Android Apps Development এর খুটিনাটি, কোথায় এবং কিভাবে শিখব

বর্তমানে যারা অনলাইন ঘাটাঘাটি করেন বা মোবাইল চালান মোবাইলে দেখে থাকবেন বিভিন্ন ধরনের অ্যাপস রয়েছে। এবং অনেকেই এগুলোকে মোবাইলের সফটওয়্যার বলে থাকে। আজকের এই টিউটোরিয়ালে আমি আপনাদেরকে দেখাবো কিভাবে মোবাইলের বা অ্যান্ড্রয়েড অ্যাপস ডেভেলপমেন্টস বা তৈরি করা যায়। Android Apps Development করার জন্য কি কি শিখতে হবে? কোথায় যেতে হবে? কিভাবে তৈরি করতে হবে? বা এর ভবিষ্যৎ কেমন? বিস্তারিত থাকবে আজকের এই টিউটোরিয়ালেঃ অ্যান্ড্রয়েড এপস ডেভেলপমেন্ট/Android Apps Development

android Apps Development- এনড্রয়েড এপস ডেভেলপমেন্ট
android Apps Development

সূচিপত্র

Android Apps Development কি

Android Apps  মূলত আমরা যে স্মার্টফোনগুলো ব্যবহার করে থাকি এই ফোনের ব্যবহৃত যে সমস্ত সফটওয়্যার গুলো রয়েছে সেগুলো কী বোঝায়। দৈনন্দিন কাজে বিভিন্ন কাজ করার জন্য মোবাইলে বিভিন্ন ধরনের সফটওয়্যার প্রয়োজন হয় এখানে একটি সফটওয়্যার অ্যাপস হচ্ছে Android Apps। এবং এই প্রত্যেকটি অ্যাপস বা সফটওয়্যার এক এক জন ব্যক্তি নির্মাণ করে থাকেন বা বানিয়ে থাকেন।  স্মার্টফোনের জন্য সফটওয়্যার বা এর বানানোর কাজটা হচ্ছে অ্যাপস ডেভেলপমেন্ট।

আরো পড়ুনঃ অনলাইনে আয় করার সবচেয়ে সহজ উপায়।

অ্যান্ড্রয়েড এপস ডিজাইন ও ডেভেলপমেন্ট এর মধ্যে পার্থক্যঃ

অ্যান্ড্রয়েড অ্যাপস ডিজাইন হলো একটি সফটওয়্যার এর বাহ্যিক দিকটা দেখতে কেমন হবে সেটা নির্ধারণ করা এবং ডেভেলপমেন্ট হচ্ছে একটি অ্যাপস এর ভেতর থেকে কিভাবে কাজ করবে সেটা নির্ধারণ করাই হচ্ছে Android Apps Development। অ্যান্ড্রয়েড অ্যাপস ডেভেলপমেন্ট এবং অ্যান্ড্রয়েড অ্যাপস ডিজাইন মূলত বেশিরভাগ ক্ষেত্রে একই ব্যক্তি ডিজাইন করে থাকেন। কিন্তু কিছু কিছু ক্ষেত্রে যে কোম্পানি এপটি বানিয়ে দেবে তারা এপস এর পেটার্ন নির্ধারণ করে দেন। এবং সে অনুযায়ী অ্যাপসটি তৈরি করতে হয়।

অ্যান্ড্রয়েড এপস কেন শিখবঃ

অ্যান্ড্রয়েড অ্যাপস আমরা এ কারণে শিখব এর ভবিষ্যৎ অনেক ভালো। কেননা বর্তমানে মোবাইল এর ব্যবহারকারী এতটাই বেড়ে যাচ্ছে যে তারা নিত্যপ্রয়োজনীয় অনলাইন রিলেটেড কাজ রয়েছে বেশিরভাগই মোবাইল দাঁড়ায় সেরে ফেলেছে তাই অ্যান্ড্রয়েড অ্যাপস ডেভেলপমেন্ট এর কোন বিকল্প নেই। এছাড়াও একজন অ্যাপ ডেভেলপার এর মূল্য অনলাইন মার্কেটপ্লেস অনলাইন মার্কেটপ্লেসগুলোতে অনেক উচ্চতায়।

মূলত একটা সম্মানী পেশা এবং ভালো পরিমাণে আয় করার একটি মাধ্যম হিসেবে আমরা Android Apps Development শিখতে পারি।

অ্যান্ড্রয়েড এপস/Android Apps ডেভেলপার হিসাবে ক্যারিয়ার

ক্যারিয়ার হিসেবে অ্যাপ ডেভেলপমেন্ট নিতে চাইলে কেমন হবে সেটার উত্তর এককথায় বলতে গেলে অনেক ভালো অনেক ভালো এবং অনেক ভালো। বর্তমানে মোবাইল ইউজার যেমনটা বাড়ছে তেমনি মোবাইলে বিভিন্ন ধরনের ফিচার এবং বিভিন্ন ধরনের কাজের পরিধিও বাড়ছে তাই আপনারা চাইলেই যেকোনো রিলেটেড অ্যান্ড্রয়েড অ্যাপ/Android Apps  বানাতে পারেন। একজন ভাল মানের ডিজাইনার অনলাইন মার্কেটপ্লেসগুলোতে কে প্রতিনিয়ত কাজের পাচ্ছে এবং তাদের ইনকাম দেখলে চোখ কপালে উঠে যাবে। আমার জানামতে বাংলাদেশ এবং ইন্ডিয়া তে অনেক অ্যাপ ডেভলপার রয়েছে যারা প্রতিমাসে 10 লক্ষ থেকে 20 লক্ষ টাকা ইনকাম করছে শুধুমাত্র অনলাইন মার্কেটপ্লেসগুলোতে কাজ করে। এছাড়াও অনেকেই আবার বিভিন্ন স্পনসর এবং গুগল এডমোব ইউজ করে প্রচুর টাকা ইনকাম করছেন।

অ্যান্ড্রয়েড এপস ডেভেলপমেন্ট/Android Apps Development শিখতে কেমন সময় লাগবে

এ প্রশ্নটির উত্তর দিতে গেলে এভাবে বলতে হয় আপনি ঠিক কতটুকু আগ্রহী এবং প্রতিদিন কতটুকু সময় দিতে পারছেন তার ওপর নির্ভর করবে আপনার এন্ড্রোয়েড অ্যাপস ডিজাইন এবং ডেভেলপমেন্ট করার কতদিন সময় লাগবে। আপনি যদি ভালোভাবে প্রতিদিন 6 থেকে 8 ঘণ্টা সময় অ্যান্ড্রয়েড অ্যাপস ডেভেলপমেন্ট শেখার কাজে বের করতে পারেন তাহলে তিন থেকে ছয় মাস কাজ করলেই মোটামুটি মানের একজন ডেভেলপার হতে পারবেন এবং এডভান্স মানে একজন অ্যাপ ডেভেলপার হতে আপনাকে থেকে 2 বছর কঠোর পরিশ্রম করতে হবে।

অ্যান্ড্রয়েড এপস ডেভেলপমেন্ট/Android Apps Development শিখতে কত খরচ হবে

অ্যান্ড্রয়েড অ্যাপস ডেভেলপমেন্ট শিখতে কত টাকা খরচ হবে এ কথার উত্তর দিতে গেলে এভাবেই বলতে হবে যে আপনি টাকা ছাড়াই অ্যান্ড্রয়েড অ্যাপস ডেভেলপমেন্ট শিখতে পারবেন। এবং যদি আপনার টাকা বেশি থাকে বা খরচ করার মন-মানসিকতা থাকেনা খুব দ্রুত কাজ শিখতে চান সেক্ষেত্রে আপনাকে অবশ্যই টাকা খরচ করেই অ্যাপ ডেভেলপমেন্ট শিখতে হবে।

অর্থাৎ অ্যান্ড্রয়েড অ্যাপ ফ্রি এবং পেইড দুই ভাবেই শেখা যায়।

১। ফ্রি মেথডঃ আপনি যদি ফ্রি ভাবে অ্যান্ড্রয়েড অ্যাপস ডেভেলপমেন্ট শিখতে চান সেক্ষেত্রে আপনাকে ইউটিউব এবং বিভিন্ন ধরনের ব্লগ বা অনলাইন কোর্স গুলো ভালভাবে আয়ত্ত করতে হবে এবং এর পেছনে প্রচুর পরিমানে সময় ব্যয় করতে হবে। কেননা এর পুরো দিকনির্দেশনা আপনার নিজেকেই দিতে হবে।

২। পেইড মেথডঃ এবং যদি টাকা খরচ করে আপনি অ্যান্ড্রয়েড অ্যাপস ডেভেলপমেন্ট শিখতে চান সেক্ষেত্রে যে প্রতিষ্ঠান থেকে শিখবেন তারা আপনাকে সম্পূর্ণ গাইড লাইন দেবে। এতে করে আপনার অনেক সময় বেচে যাবে এবং পূর্ণাঙ্গ গাইডলাইন পারবেন কাজ সেটা অনেকটাই সহজ হয়ে যাবে। তবে এক্ষেত্রে আপনি যদি টাকা দিয়ে Android Apps Development শিখতে চান আপনার 10 থেকে 50 হাজার টাকা পর্যন্ত খরচ করা লাগতে পারে।

অ্যান্ড্রয়েড এপস ডেভেলপমেন্ট (Android Apps Development) কিভাবে শিখব

এখন কথা হচ্ছে অ্যান্ড্রয়েড অ্যাপস কিভাবে শিখব? যদি আপনি ফ্রিতে অ্যান্ড্রয়েড অ্যাপ (Android Apps) শিখতে চান তাহলে চলে যান ইউটিউবে এবং সার্চ করুন “Android Apps Development কোর্স” সেখানে অসংখ্য ফ্রী কোর্স পেয়ে যাবেন সেগুলো দেখতে থাকুন এবং শিখতে থাকুন। যদি একটি কোর্স ভালো না লাগে তাহলে অন্য আরেকটি কোর্স দেখুন এভাবে দেখতে দেখতে দেখবেন এক সময় ভালো মানের ডেভলপার হয়ে গেছেন।

আর যদি টাকা খরচ করে (Android Apps Development) শিখতে চান সেক্ষেত্রে আপনার নিকটস্থ যেকোনো ট্রেনিং সেন্টারে চলে যান তারা আপনাকে দিক-নির্দেশনা দেবে এবং কিভাবে শিখবেন কতটুকু সময় লাগবে কখন কখন শিখাবে সে নির্দেশনা অনুযায়ী শিখতে থাকুন।

অ্যান্ড্রয়েড এপস ডেভেলপমেন্ট শিখতে কি কি শিখতে হবে

Android Apps Development শিখতে কি কি শিখতে হবে এক্ষেত্রে যে ওয়েবসাইট বা যে ট্রেনিং সেন্টার থেকে শিখবেন সে ট্রেনিং সেন্টারে দিক-নির্দেশনা দেবে কি কি শিখতে হবে তারপরও আমি বলে দিচ্ছি কি কি কাজ শিখতে হবে।

অ্যান্ড্রয়েড অ্যাপস (Android Apps) শেখার জন্য আপনাকে Android Studio Software টি সম্পর্কে ভালো ধারনা থাকতে হবে এবং  প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখতে হবে এরমধ্যে প্রধানতঃ

১। জাভা/Java

২। কর্টলিন/Kotlin হতে পারে।

এরপরও এর মধ্যে রয়েছে আরও বেশকিছু সেকশন। এই সেকশন গুলো ভালোভাবে শিখতে হবে । কিছু সেকশন আমি নিচে দিয়ে দিচ্ছিঃ

Java input and output from console, Simple arithmetic and bitwise operation, IF-Else, Loop, Array, ArrayList, List, HashMap, Stack class, Queue class, StringBuffer class, String class,Date and time related classes, File input and output, Linear Search, Binary Search, Bubble Sort, Quick Sort, Sieve of Eratosthenes, DFS, BFS, Inheritance, Interface, Abstraction, Polymorphism, Method overloading, Method overriding,

যখন অ্যান্ড্রয়েড অ্যাপস ডেভেলপমেন্ট (Android Apps Development) এর কাজ শেখা শুরু করবেন এবং অ্যান্ড্রয়েড স্টুডিও ইন্সটল দিবেন তখন এই বিষয়গুলো আস্তে আস্তে আপনার ক্লিয়ার হতে থাকবে।

এছাড়াও আরো কিছু বিষয় আপনাকে জানতে হবে। যেমন,

#গুগল এডমোব/Google Admob: অ্যাপ ডেভেলপমেন্ট এর উদ্দেশ্যে থাকবে টাকা ইনকাম করা এবং একটি অ্যাপ থেকে টাকা ইনকাম করার অন্যতম মাধ্যম হচ্ছে গুগল এডমোব অর্থাৎ গুগলের একটি অ্যাডভার্টাইজমেন্ট প্ল্যাটফর্ম।

#গুগল প্লে কনসোল/ Google Play Consoleঃ এটি হচ্ছে আপনি একটি অ্যাপস বানানোর অ্যাপস টি কোথায় আপলোড করবেন কিভাবে করবেন এর জন্যে আপনাকে গুগোল প্লায় কনসলে একটি রেজিস্ট্রেশন থাকতে হবে। সাধারণত আমরা গুগল প্লে স্টোরে যে সমস্ত অ্যাপস পাই সেগুলো সব কিছুই প্লে কনসোল থেকে আপলোড করা।

#ফায়ারবেজ/ Firebase : Firebaseহচ্ছে একটি অ্যাপস এর নোটিফিকেশন তৈরি করা। একটি অ্যাপস এর ডাটাবেজ কানেক্ট করার সেখান থেকে নিয়ন্ত্রণ করা।

অ্যান্ড্রয়েড এপস ডেভেলপমেন্ট শেখার জন্য কি যোগ্যতা লাগবে

অ্যান্ড্রয়েড অ্যাপস ডেভেলপমেন্ট শেখার জন্য আপনাকে অবশ্যই মোটামুটি মানের ইংরেজি জানতে হবে কেননা বেশিরভাগ কোড গুলো ইংরেজিতে লেখা রয়েছে। এর জন্য শিক্ষাগত যোগ্যতা কতটা প্রয়োজন নেই। শিক্ষাগত যোগ্যতা যাই হোক না কেন মোটামুটি ইংরেজি জানে আপনি শুরু করে দিতে পারেন অ্যান্ড্রয়েড অ্যাপস ডেভেলপমেন্ট শেখা।

অ্যান্ড্রয়েড এপস ডেভেলপমেন্ট কি কি জিনিষ লাগবে

অ্যান্ড্রয়েড অ্যাপস ডেভেলপমেন্ট শিখতে গেলে অবশ্যই কিছু জিনিস আপনার প্রয়োজন হবে। যেমন,

  • একটি ভালো Desktopঅথবা Laptop কম্পিউটার
  • একটি স্মার্টফোন/Smart Phone (চাইলে ভার্চুয়ালি স্মার্টফোন ইউজ করতে পারেন)
  • ইন্টারনেট কানেকশন 

মোবাইল দিয়ে অ্যান্ড্রয়েড এপস তৈরি শেখা যাবে কিনাঃ

হ্যাঁ বর্তমানে বেশ কিছু ওয়েবসাইট রয়েছে যেখানে তাদের এমন একটি সফটওয়্যার ইনস্টল করা রয়েছে সেখানে যে কেউ চাইলেই তাদের নির্দেশনা অনুযায়ী মোবাইল বা কম্পিউটার দিয়ে কোনরকম কোডিং করা ছাড়াই অ্যান্ড্রয়েড অ্যাপস তৈরি করা সম্ভব এবং সেখান থেকে চলে আপলোড করে গুগল এডমোব এর মাধ্যমে টাকা ইনকাম করা সম্ভব এবং অনেকেই মোবাইল দিয়ে অ্যাপস ডেভেলপমেন্ট করে টাকা ইনকাম করছেন।

এ ব্যাপারে আরও বিস্তারিত এখানেঃ  কিভাবে মোবাইল দিয়ে Android Apps তৈরি করে আয় করবেন।

কোড শেখা ছাড়া অ্যান্ড্রয়েড এপস তৈরি

বর্তমানে বেশ কিছু ওয়েবসাইট রয়েছে যেখানে আপনি চাইলেই রেজিস্ট্রেশন করে ফ্রিতে বা কিছু টাকা খরচ করে অ্যান্ড্রয়েড অ্যাপস ডেভেলপমেন্ট করতে পারেন। এবং এটি খুব সহজ এবং অল্প সময়ে তৈরি করা যায় এমন পদ্ধতি দ্বারা করে রেখেছে। সে সমস্ত ওয়েবসাইটে শুধু আপনি রেজিস্ট্রেশন করবেন এবং তাদের নির্দেশনা অনুযায়ী অ্যাপস তৈরি করে ফেলবেন কোনরকম কোডিং ছাড়াই।

কোডিং ছাড়া অ্যান্ড্রয়েড এপস ডেভেলপমেন্ট এর জন্য কিছু ওয়েবসাইট

১. Appsgeyser.Com – build unlimited apps

২. Mobincube – create apps and earn

৩. App.Yet – convert any website to app

সর্বশেষে আমাদের পরাশর্ষঃ

সবশেষে আমাদের পরামর্শ থাকবে আপনি যদি Android Apps Development শিখতে চান বা অ্যান্ড্রয়েড অ্যাপস ডেভেলপমেন্ট শিখে অনলাইনে আয় করতে চান তাহলে অবশ্যই আমাদের নির্দেশনাগুলো দেখুন এবং আপনার যদি ভালো লাগে তাহলে আজ থেকে কাজ শুরু করে দিন।

বন্ধুরা যদি আমাদের এই আর্টিকেলটি ভালো লাগে তাহলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করুন এবং যদি কোন বিষয়ে পরামর্শ বা জানার থাকে তাহলে অবশ্যই কমেন্ট বক্সে কমেন্ট করে জানাবেন। আমরা যত দ্রুত সম্ভব আপনার সাথে যোগাযোগ করার চেষ্টা করবো ইনশাআল্লাহ।

বন্ধুদের সাথে শেয়ার করুন।

You May Like

3 thoughts on “Android Apps Development এর খুটিনাটি, কোথায় এবং কিভাবে শিখব”

  1. Pingback: লক্ষ টাকা আয় করুন এন্ড্রোয়েড এপ ডেভেলপ করে - লেখাপড়া বিডি
  2. Pingback: লক্ষ টাক আয় করুন এন্ড্রোয়েড এপস ডেভেলপমেন্ট করে - Grathor.com
  3. Pingback: লক্ষ টাকা আয় করুন অ্যান্ড্রয়েড অ্যাপস ডেভেলপমেন্ট করে - Techtunes

Leave a Comment