বর্তমানে ইয়ং জেনারেশন অনলাইনে আয় করার জন্য উঠেপড়ে লেগে পড়েছে। এবং ম্যাক্সিমাম কুয়েতে সফল হচ্ছে। অনলাইনে ঘরে বসে আয় করতে হলে অবশ্যই কোন একটি বিষয় নিয়ে কাজ করতে হবে। কেননা কাজ করা ছাড়া কোনোভাবেই টাকা ইনকাম করা সম্ভব নয়। অনলাইনে কাজ করে আয় করার মতো সেরকম একটি পদ্ধতি নিয়ে আজকের এই আলোচনা।

আজকের এই আলোচনায় থাকবে গ্রাফিক্স ডিজাইন এর খুঁটিনাটি সকল বিষয়। তো চলুন শুরু করা যাক।

গ্রাফিক্স ডিজাইন করে ঘরে বসে আয় করুন।
গ্রাফিক্স ডিজাইন করে ঘরে বসে আয় করুন।

গ্রাফিক্স ডিজাইন কি

গ্রাফিক ডিজাইন এমন একটি প্রক্রিয়া, যেখানে আমাদের নিজের আইডিয়া, শিল্প, এবং দক্ষতা, ব্যবহার করে ছবি, শব্দ , পাঠ এবং ধারণার মিশ্রণ করে একটি আলাদা এবং নতুন ছবি ডিজাইন তৈরি করি।

Text, pictures এবং ধারণার মিশ্রনের দ্বারা তৈরি হওয়া এই নতুন চেহারাটিই হলো গ্রাফিক । বিভিন্ন advertisementsmagazine, books, website বা logo সাজানোর জন্য গ্রাফিক্স ডিজাইনের প্রয়োজন হয়।

গ্রাফিক্স ডিজাইন এর মাধ্যমে কোন একটি মনের আকাঙ্ক্ষাকে ডিজাইন এর মাধ্যমে প্রকাশ করা যায়।

Graphics Design এর ভ্যালু কেমন

এক কথায় বলতে গেলে বর্তমান বিশ্বে গ্রাফিক্স ডিজাইন এর ভ্যালু আকাশচুম্বী/ ব্যাপক। বর্তমানে যে কোন প্রতিষ্ঠান অনলাইনের মাধ্যমে তাদের মার্কেটিং করছে আর সে ক্ষেত্রে গ্রাফিক্স ডিজাইন টা অন্যতম একটি মাধ্যম। গ্রাফিক ডিজাইন এর মাধ্যমে তাদের প্রডাক্টের বিজ্ঞাপন অন্যান্য মার্কেটিং ভিজুয়াল কনসেপ্ট তৈরি করে থাকে এবং তাতে মার্কেটিং করে।

বর্তমানে যারা গ্রাফিক্স ডিজাইন এ কাজ করছে তাদের এভারেস্টে মান্থলি ইনকাম থাকে কমপক্ষে 30 হাজার থেকে শুরু করে কয়েক লক্ষ টাকা পর্যন্ত। এবং অনলাইনে গ্রাফিক্স ডিজাইনের কাজ করে বিভিন্ন মার্কেটপ্লেসে কাজ করেও অনেক অর্থ উপার্জন করা সম্ভব। আমি এই আর্টিকেলের নিচে কয়েকটি মার্কেট প্লেসের নাম দিয়েছি সেখান থেকে গ্রাফিক্স ডিজাইনাররা প্রতি মাসে লক্ষ লক্ষ টাকা ইনকাম করছে তাও আবার ঘরে বসে।

Graphics Design শিখতে কত সময় লাগে

গ্রাফিক্স ডিজাইন শিখতে কতদিন সময় লাগে এটা আসলে এ করে বলা যাচ্ছে না। কেননা গ্রাফিক্স ডিজাইনের কাজের কোন শেষ নেই। তবে হ্যাঁ আপনি যত বেশি কাজ শিখবেন আপনি তত এডভান্স লেভেলে কাজ করতে পারবেন। তারপরও কতদিন সময় লাগে সে ব্যাপারে একটি আইডিয়া দিয়ে দিচ্ছি।

Graphics Design এর উপর স্নাতকঃ আপনি যদি কোন ইউনিভার্সিটি বা প্রতিষ্ঠান থেকে গ্রাফিক্স ডিজাইন এর উপর স্নাতক ডিগ্রি অর্জন করেন সেক্ষেত্রে সেখানে চার বছরের কোর্স রয়েছে। (গ্রাফিক্স ডিজাইন অনলাইন আয়)

ট্রেনিং সেন্টারেঃ  এবং বর্তমানে বিভিন্ন ট্রেনিং সেন্টার রয়েছে যেখানে তারা 3 মাস, 6 মাস এবং 12 মাসের কোর্স করে থাকে এবং সেই কোর্সের মাধ্যমে গ্রাফিক্স ডিজাইনের কোর্স সমাপ্ত করে।

Graphics Design কোথায় শিখবো

এখন কথা হল গ্রাফিক্স ডিজাইন কোথায় শিখব? আমার মতে আপনি যদি গ্রাফিক্স ডিজাইন শিখতে চান তাহলে আপনি দুই ভাবে শিখতে পারেন।  সেটা সম্পূর্ণ আপনার নিজের ইচ্ছার উপর। আমি শুধু আপনাকে আইডিয়া দিয়ে দিচ্ছি। 1 কোন প্রতিষ্ঠান থেকে, 2 নিজে নিজে

#কোন প্রতিষ্ঠান থেকেঃ

আপনার যদি কোন প্রতিষ্ঠান থেকে গ্রাফিক্স ডিজাইন শিখতে চান তাহলে সেক্ষেত্রে আপনাকে গ্রাফিক্স ডিজাইনে কোর্সের জন্য সময় ভেদে দিতে হবে 10 হাজার টাকা থেকে 30 হাজার টাকা।  এবং তারা আপনাকে গ্রাফিক্স এর বেসিক ধারণা এবং কিছু টিপস দিয়ে দেবে। এবং সেখান থেকে গ্রাফিক্স ডিজাইন শেখার পর আপনাকে নিজে নিজে আরো অনেক কাজ শিখতে হবে না হলে আপনি কোন মার্কেটপ্লেস এগিয়ে কাজ করতে পারবেন না। তবে হ্যাঁ আপনি যে প্রতিষ্ঠানে থেকে গ্রাফিক্স ডিজাইনের কাজ শিখবেন তারা হয়তোবা আপনাকে কাজ শিখার পর কিছুদিন সাপোর্ট দেবে। কোন প্রয়োজনে তাদের কাছ থেকে সাহায্য সহযোগিতা নিতে পারবেন।

#নিজে নিজে?

কি অবাক হচ্ছেন? নিজে নিজে কিভাবে গ্রাফিক্স ডিজাইন শিখবেন? আপনি চাইলে ঘরে বসে নিজে নিজে গ্রাফিক্স ডিজাইনের কাজ শিখতে পারেন। কিভাবে আমি বলে দিচ্ছি। বর্তমানে অনলাইনে হাজার হাজার টিউটরিয়াল রয়েছে গ্রাফিক্স ডিজাইনের উপর। এবং ইউটিউবে প্রবেশ করলে তো কোন কথাই নেই। আপনি যদি ইউটিউব বা অনলাইনে একে গ্রাফিক ডিজাইনের কাজ শিখেন সে ক্ষেত্রে আপনার যখন যেটা প্রয়োজন হবে সেটাই আপনি জেনে নিতে পারবেন। এবং এক্ষেত্রে আপনার 20 থেকে 30 হাজার টাকা বেঁচে যাবে। যে টাকাটা আপনি অন্য কাজে ব্যয় করতে পারবেন। এবং বর্তমানে অনলাইনে অনেক বড় বড় প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইনার রয়েছে যারা ফ্রিতে কাজ শিখাচ্ছে। বিশ্বাস না হলে আপনি ইউটিউবে গিয়ে এখনও একটু সার্চ করে দেখুন।

বর্তমানে গুগোল, ইউটিউব হচ্ছে সবচেয়ে বড় শিক্ষক। যেখানে রয়েছে আপনার অজানা সকল তথ্য।

Graphics Design শিখতে হলে কি কি শিখতে হবে

গ্রাফিক্স ডিজাইনের কাজ শিখতে হলে আপনাকে কয়েকটি সফটওয়্যার এর কাজ ভালভাবে শিখতে হবে। গ্রাফিক্স ডিজাইন এর সফটওয়্যার এর মধ্যে সবচেয়ে অন্যতম সফটওয়্যার হলোঃ

  • #Adobe Illustrator
  • #Adobe Photoshop
  • # Logo Maker ইত্যাদি

এ সমস্ত সফটওয়্যার এর পূর্নাঙ্গ টিউটোরিয়াল আপনি ইউটিউবে খুজলেই পেয়ে যাবেন। এবং সেখান থেকে নিশ্চিন্তে কাজ শিখে নেবেন।

Graphics Design শিখে কোথায় কাজ করবো

যারা বর্তমানে ভালোমানুষ গ্রাফিক্স ডিজাইনার তাদের কাজের কোন অভাব নেই। আপনি যদি একটি ভালো মানের গ্রাফিক্স ডিজাইনার হন তাহলে বিভিন্ন কোম্পানি তাদের প্রোডাক্ট এর ডিজাইন করানোর জন্য আপনাকে পার্মানেন্টলি চাকরি দিয়ে দেবে। অথবা আপনি তাদের সাথে কন্টাক্ট করতে পারবেন। এছাড়াও যদি আপনি গ্রাফিক্স ডিজাইনের কাজ শিখে তাহলে ঘরে বসে অনলাইনে থেকেও লক্ষ লক্ষ টাকা ইনকাম করতে পারবেন। আমি নিচে কয়েকটি মার্কেটপ্লেসের ঠিকানা দিয়ে দিচ্ছি যেখানে গ্রাফিক্স ডিজাইনের কাজ করে ফ্রিল্যান্সাররা ঘরে বসে ইনকাম করছে।

Graphics Design শিখে কাজ করার কয়েকটি জনপ্রিয় মার্কেট প্লেস

upwork.com

গ্রাফিক্স ডিজাইন শিখে ঘরে বসে অনলাইনে আয় করার একটি জনপ্রিয় মার্কেটপ্লেস হল UpWork. এখানে লক্ষ লক্ষ কাজ রয়েছে যেখানে একজন ভালো মানের গ্রাফিক্স ডিজাইনার কাজ করে ইনকাম করছে। আপনি যদি গ্রাফিক্সের কাজ শিখতে পারেন তাহলে এখানে থেকেও আপনি ভালো পরিমানে আয় করতে পারবেন। এবং কয়েকটি বাজার পেয়ে গেলে আপনার আর কাজের অভাব হবে না।

freelancer.com

গ্রাফিক্স ডিজাইন শিখে ঘরে বসে আয় করার জনপ্রিয় আরেকটি মার্কেটপ্লেস ফ্রিল্যান্সার। যারা অনলাইনে আয় করার খুঁটিনাটি বিষয়গুলো খুঁজেন, ফ্রিল্যান্সার শব্দটি তাদের অজানা নয়। আপনি freelancer.com এ অ্যাকাউন্ট করে খুব ভালো পরিমানে আয় করতে পারবেন।

99designs.com

গ্রাফিক্স ডিজাইনের জন্য এটি একটি জনপ্রিয় মার্কেটপ্লেস। আপনি এখানে বিভিন্ন গ্রাফিক্স ডিজাইন করে ঘরে বসে লক্ষ লক্ষ টাকা ইনকাম করতে পারবেন।

Fiverr

আপনি যদি অনলাইনে ঘাটাঘাটি করে থাকেন তাহলে ফাইবার নামটি আপনার অজানা নয়। আপনি যদি গ্রাফিক্স ডিজাইনের কাজ শিখে তাহলে আপনি অনেক কাজ পাবেন যেগুলো ঘরে বসেই করতে পারবেন এবং ঘরে বসে পেমেন্ট আনতে পারবেন।

এছাড়াও আপনি গ্রাফিক্স ডিজাইন শিখে বেশ কিছু পদে চাকরি করতে পারবেন সেগুলো হলোঃ

  • Logo designer হিসেবে।
  • Web designer হিসেবে।
  • Brand identity designer.
  • বিভিন্ন advertisement company তে।
  • Magazine এবং news paper কোম্পানির থেকে।
  • Digital marketing agency তে।
  • Animation designer.
  • Media publishing কোম্পানি।
  • Application and game development কোম্পানি।

সবশেষেঃ যদি আর্টিকেলটি ভালো লাগে তাহলে সেয়ার করবেন। আর কোন কিছু জানতে চাইলে কমেন্ট করুন।



ব্যাক্তিগত রেফারেল লিংকঃ

শেয়ার করুন
জে-আইটি - অনলাইন আয়ের সমাধান। জে-আইটি একটি উন্মোক্ত প্লাটফর্ম। এখানে আমরা অনলাইন আর্নিং, ও টেকনোলজী বিষয়ে বিভিন্ন আপডেট দিয়ে থাকি। আপনি এখান থেকে যেকোন টিউটরিয়াল দেখে শিখতে পারবেন।

4 মতামত সমূহ

রিপ্লাই করুন

আপনার মতামত দিন
এখানে আপনার নাম লিখুন