স্মার্ট মোবাইলের দুনিয়া গত কয়েক বছরে অনেক উন্নত হয়েছে। আর তার ফলে Android দিয়েই করা যায় অনেক জটিল কাজ। তাই Android মোবাইল থেকে High Quality Picture গুলো Resolution না হারিয়ে যদি সাইজ কমিয়ে আনতে চান আর্টিকেল টি আপনার জন্য।

বর্তমানে ভালো মানের Android এ যুক্ত করা হয়েছে 48 MegaPixel Camera.আবার কিছু কিছু Device তো চারটি পর্যন্ত Camera Support করে। যার ফলে যে কোন ছবি তোলা যায় High Quality তে। তবে ঝামেলা হলো  আপনার Picture এর সাইজ হয়ে যায় অনেক বেশী।

বর্তমানে প্রায় সবাই Social Network এর সাথে যুক্ত রয়েছে। আর এই Social Network হলো সদ্য তোলা ছবি আপলোড করার সেরা মাধ্যম। তবে বিরক্ত লাগে তখন যখন ছবি আপলোড করতে গিয়ে দেখা যায় সাইজ হয়ে গেছে ৫ MB +. যা প্রথমত আপনার Memory Card এ বেশী জায়গা নষ্ট করছে সাথে আপলোড এর সময় Bandwidth.

তবে আপনি কিন্তু চাইলেই এর সমাধান করে নিতে পারেন। আপনার Picture এর Quality ঠিক রেখে সাইজ ৮০% পর্যন্ত কমিয়ে আনতে পারবেন। আর এতে বাচবে Space সাথে Data Package.

তাহলে চলুন দেখে নেই এমন কিছু Apk যা আপনার চিত্রের Size কমাতে সাহায্য করবে।

5 Best Free Android Apps To Reduce Image Size

আপনি চাইলে বিভিন্ন সফটওয়্যার দিয়ে ছবি Crop কিংবা Compress করতে পারবেন। কারন জনপ্রিয় Playstore এধরনের অসংখ্য App পাওয়া যাবে। তবে হয়তো সবগুলো আপনার কাজে নাও আসতে পারে। তাই আজকের আর্টিকেল টিতে আপনি খুজে পাবেন ২০২০ সালের সেরা কিছু Application. যা আপনার Img ফাইলের সাইজ কমাতে সাহায্য করবে।

1. Photo Compress 2.0

প্রথম যে Apk তালিকাতে রয়েছে তা হলো Photo Compress 2.0.যা ব্যবহার করে আপনি চিত্রের Resoulation ঠিক রেখে Size কমাতে পারবেন। আপনি সহজেই সাইজ কমানো , আকার পরিবর্তন  এবং Crop করতে পারবেন। এছাড়াও একই সাথে অনেকগুলো ছবির সাইজ কমানোর ফিচার রয়েছে। আবার আপনি চাইলে সাইজ নির্ধারন করে দিতে পারবেন। মানে হলো ছবির সাইজ কতটুকু করতে চান তা নির্বাচন করা যাবে।

2. Photo Compress & Resize

যদি দ্রুত আপনার ছবির আকার বা Resoulation কমানোর জন্য Android App খোজ করে থাকেন তবে Photo Compress & Resize আপনার সেরা পছন্দ হতে পারে। চিত্র Compress এবং পুনরায় আকারের পরিবর্তন করা যাবে। আপনি সহজেই আপনার চিত্রগুলির গুণমান এবং ফাইলের আকার ছোট করতে পারবেন। নিখুঁত ভারসাম্য বজায় রেখে সাইজ কমানো যাবে। আর এটাও একই সাথে অনেক গুলো চিত্র সাপোর্ট করে Compress করার জন্য।

3. Photoczip

Photoczip তারাই ব্যবহার করুন যারা  সমস্ত ফটোগুলি Compress করতে, পুনরায় আকার দিতে কিংবা Zip তৈরী করতে কাজে লাগাতে চান। এই Apk টি চিত্রের সাইজ ছোট করা  জাতীয় সকল কাজ আপনাকে সহজ করে দিবে। কেবল তাই নয়, আপনার JPG Meta data সম্পাদনা করা যাবে। Compress করা চিত্রগুলির পূর্বরূপ দেখতে পারবেন। এক কথায় আপনার Photo কে কম্প্রেস করার জন্য সেরা একটি Android App.

4. Adobe Photoshop Express

Adobe Photoshop PC দুনিয়ায় জন্য বেস্ট একটি সফটওয়্যার। আর এর Android ভার্সন পাবেন Playstore গিয়ে সার্চ করলেই। Adobe Photoshop Express একটি পরিপূর্ণ একটি Photo Editor বলা যেতে পারে Android এর জন্য। আর আপনি যদি এর সঠিক ব্যবহার জেনে থাকেন তাহলে আপনি সাইজ Compress করতে পারবেন। Img টি Crop করে কিংবা Resolution কমিয়ে Picture এর সাইজ কমাতে পারবেন।

5. QReduce Lite

টপ রেটিং পাওয়া Playstore একটি এপ হলো QReduce Lite. এর মূল ফিচার হলো নির্দিষ্ট করে দেওয়া সাইজে High Quality তে Compress করা। অনেকে এটাকে aggressive image compression এর জন্য সেরা পছন্দের তালিকাতে রেখেছে। আপনি MB সাইজের Photo গুলো কে KB সাইজে নিয়ে আসতে পারবেন। মোট কথা আপনার জন্য কম সাইজে ভালো কোয়ালিটির Compress করার জন্য সেরা একটি App.

তাহলে এই রইলো আমাদের সেরা পাঁচটি Android App যা দিয়ে Picture Size Compress করা যায়।

যদি ভালো লেগে থাকে কমেন্ট এবং শেয়ার করতে ভুলবেন না কিন্তু। আবার দেখা হবে অন্য কোন সময় নতুন কিছু নিয়ে।



ব্যাক্তিগত রেফারেল লিংকঃ

রিপ্লাই করুন

আপনার মতামত দিন
এখানে আপনার নাম লিখুন