রোবট কি? রোবট ও মানুষের মধ্যে পার্থক্য কি? (এখানে দেখুন)

বর্তমানে সারা বিশ্বে প্রযুক্তির ছোয়া লেগেছে। আর তাই পুরো পৃথিবীতে এখন বিভিন্ন ধরণের প্রযুক্তির সৃষ্টি হচ্ছে। আমরা উক্ত প্রযুক্তির ফলে, জীবন চলার পথে অনেক সুযোগ সুবিধা ভোগ করে থাকি।

তাই আজ আমি আপনাদের সাথে এমন একটি টপিক শেয়ার করতে যাচ্ছি যা বিশ্বের সেরা ও জনপ্রিয় একটি প্রযুক্তি। যার নাম হলো রোবট।

আপনি যদি রোবট ও মানুষের মধ্যে পার্থক্য সম্পর্কে জানতে চান। তাহলে আমাদের দেওয়া আর্টিকেল শেষ পর্যন্ত মনযোগ দিয়ে পড়ুন।

আমাদের মাঝে অনেক লোক আছে যারা রোবট সম্পর্কে জানতে আগ্রহী। অনেকে গুগলে এবং ইউটিউবে সার্চ করে থাকে রোবট কি?

রোবট ও মানুষ এর মধ্যে পার্থক্য কি? রোবট এর কাজ কি? রোবট কি সব ধরণের কাজ করতে পারে কিনা ইত্যাদি বিষয় জানতে চান।

বর্তমান যুগে আমরা সকলেই রোবট এর নাম শুনেছি। এবং বিভিন্ন মুভিতে রোবট এর অভিনয় গুলো দেখেছি। কিন্তু আমাদের মধ্যে অনেক কম মানুষ আছে যারা রোবট সম্পর্কে তেমন গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে জানি না।

তাই আমাদের এই পোস্টে, আপনাকে রোবট সম্পর্কে বিস্তারিত তথ্য দেওয়ার চেষ্টা করব। তো চলুন সময় নষ্ট না করে বিস্তারিত আলোচনায় ফিরে যাওয়া যাক।

রোবট কি? রোবট ও মানুষের মধ্যে পার্থক্য কি? (এখানে দেখুন)
রোবট কি? রোবট ও মানুষের মধ্যে পার্থক্য কি? (এখানে দেখুন)

রোবট কি ? (What is robot)

রোবট হচ্ছে একটি যান্ত্রিক, কৃত্রিম কার্যসম্পাদক। রোবট সাধারণত ইলেক্ট্রনিক যান্ত্রিক ব্যবস্থা। যার কাজ কর্ম ও চলাফেরা সকল কিছুই মানুষের মতো দেখা যায়।

বর্তমান সময়ে রোবটকে মানুষ এর কাজের বিকল্প হিসেবে ব্যবহৃত করা হয়। রোবট শব্দের উৎপত্তি হয়েছে রোবোটা শব্দ থেকে। যার অর্থ হচ্ছে মানুষের দাসত্ব করা বা একটানা বিশ্রামহীন পরিশ্রম করতে পারা এমন একটি যন্ত্র।

রোবট কম্পিউটার এর মাধ্যমে নিয়ন্ত্রিত একটি যন্ত্র। যা ঠিক মানুষ এর মতো কাজ করার ক্ষমতা রাখে। রোবট এর কাজ দেখলে আপনার মনে হবে ‍কৃতিম বুদ্ধি আছে।

রোবট মূলত অনেক কঠিক কঠিক কাজ গুলো খুব সহজে করে নেওয়ার জন্য প্রস্তুত করা হয়। মানে মানুষ যে সকল কষ্টসাধ্য কাজ না করতে পারে সেগুলো একটি রোবট নিমিশেই করে দিতে পারে। আর রোবট তৈরি করা হয়েছে মেকানিক্যাল, সফটওয়্যার ইলেক্ট্রনিক ইঞ্জিয়াররিং এর মিশ্রণে।

আপনি সব সময় মনে রাখবেন রোবট হচ্ছে কম্পিউটার প্রোগ্রাম এর মাধ্যমে নিয়ন্ত্রিত বা পরিচালিত একটি যন্ত্র বা মেশিন।

রোবট এর সংজ্ঞা

রোবট এর সংজ্ঞা অনেক ভাবে প্রকাশ করা সম্ভব। কিন্তু সহজ ভাষায় বলতে গেলে যে যন্ত্র নিজে নিজে মানুষ সকল কাজ গুলো করতে সহায়তা করে এবং অন্যান্য কাজে মানুষ এর বিকল্প হিসেবে ব্যবহৃত হয় তাকেই রোবট বলে।

রোবট শব্দের অর্থ কি?

রোবট শব্দের উৎপত্তি  রোবোটা শব্দ হতে। যার অর্থ মানুষ এর কাজে সাহায্য করা বা দাসত্ব করা এবং বিনা বিশ্রামে  একটানা পরিশ্রম করতে পারে এমন একটি যন্ত্র যা রোবট।

রোবট আবিষ্কার করেন কে?

রোবট এর আবিষ্কারক হলেন কারেল কাপেক। রোবট কে ইংরেজি  ভাষায় Robot বলা হয় আর বাংলাতে রোবটকে যান্ত্রিক বা কৃত্রিম বুদ্ধিমত্তা বলা হয়। সর্ব প্রথম 1921 সালে রোবট আবিষ্কার করা হয়। আর তার জন্য রোবট এর জনক বলা হয় কারেল কাপেক।

রোবট কত প্রকার ও কি কি ?

একটি রোবট বিভিন্ন কাজের জন্য প্রস্তুত করা যেতে পারে। তাই বলা যায় রোবট এর বিভিন্ন প্রকার হতে পারে। কিন্তু এদের কাজের উপর ও প্রযুক্তির উপর নির্ভর করে রোবট কে আট ভাগে ভাগ করা যায় যেমন-

  1. সেবা রোবট
  2. মেডিকেল রোবট
  3. বিনোদন রোবট
  4. সামরিক রোবট
  5. শিল্প কলখানায় ব্যবহৃত রোবট
  6. প্রতিযোগীত ও শখ রোবট
  7. স্পেস রোবট
  8. পারিবারিক রোবট

রোবট কিভাবে কাজ করে?

রোবট কে কাজ করানোর জন্য তার মধ্যে প্রতিটি কাজের জন্য আলাদা আলাদা যন্ত্র লাগানো আছে। উক্ত যন্ত্র গুলোর মধ্যে পাচটি মূল অংশ আছে। যেগুরো কাজ করার জন্য অনেক গুরুত্বপূর্ণ্

৫ টি যন্ত্রাংশ হলো যেমন-

  1. Brain system
  2. Power source
  3. Sensor system
  4. Structre body
  5. Muscle system

প্রতিটি রোবটকে কাজ করার জন্য তার কিছু শারিরীক গঠন অবশ্যই থাকে। তাই একানে এক প্রকার Sensor, Motor, Power দেওয়ার ক্ষেত্রে সোর্স কম্পিউটার বারিন থেকে রোবটের পুরো বড়ি নিয়ন্ত্রণ করা হয়।

উক্ত রোবট গুলোতে ব্যবহার করা হয় Piston, যার ফলে এটি সব দিকে চলা ফেরা করতে পারে। উক্ত বারিন এর মধ্যে প্রোগ্রাম গুলোকে ইনস্টল করা হয়।

এবং উক্ত প্রোগ্রাম হিসেবে বারিন সম্পুন্ন বডিতে নিয়ন্ত্রণ বা পরিচালনা করে থাকে।

রোবট এর মধ্যে যে, লিখিত প্রোগ্রাম থাকে সেটির অনুসারে রোবট কাজ করে থাকে। তাই রোবট কে যদি অন্য প্রকার কাজ কর্ম গুলো করাতে চান, তাহলে নতুন করে আবার প্রোগ্রাম লিখে যুক্ত করতে হয়।

সকল প্রকার রোবট এর মধ্যে সেন্সর লাগানো থাকে না। কিন্তু বিশেষ কিছু রোবটের মধ্যে শোনার জন্য বা অনুভব করার জন্য উক্ত সেন্সর লাগনো হয়ে থাকে।

আরো পড়ুনঃ

রোবটের ছবি দেখুন

আমাদের মাঝে এমন অনেক লোক আছে যারা রোবট এর নাম শুনেছে কিন্তু রোবট দেখতে কেমন হয় সেটি জানে না। তাদের সুবিধার্থে আমি একটি রোবট ছবি স্ক্রিনশট নিয়ে নিচে প্রস্তুত করেছি দেখুন।

রোবট কি? রোবট ও মানুষের মধ্যে পার্থক্য কি? (এখানে দেখুন)

রোবটের দাম কত?

বর্তমান সময়ে একটি রোবট দিয়ে আমরা অনেক কিছু করতে পারি। যেমন- রোবট মানুষ এর তুলনায় অনেক বেশি পরিশ্রমী। মানুষ যে কঠিক ও জটিল কাজ গুলো করতে না পারে, সেই কাজ গুলো রোবট করে থাকে।

এছাড়া রোবট আমাদের নাচ, গান শুনিয়ে থাকে। এবং এই সময়ে শুনা যাচ্ছে যে, রোবট নাকি আমাদের ঘরও পরিষ্কার করে দিতে পারবেন।

আপনি যদি একটি রোবট কিনতে পারেন তাহলে পায়ের উপর পা তুলে নির্দেশ প্রদান করে সকল প্রকার কাজ করিয়ে নিতে পারবেন।

আমাদের জানা মতে ইন্ডিয়ান বাজার গুলোতে এমন একটি রোবট তৈরি করেছে যা ম্যাসাচুসেটসের নামক একটি সংস্থা।

উক্ত রোবটের নাম দেওয়া হয়েছে আইরোবট রুম্বা। আপনি যদি এই ধরণের রোবট কিনতে চান, তাহলে একটু বেশি টাকা দিয়ে কিনতে হবে। আমরা আপনার সুবিধার জন্য এখানে কয়েকটি আইরোবট রুম্বার দাম জানিয়ে দেব যেমন-

  • আইরোবট রুম্বা 620 মডেল এর দাম : 32,900/- টাকা।
  • আইরোবট রুম্বা 631 মডেল এর দাম : 32,900/- টাকা।
  • আইরোবট রুম্বা 776 পি মডেল এর দাম : 49,900/- টাকা।
  • আইরোবট রুম্বার 871 মডেল : 62,900/- টাকা।
  • আইরোবট রুম্বার 880 মডেল : 69,900/- টাকা।

রোবট ও মানুষের মধ্যে পার্থক্য কি ?

একটি উদাহরণ হিসেবে বলা যায় একজন মানুষ একটি আদর্শ রোবট সৃষ্টি করতে পারে। কিন্তু একটি রোবট আদর্শ মানুষ বানাতে পারে না।

আমরা জানি, মানুষের রাগ, অভিমান, ভালোবাসা আছে। কিন্তু একটি রোবট এর মধ্যে এগুলোর কোন অনুভূতি নাই।

একজন মানুষ ঘন্টার  পর ঘন্ট পরিশ্রম করতে পারে না। কিন্তু একটি রোবট একটানা ঘন্টার পরে ঘন্টা বিনা বিশ্রামে পরিশ্রম করতে পারে।

এছাড়া রোবট ও মানুষের মধ্যে সব চেয়ে বড় পার্থক্য হলো মানুষ ঝুকিপূর্ণ কাজ গুলো করে অক্ষম মানে করতে পারে না। আর অন্যদিকে একটি রোবট সকল প্রকার ঝুকিপূর্ণ কাজ গুলো করতে পারে।

এই বিষয় গুলো ছাড়া রোবট ও মানুষের মধ্যে অনেক পার্থক্য আছে। আপনি যদি উক্ত আলোচনা অনুসরণ করে থাকেন। তাহলে বেসিক ধারণা নিতে পারছেন।

আরো পড়ুনঃ

শেষ কথাঃ

তো বন্ধুরা, আজ আমাদের এই পোস্টে আপনাকে জানানো হলো রোবট কি? রোবট ও মানুষের মধ্যে পার্থক্য কি। আপনি যদি উক্ত আলোচনা শেষ পর্যন্ত অনুসরণ করে থাকেন। তাহলে রোবট সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিতে পারছেন।

ট্যাগঃ রোবট কি? রোবট ও মানুষের মধ্যে পার্থক্য কি? (এখানে দেখুন)  রোবট কি? রোবট ও মানুষের মধ্যে পার্থক্য কি? (এখানে দেখুন)  রোবট কি? রোবট ও মানুষের মধ্যে পার্থক্য কি? (এখানে দেখুন)

রোবট কি? রোবট ও মানুষের মধ্যে পার্থক্য কি? (এখানে দেখুন)  রোবট কি? রোবট ও মানুষের মধ্যে পার্থক্য কি? (এখানে দেখুন)  রোবট কি? রোবট ও মানুষের মধ্যে পার্থক্য কি? (এখানে দেখুন)

আমাদের এই পোস্টের সম্পর্কে আপনার কোন প্রশ্ন থাকলে অবশ্যই একটি কমেন্ট করে জানাবেন। আর এই সাইট থেকে নতুন নতুন আর্টিকেল পড়তে চাইলে নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ।

আরও পড়ুন

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap