ওয়েব সাইট কাকে বলে?

ওয়েবসাইট হল ইন্টারনেট জগতে আপনার একটি ব্যবসা, প্রতিষ্ঠান, বা আপনার কোন শখ, বা কোন জরুরী বিষয় সারা বিশ্বের লোকদের মাঝে তুলে ধরার একটি অন্যতম মাধ্যম। সারা বিশ্বের মাঝে আপনার প্রতিষ্ঠান বা আপনার ব্যবসাকে তুলে ধরতে হলে একটি ওয়েবসাইট অবশ্যই জরুরী।

ওয়েবসাইট কি? কেন আমরা ওয়েব সাইট তৈরি করব?
ওয়েবসাইট কি? কেন আমরা ওয়েব সাইট তৈরি করব?

ওয়েব সাইট সম্পর্কে প্রাথমিক কিছু ধারনাঃ

নিম্নে ওয়েবসাইট সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলঃ আপনি কোন ওয়েবসাইট বানাবেন? আপনার ওয়েবসাইট কেমন হবে? আপনার ওয়েবসাইটে কি কি থাকবে? আপনার ওয়েবসাইট বানানোর উদ্দেশ্য কি?

আশা করি আজকে এই আর্টিকেলটি পড়ার পর ওয়েবসাইট সম্পর্কে যাবতীয় ভুল ধারণা অজানা ধারণাগুলো আপনার আয়ত্তে চলে আসবে।

প্রথমত যে বিষয়টি আমাদেরকে দেখতে হবে সেটি হলো আপনি ওয়েবসাইটে কি কারনে বানাতে চাচ্ছেন? আপনার ওয়েবসাইট প্রয়োজন কেন? আপনি যে কাজ করেন যে কাজের জন্য ওয়েবসাইট বানাবেন সে ওয়েব সাইটে কি ধরনের হবে। আমি নিম্নে কিছু ওয়েবসাইটের তথ্য তুলে ধরলাম আশা করি এই তথ্যগুলো পড়লে আপনার আইডিয়া হয়ে যাবে যে আপনার কি ধরনের ওয়েবসাইট প্রয়োজন।

ওয়েব সাইট থেকে কিভাবে আয় হয়ঃ

আপনার যদি একটি ওয়েবসাইট থাকে তাহলে আপনি সেই ওয়েবসাইট থেকে অনলাইন হতে ইনকাম করতে পারবেন। এবং সেজন্য আপনাকে সিদ্ধান্ত নিতে হবে আপনি কি ধরনের ওয়েবসাইট বানাবেন। কি ধরনের ওয়েবসাইট থেকে কিভাবে আয় করা যায় নিম্নে তা বিস্তারিত আলোচনা করা হয়েছে।

ওয়েব সাইট এর প্রকার ভেদঃ

আপনি মনে মনে ধারণা করলেন যে আপনি একটি ওয়েবসাইট বানাবেন, কিন্তু আপনার ওয়েব সাইটটি কি ধরনের হবে সেটি জানার জন্য, ওয়েবসাইট এর প্রকারভেদ গুলো জানা অবশ্যই জরুরি।

ওয়েবসাইট বা ব্লগ সাধারণত ছয় প্রকার হয়ে থাকে। প্রত্যেক প্রকার নিম্নে বিস্তারিত আলোচনা করা হলোঃ

১. ব্যাক্তিগত ওয়েবসাইটঃ

ওয়েবসাইট হল যে ওয়েবসাইটটিতে শুধুমাত্র আপনার ব্যক্তিগত তথ্য থাকবে, যেমন আপনার কিছু ছবি বা আপনার ফ্যামিলির ছবি নিয়ে একটি ফটো গ্যালারী, আপনার অভিজ্ঞতা বা আপনার কর্মক্ষেত্রের কিছু তথ্য সম্পর্কিত একটি ক্যাটেগরি থাকবে, আপনার ভালোলাগা, খারাপ লাগা, সকল কিছুই থাকবে এই ওয়েবসাইটে। এরকম ওয়েবসাইট নরমালি মানুষেরা বানায় শুধুমাত্র তাদের ব্যক্তিত্ব বা তাদের পরিচয় কে বিশ্বের মাঝে তুলে ধরতে। এবং এরকম ওয়েবসাইট থেকে কোনরূপ ইনকামের উৎস থাকেনা।

২. সামাজিক ওয়েবসাইটঃ

সামাজিক ওয়েবসাইট হল ওয়েবসাইটটি দিয়ে সমাজের বিভিন্ন সোসাইটি বিভিন্ন গ্রুপ বিভিন্ন ক্যাটাগরির মানুষ একসাথে তাদের যোগাযোগ স্থাপন করতে পারে। যেমন ফেসবুকটুইটার,এ সকল সাইট হল সামাজিক ওয়েবসাইট। তবে সমস্ত সাইট হতে আপনি বিভিন্ন এড নেটওয়ার্ক এবং বিভিন্ন মার্কেটিং করে বেশ কিছু ।

৩. ব্যবসায়িক ওয়েবসাইটঃ

ব্যবসায়িক ওয়েবসাইট হলো মনে করুন আপনার একটি স্থানীয় ব্যবসা রয়েছে আপনি ওয়েবসাইটের মাধ্যমে আপনার ব্যবসাকে প্রচার-প্রসার করে থাকবেন এটা হল আপনার ব্যবসায়িক ওয়েবসাইট। এমনকি বেশ কিছু এফিলিয়েট মার্কেটিং ওয়েবসাইট রয়েছে যেগুলো থেকে মোটামুটি অনেক ভালো পরিমাণে ইনকাম করা যায় এগুলো ব্যবসায়ীক ওয়েবসাইট এর মধ্যেই পড়ে। তবে ব্যবসায়িক ওয়েবসাইট থেকে আপনি চাইলে আপনার ওয়েবসাইটে মনিটাইজেশন করে বা বিভিন্ন মাধ্যমে ভালো পরিমাণে আয় করতে পারেন।

৪. প্রশ্ন উত্তর বিষয়ক ওয়েবসাইটঃ

প্রশ্ন উত্তর বিষয়ক ওয়েবসাইট বর্তমান বিশ্বে একটি জনপ্রিয় মাধ্যম। ইয়াহু এনসার, কোরা, হলো প্রশ্নোত্তর বিষয়ক ওয়েবসাইট। আপনি যদি কোন প্রশ্ন উত্তর বিষয়ক ওয়েবসাইট বানাতে চান এবং ইনকাম করতে চান, তাহলে বিভিন্ন বিজ্ঞাপন মনিটাইজেশন স্পন্সর বিজ্ঞাপন, অথবা বিভিন্ন কোম্পানির প্রোডাক্ট রিভিউ করে আপনি এখান থেকে খুব ভালো পরিমাণ ইনকাম করতে পারবেন।

৫. খবর বা নিউজপেপার ওয়েবসাইটঃ

খবর বা নিউজপেপার ওয়েবসাইট হলো আপনি যে এরিয়াতে বসবাস করেন বা আপনি যে দেশে বসবাস করেন, তার আশেপাশে ঘটে যাওয়া সাম্প্রতিক ঘটনা গুলি নিয়ে বানানো ওয়েবসাইটগুলি হল খবর বা নিউজপেপার ওয়েবসাইট। ওয়েবসাইটের মাধ্যমে আপনি আপনার স্থানীয়, দেশ বা আন্তর্জাতিক খবর প্রচার করতে পারবেন। সেক্ষেত্রে আপনাকে যে দেশে বসবাস করছেন সেই দেশের নিউজ পেপার বা খবর বিষয়ক ওয়েবসাইট এর লাইসেন্স নিতে হবে। আপনি এসব ওয়েবসাইট থেকে বিভিন্ন মনিটাইজেশন, গুগল অ্যাডসেন্স, অন্যান্য বিভিন্ন কোম্পানির মার্কেটিং, অথবা প্রডাক্ট রিভিউ, ব্যানার সেল, বিজ্ঞাপন এর মাধ্যমে এমন ওয়েবসাইট থেকে খুব ভালো পরিমাণ ইনকাম করতে পারবেন

৬. নিস ওয়েবসাইটঃ

নিস ওয়েবসাইট হল কোন একটি ক্যাটাগরি বা যে কোন একটি বিষয় রিলেটেড একটি ওয়েবসাইট থাকবে। যেখানে শুধুমাত্র ওই রিলেটেড ওই ক্যাটাগরির ইনফরমেশন থাকবে। আপনার নির্বাচিত ক্যাটাগরি ছাড়া অন্য কোন ক্যাটাগরির কোন তথ্য সেই ওয়েবসাইটে থাকবেনা। এমন ওয়েবসাইট যেহেতু একটি ক্যাটাগরি নিয়ে গঠিত সেক্ষেত্রে গুগল বা বিভিন্ন সার্চ ইঞ্জিন থেকে খুব সহজেই করে ফেলে এবং অর্গানিক ট্রাফিক দেয়।

ওয়েবসাইট থেকে রিলেটেড পণ্য বিক্রয় করে, মনিটাইজেশন, গুগল এডসেন্স, অ্যাফিলিয়েট মার্কেটিং, প্রোডাক্ট রিভিউ করে আপনি খুব ভালো পরিমাণে ইনকাম করতে পারবেন।

সবশেষেঃ

সবশেষে আমি আপনাদেরকে এটাই বলব যদি কোন ওয়েবসাইট বানাতে চান তাহলে অবশ্যই ভেবেচিন্তে একটি বিষয় নিয়ে ওয়েবসাইট বানাবেন। বা যে বিষয়ে আপনি খুব ভালো পারদর্শী সেই বিষয়ে আপনি ওয়েবসাইট বানান তাহলে অবশ্যই সে ওয়েবসাইট থেকে সাফল্য অর্জন করতে পারবেন। ধন্যবাদ সবাইকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here