কিভাবে বাংলা কিওয়ার্ড রিসার্চ করবেন ? (জেনে নিন এখানে)

বর্তমান সময়ে যারা, অনলাইনে ব্লগিং এবং ইটিউবিং করেন তাদের সকলের কনটেন্ট তৈরির জন্য অবশ্যই কিওয়ার্ড রিসার্স করতে হয়। তবে আমাদের মধ্যে অনেক নতুন ব্লগার ও ইউটিউবার আছে যারা কিওয়ার্ড রিসার্চ করার উপায় সম্পর্কে জানে না।বাংলায় কিওয়ার্ড রিসার্চ করবেন কিভাবে (জেনে নিন এখানে)

বাংলায় কিওয়ার্ড রিসার্চ করবেন কিভাবে (জেনে নিন এখানে)
বাংলায় কিওয়ার্ড রিসার্চ করবেন কিভাবে (জেনে নিন এখানে)

তাই আজ আমি আপনাদের সাথে আলোচনা করতে যাচ্ছি বাংলা কিওয়ার্ড রিসার্চ করবেন কিভাবে। আপনি যদি উক্ত বিষয়ে বিস্তারিত জানতে চান। তাহলে আমাদের দেওয়া আর্টিকেল শেষ পর্যন্ত মনযোগ দিয়ে পড়ুন।

আমরা জানি অনলাইন জগতে বাংলা ভাষায় গুগল এডসেন্স চালু হওয়ার পরেই বাংলা কিওয়ার্ড রিসার্চ করার প্রয়োজনীয়তা সৃষ্টি হয়েছে। যারা বাংলাতে ব্লগিং করেন এবং ইউটিউব ভিডিও তৈরি করেন। তাদের জন্য এটি এখন অপরিহার্য্য হয়ে উঠেছে। তবে প্রতিটি ব্লগ পোস্ট এর কিওয়ার্ড ঠিক করতে হয় ও সেই কিওয়ার্ডকে অপটিমাইজ করতে হয়।

তাছাড়া প্রতি পক্ষের ভিডিও কনটেন্ট বা আর্টিকেল কনটেন্ট পেছনে ফেলে নিজের আর্টিকেল/ কনটেন্ট সামনে আনতে হলে কিওয়ার্ড রিসার্চ করার প্রয়োজন পড়ে। উক্ত টপিকে অনেকেই লিখে বা ভিডিও তৈরি করে তাদের লেখা এখন গুগল সার্চের ফলাফলের শুরুর দিকে আছে। এখন কেউ যদি উক্ত টপিক নিয়ে আপনার লিখতে চান। তাহলে অন্যদের লেখা কে বিট দেওয়ার জন্য কিওয়ার্ড রিসার্চ করতে হবে।

শুধু ব্লগ আর্টিকেল না যে কোন ব্যবসায়িক ওয়েবসাইট বা প্লাটফর্ম এর জন্য কিওয়ার্ড রিসার্চ করার দরকার পরে। কারণ কিওয়ার্ড রিসার্চ করা ছাড়া মানুষের প্রয়োজনীয় বিষয় গুলো জানা যায় না।

মোট কথা আপনি যে কোন বিষয়ে আর্টিকেল বা ভিডিও তৈরি করতে গেলে আপনাকে অবশ্যই কিওয়ার্ড রিসার্চ করতে হবে। বর্তমান সময়ে অনলাইনে সার্চ করলে অনেক ফ্রি ইংরেজি কিওয়ার্ড রিসার্চ টুলস পাওয়া যায।

আর আমাদের বাংলাদেশে থেকে যারা ইংরেজিতে ব্লগিং করেন বা এফিলিয়েট মার্কেটিং করেন তাদের সকলের এ গুলো কোন না কোন একটি ব্যবহার করেন। আর উক্ত টুলস গুলো ব্যবহার করে সহজেই কিওয়ারার্ড রিসার্চ করতে পারবেন কোন সমস্যা ছাড়াই।

তবে আপনি যদি বাংলা ব্লগের জন্য কিওয়ার্ড রিসার্চ করতে চান। তাহলে আপনার সমস্যা দেখা দিতে পারে। কারণ কিওয়ার্ড রিসার্চ টুলস গুলো দিয়ে বাংলা রিসার্চ করা যায় না ইংরেজি কিওয়ার্ড ছাড়া।

যদি ইংরেজি টুলস গুলো দিয়ে বাংলা কিওয়ার্ড রিসার্চ করা হয় তাহলে সার্চ ফলাফলে Keyword Not Found বা আরো অন্যান্য মেসেজ দেওয়া হয়। এখন আপনার প্রশ্ন হতে পারে যে, তাহলে কি বাংলা কিওয়ার্ড রিসার্চ করা যাবে না।

আপনার মনে যদি এই প্রশ্ন হয় তাহলে উত্তরে বলব আপনি চাইলে আপনার বাংলা ব্লগের জন্য বা ভিডিও কনটেন্ট তৈরি করার জন্য সহজেই কিওয়ার্ড রিসার্চ করতে পারবেন।

তবে আপনাকে জানতে হবে যে, কোন কিওয়ার্ড রিসার্চ টুলস ব্যবহার করে বাংলা কিওয়ার্ড রিসার্চ করা যায়। আমি আপনার সুবিধার জন্য এখানে বাংলা কিওয়ার্ড রিসার্চ করার জন্য কিছু টুলস এর সাথে পরিচয় করিয়ে দেব।

আরো পড়ুনঃ

বাংলা কিওয়ার্ড রিসার্চ টুলস

keywordtool.io এটি একটি অনলাইন ওয়েব এপ্লিকেশন। উক্ত এপ্লিকেশনটি তৈরি করা হয়েছে হংকং অবস্থিত Key Tools LTD নামে একটি প্রতিষ্ঠান।

উক্ত কিওয়ার্ড টুলটি বর্তমানে সারা বিশ্বে র‌্যাংক 4050 মানে বুঝতেই পারছেন এটি কতটা জনপ্রিয়। অন্যান্য জনপ্রিয় টুল গুলোর বেশি অংশ ইংলিশ ছাড়া অন্য কোন ভাষা সাপোর্ট করে না। এই উক্ত keywordtool.io টুল এ এখন পর্যন্ত 47 টি ভাষা সাপোর্ট করে। সংখ্যাটি বড়ানোর জন্য মানে আরো বাষা বাড়ানোর জন্য Key Tools LTD প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে।

তো চলুন এখন জেনে নেওয়া যাক বাংলা কিওয়ার্ড টুল এ কিভাবে কিওয়ার্ড রিসার্চ করা যায়। তার জন্য প্রথমে আপনাকে কিওয়ার্ড এর ওয়েব এপ্লিকেশনে প্রবেশ করতে হবে। আমি আপনার সুবিধার জন্য এখানে বাংলা কিওয়ার্ড রিসার্চ করার টুলে প্রবেশ করার জন্য একটি লিংক শেয়ার করেছি সেখানে ক্লিক করে সরাসরি প্রবেশ করতে পারবেন। যেমন- Keyword Tool নিচের ছবিটি দেখুন।

উক্ত ছবিতে আপনি যে ওয়েব এপ্লিকেশনটি দেখছেন সেখানে অনেক গুলো আইকন দেওয়া আছে। যেমন- Google, YouTube, Twitter, Instagram, Google Play Store ইত্যাদি। আমরা জানি সবচেয়ে বেশি কিওয়ার্ড রিসার্চ করার দরকার হয় গুগল এবং ইউটিউব এর জন্য।

আপনি যদি ওয়েবসাইট এর জন্য বাংলা কিওয়ার্ড রিসার্চ করতে চান। তাহলে উক্ত ফিলল্টি আপনার অত্যন্ত প্রয়োজনীয়। কাজেই এখানে আপনাকে কোন আলাদা কাজ করতে হবে না। শুধু মাত্র আপনি সার্চ আইকনের আগে ভাষা সিলেক্ট করে নিবেন।

তারপরে আপনি যদি ইউটিউব চ্যানেলের জন্য ভিডিও তৈরি করতে চান। তাহলে আপনাকে বাংলা কিওয়ার্ড রিসার্চ করতে হবে। তার জন্য আপনি উক্ত ছবিতে দেওয়া গুগল এর পাশে ইউটিউব আইকনে ক্লিক করে সিলেক্ট করে নিবেন।

তারপরে বিং, আমাজন, প্লে স্টোর, টুইটার, ইনস্টাগ্রাম সিলেক্ট করলেই আপনি সহজেই যে কোন কিওয়ার্ড নিয়ে সার্চ করলে আপনি মানুষের সার্চ করা কিওয়ার্ড গুলো চেক করতে পারবেন। এবং প্রয়োজনীয় টপিক বাছাই করে নিতে পারবেন।

আপনার প্রয়োজনীয় প্লাটফর্ম সিলেক্ট করার পরে সার্চ বাটনের আগে একটি ল্যাঙ্গুয়েজ অপশন পেয়ে যাবেন। সেখান থেকে বাংলা, ইংরেজি, হিন্দি ইত্যাদি সকল ভাষা সিলেক্ট করতে পারবেন।

আরো দেখুনঃ

আপনি যেহেতু বাংলা কিওয়ার্ড রিসার্চ করবেন তাই আপনি সেখান থেকে Banglali – বাংলা ভাষাটি সিলেক্ট করে দিবেন। তারপরে আপনি ভাষা সিলেক্ট করার পরে ডান পাশে দেখতে পারবেন Global/ Worldwide দেওয়া আছে। সেটি সারা বিশ্বের সার্চ ফলাফল দেখানো হবে।

উক্ত কাজ গুলো সঠিক ভাবে পূর্ণ করার পরে আপনি উক্ত ছবির মতো যে সার্চ বাটন পেয়ে যাবেন সেখানে ক্লিক করবেন। সাথে সাথে আপনার কিওয়ার্ড রিলেটেড ফলাফল গুলো চলে আসবে। নিচের ছবিটি দেখুন।

আমি উপরে যে ছবিটি প্রদান করেছি। সেটিই হলো কিওয়ার্ড রিসার্চ টুল। আমি এখানে “কিওয়ার্ড রিসার্চ” লিখে সার্চ করেছি। আপনি দেখতেই পারছেন “কিওয়ার্ড রিসার্চ” রিলেটেড 109 টি কিওয়ার্ড চলে এসেছে। এখন আপনার পছন্দ মতো যে কোন একটি কিওয়ার্ড নির্বাচন করে ব্লগ পোস্ট তৈরি করে নিতে পারেন।

আপনি যদি উক্ত ছবিটি খেয়াল করে দেখেন তাহলে আপনার কিওয়ার্ড রিলেটেড 109 টি কিওয়ার্ড সাজেশনে দেখানো হচ্ছে। কোনও কোন কিওয়ার্ড এর ক্ষেত্রে 200, 500, 1000 কিওয়ার্ড সাজেস্ট করবে।

কিন্তু অপূর্ণতার বিষয় একটাই সেটি হলো এটির সার্চ ভলিউম দেখানো হবে না। সার্চ ভলিউম, ট্রেন্ড, সিপিসি ও কম্পিটিশন দেখতে চাইলে আপনাকে পেইড/ প্রো ভার্সন টাকা দিয়ে কিনে নিয়ে ব্যবহার করতে হবে।

আর উক্ত প্রো ভার্সন ক্রয় করার জন্য আপনাকে প্রতিমাসে প্রায় 69 ডলার থেকে 159 ডলার ব্যয় করতে হবে। আপনি যদি বাংলা কিওয়ার্ড রিসার্চ করেন।

তাহলে আপনার উক্ত কিওয়ার্ড রিসার্চ টুলসটি টাকা খরচ করে কেনার দরকার নাই আমি মনে করি। কারণ বাংলা কিওয়ার্ড এর ক্ষেত্রে কম্পিটিশন, সার্চ ভলিউম দরাকার হয় না।

তাই আপনি যদি বাংলা ব্লগ বা ইউটিউব এর জন্য কনটেন্ট তৈরি করার কিওয়ার্ড পেতে চান। তাহলে উক্ত কিওয়ার্ড রিসার্চ ওয়েব এপ্লিকেশন টি ব্যবহার করুন।

আরও দেখুনঃ

শেষ কথাঃ

আমাদের এই পোস্টে আপনাকে জানানো হলো বাংলা কিওয়ার্ড রিসার্চ করবেন কিভাবে। বর্তমান সময়ে আপনি যদি ব্লগ বা ইউটিউব ভিডিও তৈরি করতে চান। এবং বেশি ইজার পেতে চান। তাহলে উক্ত নিয়ম অনুয়ায়ী আপনাকে কিওয়ার্ড রিসার্চ করতে হবে।

আমি আশা করি উক্ত বিষয় অনুসরণ করে বুঝতে পারছেন যে, কিভাবে বাংলা কিওয়ার্ড রিসার্চ করতে হয়। আমাদের দেওয়া আর্টিকেল আপনার কাছে কেমন লাগলো অবশ্যই কমেন্ট করে জানাবেন।

ট্যাগঃ কিভাবে বাংলা কিওয়ার্ড রিসার্চ করবেন ? (জেনে নিন এখানে) কিভাবে বাংলা কিওয়ার্ড রিসার্চ করবেন ? (জেনে নিন এখানে) কিভাবে বাংলা কিওয়ার্ড রিসার্চ করবেন ? (জেনে নিন এখানে)

কিভাবে বাংলা কিওয়ার্ড রিসার্চ করবেন ? (জেনে নিন এখানে) কিভাবে বাংলা কিওয়ার্ড রিসার্চ করবেন ? (জেনে নিন এখানে) কিভাবে বাংলা কিওয়ার্ড রিসার্চ করবেন ? (জেনে নিন এখানে)

আর এই ওয়েবসাইট থেকে প্রতিদিন আর্টিকের পড়তে চাইলে ভিজিট করুন ধন্যবাদ।

আরও পড়ুন

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap