মোবাইল থেকে ডিলিট করা ছবি ফিরিয়ে আনার উপায়

বর্তমান সময়ে আমরা বিভিন্ন স্মার্ট মোবাইল ফোন ব্যবহার করে থাকি। মোবাইল ব্যবহার করার সময় মোবাইল থেকে কিছু কিছু ছবি যখন ইচ্ছ তখন ডিলিট করা যায়।

তবে অনেক সময় ছবি গুলো ডিলিট করার পরে, আবার সেই ছবি গুলোর প্রয়োজন পরে। এছাড়া অনেক সময় আমরা ভুল করেও মোবাইল থেকে ছবি ডিলিট করে ফেলি, এটাই কিন্তু স্বাভাবিক।

বর্তমান সময়ে আমরা যারা স্মার্ট ফোন ব্যবহার করি, সেখান থেকে কোন ছবি ডিলিট হয়ে গেলে, সে ‍গুলো আবার ফিরে পাওয়াটা অসম্ভব বলে মনে হয়।

কিছু দিন আগে আমারও মনে হতো যে, মোবাইল থেকে ছবি ডিলিট হয়ে গেলে আর ফিরিয়ে আনা সম্ভব না।

আমি মনে করতাম মোবাইল থেকে ছবি ডিলিট হয়ে গেলে ফিরিয়ে আনার কোন উপায় নাই। কিন্তু বর্তমানে সেই বিষয়ে আমি জানার পরে বুঝতে পারছি যে, আসলেই কোন মোবাইল থেকে ছবি ডিলিট হয়ে গেলে সেগুলো আবার ফিরিয়ে নেওয়া যায়।

আপনার মোবাইল থেকে যদি কোন ছবি ডিলিট হয়ে যায়, এতে আপনার কোন চিন্তা করার কারণ নাই। কারণ আমরা এই আর্টিকেল এর মাধ্যমে আপনাকে জানাব, মোবাইল থেকে ডিলিট করা ছবি ফিরিয়ে আনার উপায় সম্পর্কে।

তো চলুন জেনে নেওয়া যাক মোবাইল থেকে ডিলিট করা ছবি ফিরিয়ে আনার উপায় গুলো।

মোবাইল থেকে ডিলিট করা ছবি ফিরিয়ে আনার উপায়
মোবাইল থেকে ডিলিট করা ছবি ফিরিয়ে আনার উপায়

আপনার মোবাইল থেকে এক মাস আগে বা এক বছর আগে যে কোন সময় যদি আপনার মোবাইল থেকে ছবি ডিলিট হয়ে যায় তাহলে আপনার ছবি গুলো সহজেই ফিরিয়ে আনতে পারবেন।

এই জন্য আমরা আপনাকে জানাব মোবাইল অ্যাপস ব্যবহারকরে ডিলিট হওয়া ছবি রিকভার করে নিতে পারবনে।

মোবাইল থেকে ডিলিট করা ছবি ফিরিয়ে আনার উপায়

বর্তমান সময়ে মোবাইল থেকে কোন কিছু ডিলিট হয়ে গেলে, সহজেই ফিরিয়ে আনতে পারবনে। আপনি কম্পিউটারে কাজ করার সময় যে সকল ফাইল ডিলিট করে দেন আবর পূর্ণরায় ফিরিয়ে আনতে পারেন Recycle Bin এর মাধ্যমে। ঠিক সেরকম ভাবে মোবাইল থেকে যে কোন ফাইল, ছবি ডিলিট হয়ে গেলে সেটি আলাদা একটি সিস্টেম ফোল্ডারে জমা থাকে।

উক্ত ফইল, ছবি, ভিডিও, ডকুমেন্ট কিংবা অডিও ইত্যাদি যে কোন ফাইল হতে পারে। সেগুলো মোবাইল থেকে ডিলিট করার পরে আমরা ভবিষ্যতে দেখতে পারি না।

যদিও সেগুলো মোবাইল এর সিস্টেম ফোল্ডারে জমা থাকে। সহজ ভাবে বলতে গেল, মোবাইল এর Trash Folder এ ফাইল গুলো জমা থাকে।

আরো পড়ুনঃ

কিন্তু এই ডিলিট ফোল্ডার বা সিস্টেম ফোল্ডার থেকে যদি আপনি ছবি বা অন্যান্য ফাইল গুলো ডিলিট করে দেন। তাহলে সে গুলো সারা জীবনের জন্য ডিলিট হয়ে যাবে।

বর্তমান সময়ে অনলাইনে মানে গুগল প্লে স্টোরে এমন অনেক সফটওয়্যার বা অ্যাপস আছে। যার মাধ্যমে আমরা মোবাইলে ডিলিট হওয়া ছবি, ফাইল গুলো সিস্টেম ফোল্ডার এর মাধ্যমে খুজে বের করে আবার ফিরিয়ে নিতে পারি।

মোবাইল থেকে ডিলিট হওয়া ছবি গুলো ফিরিয়ে আনার জন্য আপনি অ্যাপ ব্যবহার করতে পারবেন একদম বিনামূল্যে।

উক্ত অ্যাপস পেইড ভার্সন ব্যবহার করে, ডিলিট হওয়া ভিডিও গুলো রিকভার করতে পারবেন।

ছবি রিকভার করার জন্য যে অ্যাপস ব্যবহার করা হয়?

মোবাইল থেকে ডিলিট হওয়া ছবি গুলো ফিরিয়ে আনার জন্য বা রিকভার করার জন্য আমরা দুইটি অ্যাপস ব্যবহার করতে পারি। যেমন-

DiskDigger photo recovery

উক্ত DiskDigger photo recovery মোবাইল অ্যাপ ব্যবহার করে, কিভাবে ডিলিট হওয়া ছবি রিকভার করবেন। সেই প্রক্রিয়া আমি এখানে স্টেপ বাই স্টেপ দেখাব।

আপনি উক্ত অ্যাপস ব্যবহার করে ডিলিট হওয়া ছবি রিকভার করার জন্য ফ্রিতে কাজ করতে পারবেন।

নিচের অংশে আমরা যে, স্টেপ গুলো দিয়েছি, সেগুলো আপনি সঠিক ভাবে অনুসরণ করে ডিলিট হওয়া ছবি রিকভার করতে পারবেন।

স্টেপ- ০১

প্রথমে আপনাকে গুগল প্লে স্টোরে প্রবেশ করে অ্যাপটি ডাউনলোড করতে হবে। প্লে স্টোরে প্রবেশ করে আপনাকে সার্চ করতে হবে DiskDigger photo recovery.

তারপরে আপনার সামনে সেই অ্যাপটি চলে আসবে। তারপরে আপনি ইনস্টল অপশনে ক্লিক করে দিবেন।

আরো পড়ুনঃ

স্টেপ- ০২

তারপরে অ্যাপটি ইনস্টল হয়ে গেলে Open অপশন চলে আসবে। আপনাকে অবশ্যই অ্যাপটি চালু করতে হবে।

অ্যাপটিতে আপনি দেখতে পারবেন Start Basic Scan এর অপশন সেখানে ক্লিক করবেন।

Start Basic Scan অপশনে ক্লিক করার পরে। অ্যাপটি আপনার মোবাইলের সেই সিস্টেম ফোল্ডার গুলোতে প্রবেশ করবে। যে গুলো আপনার ডিলেট করা সকল ছবি আছে।

উক্ত কাজ করার আগে আপনাদের একটি মেসেজ দেখানো হবে। যেখানে Deny এবং Allow এর অপশন দেখাবে। সেখান থেকে আপনাকে সরাসরি Allow তে ক্লিক করতে হবে।

স্টেপ- ০৩

তারপরে অ্যাপটি নিজে নিজে আপনার মোবাইল থেকে ডিলিট হওয়া ছবি গুরো ব্যাকআপ নেওয়া শুরু হয়ে যাবে।

ডিলিট হওয়া ছবি ব্যাকআপ হওয়া অবস্থায়, আপনি এখন সেই সকল ছবি গুলো দেখতে পারবেন। যে গুলো এক সময় আপনার মোবাইল থেকে ইচ্ছাকৃত বা অনইচ্ছাকৃত ভাবে ডিলিট হয়ে গিয়েছিল।

আপনি যদি কয়েক বছর আগে মোবাইলে থাকা ছবি গুলো ডিলিট করে থাকেন সেগুলোও আপনি উক্ত স্টেপ গুলো অনুসরণ করে রিকভার করতে পারবেন।

পুরোপুরি ভাবে রিকভার করতে নিচে থাকা রিকভার অপশনে ক্লিক করবেন।

স্টেপ- ০৪

রিকভার অপশনে ক্লিক করার পরে, আপনার মোবাইল এর একটি নতুন ফোল্ডার তৈরি করে নিবেন। মনে রাখবেন মোবাইল এর যে ফোল্ডার আপনি সিলেক্ট করেছেন সেই ফোল্ডারে আপনার রিকভার ছবি গুলো নিতে পারবেন।

মোবাইল থেকে ডিলিট করার ছবি ফিরিয়ে আনার অ্যাপ ডাউনলোড করুনঃ defianttech.diskdigger

শেষ কথাঃ

তো বন্ধুরা, আমাদের এই পোস্টে আপনাকে জানানো হলো, মোবাইল থেকে ডিলিট করার ছবি ফিরিয়ে আনার উপায় গুলো। আপনি যদি মোবাইলের ডিলিট হওয়া ছবি রিকভার করতে চান। তাহলে উক্ত স্টেপ গুলো অনুসরণ করে এখনি আপনার ছবি গুলো ফিরিয়ে আনুন।

ট্যাগঃ মোবাইল থেকে ডিলিট করা ছবি ফিরিয়ে আনার উপায় মোবাইল থেকে ডিলিট করা ছবি ফিরিয়ে আনার উপায় মোবাইল থেকে ডিলিট করা ছবি ফিরিয়ে আনার উপায়

মোবাইল থেকে ডিলিট করা ছবি ফিরিয়ে আনার উপায় মোবাইল থেকে ডিলিট করা ছবি ফিরিয়ে আনার উপায় মোবাইল থেকে ডিলিট করা ছবি ফিরিয়ে আনার উপায়

আমাদের লেখা আপনার যদি ভালো লাগে তাহলে একটি কমেন্ট করবেন। আমাদের সাথে থাকার জন্য আপনাকে ধন্যবাদ।

আরও পড়ুন

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap