আজ থেকেই আয় শুরু করুন Upwork এর থেকে

অনলাইনের মাধ্যমে আপওয়ার্কে  আয় শুরু করার পুরো  গাইডলাইন

বর্তমান পৃথিবীতে অনলাইন ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস এর মধ্যে যেগুলো সবচাইতে বড় তার মধ্যে অন্যতম হল আপওয়ার্ক। শুরুতে এটি ওডেস্ক নামে পরিচিত ছিল যা পরে নাম পরিবর্তন করে অন্য একটি মার্কেটপ্লেস ইল্যান্সের সাথে একীভূত হয় আপওয়ার্ক নাম ধারণ করে।যারা অনলাইনে মাধ্যমে টাকা ইনকাম করতে চান তাদের অনেকেরই একটা স্বপ্ন থাকে যে সবচাইতে বড় মার্কেটপ্লেসে আমার একটা একাউন্ট থাকবে  তাহলে আমি তাদেরকে বলবো তারা যেন এই আপওয়ার্কে একটা অ্যাকাউন্ট খুলে তাহলেই তাদের মনের আশা পূর্ণ হবে কারণ বর্তমান বিশ্বে সবচেয়ে বড় মার্কেটপ্লেস হলো  আপওয়ার্ক। আসলে বাস্তবতা হলো আপওয়ার্কে কেউ অস্বীকার করতে পারবে না কারণ অনলাইন জগতে আপওয়ার্কে এর অনেক প্রভাব রয়েছে। আমরা হয়তো বিশ্বাস করতে পারবো না যে অনেক বড় বড় কোম্পানি যেমন মাইক্রোসফট , অটোমেটিক, এসব বড় বড় কোম্পানি ও কোন কোন ক্ষেত্রে আপওয়ার্কে   এর ক্লায়েন্ট হয়। এখানেই হলো মূল বিষয় কারণ একজন নতুন ফ্রিল্যান্সার এর কাছে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হলো কোন ক্লায়েন্ট খুঁজে বের করা আর যারা নতুন ফ্রিল্যান্সার তাদের জন্য এখানে ক্লায়েন্ট খুঁজে পাওয়া অনেকটা সোজা ।

আপওয়ার্ক কী এবং কীভাবে কাজ করে?

আপওয়ার্কে ফ্রিল্যান্সারগণ তাদের প্রোফাইলে প্রথমে নিজেদের কাজ এবং অভিজ্ঞতা এবং কোন কোন কাজ করতে আগ্রহী এসব  তারা তুলে ধরেন। আর ক্লায়েন্টরা তাদের প্রয়োজন অনুযায়ী কাজের বিবরণ এবং প্রত্যেকটি কাজের জন্য তারা কত টাকা সম্মানী দিবে কোন ফ্রিল্যান্সারকে তা উল্লেখ করে আপওয়ার্ক মার্কেটপ্লেসে পোস্ট করে। তারপর যেকোনো ফ্রিল্যান্সার নিজের কাজের তালিকা থেকে নিজের অভিজ্ঞতার সাথে মিলিয়ে কাজের জন্য প্রপোজাল পাঠায়। আগ্রহী ফ্রিল্যান্সারের তালিকা থেকে তাদের পছন্দের এক বা একাধিক জনকে নির্বাচন করেন। আবার যদি  কোন ক্লায়েন্ট চায় তাহলে কোন ফ্রিল্যান্সারের প্রোফাইল দেখে তাকে নিজ থেকে কাজের জন্য আমন্ত্রণ জানাতে পারে। সহজ কথা হলো আপওয়ার্ক ফ্রিল্যান্সার এবং ক্লায়েন্টের মধ্যে সংযোগ স্থাপন করিয়ে দিবে। পুরো প্রক্রিয়াটি ইন্টারনেটের মাধ্যমে আপওয়ার্ক  প্লাটফর্মে সম্পন্ন হয়। এজন্য আপু আর কিছু চার্জ নিয়ে থাকে। 

কিন্তু সেটা খুব বেশি না কতটুকু  নেয় তা আমি বলছি এখন।ফ্রিল্যান্সারকে তাদের পারিশ্রমিক আপওয়ার্ক এর সাথে ভাগ করে নিতে হয়। কোনো নির্দিষ্ট বায়ার/ক্লায়েন্টের কাছ থেকে একজন ফ্রিল্যান্সারের প্রথম ৫০০ ডলার আয়ের ২০% অর্থ ফি হিসেবে কেটে নেয় আপওয়ার্ক। একই কন্ট্রাক্টে ৫০১ থেকে ১০ হাজার ডলার আয়ের মধ্যে ১০% যায় আপওয়ার্ক এর ভাগে। আর সেই কন্ট্রাক্টে ফ্রিল্যান্সারের আয়ের পরিমাণ ১০ হাজার ডলারের বেশি হলে তার থেকে ৫% পায় আপওয়ার্ক। অর্থাৎ, আয় যত বেশি হবে এবং যত বেশি দীর্ঘমেয়াদী ক্লায়েন্ট-ফ্রিল্যান্সার সম্পর্ক হবে, তত কম ফি চার্জ হবে ফ্রিল্যান্সারের একাউন্টে। এছাড়া, বায়ারের দিক থেকেও বিভিন্ন প্ল্যানে বিভিন্ন রকম ফি নেয় আপওয়ার্ক।

আপওয়ার্কে কি কি কাজ পাওয়া যায় ?

ফ্রিল্যান্সিং এর উপর ভিত্তি করে চালিত আপওয়ার্ক এ বিভিন্ন ধরনের কাজ পাওয়া যাবে। মূলত শিল্প এবং দক্ষতাভিত্তিক কাজই এখানে গুরুত্ব পায় সবচেয়ে বেশি। আপওয়ার্ক এ যেসব কাজ পাওয়া যাবে তার মধ্য থেকে কিছু উল্লেখযোগ্য কাজের ক্যাটাগরি আমি নিচে উল্লেখ করছি :

  • ১) ওয়েব ডিজাইন
  • ২) মার্কেটিং
  • ৩) ভিডিও প্রোডাকশন 
  • ৪) ফটোগ্রাফি এবং এডিটিং
  • ৫) সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন
  • ৬) প্রোগ্রামিং 
  • ৭) গ্রাফিক ডিজাইন 
  • ৮) সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্ট
  • ৯) কপিরাইটিং 
  • ১০) লিটারেচার অর্থাৎ লেখা ও এডিটিং
  • ১১) অনুবাদ করা
  • ১২) এডভার্টাইজিং
  • ১৩) টিচিং
  • ১৪) ভয়েস ওভার অর্থাৎ কন্ঠ প্রদান
  • ১৫) সাপোর্ট ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট
  • ১৬) আর্ট  ডিরেকশন 

আপওয়ার্ক এ কীভাবে একাউন্ট খুলতে হয়?

আপওয়ার্কে একাউন্ট খোলা একদম সোজা  তাই আপু আর কি আপনারা কিভাবে একাউন্ট খুলবেন তা আমি নিচে বলে দিচ্ছি। 

১. আপওয়ার্ক এর সাইন আপ পেজ এ প্রবেশ করুন।

২. আপনি চাইলে এই কাজে তাদের এন্ড্রয়েড এপ ও ব্যবহার করতে পারেন। তবে সাইন আপ কর‍তে গেলে আপনাকে পূর্বে উল্লেখিত পেজে রিডিরেক্ট করা হবে।

৩. প্রয়োজনীয় সব তথ্য দিয়ে ফরম পূরণ করুন।

৪. ইমেইল এবং ফোন নম্বর সঠিকভাবে ভেরিফাই করুন।

৫. সব তথ্য সঠিকভাবে লেখা হয়ে গেলে এবার সাবমিট বাটন চাপুন।

উল্লিখিত পদ্ধতি অনুসরণ করলে আপনি সফল ভাবে আপওয়ার্ক এর একজন মেম্বার হয়ে যাবেন। তবে একাউন্ট এপ্রুভ হওয়া পর্যন্ত আপনাকে অপেক্ষা করতে হবে।

সফলভাবে আপওয়ার্ক একাউন্ট তৈরী করার পর আপনি নিন্মোক্ত ব্যাপারগুলো অনুসরণ করতে পারেন। এতে আপনার কাজ পাওয়ার সম্ভাবনা বেড়ে যাবে।

  • এই লিংকে প্রবেশ করে আপনার আইডি ভেরিফাই করুন।
  • আপনার প্রোফাইলে পূর্বে করা কাজসমূহের অভিজ্ঞতা এবং বিবরণ উল্লেখ করুন।
  • ভিউ প্রোফাইল অপশনে প্রবেশ করে প্রয়োজনীয় সব তথ্য পূরণ করুন।
  • আপনার দক্ষতার উপর ভিত্তি করে আপনার প্রোফাইল ডিজাইন করুন।

আপওয়ার্ক এ কীভাবে কাজ পাবেন?

এখন কথা হল আমি আপওয়ার্কে কিভাবে কাজ পাব ।কাজ পাবার জন্য  নিচের ধাপগুলো অনুসরণ করুন।

১. আপওয়ার্ক সাইটে বা অ্যাপে লগইন করে “ফাইন্ড ওয়ার্ক” ট্যাবে প্রবেশ করে ফিড থেকে আপনার পছন্দের কাজ খুঁজে নিন। এছাড়াও সার্চ করে কাজের কাজ খুঁজে নিতে পারেন।

২. পছন্দনীয় কাজ খুঁজে পেলে কাজের বিবরণ পড়ুন।

৩. “সেন্ড এ প্রপোজাল” বাটন এ ক্লিক করুন।

৪. এই সেকশনে আপনি নিজের পরিচয়, কাজের অভিজ্ঞতা এবং আশানুরূপ সম্মানী এসব বিষয় উল্লেখ করবেন।

৫. যদি ক্লায়েন্ট আপনার সাথে কাজ করতে আগ্রহী হন, তাহলে তিনি আপনার সাথে মেসেজে যোগাযোগ করবেন।

৬. দুই পক্ষের সম্মতি হলে কাজ নিয়ে চুক্তি হয়।

কিছু পরামর্শ

১) একটি সুন্দর দেখতে প্রোফাই পিকচার সেট করুন। কারণ সুন্দর ছবি ক্লায়েন্টের আকর্ষণ করবে।

২) আপনার প্রোফাইল সকল তথ্য দিয়ে সম্পূর্ণভাবে পূরণ করুন। 

৩) প্রোপোজাল প্রেরণ বা জবের জন্য বিড করার সময় নিজের দক্ষতা ও অভিজ্ঞতাকে সঠিকভাবে তুলে ধরুন।

৪) আপওয়ার্ক এর লোকাল ইভেন্টগুলোতে অংশ নিন।তাতে আপনার অভিজ্ঞতা বাড়বে। 

৫)  ক্লায়েন্ট এর মেসেজ এ যথাসময়ে সঠিকভাবে সাড়া দিন। মনে রাখবেন কাজ করার জন্য অনেক মানুষ আছে যদি আপনি যথাসময়ে সাড়া না দেন তাহলে ক্লায়েন্ট অন্য লোককে দিয়ে কাজ করিয়ে নেবে। এজন্য আপনাকে যথাসময়ে সাড়া দিতে হবে।

৬) নিজের কাজের যথাযত মর্যাদা নিশ্চিত করুন। সচেতন থাকুন যাতে কেউ আপনাকে ঠকাতে না পারে।

৭) সবসময় সততা অবলম্বন করুন।

৮) নিজের দক্ষতা সম্পর্কে বাড়িয়ে বললে সেটা আপনার আপওয়ার্ক ক্যারিয়ারের জন্য ক্ষতিকর হবে।সুতরাং যতোটুকু আপনার জানাশোনা আছে ততটুকুই বলবেন বাড়িয়ে বলবেন না।

৯) একজন ব্যক্তির জন্য আপওয়ার্ক একটাই একাউন্ট ব্যবহারের অনুমতি দেয়। একাধিক একাউন্ট খুললে ব্যান হওয়ার সম্ভাবনা থাকে। সুতরাং যদি আপনি একাধিক একাউন্ট খুলেন তাহলে আপনার প্রথম অ্যাকাউন্ট ব্যান হয়ে যেতে পারে।

সুতরাং যারা এখন পর্যন্ত আপওয়ার্কে কোন একাউন্ট  খুলেননি। তারা এই আর্টিকেলটি পড়ে অতি দ্রুত একাউন্ট খুলুন এবং ইনকাম শুরু করুন ।আর যারা আগে একাউন্ট খুলেছেন ইনকাম করতে পারেননি এই আর্টিকেলে যেসব পরামর্শ দেওয়া হয়েছে সেগুলো ফলো করে আজ থেকে আপনার আপওয়ার্কে ইনকাম শুরু করুন। মনে রাখবেন আপনাকে বারবার চেষ্টা করতে হবে বারবার চেষ্টা করলে আপনি সফল হতে পারবেন। সামনে ইনশাআল্লাহ আপওয়ার্ক সম্পর্কে আরো নতুন নতুন তথ্য নিয়ে আপনাদের সামনে  উপস্থিত হব। 

বন্ধুদের সাথে শেয়ার করুন।

You May Like

2 thoughts on “আজ থেকেই আয় শুরু করুন Upwork এর থেকে”

Leave a Comment