নিজের ব্লগের মাধ্যমে টাকা আয় করুন

আপনি ভালো লিখেন? আপনি প্রতিদিন ফেসবুকে কম করে হলেও এক ঘন্টা একটিভ থাকেন? মানুষকে আপনার প্রতিভা জানাতে পছন্দ করেন? আপনার লেখাগুলোকে আরো বেশি মানুষের কাছে পৌঁছে দিতে চান? আপনি ফটোগ্রাফার?

শখে ফটোগ্রাফি করেন? আপনার নেটওয়ার্ক ভালো? একটি অনলাইন পত্রিকা বা ম্যাগাজিনে লিখতে চাচ্ছেন?

আমি বুঝি না, তাহলে আপনি বসে আছেন কেন?

যার লেখালেখি করতে ভাল্লাগে তিনি তো চাইলেই তার নিজের ব্লগ করতে পারেন। নিজের ব্লগে নিজের লেখাগুলো অর্গানাইজড থাকলে, যখন কেউ চাইবে তাকে সহজেই বলে দিতে পারেন যে, এই নিন আমার সব লেখা একসাথে! তাই না?

যিনি ফেসবুকে একটিভ থাকেন প্রতিদিন, তিনি যদি ভালো কিছু দুই-পাঁচ লাইনের মোটিভেশন দিতে পারেন আর সেটা যদি ১০০ মানুষ পড়ে আর আপনার শুভাকাঙ্ক্ষী হয় তাহলে আপনি কেনো সেটা শুধু এই একশজনের মধ্যেই আটকে রাখছেন? সেটাকে তো আরো ছড়িয়ে দিতে পারেন তাই না? নিজের সাইটে বা ব্লগে?

যখন টেকটিউনস বা ট্রিকবিডি কিংবা সামহোয়ার ইন ব্লগগুলোতে মানুষ লেখার জন্য পাগল ছিলো সেখানে বর্তমানে সবাই তার নিজের তৈরি করা ব্লগে লিখছে। সবাই! আরেকটু নিচের দিকে আমি একটা উদাহরণ দিয়েছি এটা নিয়ে।

আপনি যদি ফটোগ্রাফার হোন, তাহলে আপনার ছবিগুলোকে কপিরাইটেড প্রোডাক্ট বানিয়ে সেগুলো দিয়ে কেনো নিজের ব্লগ করতে পারেন না? কেনো করছেন না? আপনি তো ভালো ছবি তুলতে পারেন। যেখানে যাচ্ছেন নিজের ট্র্যাভেল টাইমলাইন তৈরি করছেন তাই না? সেটাকে কেনো শুধু নিজের মাথাতেই আটকে রাখছেন? নিজেই কেনো নিজের ট্র্যাভেল ব্লগ তৈরি করছেন না?

আপনি মোটিভেশন দিতে পারেন, আপনি গণিত পারেন, আপনি সামাজিক বিজ্ঞান ভালো জানেন, আপনি ক্যারিয়ার নিয়ে ভালো জানেন, আপনার কাছে বিভিন্ন বই আছে, আপনি ভিডিও বানাতে পারেন, আপনি যাই পারেন না কেনো – সেটাকে শুধু ফেসবুকে সীমাবদ্ধ করে রাখবেন কেনো । তা সবার মাঝে ছড়িয়ে দিন। এর দ্বারা  অনেকেরই উপকার হবে।

তাই আপনি নিজে ব্লগ বা  সাইট তৈরি করে সেটাকে  লক্ষ কোটি মানুষের সাথে শেয়ার করুন

এখন প্রশ্ন করবেন! শেয়ার করে কি লাভ?!

হ্যা ফেসবুকে এই ৫০০০ মানুষের সাথে শেয়ার করে যতটা লাভ হবে তার চেয়ে কয়েক শত গুণ বেশি লাভ হবে যখন নিজের ক্রিয়েটিভিটি আর দক্ষতাকে নিজের ব্লগে বা সাইটে বা স্টোরে দিয়ে আরো লক্ষ-কোটি মানুষের সাথে শেয়ার করবেন।

শুধু শেয়ারেই লাভ নয়। সঠিক আর উপযুক্ত মার্কেটিং করলে ওয়েবসাইট থেকে কোটি কোটি টাকা প্রত্যেক বছরে আয় করা সম্ভব। আমি আবারো বলছি, প্রত্যেক বছরে কোটি টাকা আয় করা সম্ভব, শুধুমাত্র নিজের একটা সাইট বা ব্লগ দিয়েই।

বন্ধুদের সাথে শেয়ার করুন।

You May Like

1 thought on “নিজের ব্লগের মাধ্যমে টাকা আয় করুন”

Leave a Comment