আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করছি আল্লাহ তায়ালার অশেষ রহমতে আপনারা সবাই ভাল আছেন। আমিও আল্লাহ তায়ালার অশেষ রহমতে ভাল আছি এবং সুস্থ আছি আলহামদুলিল্লাহ।

আজকে আমি আপনাদের সাথে আরো নতুন একটা টিউটোরিয়াল নিয়ে হাজির হয়েছি। আশা করছি আপনাদের ভালো লাগবে। আজকের টিউটোরিয়ালে আমি আপনাদের আলোচনা করবো কেন মোবাইল বিস্ফোরণ হয়।

আমরা অনেক সময় খবরে দেখি ঘুমিয়ে থাকার সময় মোবাইল বিস্ফোরিত হয় পকেটে থাকা সময় বিস্ফোরিত হয় আবার চার্জে থাকা অবস্থাতেও বিস্ফোরিত হয়। কিন্তু কেন মোবাইল বিস্ফোরিত হয় এই বিষয়ে অনেকেই জানেনা। আজকে তাই এই টপিক নিয়ে আলোচনা করবো তো চলুন কথা না বাড়িয়ে শুরু করা যাক।

মোবাইল বিস্ফোরণ নিয়ে আমরা যে খবর গুলো দেখি সেগুলো কিছু কিছু বানোয়াট হলেও একেবারে ফেলে দেওয়ার মতো না বর্তমানে মোবাইল ফোন গুলোতে হাই টেকনোলজি ব্যবহার করা হয় তার সাথে হাই কোয়ালিটির ব্যাটারি ব্যবহার করা হয়।

আর একটা জিনিস মাথায় রাখবেন প্রত্যেক স্মার্টফোন যখন বাজারে ছাড়া হয় তার আগে ফোন গুলো প্রচুর পরীক্ষা-নিরীক্ষার ভেতর দিয়ে যায় কিন্তু এত পরীক্ষা-নিরীক্ষার পরও মাঝেমধ্যে দেখা যায় ব্যাটারি বিস্ফোরণের ঘটনা। এখন কিভাবে এই বিস্ফোরণ থেকে নিজেকে রক্ষা করবেন এবং কেন এই বিস্ফোরণ হয়, চলুন জেনে নেই।

কেন ব্যাটারি বিস্ফোরণ হয়?

আমরা যখন অরিজিনাল ফোন কিনে ২-৩ বছর ব্যবহার করি তারপর অনেক সময় দেখা যায় কিছু সমস্যার কারণে অনেকেই ব্যাটারি বা চার্জার চেঞ্জ করে কেউ কেউ লোকাল মার্কেট থেকে কিনে আবার কেউ হয়তো কারো পরামর্শে কোন স্পেসিফিক দোকান বা লোকের কাছ থেকে ব্যাটারী বা চার্জার কেনে। মোবাইল বিস্ফোরণ হওয়ার এটা অন্যতম একটি কারণ। কেননা আপনি যে ব্যাটারীতে বা চার্জার কিনেছেন কোন লোকাল দোকান থেকে সেটা আপনার ফোনের সাথে সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে যখন আপনি ফোন চার্জে দিয়ে রাখেন আপনার ফোনের 220 ভোল্ট এর চার্জার দিয়ে চার্জ দেওয়ার সময় হঠাৎ করে শর্ট সার্কিট হয়ে যায়। যখন চার্জারে এরকম শর্ট-সার্কিট দেখা যায় তখন কিন্তু বিদ্যুৎ সরাসরি সজোরে আপনার ব্যাটারীতে আঘাত করে যার ফলে ঘটে ব্যাটারি বিস্ফোরণ। এখন আপনার ফোনের ব্যাটারি ধারণ করতে পারে ৫ থেকে ৬ ভোল্টেজ। এখন আপনি যদি অন্য কোন চার্জার দিয়ে চার্জ দেন যার ক্যাপাসিটি ২২০ ভোল্ট তাহলে এটা খুবই স্বাভাবিক যখন শর্ট-সার্কিট হবে তখন ৫ থেকে ৬ ভোল্টের ব্যাটারি তে ২২০ ভোল্টে প্রবেশ করলে বিস্ফোরণের ঘটনা অস্বাভাবিক নয়।

বিস্ফোরণ থেকে বাঁচার জন্য করণীয় কি?

সর্বপ্রথম আপনাদের যা করতে হবে তা হচ্ছে, ফোনের ব্যাটারি চার্জার কেনার ক্ষেত্রে সর্তকতা অবলম্বন করা। কোনভাবেই অন্য কারো কথায় এসে যে কোন চার্জার ব্যাটারি ফোনের জন্য কিনবেন না। ফোনে যতটুকু ভোল্টেজ ধারণ করতে পারে ঠিক ততটুকুই ব্যাটারি চার্জার কেনার চেষ্টা করবেন।

সবচাইতে ভালো হয় আপনার ফোনের ব্যাটারি/ চার্জার এর দরকার হলে আপনার যে ব্র্যান্ড সেই ব্র্যান্ডের কাস্টমার কেয়ারের সাথে কথা বলা। একমাত্র তারাই সবচাইতে ভালো সলিউশন দিতে পারবেন যা আপনার ফোনের জন্য ভালো হবে এবং বিস্ফোরণ থেকে আপনাকে রক্ষা করবে।

আশা করছি টিউটোরিয়ালটি আপনাদের কাছে ভাল লেগেছে ভাল লাগলে অবশ্যই আপনাদের বন্ধুবান্ধবের কাছে শেয়ার করবেন যাতে তারা উপকৃত হতে পারে।



ব্যাক্তিগত রেফারেল লিংকঃ

3 মতামত সমূহ

রিপ্লাই করুন

আপনার মতামত দিন
এখানে আপনার নাম লিখুন