ইউটিউব ব্যবহারের সেরা ৫ টি টিপস (বিস্তারিত এখানে)

বর্তমান সময়ে যারা ইউটিউব চ্যানেল ব্যবহার করেন তাদের সবচেয়ে জরুরী কিছু টিপস জানা প্রয়োজন। বর্তমান সময়ে ইউটিউবকে জনপ্রিয় ভাবে ব্যবহার করা যায়। ইউটিউব এর ভিডিও ডাউনলোড করার শর্টকাট উপায় ইউটিউবে ব্যবহার করার মতো অনেক কৌশল রয়েছে।

এই সকল কৌশল জেনে ইউটিউব ব্যবহার করলে আপনার ইউটিউব ব্যবহারে নতুন মাত্রা যোগ হবে। ইউটিউব সার্চ দিয়ে কাঙ্খিত ভিডিও খুজে পাওয়া যায়। ইউটিউবে ডার্ক মোড চালু করা। ব্যাকগ্রাউন্ডে ইউটিউব ভিডিও চালু করার মতো অনেক ফিচার হয়তো আপনার জানা নাই।

ইউটিউব কে আরো আকর্ষণীয় ভাবে ব্যবহারকারীদের স্বাচ্ছন্দ্য দিতে ইউটিউব প্রতিনিয়ত নতুন নতুন ভিডিও ফিচার যুক্ত করে যাচ্ছে।

তার জন্য, প্রতিবারে মতো আপনাকে সেই ফিচার এর সাথে পরিচয় করিয়ে দিতে এই আর্টিকেল প্রস্তুত করেছি। এই পোস্টে ইউটিউবের গুরুত্বপূর্ণ সকল টিপস নিয়ে আলোচনা করব।

তাই আপনি যদি ইউটিউবের টিপস সম্পর্কে জানতে চান। তাহলে নিচে দেওয়া তথ্য গুলো শেষ পর্যন্ত পড়ুন।

ইউটিউব ব্যবহারের সেরা ৫ টি টিপস (বিস্তারিত এখানে)
ইউটিউব ব্যবহারের সেরা ৫ টি টিপস (বিস্তারিত এখানে)

ইউটিউব ব্যবহারের টিপস

আপনি যদি আমাদের দেওয়া টিপস গুলো মনযোগ দিয়ে অনুসরণ করেন। তাহলে আপনি অনেক ভালো সফলতা অর্জন করতে পারবেন। তো চলুন আপনার ইউটিউব চ্যানেলে কি কি বিষয়ে কাজ করতে হবে।

আরো দেখুনঃ

1. ইউটিউব ডার্ক মোড

বর্তমান সময়ে ডার্ক মোড এন্ড্রয়েড এর দুনিয়ায় সব থেকে আলোচিত ফিচার। কম আর বেশি সকল এপস এ এখন ডার্ক মোড আছে। ইউটিউব তাজে আইটির ব্যতিক্রম না। এন্ড্রয়েড মোবাইলের পাশাপাশি ইউটিউব অ্যাপস গুলোতে এই ফিচার আছে। রাতের সময় এই ফিচারটি অনেক ভালো কাজ করে থাকে।

ইউটিউবে ডার্ক মোড চালূ করার নিয়ম – কম্পিউটার দিয়ে ডার্ক মোড চালু করার জন্য আপনাকে ইউটিউব এ যেতে হবে। আপনার ইউটিউব প্রোফাইলে ক্লিক করার পরে ডাকর্ড মোড নামে অপশেন দেখতে পারবেন। সেটি অন করে দিবেন। তাহলেই ইউটিউব ডার্ক মোড চালু হবে।

যেমন- Appearance: Dark + Dark theme ক্লিক করার সাথে সাথে ডার্ক মোড হয়ে যাবে।

মোবাইল দিযে ইউটিউব ডার্ক মোড চালু করার জন্য আপনার ইউটিউব অ্যাপ এ প্রবেশ করতে হবে। তার পরে প্রোফাইল আইকনে ক্লিক করে সেটিংস অপশনে যেতে হবে। এরপরে General থেকে Dark Theme অপশনটি চালুন করতে হবে।

