গুগল নিউজ কি? কিভাবে গুগল নিউজ ওয়েবসাইট যুক্ত করতে হয় ?

আপনি যদি ওয়েবসাইট নিয়ে কাজ করেন তাহলে আপনাকে অবশ্যই সাইটের পোস্ট নিয়ে চিন্তা করতে হয় যে, কিভাবে গুগলে ইনড্রেক্স হবে। অনেক ব্লগার আছে যারা ওয়েবসাইটে আর্টিকেল পাবলিশ করার পরে, দেখা যায় ১ সপ্তাহ বা ১ মাস চলে যায় কিন্তু পোস্ট গুলো গুগলে ইনড্রেক্স হয় না।

গুগল নিউজ কি? কিভাবে গুগল নিউজ ওয়েবসাইট যুক্ত করতে হয় ?
গুগল নিউজ কি? কিভাবে গুগল নিউজ ওয়েবসাইট যুক্ত করতে হয় ?

তাই আজ আমি আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি কিভাবে গুগল নিউজ ওয়েবসাইট যুক্ত করতে হয়। আপনি যদি গুগল নিউজ আপনার ওয়বসাইটে যুক্ত করেন তাহলে আপনার সাইটে পোস্ট করার কয়েক মিনিট পড়েই গুগলে ইনড্রেক্স হয়ে যাবে।

তাই আপনি যদি এই বিষয়ে জানতে চান। তাহলে আপনাকে আমাদের দেওয়া সকল পদক্ষেপ মনযোগ দিয়ে পড়তে হবে। এছাড়া আপনি যদি গুগল নিউজে সাইট যুক্ত করতে পোস্ট ইনড্রেক্স করাতে চান। তাহলে আপনাকে প্রথমে জেনে নিতে হবে আসলে গুগল নিউজ কি।

তো চলুন সময় নষ্ট না করে বিস্তারিত তথ্য জেনে নেওয়া যাক।

আপনি যদি এই প্রতিযোগিতার যোগে ব্লগিং করেন তাহলে আপনাকে অবশ্যই গুগল নিউজ অবশ্যই ব্যবহার করতে হবে। গুগল নিউজ ব্যবহার করে আপনার ওয়েবসাইটের পোস্ট সহজেই গগলে ইনড্রেক্স করতে পারবেন।

গুগল নিউজ কি?

গুগল নিউজ এর বিষয়ে সহজ করে বলতে গেলে বর্তমানে আমরা বিভিন্ন বিষয় জানার জন্য সরাসরি গুগলে সার্চ করি। যখন আমরা গুগলে কোন টপিক নিয়ে সার্চ করি তখন আমাদের গুগলের পক্ষ থেকে অনেক ধরণের ফিচার প্রকাশ করে যেমন-

  • News
  • Videos
  • Images
  • Maps ইত্যাদি।

যখন আমরা কোন ওয়েবসাইট কে নির্দিষ্ট করে কোন বিষয় নিয়ে নিউজ প্রকাশ করি সেই সময় গুগল সেই গুলোকে খুজে নেয়। এবং সেই নিউজ গুলোর ডাটা  লিংক সংরক্ষন করে রাখে। গুগলে যে সকল তথ্য ও ডাটা গুলোর সংরক্ষণ করে রাখে তাকেই বলা হয় গুগল নিউজ।

আরো সহজ করে বলতে গেলে, আপনি এখন যে আর্টিকেলটি পড়ছেন এটিও কিন্তু গুগল এর মাধ্যমে পড়তে পারছেন। এই পোস্ট আমরা ওয়েবসাইটে পাবলিশ করার পরে, ‍গুগল এটিকে সংরক্ষণ করার পরে, আপনার সামনে এটি দেখিয়েছে আর আপনি এটি পড়তে পারছেন।

এরকম ভাবে সকল প্রকার ওয়েবসাইট এর তথ্য গুলো সংগ্রহ করে ‍গুগলে রাখা হয়। আর এই পদ্ধতিকেই বলা হয় ‍গুগল নিউজ।

গুগল নিউজ এর কাজ কি?

আপনি উক্ত আলোচনাতে জেনে নিতে পারলেন গুগল নিউজ কি? এখন আপনার প্রশ্ন হতে পারে যে, গুগল নিউজ এর মূলত কাজ কি? তো চলুন এই বিষয়ে জেনে নেওয়া যাক।

গুগল নিউজ এমন একটি বিষয় যারা ওয়েব সাইট নিয়ে কাজ করে তারা অবশ্যই এর ব্যাপারে জানেন। তবে আমাদের মধ্যে অনেক নতুন ওয়েবসাইট ক্রিয়টর আছে যারা গুগল নিউজ এর বিষয়ে সঠিক তথ্য জানেন না।

তাই আমি আপনাকে ধারণা দেওয়ার জন্য বলব গুগল নিউজ এর কাজ কি? তো চলুন জেনে নেওয়া যাক। আপনি মনে করুন একটি ব্লগ ওয়েবসাইট তৈরি করেছেন। সেখানে আপনি প্রতিদিন নিয়মিত আর্টিকেল প্রকাশ করেন।

কিন্তু আপনার পাবলিশ করা আর্টিকেল গুলো দেখা যায় কোন ভাবেই গুগলে ইনড্রেক্স হয় না। আর যদিও হয় সেক্ষেত্রে অনেক বেশি সময় লেখে যায় যেমন এক সপ্তাহ বা প্রায় এক মাস।

মানে আপনার পোস্ট করা আর্টিকেল গুগলে র‌্যাঙ্ক হয় না বা ইনড্রেক্স হয় না। তাই গুগল নিউজ মূলত আপনার ওয়েব সাইটের আর্টিকেল গুলো সহজেই গুগলে ইনড্রেক্স করতে সাহায্য করে।

মোট কথা আপনি যদি ওয়েবসাইটের আর্টিকেল গুলো গুগলে দ্রুত ভাবে ইনড্রেক্স করতে চান। তাহলে আপনার ইনড্রেক্সিং এর জন্য দ্রতু কাজ করে থাকে গুগল নিউজ। আর গুগল নিউজ আপনার সাইটে ইনড্রেক্স করা থাকলে আপনি সাইটে পোস্ট পাবলিশ করার ৫ মিনিট থেকে ১০ মিনিট এর মধ্যে গুগলে ইনড্রেক্স হয়ে যাবে।

আমি আশা করি উক্ত আলোচনা থেকে গুগল নিউজ এর কাজ কি এই বিষয়ে সঠিক ধারণা গ্রহণ করতে পারছেন। আর যদি না বুঝে থাকেন। তাহলে দয়া করে আরো একবার পড়ে নিবেন।

গুগল নিউজ এরসুবিধা এবং অসুবিধা

আপনি উক্ত আলোচনাতে গুগল নিউজ কি এবং এর কাজ কি এই বিষয়ে জেনে নিতে পারবেন। এখন আপনাকে জানতে হবে গুগল নিউজ এর কিছু সুবিধা এবং অসুবিধা। তো চলুন জেনে নেওয়া যাক।

আপনি যদি গুগল নিউজ আপনার ওয়েবসাইটে এপ্রুভ করেন তাহলে আপনার সাইটে আর্টিকেল পাবলিশ করার সাথে সাথে গুগলে ইনড্রেক্স হয়ে যাবে।

আর এটির একটি অসুবিধা হলো আপনার আগে থেকে যে পোস্ট গুলো পাবলিশ করা আছে সেগুলো ইনড্রেক্স হবে না। এক্ষেত্রে নতুন করে যে পোস্ট গুলো আপনি পাবলিশ করবেন সেই গুলো দ্রুত ইনডেক্স করাতে পারবেন।

কিভাবে গুগল নিউজ ওয়েবসাইট যুক্ত করবেন

আপনার ওয়েবসাইট যদি গুগল নিউজে যুক্ত করতে চান। তাহলে আপনাকে কিছু পদক্ষেপ গ্রহণ করতে হবে। কিভাবে গুগল নিউজে সাইট যুক্ত করবেন আমারা এখানে স্টেপ বাই স্টেপ দেখিয়ে দেব। আপনি সেই পদক্ষেপ গুলো অনুসরণ করে দ্রুত আপনার ওযেবসাইট গুগল নিউজ এর জন্য এপ্লাই করতে পারবেন।

তো নিচের অংশ থেকে গুগল নিউজ আবেদন করার নিয়ম গুলো জেনে নিন।

পদক্ষেপ– 1 : আপনি গুগল নিউজে আপনার সাইট যুক্ত করতে চাইলে আপনাকে অবশ্যই প্রথমে গুগল নিউজ এর ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। তার জন্য আপনাকে গুগলে গিয়ে সার্চ করতে হবে Google Publisher Center লিখে। তারপরে সার্চ অপশনে আপনি উক্ত ওয়েবসাইট দেখতে পারবেন যেমন-

আপনি উক্ত ছবিতে যে ওয়েবসাইট এর নামটি দেখতে পারছেন সেখানে প্রবেশ করবেন। তারপরে আপনাকে একটি Welcome to Publisher Center সেন্টার নামে বক্স দেওয়া হবে।

পদক্ষেপ– 2 : Welcome to Publisher Center বক্সে আপনার প্রয়োজনীয় কিছু তথ্য চাওয়া হবে। যেমন-

  • Publication name (আপনি যে নামে নিউজ করতে চান সেটি লিখবেন)
  • Primary website property (এখানে আপনার ওয়েবসাইট এর )
  • Location (এখানে আপনার দেশের নাম সিলেক্ট করবেন যেমন- বাংলাদেশ)

উক্ত সকল তথ্য পুরণ করার পরে আপনাকে নিচে থেকে Ad Application অপশনে ক্লিকে করতে হবে।

পদক্ষেপ– 3 : তারপরে আপনাকে গুগল নিউজ এর ড্যাশবোর্ডে নিয়ে যাওয়া হবে। সেখানে আপনি নিচে দেওয়া ছবির মতো ইন্টারফেস দেখতে পারবেন যেমন-

এখন আপনি উপরে যে পেজটি দেখতে পারছেন এটি হলো গুগল নিউজ এর ড্যাশবোর্ড। এখন আপনাকে এখান থেকে আপনার ওয়েবসাইট টি গুগল নিউজ এর জন্য আবেদন করতে হবে। তার জন্য আপনাকে Google News + Edit অপশনে ক্লি করতে হবে। তারপরে আপনাকে আরো একটি পেজ দেওয়া হবে নিচের ছবিটি দেখুন।

পদক্ষেপ– 4 : উক্ত ছবিতে আপনি পেজে আপনি যে ইন্টারফেস দেখতে পারছেন সেটি সঠিক ভাবে পূর্ণ করতে হবে। এছাড়া উপরের অংশে আরো তিনটি অপশন পেয়ে যাবেন যেমন-

  • General
  • Content settings
  • Review and publish

General অপশেন আপনাকে আপনি যে কোন একটি বিষয় যুক্ত করে দিবেন আপনার ওয়েবসাইট নিশ রিলেটেড। তারপরে নিচের Distribution :

  • Countrs + Worldwide দিবেন।
    Google properties + Allow all properties দিবেন।
    সর্বশেষ নেক্স বাটনে ক্লিক করবেন।

Content settings অপশনে আপনি Sections এবং Access groups নামে দুইটি স্টেপ পেয়ে যাবেন। সেখানে আপনার প্রয়োজনীয় ইনফরমেশন প্রদান করতে হবে। যেমন-

  • Sections : এখানে আপনাকে ওয়েবসাইট এর Feed Url যুক্ত করতে Feed burner একউন্ট তৈরি করে।
  • New access group : এখানে আপনাকে Group name- (আপনার সাইট এর নাম দিবেন) User 1 – এখানে আপনার ইমেইল এড্রেস দিবেন। তারপরে নেক্স বাটনে ক্লিক করে পরবর্তী অপশনে প্রবেশ করবেন।

পদক্ষেপ– 5 : এখন আপনি Basic information নামে একটি স্টেপ পেয়ে যাবেন। সেখানে আপনার Publication name – (সাইটের নাম দিবেন), Primary language- (English সিলেক্ট করবেন), Location- (দেশের নাম দিবেন যেমন- বাংলাদেশ), Primary website property URL (আপনার সাইট গুগল সার্চ কনসলে যুক্ত করে ভেরিফাই অপশনে ক্লিক করতে হবে)।

Additional website property URLs (এখানে আপনার ওয়েবসাইট এর লিংক যুক্ত করতে হবে), Contacts (এখানে আপনার ইমেইল যুক্ত করবেন)। তারপরে নেক্স বাটনে ক্লিক করবেন।

পদক্ষেপ– 6 : এখন আপনাকে Visual styles নামে একটি পেজ দেওয়া হবে। সেখানে আপনার কাছে ওয়েবসাইট এর লগো রিলেডেট ছবি যুক্ত করতে হবে 512 by 512 px এর। এরকম সাইজের ছবি আপনারকে তিনটি জায়গায় দিতে হবে।

ছবি যুক্ত করা শেষ হলে আপনার গুগল নিউজে একটি ভাষা সিলেক্ট করতে হবে Uploaded fonts- Arial যুক্ত করতে হবে। উক্ত কাজ সম্পন্ন হলে সেভ অপশনে ক্লিক করে ব্যাক অপশনে যেতে হবে।

পদক্ষেপ– 7 : এখন আপনাকে Review and publish নামে একটি অপশন দেওয়া হবে। সেখানে আপনাকে গুগল নিউজে আবেদন করার জন্য Review and publish ক্লিক করে দিতে হবে। আর তখনই আপনার গুগল নিউজে আবেদন সম্পন্ন হবে।

পদক্ষেপ– 8 : উক্ত সকল কার্যক্রম সম্পাদন করার পরে আপনার গুগল নিউজ ড্যাশবোর্ড দেখতে পারবেন Review দেখাবে। আর আপনার গুগল নিউজ আবেদন যদি এপ্রোভাল দেয় তাহলে Live নামে অপশন দেখতে পারবেন। নিচেন ছবিটি দেখুন।

গুগল নিউজ ড্যাশবোর্ডে উক্ত ছবিতে দেওয়া মেসেজটি দেখানো হলেই আপনি ওয়েবসাইটে যে কোন নতুন পোস্ট পাবলিশ করার সাথে সাথে গুগলে ইনড্রেক্স হয়ে যাবে।

শেষ কথাঃ

তো বন্ধুরা আজ আমি আপনার সাথে এমন একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করলাম যা আপনি অনুসরণ করে আপনার ওয়েবসাইটের সকল প্রকার আর্টিকেল দ্রুত ভাবে ইনড্রেক্স হবে।

তাই আপনি গুগলে আর্টিকেল ইনড্রেক্স করতে চাইলে উক্ত নিয়েম আপনার ওয়েবসাইট গুগল নিউজে আবেদন করুন উক্ত পদক্ষেপ গুলো অনুসরণ করে। আর আমাদের এই পোস্ট আপনার কাছে কেমন লাগলো অবশ্যই একটি কমেন্ট করে জানাবেন।

ট্যাগঃ গুগল নিউজ কি? কিভাবে গুগল নিউজ ওয়েবসাইট যুক্ত করতে হয় ? গুগল নিউজ কি? কিভাবে গুগল নিউজ ওয়েবসাইট যুক্ত করতে হয় ? গুগল নিউজ কি? কিভাবে গুগল নিউজ ওয়েবসাইট যুক্ত করতে হয় ?

গুগল নিউজ কি? কিভাবে গুগল নিউজ ওয়েবসাইট যুক্ত করতে হয় ? গুগল নিউজ কি? কিভাবে গুগল নিউজ ওয়েবসাইট যুক্ত করতে হয় ? গুগল নিউজ কি? কিভাবে গুগল নিউজ ওয়েবসাইট যুক্ত করতে হয় ?

আমাদের এই ওয়েবসাইট থেকে নিয়মিত আর্টিকেল পড়তে চাইলে ভিজিট করুন ধন্যবাদ।

আরও পড়ুন

1 thought on “গুগল নিউজ কি? কিভাবে গুগল নিউজ ওয়েবসাইট যুক্ত করতে হয় ?”

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap