১। ব্লগার কি?

ব্লগার হল গুগলের একটি ব্লগিং সি.এম.এস (প্লাটফর্ম)। এটা সম্পূর্ণ ফ্রি একটি সাইট। এটি আপনাকে একটি ব্লগ তৈরির সুযোগ দেয়। কিন্তু আপনার সমস্ত ছবি Picasa দ্বারা হোস্ট করা হবে (Picasa গুগলের সার্ভিস)। এই সেন্সে ব্লগস্পট ব্লগকে গুগলকেন্দ্রিক বলা যায়। ব্লগার বা ব্লগস্পট একই ওয়েবসাইট। এখানে আপনি একটি ব্লগ তৈরি করলে আপনাকে (blogname.blogspot.com) এরকম একটি সাবডোমেইন দেবে। এটা ব্যবহার করে আপনার ব্লগ পরিচালনা করতে পারবেন। এমন কি এখানে সামান্য কিছু টাকা খরচ করে একটি টপলেবেন ডোমেইন যুক্ত করে আপনার মনমত এক টি ওয়েবসাইট তৈরি করতে পারবেন। এটা ওয়ার্ডপ্রেস, জুমলা, পি.এইচ.টি ইত্যাদি সি.এম.এর এর তুলনায় সহজ। সামান্য HTML নলেজ থাকলেই একটি দৃষ্টি নন্দর ওয়েবসাইট তৈরি করতে পরবেন। নিম্নে স্টেপ বাই স্টেপ বিস্তারিত আলোচনা করা হল।

২। কেন ব্লগার ব্যবহার করবেন?

এই প্রশ্নটির উত্তর খুজতে গেলে প্রথামেই আসে এটি  ফ্রি প্লাটফর্ম। এখানে হোস্টিং কিনতে হয়না।হোস্টিং রিনিও,ব্র্যান্ডউইথ এর কোন ঝামেলা নেই। আপনার সাইটে লক্ষ লক্ষ ভিজিটর একসাথে প্রবেশ করলেও সাইট ডাউন দেখাবেনা। আবার সিকিউরিটির দিক থেকে খুবই নিরাপদ। সেলফহোস্টেড সাইট হলে সম্পূর্ণ সাইটের সিকিউরিটির দায়িত্ব আপনার কিন্ত যদি ব্লগারে আপনার সাইট হোস্ট করা থাকে তবে এর সিকিউরিটির দায়িত্ব ‍গুগলের। বুঝতেই পারছেন…..।

সবচেয়ে বড়কথা ব্লগার এর ড্যাসবোর্ড এ অপশন কম থাকাতে এটা পরিচালনা করা খুবই সহজ। একজন ইউজার খুব অল্প সময় বা অল্প পরিশ্রমেই এটা আয়ত্ব করতে পারে। যেহেতু এটা গুগলের প্রোডাক্ট তাই নির্ভয়ে ব্যবহার করতে পারেন।

চলুন শুরু করা যাক । আমরা স্পেপ বাই স্টেপ একটি পূর্ণাঙ্গ ওয়েবসাইট তৈরি করব।

৩। যেভাবে ব্লগার লগইন করবেন

ব্লগার হল গুগলের একটি ফ্রি ব্লগিং প্লাটফর্ম। এখানে খুব সহজেই আপনার একটি ওয়েবসাইট তৈরি করতে পারবেন। আজ আপনাকে শেখাব কিভাবে একটি প্রফেশনাল ওয়েবসাইট তৈরি করতে হয়। এবং সেই ওয়েবসাইট থেকে কিভাবে আয় করবেন। ওয়েব সাইট তৈরি করতে যা যা লাগবে।

প্রথমে একটি জিমেইল আই.ডি লাগবে দেখুন কিভাবে একটি জিমেইল আইডি খোলবেন?

তারপর ব্লগার ডট কম এ লগইন করতে  এই লিংক এ ক্লিক করুন www.blogger.com তারপর নিচের মত পেজ আসবে।

উপরের ছবি খেয়াল করুন। “1” নাম্বর অংশ “SIGN IN” ক্লিক করে আপনার জিমেইল দিয়ে লগইন করতে হবে।

লগইন করার পর “2” নাম্বার অংশ “CREATE YOUR BLOG” এ ক্লিক করুন তার পর নিচের মত পেজ আসবে।

৪। যেভাবে নতুন ব্লগ তৈরি করবেন

তাহলে আর দেরি না করে দেখুন কিভাবে একটি ওয়েবসাইট তৈরি করবেন এবং সেখান থেকে আয় করবেন। পূর্ণাঙ্গ ব্লগ তৈরি করতে নিচের সকল ষ্টেপ গুলো অনুস্বরন করতে হবে।

ব্লগার টিউটরিয়াল
ব্লগার টিউটরিয়াল

উপরের ছবিতে দেখুন ১ হতে ৪ পর্যন্ত সতর্কতার সাথে করলেই আপনার ব্লগ তৈরি হয়ে গেল। এবার উপরের বাম পাসে “View Blog” লেখার উপর ক্লিক করে আপনার ব্লগটি দেখতে পারবেন।  আমাদের ব্লগ তৈরির প্রথম পর্বের কাজ শেষ এবার একটি ডোমেইন রেজিষ্ট্রেশন করে ডমেইন সেটাপ করার পালা। তবে দেখুন কিভাবে ডমেইন যুক্ত করবেন। কিভাবে ডোমেইন রেজিষ্ট্রেশন করবেন এই টিউটরিয়াল দেখুন।

৫। যেভাবে টপলেভেল ডমেইন এড করবেন

একটি টপ লেবেল ডমেইন (youblog.com, youblog.net, youblog.info, youblog.org, etc)  ছাড়াও আপনি অনেক এক্সটেনশন এড করতে পারবেন।

৬। যেভাবে থিম কাষ্টমাইজ/আপলোড করবেন

৩। একটি থিম

৭। যেভাবে সেটিংস ঠিক করবেন

৮। যেভাবে প্রয়োজনীয় পেজ বানাবেন

৯। যেভাবে মেনো/ নেভিগেশন তৈরি করবেন

১০। যেভাবে পোষ্ট/পার্মালিংক/ডিসক্রিপশন এড করবেন

১১। যেভাবে ছবি বা ভিডিও এড করবেন

১২। যেভাবে ব্লগ ওয়েবমাস্টার এ সাবমিট করবেন

১৩। যেভাবে সোসিয়াল মিডিয়াতে শেয়ার করবেন

১৪। যেভাবে এডসেন্স যোগ করবেন

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here