জাতীয় বিশ্ববিদ্যালয় -এ এবার শুরু হতে যাচ্ছে অনলাইন ক্লাস

জাতীয় বিশ্ববিদ্যালয় এর অধিভুক্ত সরকারী ও বেসরকারী কলেজে এবার অনলাইন ক্লাস শুরুর উদ্যোগ নেওয়া হচ্ছে ।
জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত প্রায় ২২৬০ টি কলেজে অনলাইন ক্লাস চালুর তাগিদ উপাচার্যের । এ সংক্রান্ত একটি নোটিশ ইতোমধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে প্রকাশিত হয়েছে ।

করোনা ভাইরাসের কারণে স্কুল , কলেজ সহ দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে ।
এমতাবস্থায় শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে । তাই শিক্ষা কার্যক্রম চালিয়ে নেওয়ার জন্য অনলাইনে ক্লাস নিতে এনইউ- এর প্রতি আহ্বান জানিয়েছে শিক্ষা মন্ত্রনালয় ।
এ ব্যাপারে গত ৩০শে এপ্রিল ২০২০ তারিখে অনলাইনে শিক্ষা মন্ত্রনালয়-এর সাথে বিশ্ববিদ্যালয় মন্জুরী কমিশনের এক জরুরী সভা অনুষ্ঠিত হয় ।
উক্ত বৈঠকের সিদ্ধান্তের ভিত্তিতে জাতীয় বিশ্ববিদ্যালয় এর অধিভুক্ত কলেজ সমূহের শিক্ষক ও শিক্ষার্থীদের জন্য কিছু নির্দেশনা প্রদান করেন এনইউ-এর মাননীয় উপাচার্য প্রফেসর ড.হারুন-অর-রশিদ ।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের নির্দেশনায় বলা হয়, যেসব কলেজের অনলাইনে ক্লাস নেওয়ার সক্ষমতা রয়েছে তারা জরুরি ভিত্তিতে অনলাইন ক্লাস চালু করবে। যেসব কলেজে অনলাইন ক্লাস সুবিধা নেই, তাদেরকেও দ্রুত এই সুবিধার আওতায় আসতে নির্দেশ দেওয়া হচ্ছে। এক্ষেত্রে জাতীয় বিশ্ববিদ্যালয়ের মোবাইল অ্যাপস বা জুম সফটওয়্যার ব্যবহার করে শিক্ষার্থীদের নিজ নিজ শিক্ষা

প্রতিষ্ঠান থেকে অনলাইনে ক্লাসে যুক্ত হওয়ার জন্য বলা হচ্ছে ।

লক ডাউন চলাকালীন শতভাগ স্বাস্থ্যহিধি মেনে শিক্ষা কার্যক্রম চালিয়ে নিতে বলা হয় । এছাড়াও বেশ কয়েকটি কলেজ ইতোমধ্যে অনলাইন ক্লাস চালু করেছে সেকথাও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয় ।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয় , কোভিড-১৯ ছড়িয়ে পড়ার আগ পর্যন্ত জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহে কোনো সেশনজট ছিল না। সেই ধারাবাহিকতা বহাল রাখতে লকডাউন শেষে পরীক্ষা অনুষ্ঠানের নিমিত্তে প্রতিটি শিক্ষার্থীকে নিজ ঘরে বসে পরীক্ষার যাবতীয় প্রস্তুতি নিতে বলা হচ্ছে। এই দুর্যোগ কাটিয়ে ওঠার পর যেন একের পর এক পরীক্ষা নেওয়া যায় সে ব্যাপারে সকল প্রস্তুতি কলেজ ও শিক্ষার্থীদের থাকতে হবে।

শিক্ষাপ্রতিষ্ঠান খুললেও অনলাইন কার্যক্রম চালু রাখতে হবে। ছুটি দীর্ঘায়িত হলে নতুন করে সেশনজটে না পড়তে পরীক্ষা ও উত্তরপত্র মূল্যায়নের প্রস্তুতি নেওয়ার জন্য শিক্ষকদের কাজ করে যেতে বলা হয় উক্ত বিজ্ঞপ্তিতে।

অবশেষে , বিশ্ব স্বাস্থ্য সংস্থা ঘোষিত স্বাস্থ্যবিধি মেনে চলে সামাজিক দূরত্ব বজায় রেখে উপরোক্ত নির্দেশনাবলি বাস্তবায়নের লক্ষ্যে সংশ্লিষ্ট সকলের বিশেষ সহযোগীতা কামনা করে জাতীয় বিশ্ববিদ্যালয় ।

বন্ধুদের সাথে শেয়ার করুন।

You May Like

Leave a Comment