ওয়েবসাইটের জন্য গুগল এডসেন্স একাউন্ট খোলার নিয়ম

ওয়েবসাইটের জন্য গুগল এডসেন্স একাউন্ট খোলার নিয়ম : ইনকাম করছে তারা বেশিরভাগ সময় গুগল এডসেন্সের এড নেটওয়ার্ক দিয়ে ইনকাম করে যাচ্ছে। আপনি যদি ব্লগিং করেন সেক্ষেত্রে আপনার ওয়েবসাইটে গুগল এডসেন্স যুক্ত করা একটি গুরুত্বপূর্ণ।

কিন্তু অনেক নতুন ব্লগার রয়েছে যারা ওয়েবসাইটে পর্যাপ্ত পরিমাণ দেওয়ার পর কিভাবে সেখান থেকে ইনকাম করবে সে বিষয়ে জানে না তারা কিভাবে গুগল এডসেন্সে এপ্লাই করবে সে বিষয়ে সঠিক ধারণা রাখে না।

ওয়েবসাইটের জন্য গুগল এডসেন্স একাউন্ট খোলার নিয়ম
ওয়েবসাইটের জন্য গুগল এডসেন্স একাউন্ট খোলার নিয়ম

আজ আমাদের এই পোষ্টের মাধ্যমে আপনাদের জানাব ওয়েবসাইটের জন্য গুগল এডসেন্স একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে। তাই আপনি যদি গুগল এডসেন্স একাউন্ট খুলতে চান তাহলে আমাদের আর্টিকেলটি শেষ পর্যন্ত অনুসরণ করুন।

কারণ আমরা এখানে ধাপে ধাপে দেখাবো কিভাবে গুগল এডসেন্স এর জন্য এপ্লাই করতে হয়। সময় নিয়ে আলোচনায় ফিরে যায়।

গুগল এডসেন্স এর কাজ কি?

গুগল এডসেন্স এর কাজ হচ্ছে বিজ্ঞাপন দেখে টাকা আয় করার একটি মাধ্যম। গুগল অ্যাডসেন্স থেকে প্রতিনিয়ত হাজার হাজার মানুষ প্রচুর পরিমানের টাকা ইনকাম করে যাচ্ছে শুধুমাত্র বিজ্ঞাপন প্রদর্শন করে।

আপনি যদি ব্লগিং এবং youtube-এর কথা শোনে থাকেন তাহলে সেই সকল প্লাটফর্মে আপনি দেখতে পারবেন বিভিন্ন ধরনের বিজ্ঞাপন দেখানো হয় সে বিজ্ঞাপন দিয়েই মূলত গুগল এডসেন্স কাজ করে থাকে।

তাই আপনি যদি গুগোল যারা ইনকাম করতে চান ওয়েবসাইট বা ইউটিউব এর মাধ্যমে তাহলে আপনাকে গুগল এডসেন্স এর জন্য একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে।

তবে আপনি কি জানেন যে কিভাবে গুগল এডসেন্স থেকে ইনকাম কোরবেন কেনো গুগল এডসেন্স আপনাকে টাকা দেবে গুগল এডসেন্স কোথায় থেকে টাকা দিবে।

আমরা মনে করি আপনি হয়তো গুগোল কে চেনেন এবং পুরো বিশ্বের ভিতরে খুব জনপ্রিয় একটি প্রতিষ্ঠান। গুগলের একটি অংশ এর কাজ হচ্ছে বিজ্ঞাপনদাতাদের কাছ থেকে বিজ্ঞাপনের টাকা নেওয়া।

তারপর গুগল অ্যাডসেন্স পাবলিশার কাজ করে তাদের দ্বারা ইউটিউব এর মাধ্যমে বিজ্ঞাপন প্রকাশ করে তাদেরকে টাকা প্রদান করে থাকে।

গুগল এডসেন্স একাউন্ট খুলতে কি কি লাগে?

আপনি যদি ওয়েবসাইট বা ইউটিউব এর জন্য গুগল এডসেন্স একাউন্ট খুলতে চান তাহলে আপনার কিছু জিনিসের প্রয়োজন হবে মানে তথ্যের প্রয়োজন হবে।

শুরুতে আপনাকে একটি বিষয় মাথায় রাখতে হবে গুগল এডসেন্স একাউন্ট খোলার জন্য অবশ্যই আপনার সঠিক নাম ঠিকানা এবং তথ্যগুলো প্রদান করতে হবে।

কারণ পরবর্তীতে কোন সমস্যা হলে আপনার অ্যাকাউন্ট ভেরিফিকেশন এর জন্য ন্যাশনাল আইডি কার্ডের দরকার হবে। যে সকল তথ্য গুগোল এডসেন্স একাউন্ট খোলা যাবেনা তার একটি লিস্ট নিচে অনুসরণ করুন। যেমন-

  • আপনার জাতীয় পরিচয় পত্রের সাথে মিল রেখে সকল তথ্য প্রদান করতে হবে।
  • সম্পূর্ণ ফ্রিতে একটি জিমেইল অ্যাকাউন্ট তৈরি করতে হবে।
  • আপনার ওয়েবসাইটে ইউটিউব চ্যানেলে পর্যাপ্ত পরিমাণে থাকতে হবে।
  • গুগল এডসেন্স একাউন্টের মালিক হতে চাইলে আপনাকে অবশ্যই 18 বছর বয়সী হতে হবে। (আপনার বয়স যদি 18 বছরের কম হয়ে থাকে সেক্ষেত্রে আপনার পিতা-মাতা বা কোন আত্মীয় স্বজনের জাতীয় পরিচয় পত্র যুক্ত করে গুগল এডসেন্স এর জন্য আবেদন করতে পারবেন এতে কোনো সমস্যা হবে না)
  • তারপর আপনার সাথে যোগাযোগ করার জন্য একটি মোবাইল নাম্বার যুক্ত করতে হবে।

ওয়েবসাইটের জন্য গুগল এডসেন্স একাউন্ট খোলার নিয়ম

আমাদের এই পোস্টের শুরুতে আপনাকে জানিয়েছে গুগল এডসেন্স কি এবং কিভাবে কাজ করে এবং গুগল এডসেন্স তৈরি করতে কি কি লাগে। এখন আমরা আপনাকে জানাব কিভাবে গুগল এডসেন্স একাউন্ট ওয়েবসাইটের জন্য খুলতে হয়।

আপনি যদি প্রথম অবস্থাতে গুগল এডসেন্স একাউন্ট তৈরী করতে চান তবে সর্বপ্রথম আপনাকে গুগল এডসেন্স প্রোগ্রামের লিঙ্ক থেকে প্রয়োজনীয় ফরম ফিলাপ করে সাবমিট করতে হবে।

তার জন্য প্রথমেই আপনাকে গুগল এডসেন্স এ লিংকে (Google Adsense) প্রবেশ করতে হবে। তারপর, আপনাকে সরাসরি গুগল এডসেন্সের হোমপেজে নিয়ে যাওয়া হবে।

ধাপ- ১ : আপনার যদি ইতিমধ্যে গুগোল এডসেন্সের হোম পেজে প্রবেশ করেন তাহলে আপনারা, সেখানে দেখতে পারবেন শুরু করুন নামে একটি অপশন দেয়া রয়েছে সেই বাটনে ক্লিক করবেন।

তারপর আপনাকে সাইন আপ করার জন্য আপনার জিমেইল একাউন্ট লগইন করতে হবে। তার জন্য আপনাকে নতুন করে কোন গুগল অ্যাডসেন্স অ্যাকাউন্ট তৈরি করতে হবে না একটি গুগল এডসেন্স একাউন্ট এর মধ্যে আপনার অনেকগুলো ওয়েবসাইট ব্লক ওয়েবসাইট খুব সহজে যুক্ত করতে পারবেন।

ধাপ- ২  : আপনি যদি আপনার ইমেইল দিয়ে, গুগল এডসেন্স লগইন করেন, তাহলে আপনার সামনে গুগল এডসেন্সের হোমপেজের একটি ফরম দেয়া হবে সেখানে  আপনার কান্ট্রি নামটা লিখতে হবে। আপনার দেশ হিসেবে যদি বাংলাদেশে হয় বাংলাদেশ সিলেক্ট করবেন আর যদি ইন্ডিয়া সিলেক্ট করবেন এরকম ভাবে আপনি যে কান্ট্রি তে বসবাস করবেন সেখানে সিলেট করবেন।

তারপরে আপনার ওয়েবসাইটের ডোমেইন নেমটি টাইপ করতে হবে যেমন- https://www.adsense.com এরকমভাবে। যে জিমেইল অ্যাকাউন্ট দিয়ে ইনফর্মেশন সেভ কন্টিনেও দিয়েছেন সেই ইমেইল একাউন্টে পাসওয়ার্ড দিয়ে লগিন করবেন।

তারপর পাসওয়ার্ড দিয়ে লগইন করার পর গেট স্টার্ট লেখা আসার পর ক্লিক করবেন এরপর আরও একটি ইন্টারফেস দেখতে পারবেন সেখানে আপনার প্রয়োজনীয় অনেকগুলো তথ্য পূরণ করতে হবে যেমন-

  • Account Type হিসেবে (Individual) সিলেক্ট করবেন।
  • আপনার Text Info এটি আপনারা টাচ করবেন না কোনো প্রয়োজন নেই।
  • তারপর নেন এবং অ্যাড্রেস।
  • আপনার জাতীয় পরিচয় পত্রের সাথে মিল রেখে ইংরেজিতে নাম লিখবেন।
  • তারপর এড্রেস এর জায়গায় জাতীয় পরিচয় পত্রের সাথে মিল রেখে আপনার সম্পূর্ণ ঠিকানা দেন।
  • তারপর আপনার সিটি কোন শহরে সেটি সঠিক ভাবে লিখে দিবেন।
  • তারপর আপনি কোন পোস্ট এর আন্ডারে বসবাস করেন সেই পোস্ট এর কোড লিখে দিবেন।
  • ফোন নাম্বারের জায়গায় আপনার সচল একটি মোবাইল নাম্বার লিখে দিবেন।
  • সর্বশেষ বাটনে ক্লিক করে কাজ সম্পন্ন করবেন।

ধাপ- ৩ : উক্ত নিয়ম অনুযায়ী আপনারা সঠিক তথ্য দিয়ে সাবমিট করার পর আপনাকে অবশ্যই ওয়েবসাইটটি গুগোল অ্যাডসেন্সে রিভিউ রাখতে হবে। রিভিউ করার জন্য আপনারা গুগোল অ্যাডসেন্সে সাইডবার অপশন থেকে সাইটে ক্লিক করবেন।

তারপর আপনার একটি ইন্টারফেস দেখতে পাবেন সেখানে রিভিউ নামে একটি অপশন পেয়ে যাবেন সেখানে ক্লিক করে দিবেন সেটি অপশনে ক্লিক করার পর আপনার এডসেন্স একাউন্টে পুরোপুরিভাবে আবেদন সম্পন্ন হবে।

ধাপ- ৪ : এরপরে আপনার কয় সাইট রিভিউ সাবমিট দেয়ার পর গুগল এডসেন্স এর অ্যাড্রেস বুক থেকে আপনাকে এড অপশনে ক্লিক করতে হবে। অ্যাড অপশন এ ক্লিক করার পরে আপনারা একটি এড কোড পেয়ে যাবেন সেই কোডটি আপনার ওয়েবসাইটে যুক্ত করে দিতে হবে।

আপনি যদি ভুল করে সেই কোডটি আপনার ওয়েবসাইটের এইচটিএমএল মরে না যুক্ত করেন তাহলে কিন্তু আপনি সারাজীবন এডসেন্সের মুখ দেখতে পারবেন না।

আর যখনই আপনি অ্যাডসেন্সে থেকে অ্যাড অপশন থেকে নিয়ে কোডটি আপনার ওয়েবসাইটের এইচটিএমএল এ যুক্ত করে দিবেন তখনই আপনার গুগল এডসেন্সের পুরোপুরি এপ্লাই কাজ সম্পন্ন হয়ে যাবে।

ধাপ- ৫ : আপনার গুগল এডসেন্স আবেদন করা সম্পূর্ণ হয়ে গেলে তারা 14 দিন পর্যন্ত রিভিউ সময় নেবে তারপর আপনাকে একটি মেইল দিয়ে জানিয়ে দেবে আপনার ওয়েবসাইটে বিজ্ঞাপন শো করার জন্য প্রস্তুত কিনা। তাই উক্ত সময় পর্যন্ত আপনাকে ধৈর্য ধরে অপেক্ষা করতে হবে গুগল এডসেন্স অনুমোদন পাওয়ার জন্য।

শেষ কথাঃ

বন্ধুরা আমাদের এই আর্টিকেলের মাধ্যমে আপনারা জানতে পারলেন ওয়েবসাইটের জন্য গুগল এডসেন্স একাউন্ট খোলার সঠিক নিয়ম সমূহ। আপনার যদি একটি ওয়েবসাইট থেকে থাকে। তাহলে বিজ্ঞাপন দিয়ে ইনকাম করতে চাইলে. সবার আগে গুগল এডসেন্স এর একটি অ্যাকাউন্ট তৈরি করে ফেলুন নিয়ম অনুযায়ী।

গুগল এডসেন্স একাউন্ট খোলা নিয়ে আপনার যদি আরো কোন প্রশ্ন থাকে তাহলে আমাদেরকে কমেন্ট করে জানান আর বিশেষ করে এই বিষয়টি আপনার বন্ধুদের জানাতে একটি শেয়ার করে দিন।

ট্যাগঃ ওয়েবসাইটের জন্য গুগল এডসেন্স একাউন্ট খোলার নিয়ম ওয়েবসাইটের জন্য গুগল এডসেন্স একাউন্ট খোলার নিয়ম ওয়েবসাইটের জন্য গুগল এডসেন্স একাউন্ট খোলার নিয়ম

ওয়েবসাইটের জন্য গুগল এডসেন্স একাউন্ট খোলার নিয়ম ওয়েবসাইটের জন্য গুগল এডসেন্স একাউন্ট খোলার নিয়ম ওয়েবসাইটের জন্য গুগল এডসেন্স একাউন্ট খোলার নিয়ম

বিশেষ করে আমাদের ওয়েবসাইট থেকে প্রতিদিন আর্টিকেল পড়তে চাইলে ভিজিট করুন ধন্যবাদ।

আরও পড়ুন

1 thought on “ওয়েবসাইটের জন্য গুগল এডসেন্স একাউন্ট খোলার নিয়ম”

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap