অন পেজ এসইও কি ? কিভাবে অন পেজ এসইও করবো ?

যারা ওয়েবসাইট ব্যবহার করেন, তাদের সাইটে অন পেজ এসইও অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আমরা জানি অনলাইনে যত গুলো ওয়েবসাইট আছে।

সেই সকল ওয়েবসাইট একে অপরের সাথে প্রতিযোগীতা মূলক কাজ করে থাকে। তাই আপনার ওয়েবসাইটে যদি অন পেজ এসইও না করেন। তাহলে আপনার ওয়েবসাইট গুগলে বা অন্যান্য সার্চ ইঞ্জিনে রেঙ্ক হবে না।

মনে করুন- আপনি একটি চাকরি করেন, সেই প্রতিষ্ঠানে আপনি সুট-পেন্ট না পড়ে লুঙ্গি পড়ে গেলেন এতে করে আপনার সম্মান নষ্ট হবে, আপনি উচ্চ লেভেলে যেতে পারবেন না। মানে আপনার বস এর রুমে যেতে পারবেন না। কারণ আপনি সুট পেন্ট না পড়ে লুঙ্গি পড়ে এসেছেন।

ঠিক এরকম ভাবে আপনার ওয়েবসাইটে যদি, বিভিন্ন আর্টিকেল পবলিশ করে রাখেন, শুধু শুধু সাইট রেঙ্ক হবে না। সে জন্য, আপনাকে অন পেজ এসইও করতে হবে উচ্চ লেভেলে যেতে চাইলে।

বর্তমানে সঠিক নিয়মে অন পেজ এসইও করতে পারলে, অফ পেজ এসইও’তে কোন সমস্যা থাকলেও সাইট সার্চ ইঞ্জিনে রেংক হবে।

আপনি যদি ব্লগিং এ সফল হতে চান? তাহলে আপনাকে অন পেজ এসইও এর সঠিক জ্ঞান না থাকলে কখনই নিজের ক্যারিয়ারে সফল হতে পারবেন না।

অন পেজ এসইও কি ? কিভাবে অন পেজ এসইও করবো ?
অন পেজ এসইও কি ? কিভাবে অন পেজ এসইও করবো ?

তাও বলা যায়, এসইওতে অর্ধেক অংশ জ্ঞান আছে অন পেজ এসইও’তে। অনেক সময় দেখা গেছে, শুধু অন পেজ এসইও করেই ওয়েবসাইট সার্চ ইঞ্জিনে রেংক হয়ে গেছে।

আমরা এই পোস্টে আপনাকে জানাব অন পেজ এসইও কি? কিভাবে ওয়েবসাইটের জন্য অন পেজ এসইও করবেন, এ সম্পর্কে বিস্তারিত ধারণা দেব।

অন পেজ এসইও কি? (What is On Page SEO)

অনপেজ হলো যা একটি ওয়েবসাইট এর ভিতরে কাজ করে। মানে ওয়েবসাইট এর ভেতরে যে, কাজ গুলো করার পরে সার্চ ইঞ্জিনের সার্চ রেজাল্ট এর প্রথম পাতায় আসে তাকেই অন পেজ এসইও বলে।

অন পেজ এসইও করার হয় বিভিন্ন সার্চ ইঞ্জিন এবং ইউজারদের কেন্দ্র করে। এটি একটি ওয়েবসাইট এর এসইও’র অংশ।

এসইও কি ? (What is SEO)

এইও হলো সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন। মানে একটি ওয়েবসাইট এর যে, কাজ ‍গুলো ভেতরে এবং বাহিরে করা হয়। সার্চ ইঞ্জিন এর ফলাফল পাতার উপরের অংশে আসার জন্য সহযোগিতা করে তাকেই এসইও বলে।

এই কাজটি হতে পারে, নিজের সাইট বা অন্যের সাইট ব্যবহার করে। যেমন- ওয়েবসাইট এর ব্যাকলিংক করা হয় অন্যের সাইটে তবে সেটা ওয়েবসাইট রেংকিং করানোর জন্য। এই কাজও এসইও এর আওতাভূক্ত।

মনে করুন- গুগলে তো প্রতিদিন হাজার হাজার মানুষ বিভিন্ন প্রশ্ন বা টপিক নিয়ে সার্চ করে। মানুষকে সেই প্রশ্নের উত্তর গুলো নিয়ে ধারণা দিতেও আছে হাজার হাজার ওয়েবসাইট এর আর্টিকেল।

তবে গুগল চাই তার দর্শককে সব চেয়ে সেরা ও জনপ্রিয় আর্টিকেল গুলো দেখাতে। তাই আপনাকে গুগলকে বুঝাতে হবে, আপনার আর্টিকেল অনেক সেরা ও জনপ্রিয়।

কিছু গুরুত্বপূর্ণ বিষয় এর উপরে ভিত্তি করে গুগল বুঝে পারে আপনার কোন আর্টিকেল সেরা বা জনপ্রিয়।

মনে করুন আমি এখানে যেমন- একটি আর্টিকেল লিখছি অন পেজ এসইও নিয়ে। আমি চাই যখন কোন ব্যক্তি এই টপিক নিয়ে সার্চ ইঞ্জিনে সার্চ করবেন তখন যেন আমার এই আর্টিকেলটি পড়তে পারে।

তার জন্যই আমাদের এসইও করতে হবে। তবে এসইও করার অনেক টার্ম রয়েছে যেমন-

  • অন পেজ এসইও
  • অফপেজ এসইও
  • টেকনিক্যাল এসইও

উক্ত তিনটি এসইও করার জন্য প্রয়োজন। তবে আমি আগেই বলেছি, অন পেজ এসইও দিয়ে অনেক ভালো ফলাফল পাওয়া সম্ভব সাইট রেঙ্ক করানোর জন্য।

অন পেজ এসইও এবং অফপেজ এসইও এর পার্থক্য কি ?

অনপেজ এসইও  হলো- ওয়েবসাইট এর ভেতর এর কাজ অন্যদিকে অফ পেজ এসইও হলো ওয়েবসাইট এর বাহিরের কাজ।

উক্ত ২টি কাজ এর মাধ্যমে একটি ওয়েবসাইট রেঙ্কিং করানো যায়। তবে এই দুটির কাজ সম্পূর্ণ ভাবে আলাদা।

মনে করুন- আপনার ওয়েবসাইটের ভিতরে ইন্টারনাল লিংক করা হয়ে অনপেজ এসইও।

অন্য দিকে আপনার ওয়েসাইট এর জন্য একটি ওয়েবসাইট লিংক তৈরি করা হয়েছে অফ পেজ এসইও। অফ পেজ এসইও বলতে আমরা মার্কেটিং হিসেবে বলতে পারি।

অন পেজ এসইও কেন গুরুত্বপূর্ণ

বর্তমানে গুগল ছাড়া আরো অন্যান্য সার্চ ইঞ্জিন ইউজারকে প্রাধান্য দিয়ে থাকে। ওয়েবসাইট এর পেজ, কনটেন্ট অপটিমাইজেশন করার মাধ্যমে ব্যবহারকারীকে সঠিক তথ্য দেওয়া সম্ভব।

আর এই কাজটি সম্পূন্ন ভাবে অন পেজ এসইও এর ভেতরে অন্তর্ভূক্ত। একটি ওয়েবসাইট এর জন্য অন পেজ এসইও’র প্রয়োজনীয়তা এবং গুরুত্ব বলে শেষ করা যাবে না।

আপনি সঠিক ভাবে অন পেজ এসইও ব্যবহার করে দ্রুত একটি ওয়েবসাইট রেংক করাতে পারবেন। সঠিক ভাবে অনপেজ এসইও না করতে পারলে, অফ পেজ এসইও রেংকিং করার ক্ষেত্রে কোন কাজেই আসবে না। শুধু মাত্র অন পেজ এসইও এর মাধ্যমেই ওয়েবসাইট রেংক করানো সম্ভব।