2. ইউটিউব সার্চ টিপস

আমরা সকলেই জানি যে, আমরা যখন ইউটিউব এর সার্চ বক্সে সার্চ করি। তখন কাঙ্খিত ভিডিও গুলো চলে আসে। কিন্তু হাজার হাজার ভিডিও থেকে কাঙ্খিত ভিডিও টি খুজে পাওয়া অনেক কঠিন হয়ে দাড়ায়। তবে আপনার ইউটিউব সার্চ টিপস সম্পর্কে ধারণা থাকে। তাহলে উক্ত কাজটি আপনার একদম সহজ হয়ে যাবে।

যেমন- লেখার নিয়ম: আপনি যদি ইউটিউবে কোন বিষয় নিয়ে যেমন- Cricket Live লিখে সার্চ করেন তাহলে আপনি লাইভ থাকা সকল ক্রিকেট ম্যাচ গুলোর ভিডিও উপভোগ করতে পারবেন। আর যদি আপনি Online Income লিখে সার্চ করেন তাহলে আপনার সামনে অনলাইন আয় সম্পর্কিত সকল ভিডিও চলে আসবে।

সার্চ ফিল্টার ব্যবহার: ইউটউব অ্যাপস ও কম্পিউটারে সার্চ ফিল্টার অপশন দেওয়া আছে। যে কোন কিছু সার্চ করার পরে এই অপশনটি পেয়ে যাবেন।

উক্ত অপশনে ক্লিক করে আপনি অনেক কিছু করতে পারবেন। যেমন- Last Hour অপশনে ক্লিক করে কয়েক ঘন্টা আগে যে ভিডিও গুলো আপলোড হয়েছে সেই বিষয়ে জানতে পারবেন। এছাড়া শর্ট চার মিনিট অপশনে ক্লিক করলে আপনি চারমিনিট আগে যে, ভিডিও গুলো আপলোড হয়েছে সেই বিষয়ে জানতে পারবেন।

তাই আপনি যদি ইউটিবার হয়ে থাকেন। বা দর্শক হয়ে থাকেন। তাহলে উক্ত সার্চ ফিল্টার ব্যবহার করে নতুন আপডেট গুলো জেনে নিতে পারবেন।

আরও পড়ুনঃ

3. ভিডিও দেখার টিপস

ইউটিউব ভিডিও দেখার জন্য নতুন মাত্রা যোগ করা হয়েছে। অ্যাপ দিয়ে ভিডিও চালু করার পরে উপরে তিনটি ডট অপশনে ক্লিক করলে অনেক কিছু অপশন দেখতে পারবেন।

কম্পিউটার দিয়ে সেটিং আইকনে দেখবেন। এখানে ক্লিক করার পরে আপনি ভিডিও কোয়ালিটি ঠিক করে দিতে পারবেন যেমন- 244P করে ভিডিও দেখতে অনেক কম ডাটা ব্যবহার করে ভিডিও দেখতে পারবেন।

ডাটা কম খরচ করার ব্যাপরটি শুধু ইউটিউবের ক্ষেত্রে না। বর্ং সকল ক্ষেত্রে প্রয়োজন। তাই এন্ড্রয়েড মোবাইলে অতিরিক্ত ডাটা খরচ কমানোর উপায় জেনে রাখুন।

এটি বাড়তি হিসেবে দিলাম। যাই হোক ভিডিও কোয়ালিটি সেট করার পাশাপাশি এখানে আপনি Playback Speed ক্লিক করে ভিডিও দ্রুত বা স্লো করতে পারবেন।

ইউটিউব এর সেটিং এ গিয়ে Duble Tap To Seek অপশনে আপনি সেকেন্ড সেট করে দিতে পারবেন। যার ফলে আপনি ভিডিও এর ডান পাশে ডাবল ক্লিক করলে যত সেকেন্ড সেট করবেন তত সেকেন্ড সামনে চলে যাবে। আবার বাম পাশে ক্লিক করলে পেছনে যাবে।

4. ইউটিউব ভিডিও সেভ বা ডাউনলোড টিপস

ইউটউব এর ভিডিও সেভ করার অনেক উপায় আছে। কোন ভিডিও দেখার সময় আপনার যদি ইচ্ছা হয় ভিডিও টি পরে আবার দেখবেন। সেক্ষেত্রে সেভ বাটনে ক্লিক করুন। এবং প্লে লিষ্টে যোগ করে নিবেন। পরবর্তীতে আপনি সেই সেভ করা ভিডিও দেখতে পারবেন।

ইউটিউব ভিডিও ডাউনলোড করার উপায় দুইটি। যেমন- ইউটিউব অ্যাপ, ডাউনলোড আইকনে ক্লিক করে ডাউনলোড করতে হবে। ডাউনলোড করা ভিডিও গুলো গুলো পরে ইন্টারনেট কানেকশন ছাড়াই দেখতে পারবেন। তবে উক্ত ফিচার এর সমস্যা হচ্ছে এই ভিডিও অন্যকে শেয়ার করা যাবে না। মিডিয়া প্লেয়ার দিয়ে দেখা যাবে না। এক সপ্তাহ পরে আবার ইন্টারনেট কানেকশন দিয়ে দেখতে হবে।

এই কেক্ষেত্রে পরে যে ভিডিও ডাউনলোড করার উপায় সেটি ইউটিউব ভিডিও এর লিংক কপি করে SS ‍যুক্ত করে দিলেই ভিডিও ডাউনলোড হবে। যেমন- একটি ইউটিউব ভিডিও লিংক: https://www.youtube.com/watch?v=Ww-Dmk238Ok এখন আপনার কাজ হবে ইউটিউব এর আগে SS যোগ করা।

যোগ করার পরে লিংকটি হবে এরকম দেখুন https://www.ssyoutube.com/watch?v=Ww-Dmk238Ok. ইন্টারনেট ব্রাউজ থেকে লিংকে প্রবেশ করলে ভিডিও ডাউনলোড হয়ে যাবে।

5. ইউটিউব নিয়ন্ত্রণ

ইউটিউব নিয়ন্ত্রণ করার কিছু সুবিধা আছে। ইউ্টিউবে আপনি কি কি সার্চ করেন কোন কোন ভিডিও দেখনে। প্রতিদিন কত ঘন্টা ইউটিউব ইউজ করেন তা দেখতে পারবেন।

তাছাড়া নির্দিষ্ট সময় আপনাকে মনে করিয়ে দেওয়া হবে আপনার এখন ইউটিউব বন্ধ করা প্রয়োজন। এরকম অনেক সুবিধা চমক ফিচার আছে।

নির্দিষ্ট সময়ে আপনাকে মনে করিয়ে দেওয়া হবে এবং প্রতিদিন সময় ব্যয় করার ফিচার এর নাম হলো Time Watched. উক্ত ফিচারটি পেতে আপনার অ্যপ থেকে প্রোফাইল আইকনে ক্লিক করতে হবে। তারপরে আপনার ওয়াচ আর সার্চ হিস্টোরি দেখতে পারবেন। সেটিংস থেকে হিস্টোরি এন্ড প্রাইভেসি অপশন থেকে।

Turn On Incognito মোড নামে একটি অসধারণ ফিচার এর দেখা পাওয়া যাবে ইউটিউব অ্যাপ। উক্ত ফিচারটি চালু করলে আপনি ইউটিউবে কোন ভিডিও দেখছেন বা সার্চ করছেন তা জমা হয়ে থাকবে না।

আরো পড়ুনঃ

শেষ কথাঃ

তো বন্ধুরা, এই পোস্টের মাধ্যমে আপনি জানতে পারলেন ইউটিউব ব্যবহারের সেরা ৫ টি টিপস। আপনি যদি উক্ত টিপস গুলো কাজে লাগতে পারেন। তাহলে সুন্দর ভাবে ইউটিউব পরিচালনা করতে পারবেন।

ট্যাগ : ইউটিউব ব্যবহারের সেরা ৫ টি টিপস (বিস্তারিত এখানে) ইউটিউব ব্যবহারের সেরা ৫ টি টিপস (বিস্তারিত এখানে)ইউটিউব ব্যবহারের সেরা ৫ টি টিপস (বিস্তারিত এখানে)

ইউটিউব ব্যবহারের সেরা ৫ টি টিপস (বিস্তারিত এখানে) ইউটিউব ব্যবহারের সেরা ৫ টি টিপস (বিস্তারিত এখানে) ইউটিউব ব্যবহারের সেরা ৫ টি টিপস (বিস্তারিত এখানে)

আমাদের এই আর্টিকেল আপনার কাছে কেমন লাগলো অবশ্যই একটি কমেন্ট করে জানাবেন। আর নতুন নতুন আর্টিকেল পড়তে চাইলে নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ।

আরও পড়ুন

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap