আজ আবার আপনাদের সামনে হাজির হলাম, আমার ২য় টিউন নিয়ে।

আজ আপনাদের সামনে একটি ডিভাইস নিয়ে আলোচনা করব। আমাদের কাজ করতে অত্যন্ত প্রয়োজন যে বুমাটি 😉 সেটি হচ্ছে এভোমিটার। এভোমিটার দুই ধরনে হয়ে থাকে। এনালগ ও ডিজিটাল। আমি এনালগ নিয়েই আলোচনা করব। কারণ ৯৮% এটা ব্যবহার হয় চলুন এক নজর দেখে নেই এভোমিটার

কাজের দিক দেয়ে এভোমিটার কে চার ভাগে ভাগ করা যায়।

  • AC Voltage
  • DC Voltage
  • DC mili Ampear
  • Ohm

  • AC Voltage:- Ac voltage মাপার সময় এভোমিটার সিলেক্টর AcV 250 এ রেখে মাপতে হবে, তখন Avo meter এর চতুর্থ স্কেল দেখতে হবে।
  • Dc Voltage:– Dc Voltage মাপার সময় Avo miter selector Dc V 10 রেখে মাপতে হবে, তখন মিতারের ২য় স্কেল দেখতে হবে।
  • Dc Mili Ampiear :– ব্যাটারীর এম্পিয়ার মাপার সময় dcma 25 আথবা 0.25 এ রেখে মাপতে হবে।ব্যাটারী ভাল থাকলে মিটারের রিডিং দ্রুত দেখাবে।
  • Ohm:- Avo meter Selector x1 থেকে x10 k রেখে মাপতে হবে, তখন মিটারের প্রথম স্কেল দেখতে হবে।

Charger:-Avometer Selector Dc V10 রেখে মাপতে হবে,চার্জার যদি ভাল হয় তাহলে ৬-১০ ভোল্টিজ দেখাবে,নষ্ট হলে দেখাবে না।6 Voltage এর নিচে দেখালে চার্জ হবে না,আবার যদি 10v এর উপরে দেখাই তাহলে জানবে চার্জার ভাল না

Adoptor বা কুইক চার্জারঃ-এর কাজ হচ্ছে ব্যাটারী কে তাড়াতাড়ি চার্জ দেয়া।সর্বোচ্চ দুই মিনিটে চার্জ হবে।


Image result for AVO meter

AVO meter

AVO meter হ’ল মাল্টিমিটার এবং বৈদ্যুতিক পরিমাপ যন্ত্রগুলির একটি লাইনের জন্য একটি ব্রিটিশ ট্রেডমার্ক ব্র্যান্ডটির মালিক এখন মেগার গরুপ লিমিটেড। প্রথম অ্যাওমিটারটি 1923 সালে স্বয়ংক্রিয় কয়েল ওয়াইন্ডার এবং বৈদ্যুতিক সরঞ্জাম কোং দ্বারা তৈরি করা হয়েছিল এবং সরাসরি ভোল্টেজ, সরাসরি বর্তমান এবং প্রতিরোধের পরিমাপ করা হয়েছিল। সম্ভবত পরিসীমাটির সর্বাধিক পরিচিত মাল্টিমিটারটি ছিল মডেল 8, যা 1951 সালের মে থেকে 2008 পর্যন্ত বিভিন্ন সংস্করণে উত্পাদিত হয়েছিল। শেষ সংস্করণ ছিল 7 নম্বর।

মাল্টিমিটারকে প্রায়শই কেবল একটি এভিও বলা হয়, কারণ সংস্থার লোগোটি ‘এম্পস’, ‘ভোল্ট’ এবং ‘ওহমস’ এর প্রথম অক্ষর বহন করে। ডিজাইনের ধারণাটি পোস্ট অফিস ইঞ্জিনিয়ার ডোনাল্ড ম্যাকাডি, যিনি 1923 সালে মূল এভিওমিটারের প্রবর্তনের সময় লন্ডনের পোস্ট অফিস কারখানা বিভাগের সিনিয়র অফিসার ছিলেন।

চেকোস্লোভাকিয়া (১৯২৩), অস্ট্রিয়া, ফ্রান্স, জার্মানি, এবং সুইজারল্যান্ড (১৯২৪) এ অতিরিক্ত পেটেন্ট নেওয়া হয়েছিল। একটি মার্কিন পেটেন্ট  ১৯২৬ সালে অনুসরণ করেছিল

আসল এভিওমিটারের কেসটি ছিল একটি কম্বো-জয়েন্টযুক্ত ওক বাক্সের সাথে একটি ইবোনিট নিম্ন ফ্রন্ট প্যানেল। সামনের প্যানেলের উপরের অংশটি অ্যালুমিনিয়াম castালাই ছিল।

প্রায় তিন বছর উত্পাদনের পরে, বিক্রির পরিমাণটি উপকরণটির পুনরায় নকশাকে যথার্থ করতে যথেষ্ট ছিল, এখন এমন একটি আন্দোলন যার পুরো স্কেল বর্তমান 6 এমএ ছিল। নতুন ডিজাইন করা মিটারটির 13 টি ব্যাপ্তি ছিল এবং বৈশিষ্ট্যযুক্ত “কিডনি” আকৃতির উইন্ডোটি সহ এক টুকরো ফিনোলিক ছাঁচে নির্মিত হয়েছিল। পিছনের কেসটি ছিল একটি গভীর টানা অ্যালুমিনিয়াম ক্যান যার পিছনে অপারেটিং নির্দেশাবলীর সংক্ষিপ্তসার ছিল, যা ভবিষ্যতের সমস্ত অ্যাওমিটারের বৈশিষ্ট্য। আন্দোলনটি মূলত একটি সংক্ষিপ্ত দৈর্ঘ্যের তার দ্বারা সুরক্ষিত ছিল, একটি ফিউজ হিসাবে কাজ করার জন্য নির্বাচিত হয়েছিল, আন্দোলনের পিছনে সমর্থন হিসাবে সোনার্ড হয়েছিল। পরবর্তী সংস্করণগুলির সামনের প্যানেলে একটি ক্রমাঙ্কিত, স্ক্রু-ইন, ফিউজ ছিল।

1920 এর দশকের শেষদিকে কপার অক্সাইড যন্ত্রের সংশোধনকারীগুলি উপলভ্য হওয়ার পরে, 1931 সালে এভিওমিটারের একটি 20-পরিসরের “ইউনিভার্সাল” সংস্করণ প্রবর্তিত হয়েছিল যেখানে প্রত্যক্ষ এবং পর্যায়ক্রমে উভয় ভোল্টেজের উভয় রেঞ্জ রয়েছে। অনেকগুলি অনুরূপ মাল্টিমিটার ডিজাইনের বিপরীতে, স্বল্প-কালীন “উচ্চ প্রতিরোধের (এইচআর) অ্যাভিওমিটার” (সি। 1948 – 1951) ব্যতীত সমস্ত ইউনিভার্সাল এভিওমিটারগুলি 10 এ বা 12 এ পর্যন্ত মাপতে পারে either (এসি) মডেল উপর নির্ভর করে।

1933 সাল থেকে, দ্বৈত সংবেদনশীলতা আন্দোলনের সার্কিট সংযুক্ত করে ইউনিভার্সাল এভিওমিটারগুলিতে উপলব্ধ ভোল্টেজ এবং বর্তমান রেঞ্জগুলির সংখ্যা দ্বিগুণ হয়ে যায়। উচ্চ সংবেদনশীলতাটি একটি পুশ বোতাম সুইচ দ্বারা ÷ 2 চিহ্নিত করা হয়েছিল (দুটি দিয়ে ভাগ করুন) নির্দেশক ইঙ্গিতটি অর্ধেক করা উচিত। মডেল 8 এর জন্য, এই বৈশিষ্ট্যটি ব্যবহার করা হয়নি তবে চলন্ত কয়েলটির অপসারণের দিকটি বিপরীত করার জন্য পুশ বোতামটি ধরে রাখা হয়েছিল।

এভিওমিটারগুলির একটি নকশা বৈশিষ্ট্য ছিল ব্যবহারের সরলতা এবং এই প্রান্তে, সমস্ত পরিমাপ সাধারণত দুটি মাত্র ইনপুট টার্মিনাল ব্যবহার করে তৈরি করা যেতে পারে। তবে, এভিওমিটার এইচআরটিতে অতিরিক্ত 2500 ভি (এসি) এবং (ডিসি) রেঞ্জ ছিল যা সংশ্লিষ্ট 1000 ভি রেঞ্জ ব্যবহার করে এবং সামনের প্যানেলের উপরের কোণে দুটি অতিরিক্ত টার্মিনালের মাধ্যমে সংযুক্ত ছিল। এই বৈশিষ্ট্যটি মডেল 8 এ অব্যাহত ছিল এবং তাদের 1 – 3 – 10 রেঞ্জের ক্রমটি মিলিয়ে 3000 ভি বৃদ্ধি পেয়েছিল, 9 নং মডেল, দ্বিতীয় এবং IV এবং 8 নম্বরের চিহ্ন ভি। 3000 ভি রেঞ্জগুলি মুছে ফেলা হয়েছে সমসাময়িক সুরক্ষা মানগুলির সাথে সম্মতি জন্য উদ্বেগের কারণে মডেল 8 6 এবং 7 চিহ্নিত করে। উচ্চ ভোল্টেজের গুণক প্রতিরোধকগুলি সরিয়েও এটি একটি গুরুত্বপূর্ণ ব্যয় সাশ্রয় ঘটায়।

ওহমিটার হিসাবে মডেল 8 নম্বর II 3 রেঞ্জের 1 1 থেকে 20 MΩ অবধি পরিমাপ করে। উপকরণটিতে ডিসি কারেন্ট রেঞ্জের এফএসডি এর 1%, ডিসি ভোল্টেজ রেঞ্জের এফএসডি 2%, সমস্ত এসি রেঞ্জের এফএসডি এর ± 2.25% এবং প্রতিরোধের রেঞ্জগুলিতে 5% পড়ার (কেবলমাত্র সেন্টারে স্কেল )) । [১১] পূর্ণ-স্কেল ডিফ্লেকশন (এটি প্রতি ভোল্টে ২০,০০০ ওহমের সাথে মিলিত) এর সর্বোচ্চ  এর বর্তমান অঙ্কন বেশিরভাগ ক্ষেত্রেই বৈদ্যুতিন পরিমাপের ত্রুটি হ্রাস করতে মিটার দ্বারা সার্কিট লোড হওয়ার কারণে গ্রহণযোগ্য পর্যায়ে পর্যাপ্ত থাকে।

AVO meter ডিজাইনে একটি বৈদ্যুতিক ইন্টারলক অন্তর্ভুক্ত করা হয়েছে যা এসি ও ডিসি রেঞ্জগুলি একই সাথে নির্বাচন করা বাধা দেয়। [12] উদাহরণস্বরূপ, এসি সুইচটিকে তার “ডিসি” অবস্থানে সেট না করা ছাড়া ডিসি রেঞ্জ, কারেন্ট বা ভোল্টেজের কোনওটিই সংযুক্ত হতে পারে না। একটি মডেল 8 এ, এটি AC স্যুইচ তীর উল্লম্ব সহ অবস্থান। একইভাবে, এসি ব্যাপ্তিগুলি ব্যবহার করতে, ডিসি সুইচটি অবশ্যই তার “এসি” অবস্থানে সেট করতে হবে।

ডিসি স্যুইচটি তার “এসি” অবস্থানে সেট করে এবং এসি স্যুইচটি “ডিসি” তে সেট করে, কোনও বর্তমান যন্ত্রের মাধ্যমে প্রবাহিত হতে পারে না। তবে যখনই কোনও চলমান কুণ্ডলীটি ট্রানজিটে ভারী ধাক্কার শিকার হওয়ার সম্ভাবনা রয়েছে তখন টার্মিনাল জুড়ে যুক্ত ভারী গেজ তারের সাহায্যে চলন্ত কয়েলটি সংক্ষিপ্তভাবে প্রদক্ষিণ করে আন্দোলন স্যাঁতসেঁতে ভাল অনুশীলন। পূর্ববর্তী অ্যাওমিটারগুলিতে, এটি ইনপুট টার্মিনালগুলিকে সংক্ষিপ্ত-সার্কিট করে এবং সর্বাধিক সংবেদনশীল প্রত্যক্ষ বর্তমান পরিসর নির্বাচন করে করা যেতে পারে। মডেল 8 মার্ক ভি, 6 এবং 7 কে ডিসি সুইচে একটি “অফ” অবস্থান সরবরাহ করা হয়েছিল যা উভয়ই মিটারের টার্মিনালগুলি সংযোগ বিচ্ছিন্ন করে এবং চলমান কয়েলকে সংক্ষিপ্ত-বৃত্তাকার করে দেয়।

1936 সালের পর পর ডিজাইন করা অ্যাওমিটারগুলিতে একটি ওভারলোড কাট-আউট লাগানো হয়েছিল যা চলন্ত কয়েল ফ্রেম দ্বারা চালিত হয় সামনে বা বিপরীত স্প্রিং এন্ড স্টপগুলি দিয়ে ting [১৩] মডেল হ’ল প্রথম প্রান্তটি এন্ড স্টপ কাট-আউট ব্যবহার করেছে এবং এটিতে একটি ত্বরণ ট্রিপও বৈশিষ্ট্যযুক্ত যা ভারী ওভারলোডের ঘটনায় পয়েন্টারটি পুরো দুই-তৃতীয়াংশ পৌঁছানোর আগেই কাট-আউট খুলতে পারে could স্কেল. ত্বরণ কাটা আউটটি অবশ্য মডেল ৮-এ ব্যবহৃত হয়নি, চিহ্নিত তৃতীয় সংস্করণ থেকে, মডেল 8 এর প্রতিরোধের রেঞ্জগুলিতে একটি ফিউজ দ্বারা আরও সুরক্ষা ছিল এবং মডেল 8 নম্বর 6 এবং 7 এর সমস্ত ব্যাপ্তিতে ফিউজ সুরক্ষা সরবরাহ করা হয়েছিল।

এভিও মাল্টিমিটারগুলি ব্রিটিশ উত্পাদন ও পরিষেবা শিল্প, গবেষণা এবং উন্নয়ন এবং উচ্চতর এবং পরবর্তী শিক্ষায় প্রায় সর্বব্যাপী ছিল। এগুলি ইউটিলিটি, সরকারী সংস্থা এবং ব্রিটিশ সশস্ত্র বাহিনী দ্বারা ব্যাপকভাবে ব্যবহৃত হয়েছিল। ব্রিটিশ অ্যাডমিরালটি এবং এয়ার মন্ত্রকের নির্দিষ্টকরণ এবং অন্যান্য গ্রাহকদের জন্য বেশ কয়েকটি বিশেষ সংস্করণ তৈরি করা হয়েছিল। মডেল 8 নম্বর ভি, 6 এবং 7 একটি ন্যাটো স্পেসিফিকেশন পূরণের জন্য ডিজাইন করা হয়েছিল এবং এটি ন্যাটো পরিষেবাগুলিতে স্ট্যান্ডার্ড সমস্যা ছিল। অনেক বাণিজ্যিক এবং সামরিক পরিষেবা ম্যানুয়াল সুনির্দিষ্ট করে যে বর্তমান বা ভোল্টেজ পরিমাপের মানগুলি একটি মডেল 7 বা মডেল 8 এভিওমিটার দিয়ে তৈরি করা হয়েছিল। 1930 এর দশকের শেষের দিকে বিজ্ঞাপনগুলি AVO meter এর ইউটিলিটি স্লাইড রুলের সাথে তুলনা করে। এমনকি আজকাল এটি এখনও নিয়মিত ব্যবহারে পাওয়া যায়।

মডেলগুলির 7, 8 এবং 9 এর পূর্ববর্তী সংস্করণগুলির একটি ডিজাইনের ত্রুটি ছিল যার ফলে বহু যন্ত্রপাতি ট্রানজিটে চলাচলের ক্ষতি বজায় রাখে। ব্যবহারকারীরা অভ্যাসগতভাবে এসি সুইচটিকে ‘ডিসি’ এবং ডিসি স্যুইচটিকে ‘এসি’ তে সেট করে ইনস্ট্রুমেন্টটি ‘সুইচ অফ’ করেন। এই সেটিংগুলিতে স্যুইচগুলি দিয়ে, চলাচলটি পুরোপুরি সজ্জিত নয়। [১৪] ক্ষতিগ্রস্থ যন্ত্রগুলির অপারেটিং ম্যানুয়ালগুলিতে একটি নোট রয়েছে যা সেগুলিকে ‘এসি’ এবং ‘ডিসি’ (বা ‘এসি’ এবং ‘ডিসি’র উভয় পাশের ফাঁকা অবস্থান) পরিবর্তন করা উচিত নয় কেন তা ব্যাখ্যা করতে ব্যর্থ হয়েছে । [5] ডিসি স্যুইচটিকে একটি ‘অফ’ অবস্থানের সাথে সরবরাহ করে (উপরের চিত্রটি দেখুন) পরবর্তী সমস্যার পরে সমস্যার সমাধান করা হয়েছিল।

মোবাইল সার্ভিসিং পর্ব  -1 

ধন্যবাদ



ব্যাক্তিগত রেফারেল লিংকঃ

রিপ্লাই করুন

আপনার মতামত দিন
এখানে আপনার নাম লিখুন