আপনার ওয়েবসাইট এর ডিজাইন, কনটেন্ট ইউজারকারী বা সার্চ ইঞ্জিন এর কাছে ফ্রেন্ডলি না হয়। তবে আপনার ওয়েবসাইট এর উন্নতি হবে না। এখানে ওয়েবসাইট এর ক্ষেত্র নেই বললেই চলে।

ওয়েবসাইট এর ডিজাইন এবং আর্টিকেল, পেজ ব্যবহারকারী এবং সার্চ ইঞ্জিন ফ্রেন্ডলি’র যে, কাজ গুলো হয় তাকে অন পেজ এসইও বলা হয়।

আমি আগেই বলেছি আপনার সার্চ ইঞ্জিন গুলো চাই এখন তাদের দর্শক সব চেয়ে ভালো ফলাফল দিতে। তাই আপনাকে ওয়েবসাইট ও আর্টিকেল দর্শকদের জন্য ভালো হয় এমন ভাবে সাজাতে হবে বা তৈরি করতে হবে।

শুধু ভালো ভাবে তৈরি করলেই হবে না। সার্চ ইঞ্জিনকে বুঝাতে হবে আপনার আর্টিকেল ভালো তার জন্য দরকার অন পেজ এসইও।

আগের সময় গুলোতে অন পেজ এসইও করা হতো বেশি বেশি কিওয়ার্ড ব্যবহার করা। যে যত বেশি কিওয়ার্ড আর্টিকেলে দিতে পারবেন তার আর্টিকেল ভালো রেংক করবে।

তবে প্রযুক্তির উন্নয়নের সাথে দিন এখন বদলেছে। এখন সার্চ ইঞ্জিন গুলো আর্টিফিফিশিয়াল ইন্টেলিজেন্স বৃদ্ধি পাচ্ছে। তারা বুঝতে পারে যে, কোন আর্টিকেল/কনটেন্ট ভালো আর কোন আর্টিকেল গুগল কে দেখানোর জন্য আর্টিকেল এর তথ্য না দিয়ে শুধু শুধু কিওয়ার্ড প্লেস করে রাখছে।

বর্তমান সময়ে সার্চ ইঞ্জিন গুলো এটাও জানতে পারে কোন আর্টিকেল/কনটেন্ট গুলো মানুষের পছন্দ হয় আর কোনটি হয় না।

তাই এখন সকলের অন পেজ এসইও নিয়ে অনেক বেশি কাজ করতে হবে। কিওয়ার্ড তৈরি করে রেংক করানের দিন শেষ।

অনেকে এখন অন পেজ এসইও করার বিষয়টি হালকা ভাবে মনে করে। অন পেজ এসইও এটি কোন বিষয় না শুধু কিওয়ার্ড সেট করলেই হবে, মনে করে থাকে আমাদের মধ্যে অনেক লোক। এটি একটি ভুল ধারণা।

আপনি বুঝতেই পাচ্ছেন অন পেজ এসইও অবহেলা করার কোন বিষয় না। এটি অনেক সেনসেটিভ বিষয়।

উক্ত আলোচনায়  অন পেজ এসইও নিয়ে অনেক কিছু জানতে পারলেন এখন চলুন জেনে নেওয়া যাক কিভাবে অন পেজ এসইও করবেন ।

কিভাবে অন পেজ এসইও করবেন?

অন পেজ এসইও করার অনেক কাজ আছে। তার মধ্যে আমরা কিছু গুরুত্বপূর্ণ কাজ দেখাব। যে গুলো করা ছাড়া আপনার ওয়েবসাইট সার্চ ইঞ্জিনে রেঙ্ক করাতে পারবেন না।

তো চলুন জেনে নেওয়া যাক অন পেজ এসইও করার সঠিক তথ্য গুলো। তবে একটি কনটেন্ট এর মধ্যে অন পেজ এসইও’র বিষয়ে লিখে শেষ করা যাবে না।

যো গুলো একটি ওয়েবসাইট এর জন্য অনেক ‍গুরুত্বপূর্ণ সার্চ ইঞ্জিনে রেঙ্ক করানো হয় সেগুলো অনুসরণ করুন।

মানুষ কি নিয়ে সার্চ ইঞ্জিনে সার্চ করে সে বিষয়ে বুঝুন

অনলাইনে একটি ওয়েবসাইট তৈরি করার আগে বা একটি কনটেন্ট লেখার আগে। সেই ওয়েবসাইট বা কনটেন্ট লেখার টপিক নিয়ে রিসার্চ করতে হবে।

মানে আপাকে বুঝতে হবে, আপনার ওয়েবসাইটকে বা আপনার ওয়েবসাইট এর কনটেন্ট গুলো মানুষ কিভাবে সার্চ ইঞ্জিনে খুজে বা সার্চ করে।

মনে করুন আমাদের এই আর্টিকেল হলো অন পেজ এসইও নিয়ে। এটি গুগল বা অন্য কোন সার্চ ইঞ্জিনে মানুষ বিভিন্ন কিওয়ার্ড দিয়ে খুজছে যেমন-

  • অনপেজ এসইও কি?
  • অন পেজ এসইও কি
  • অন পেজ এসইও টিউটোরিয়াল
  • কিভাবে অন পেজ এসইও করতে হয়? ইত্যাদি।

উক্ত তথ্য গুলো দেখার পরে আপনার ওয়েবসাইটে আর্টিকেল লিখবেন। এতে করে মানুষ যে বিষয় গুলো নিয়ে সার্চ করে। সেগুলো সব আপনার কনটেন্ট এর মধ্যে থাকবে।

কিওর্য়াড রিসার্চ

আপনি যদি ওয়েবসাইট এসইওতে এক্সপার্ট বা সফল হতে চান? তাহলে আপনাকে কিওয়ার্ড রিসার্চ করতে হবে। আপনি যদি কিওয়ার্ড রিসার্চ না করে আর্টিকেল লিখেন তাহলে ভিজিটর পাবেন না + গুগলে বা অন্যান্য সার্চ ইঞ্জিনে রেংকও হবে না।

তাই আপনাকে এসইও করার জন্য কিওয়ার্ড রিসার্চ করতে হবে। কিওয়ার্ড রিসার্চ করার জন্য আপনাকে যা জানতে হবে। যেমন-

  • কিওর্য়াড কি?
  • কিভাবে কীওয়ার্ড রিসার্চ করবেন?
  • কীওয়ার্ড কম্পিটিশন
  • সার্চ ভলিউম
  • লং টেইল কীওয়ার্ড
  • কিওয়ার্ড সার্চ লোকেশন

আর্টিকেল এর ভেতরে যা করতে হবে?

আপনি যখন একটি ওয়েবসাইট কনটেন্ট তৈরি করবেন তখন আপনাকে সেখানে বিভিন্ন কাজ করতে হবে। যেমন-

  • Permalink
  • Use Internal Link
  • Use External Link
  • Image Optimization
  • Meta description ইত্যাদি।

উক্ত কাজ গুলো ছাড়া আরো অনেক কাজ আছে যে গুলো অন পেজ এসইও এর জন্য করতে হবে।

আরো পড়ুনঃ

শেষ কথাঃ

তো বন্ধুরা, এই পোস্টে, আপনি জানতে পারছেন- অনপেজ এসইও কি? কিভাবে অন পেজ এসইও করবো এই সম্পর্কে।

আপনি যদি আমাদের লেখা মনযোগ দিয়ে পড়ে থাকেন। তাহলে আপনি আপনার ওয়েবসাইট দ্রুত ভাবে সার্চ ইঞ্জিনে রেঙ্ক করাতে পারবেন।

আমাদের ওয়েবসাইট থেকে অনলাইন আয়ের সকল সমাধান পেতে নিয়মিতি ভিজিট করুন ধন্যবাদ।

আরও পড়ুন

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap