অনলাইনে জমির মালিকানা বের করার উপায় (বিস্তারিত)

অনলাইনে জমির মালিকানা বের করার উপায় : বর্তমান সময়ে যারা উত্তরাধীকার সূত্রে জমির মালিকানা বের করার উপায় জানতে চান। তাদের জন্য এটি একটি জনপ্রিয় পোস্ট।

Ways to find out land ownership online
Ways to find out land ownership online

বর্তমানে অনেক লোক আছে জমির মালিকানা কার নামে সেই বিষয়ে জানে না। আবার একটি জমি ক্রয় করবে লে ঠিক করেছেন সেই জমির আসল মালিক তা জানার চেষ্টা করে থাকেন। তাহলে সঠিক ওয়েবসাইটে প্রবেশ করছেন।

আপনি যদি যদি অনলাইন থেকে জমির মালিকানা বের করার বিষয়ে বিস্তারিত জানতে চান। তাহলে আমাদের দেওয়া আর্টিকেলটি শেষ পর্যন্ত মনযোগ দিয়ে পড়ুন।

তাই আপনি কিভাবে অনলাইনে জমির মালিকানা যাচাই করবেন সেটি বিষয়ে বিস্তারিত তথ্য দেওয়ার চেষ্টা করব। তো চলুন জেনে নেওয়া যাক।

কোন জায়গায় আপনার যদি কোন জমি ক্রয় করার দরকার হয় সেই জমির মালিক যদি আপনার সাথে কথা বলে। তাহলে নিশ্চিত হওয়ার জন্য আপনারা খতিয়ান নম্বর ও দাগ নম্বর দিয়ে জমির মালিকানা সঠিক ভাবে বের করতে পারবেন। এতে করে আপনি প্রতারিত হতে পারবেন না।

এছাড়া আপনি কোন জমি ক্রয় করার পর তার সরকারি খাতায় নাম উঠেছে কি না সেই জন্য জমির মালিকানা যাচাই করে দেখতে হয়।

উক্ত জমির মালিকানা দেখতে পারবেন আপনারা ভূমি অফিস গুলোতে না গিয়েও। আপনি ইন্টারনেট এর মাধ্যমে একটি এন্ড্রোয়েড মোবাইল থাকে এবং আপনার কাচে যদি জমির খতিয়ান নম্বর থাকে তাহলে সহজেই আপনার মালিকানা আপনি জানতে পারবেন। বর্তমানে অনলাইন আমাদের অনেক সুযোগ দিয়েছে এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর এটি একটি যুগান্তকারী উদ্যোগ।

আপনি অনলাইন এর মাধ্যমে নামজারি খতিয়ান ও বিভিন্ন প্রকার খতিয়ান বের করে নিতে পারবেন। অনলাইনে জমির মালিকানা কিভাবে দেখতে হয় তা আজকে আপনাদের হাতে কলমে শিখিয়ে দেব।

আমরা এই পোস্টের নিচে দেওয়া উল্লেখিত একটি ওয়েবসাইটে প্রবেশ করে সেখানে কিছু নির্দিষ্ট লক্ষ্য পূরণ এর মাধ্যমে অনলাইনে জমির মালিকানা দেখতে পারবেন।

আরো দেখুনঃ

এছাড়া অনলাইন এর মাধ্যমে বিভিন্ন খতিয়ান কিভাবে সংগ্রহ করতে হয় তাও আপনাদের আজকে দেখিয়ে দেব। অনলািইনে জমির মালিকানা দেখতে হলে আপনাদের আর এস খতিয়ান দেখতে হবে। তবে আর এস খতিয়ান দেখতে হলে কি করতে হবে চলূন আমরা তা দেখেনেই।

অনলাইনের মাধ্যমে জমির মালিকানা দেখতে চাইলে গুগল ক্রোম ব্রাউজারে চলে যাবেন। https://land.gov.bd সাইটে লিখে সার্চ করবেন। প্রথমে যে ওয়েবসাইট প্রদর্শিত হবে সেই ওয়েবসাইট এ আপাকে প্রবেশ করতে হবে। ওয়েবসাইট এর একটু নিচের অংশে আরএস খতিয়ান দান খতিয়ান নামক অপশন পাবেন।

যিদি খতিয়ান নামক অপশনে প্রবেশ করেন তাহলে আপনার আর এস খতিয়ান সিলেক্ট করতে হবে। আর যদি আর এস খতিয়ানের সরাসরি প্রবেশ করেন তবে কোন কিছু সিলেক্ট করতে হবে না।

আর এস থেকে প্রবেশ করার পরে, আপনাদের বিভাগের নাম, জেলার নাম, উপজেলার নাম, মৌজার নাম সিলেক্ট করতে হবে। আপনি যদি এখন সঠিক ভাবে সিলেক্ট করেন তবে আপনাদের পরবর্তীতে আরও চারটি অপশন দেওয়া হবে। উক্ত অপশন এর মধ্যে আপনি ঐচ্ছিক ভাবে যে কোন একটি অপশন পূর্ণ করতে পারবেন।

মানে আপনার আর এস খতিয়ান দেখার জন্য আপনি খতিয়ান নম্বর বা দাগ নম্বর দিয়ে তা দেখতে পারবেন। যে কোন একটি তথ্য যখন পূর্ণ করা হয়ে যাবে। তখন আপনাকে নিচের উল্লিখিত ক্যাপচা কোড পূরণ করতে হবে। যদি সঠিক ভাবে ক্যাপচা পাসপোর্ট ও অন্যান্য তথ্য পূরণ করা হয় তাহলে অনুসন্ধান অপশনে ক্লিক করতে হবে।

তবে পরবর্তী ঘরে প্রবেশ করে আপনারা জমির মালিকানার নাম মানে খতিয়ান কার কার নামে আছে সেটি দেখতে পারবেন। সেই সাথৈ এক দাগে কতজন মালিক আছে তাও আপনারা দেখতে পারবেন।

আমরা আশা করি উক্ত আলোচনার মাধ্যমে অনলাইনে জমির মালিকানা বের করার ণিযম জানতে পেরেছেন। তাছাড়া বিভিন্ন ধরণের খতিয়ান মলক পোস্ট আমাদের এই সাইটে পাওয়া যাবে।

আরো পড়ুনঃ

জমির মালিকানা বের করার উপায়

আপনি যদি জমির মালিকানা বের করতে চান। তাহলে দেরি না করে এই আর্টিকেল এর মাধ্যমে দেখানো নিয়ম গুলো শিখে নিন। এবং আপনার মোবাইল দিয়ে জমির মালিকানা বের করে নিন। আপনি যে কোন জায়গার জমি ক্রয় করছেন এবং সেই জমির মালিকানা আপনার হয়েছে কিনা তা জানতে আপনারা নিচে দেখানো পদ্ধতি অনুসরণ করতে পারেন।

আপনার হাতে থঅকা স্মার্ট মোবাইল থেকে ইন্টারনেট কানেশন থেকে এবং জমির খতিয়ান নম্বর বা দাগ নম্বর জানা থাকলে আপনি দুই মিনেটের মধ্যে আপনার কিচু পদ্ধতি অবল্পন করতে পারবেন এবং জমির মালিকানা বের করতে পারবেন। তবে আর দেরি না করে জমির মালিকানা বের করার নিয়ম শিখে নিন। এছাড়া এই পদ্ধতি শিখে নেওয়ার ফলে অন্য যে কাউকে আপনি জমি সংক্রান্ত বিষয়ে সাহায্য করতে পারবেন।

আপনার যদি জমির মালিকানা বের করতে চান। তাহলে একটি ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এই ওয়েবসাইটটি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরাকার এর ভুমি বিষয়ক একটি ওয়েবসাইট।

উক্ত ওয়েবসাইট এর নাম হলো land.gov.bd . এই সাইটে প্রবেশ করার জন্য যে কোন একটি ব্রাউজারে প্রবেশ করতে হবে এবং সাইট লিখে সার্চ করতে হবে। সার্চ করার সাথে সাথে পেজটি আপনার সামনে চলে আসবে। ওয়েব পেজে প্রবেশ করার পরে, আপনি একটু নিচে স্ক্রিল করে, ওয়েবসাইট এর নিচে গেলে আর এস খতিয়ান নামক একটি অপশন পেয়ে যাবেন।

সেখানে আপনাদের আর এস খতিয়ানে প্রবেশ করার কথা বলছি তার কারণ আর এস খতিয়ান অনুসন্ধান পড়লে আপনারা জমির প্রকৃত মালিকানার নাম জানতে পারবেন। তার জন্য আপনারা আর এস খতিয়ানে প্রবেশ করবেন। তারপরে আপনারা নিম্নলিখিত অপশনে ক্লিক করবেন।

আর এস খতিয়ানে প্রবেশ করার পরে আপনাদের সামনে বিভাগ জানতে চানওয়া হবে। সেখানে আপনার ক্রমানুসারে বিভাগ এর নাম, জেলার না, উপজেলার নাম, মৌজার নাম উল্লেখ করতে হবে। সেখানে শুধু আপনারা ক্লিক করলেই আপনারা অনেক গুলো অপশন দেখতে পারবেন। উক্ত অপশন থেকে যে এলাকার আর এস খতিয়ান বা মাীরকানার নাম জানতে চান তার সঠিক অপশনটি ক্লিক করবেন। আপনারা সঠিক ভাবে তথ্য গুলো দিয়ে দিলে আপনার সামনে চারটি অপশন আসবে। সেই অপশন গুলো থেকে আপনি অনলাইনের মাধ্যমে জমির মালিকানা বের করার উপায় জানতে পারবেন।

শেষ কথাঃ

তো বন্ধুরা এই পোস্টে আপনাকে জানানো হলো অনলাইনে জমির মালিকানা বের করার উপায় সম্পর্কে। আপনি যদি জমির মালিকানা বের করতে আ্গ্রহী থাকনে। তাহরে সরাসরি ভুমি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রবেশ করে জেনে নিতে পারবেন।

আমরা আপনার সুবিধার জন্য উক্ত ওয়েবসাইট এর লিংক শেয়ার করেছি সেখানে ক্লিক করে সরাসরি জমির মালিকানা জেনে নিতে পারবেন।

ট্যাগঃ অনলাইনে জমির মালিকানা বের করার উপায় (বিস্তারিত) অনলাইনে জমির মালিকানা বের করার উপায় (বিস্তারিত) অনলাইনে জমির মালিকানা বের করার উপায় (বিস্তারিত)

অনলাইনে জমির মালিকানা বের করার উপায় (বিস্তারিত) অনলাইনে জমির মালিকানা বের করার উপায় (বিস্তারিত) অনলাইনে জমির মালিকানা বের করার উপায় (বিস্তারিত)

আমাদের দেওয়া আর্টিকেল আপনার কাছে কেমন লাগলো অবশ্যই একটি কমেন্ট করে জনাবেন। আর এই সাইট থেকে নিয়মিত আর্টিকেল পড়তে চাইলে ভিজিট করুন ধন্যবদা।

আরও পড়ুন

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap