয়ে প্রবেশ করার পরে ইন্টারনেট এর সকল তথ্য খূজে পাওয়া সম্ভব।

বর্তমান সময়ে অনলাইনে হাজার হাজার জনপ্রিয় ও সুন্দর সুন্দর ওয়েবসাইট আছে। একটি ওয়েব ব্রাউজারের মধ্যে শুধূ সাধারণ টেক্সট ও মাল্টিমিয়িা ছাড়া আর কিছু থাকে না।

কিন্তু ওয়েব পেজ ‍গুরোকে আকর্ষণীয় করতে ওয়েব ডেভেলপার কিচু সিএসএস কোড ও জাভাস্ক্রিপ্ট ব্যবহার করে থাকে।

একটি ব্রাউজার এই স্টাইল শীট ল্যাঙ্গুয়েজ গুলো সুন্দর ওয়েবসাইট ডিজাইনে রুপ করে আমাদের মোবাইল বা কম্পিউটানের স্ক্রিনে দেখানো হয়।

আরো পড়ুনঃ

ওয়েব ব্রাউজার কাকে বলে ?

সহজ ভাবে বলতে গেলে ওয়েব ব্রাউজার হলো একটি কম্পিউটার এপ্লিকেশন যা ব্যবহার করা হয় ইন্টারনেট ইউজ করার উদ্দে্শ্যে।

আমরা যখন ওয়েব ব্রাউজার যে কোন ওয়েবসাইট url ঠিকানা দিয়ে সার্চ করি। তখন ওয়েব ব্রাউজার সেই ওয়েবসাইট এর সাথে যুক্ত ওয়েব সার্ভারের সাথে যুক্ত হয়ে যায়।

এর পরে ওয়েব সার্ভার এ থাকা ওয়েবসাইট এর সকল আর্টিকেল, মাল্টিমিডিয়া, ইমেজ, ডিজাইন ইত্যাদি গুলোকে মানুষের বুঝতে পাড়ার জন্য অনুবাদ করে থাকে।

অনুবাদ করা ওয়েব পেজ গুলো আমাদের কম্পিউটার বা স্মার্ট ফোনের স্ক্রিনে দেওয়া হয়। উক্ত গুরুত্বপূর্ণ কাজ গুলো দেখানোর সফটওয়্যার হলো ওয়েব ব্রাউজার।

আমরা আশা করি উক্ত আলোচনাতে ওয়েব ব্রাউজার কাকে বলে, এ বিষয়ে বিস্তারিত তথ্য পেয়ে গেছেন।

প্রথম ওয়েব ব্রাউজার এর নাম কি ছিল ?

1990 সালে আমরা যখন ইন্টারনেট ব্যবহার করা শুরু করি। সেই সময় Tim Berners Lee নামে একজন সাইন্টিস্ট World Wide Web নামে একটি ওয়েব ব্রাউজার তৈরি করেছিলেন।

উক্ত World Wide Web ব্রাউজারের নাম বাদ দিয়ে পরবর্তীতে Nexus রাখা হয়েছিল। কিন্তু 1994 সালে উক্ত ব্রাউজার বন্ধ করে দেওয়া হয়েছিল।

একটি ওয়েব ব্রাউজার কিভাবে কাজ করে

ব্রাউজার হলো একটি সফটওয়্যার এপ্লিকেশন। যার কাজ হলো World Wide Web এর মাধ্যমে থাকা সকল আর্টিকেল/ কনটেন্ট যেমন- ইমেজ, ভিডিও, টেক্সট, ফাইল ইত্যাদি খুজা, সংগ্রহ করা এবং ব্যবহারকারীর মোবাইল, কম্পিউটার বা ল্যাপটপ স্ক্রিনে ডিসপ্লে করা।

কিন্তু, এখন কথা হলো, ব্রাউজার এপ্লিকেশন কিভাবে কাজ করে। ব্রাউজার হলো একটি ক্লায়েন্ট যা একটি কম্পিউটার ডিভাইসের মাধ্যমে ব্যবহার করা হয়।

আমরা যখন ব্রাউজার চালু করি, সেখানে কোন ওয়েবসাইটের URL/ Domain দিয়ে সার্চ করি। তখন ব্রাউজার সেই URL ঠিকানার সাথে যুক্ত করে ওয়েব সার্ভারের তথ্য পাওয়ার জন্য রিকুয়েস্ট করে।

তারপরে ওয়েব সার্ভার থেকে তথ্য গুলো ওয়েব ব্রাউজার কে প্রদান করা হয়। সহজ ভাবে বলতে গেলে ব্রাউজারের অনুরোধ শিকার করে, ওয়েব ব্রাউজার তাকে তথ্য সংগ্রহ করার অনুমতি দিয়ে থাকে।

তার বিপরীতে সার্ভার থেকে সংগ্রহ করা ওয়েবসাইট এর সকল আর্টিকেল, ব্রাউজার আমাদের মোবাইল বা কম্পিউটার ডিসপ্লেতে দেখিয়ে থাকে।

ওয়েব সার্ভার হলো সেই সার্ভার বা কম্পিউটার। যেখানে যে কোন ওয়েবসাইট এর ফাইল ও অন্যান্য আর্টিকেল/ কনটেন্ট গুলো থাকে।

সকল ওয়েব ব্রাউজার এর একটি ইউনিক আইপি এড্রেস আছে। যার মাধ্যমৈ সেই সার্ভার এর ফাইল/ আর্টিকেল গুলোকে এক্সেস করা সম্ভব হয়।

সকল ওয়েব সাইট এর ডোমেইন/ ইউআরএল সেই ওয়েবসাইট এর ওয়েব সার্ভারের আইপি এড্রেস এর সাথে যুক্ত থাকে। যার ফলে ডোমেইন/ ইউআরএল ঠিকানার মাধ্যমে সেই ওয়েবসাইট কনটেন্ট গুলো এক্সেস করা যায়।

আমরা আপনার সুবিধার্থে এখানে কিছু ওয়েব ব্রাউজার এর তালিকা দেখাব। তো নিচে দেওয়া তথ্য গুলো দেখুন।

ওয়েব ব্রাউজারের নাম কি কি ?

  • গুগল ক্রোম ব্রাউজার
  • ইন্টারনেট এক্সপ্লোরার ওয়েব ব্রাউজার
  • মাইক্রোসফট এজ ওয়েব ব্রাউজার
  • মজিলা ফায়ারফক্স ওয়েব ব্রাউজার
  • সাফারি ব্রাউজার
  • অপেরাওয়েব ব্রাউজার
  • লিনাক্স ওয়েব ব্রাউজার ইত্যাদি।

উপরে যে সকল ওয়েব ব্রাউজার দেখতে পারছেন। এগুলোই বেশির ভাগ কম্পিউটার ও মোবাইল ইউজার’রা ব্যবহার করে। উক্ত ব্রাউজার গুলো ছাড়া আরো অনেক ব্রাউজার আছে। যে গুলো আপনার কম্পিউটার, ল্যাপটপ বা মোবাইলে ব্যবহার করতে পারবেন।

আরো পড়ুনঃ

শেষ কথাঃ

তো বন্ধুরা, আজ আমাদের এই পোস্ট থেকে জানতে পারলেন, ওযেব ব্রাউজার কি? একটি ওয়েব ব্রাউজার কিভাবে কাজ করে। আপনি ‍যদি উক্ত আলোচনা মনযোগ দিয়ে পড়ে থাকেন।

তাহলে আপনিও আজ পরিষ্কার ধারণা পেয়েছে ব্রাউজার সম্পর্কে। আমাদের দেওয়া আর্টিকেল আপনার যদি ভালো লেগে থাকে। তাহলে এটি শেয়ার করে আপনার বন্ধুদের জানিয়ে দিনে।

ট্যাগঃ Browser কি ? একটি ওয়েব ব্রাউজার কিভাবে কাজ করে ? Browser কি ? একটি ওয়েব ব্রাউজার কিভাবে কাজ করে ? Browser কি ? একটি ওয়েব ব্রাউজার কিভাবে কাজ করে ?

Browser কি ? একটি ওয়েব ব্রাউজার কিভাবে কাজ করে ? Browser কি ? একটি ওয়েব ব্রাউজার কিভাবে কাজ করে ? Browser কি ? একটি ওয়েব ব্রাউজার কিভাবে কাজ করে ?

আমাদের আর্টিকেল শেষ মুহুত পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আজ এই পর্যন্ত দেখা হবে অন্য কোন আর্টিকেলে, সে পর্যন্ত ভালো থাকুন, সুস্থ্য থাকুন।

আরও পড়ুন

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap