মোবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র বের করা ২০২২

বর্তমান সময়ে বাংলাদেশের সকল ১৮ বছর বয়সী মানুষের নাগরিকত্ব পাওয়ার জন্য জাতীয় পরিচয় পত্র সংগ্রহ করতে হয়।

আর উক্ত জাতীয় পরিচয় পত্র [ভোটার আইটি কার্ড] সংগ্রহ করে দেশের বিভিন্ন সুযোগ সুবিধা অর্জন করে থাকে। যদি বাংলাদেশে বসবাসরত কোন মানুষের জাতীয় পরিচয় পত্র না থাকে, সে কিন্তু বাংলাদেশের নাগরিকত্ব থেকে বঞ্চিত হয়।

আর যাদের জাতীয় পরিচয় পত্র আছে, তারা সরকারি, বেসরকারি সকল কাজে অংশ গ্রহণ করতে পারে। তাই আপনার আপনার জাতীয় পরিচয় পত্র যদি কোন কারণে হারিয়ে যায়, সেক্ষেত্রে আপনি অনেক সমস্যায় পরে যাবেন।

তাই চিন্তার কোন কারণ নেই। আজ আমি এই আর্টিকেলে আপনাকে জানাব জাতীয় পরিচয় পত্র যদি কোন কারণে হারিয়ে যায় সেক্ষেত্রে, আপনার মোবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র বের করতে পারবেন।

আপনি যদি এই বিষয়ে বিস্তারিত তথ্য জানতে চান, তাহলে নিম্নোক্ত লেখা গুলো শেষ পর্যন্ত মনযোগ দিয়ে পড়ুন।

আপনি যদি বাংলাদেশের নাগরিক হয়ে থাকেন, আপনার যদি জাতীয় পরিচয় পত্র না থাকে সেক্ষেক্ষেত্রে আপনি অনেক অসুবিধায় পড়ে যাবেন।

আরো পড়ুনঃ

এছাড়া, বর্তমান সময়ে সকলের জাতীয় পরিচয় পত্র বা এনআইডি কার্ড বাধ্যতামূলক করা হয়েছে। মানে যে ব্যক্তিদের 18 বছর পূর্ণ হয়েছে সেই সকল ব্যক্তি বাংলাদেশে নাগরিত্ব অধিকার ভোগ করতে পারে, একটি জাতীয় পরিচয় পত্র এর মাধ্যমে।

কারণ প্রতিটি দেশের নাগরিক দের নির্ণয় করা হয়ে থাকে জাতীয় পরিচয় পত্র দেখে। আর আপনার যদি ভোটার আইডি কার্ড না থাকে তাহলে আপনি স্কুল, কলেজ, অফিস-আদালত যে কোন জায়গায় যান না কেন, জাতীয় পরিচয় পত্র ছাড়া আপনাকে কোন ভাবেই মূল্যায়ন করা হবে না।

মোট কথা বাংলাদেশে জাতীয় পরিচয় পত্র সকল নাগরিকদের জন্য গুরুত্বপূর্ণ একটি ডকুমেন্ট। তাই বাংলাদেশের সরকার কর্তৃক আপনার বয়স যখন 18 বা তার বেশি হবে, তখন আপনি জাতীয় পরিচয় পত্র গ্রহণের আবেদন করতে পারবেন।

আমরা আগেই বলেছি জাতীয় পরিচয় পত্র হাতে পাওয়র পরে যদি কোন কারণে সেটি হারিয়ে যায়, সেক্ষেত্রে আপনাকে নতুন করে জাতীয় পরিচয় পত্র তোলার জন্য আইডি নাম্বার দরকার হয়।

কিন্তু, আমাদের মাঝে অনেকে আছে যাদের ভোলো মন আইডি কার্ড এর নম্বর মনে রাখতে পারে না। আপনার যদি আইডি নং মনে  না থাকে তাহলে, আপনার হারিয়ে যাওয়া এনআইডি কার্ড কিভাবে তোলবেন।

তো চিন্তার কোন কারণ নাই। আমি আপনাকে ভুলে যাওয়া আইডি কার্ড নম্বর বের করার নিয়ম বলে দেব।

তো চলুন এ বিষয়ে জানার জন্য নিচের তথ্য গুলো দেখে নেওয়া যাক।

মোবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র বের করা ২০২২
মোবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র বের করা ২০২২

মোবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র বের করা

আপনার বাংলাদেশি নাগরিকত্ব সনদ মানে জাতীয় পরিচয় পত্র [Nid Card] হারিয়ে যায় সেক্ষেত্রে আপনি তিন টি পদ্ধতিতে জাতীয় পরিচয় পত্র বের করতে পারবেন।

আপনাকে সুবিধা দেওয়ার জন্য আমরা এখানে তিনটি উপায় জানিয়ে দেব। যেমন-

1. মোবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র বের করা।

2. নির্বাচন কমিশন ওয়েবসাইট থেকে জাতীয় পরিচয় পত্র বের করা।

3. নির্বচান কমিশন অফিসে গিয়ে জাতীয় পরিচয় পত্র বের করা।

আরো পড়ুনঃ

মোবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র বের করা

আপনার জাতীয় পরিচয় পত্র যদি হারিয়ে যায়। সেক্ষেত্রে আপনি যে মোবাইল নম্বর দিয়ে জাতীয় পরিচয় পত্রের জন্য আবেদন করেছিলেন সেই মোবাইল নম্বর দিয়ে জাতীয় পরিচয় পত্র বের করতে পারবেন।

আপনার কাছে যদি উক্ত মোবাইল নম্বরটি থাকে তাহলে আপনি সেই মোবাইল নম্বর ব্যবহার করে জাতীয় পরিচয় পত্র নম্বর বের করতে পারবেন।

জাতীয় পরিচয় পত্র নম্বর বের করার পরে, নতুন করে হারিয়ে যাওয়া আইডি কার্ড অনলাইন কপি এবং আইডি কার্ড প্রিন্ট করে নিতে পারবেন।

মোবাইল নম্বর দিয়ে জাতীয় পরিচয় পত্র নম্বর বের করার জন্য আপনার কিছু কাজ করতে হবে। উক্ত যে মোবাইল নম্বর দিয়ে জাতীয় পরিচয় প্রত আবেদন করেছিলেন সেই নম্বর দিয়ে সহজেই বের করতে পারবেন।

উক্ত মোবাইল নাম্বার থেকে আপনাকে ডায়াল করতে হবে *1600*2# নম্বর।

উক্ত নম্বরটি ডায়াল করার পরে আপনার রিকুয়েস্ট একসেপ্ট হওয়ে যাবে। অল্প কিছু সময় পরে আপনাকে এসএমএস করে জানিয়ে দেওয়া হবে হারিয়ে যাওয়া জাতীয় পরিচয় পত্রের নম্বরটি।

উক্ত পদ্ধতিতে আপনি যে কোন জাতীয় পরিচয় পত্র নম্বর বের করতে পারবে।

নির্বাচন কমিশন ওয়েবসাইট থেকে জাতীয় পরিচয় পত্র বের করা

আপনি যদি জাতীয় পরিচয় পত্র এর নম্বর বের করতে চান তাহলে, নির্বাচন কমিশন এর ওয়েবসাইট থেকে বের করতে পারবেন।

তার জন্য আপনি নির্বাচন কমিশনের ওয়েবসাইটে গিয়ে যে মোবাইল নম্বর দিয়ে লগইন করেছিলেন সেই নম্বর ব্যবহার করে এনআইডি কার্ড এর তথ্য বের করতে পারবেন।

নির্বাচন কমিশনের ওয়েবসাইটে প্রবেশ করতে এই লিংকেক্লিক করুন।

উক্ত ওয়েবসাইটে প্রবেশ করার পরে লগইন অপশনে ক্লিক করবেন। এখানে আপনার ইউজার নেম ও পাওয়া চাবে। ইউজার নেম এর জায়গায় আপনার মোবাইল নম্বর টাইপ করে দিবেন। এবং পাসওয়ার্ড ব্যবহার করে প্রবেশ করবেন।

তারপরে আপনি সরাসরি আপনার হারিয়ে যাওয়া জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করে নিতে পারবেন।

উক্ত ওয়েবসাইট থেকে আপনার জাতীয় পরিচয় পত্রের নম্বর না থাকলেও ভোটার নম্বর দিয়ে এনআইডি কার্ড বের করে নিতে পারবেন।

আর আপনার জাতীয় পরিচয় পত্র সেখান থেকে সরাসরি প্রিন্ট করতে পারবেন। আর যদি প্রিন্ট না করেন তাহলে পিডিএফ ফাইল আকারে ডাউনলোড করে নিতে পারবেন।

আরো পড়ুনঃ

নির্বাচন কমিশন অফিসে গিয়ে জাতীয় পরিচয় পত্র বের করা

উপরে দেওয়া দুইটি নিয়মে জাতীয় পরিচয় পত্র বের করার বিষয়টি ভালো না লাগলে আপনি সরাসরি নির্বাচন কমিশনের অফিসে গিয়ে জাতীয় পরিচয় পত্র বের করে নিতে পারবেন।

নির্বাচন কমিশনের অফিসে গিয়ে মোবাইল নম্বর ছাড়াই জাতীয় পরিচয় পত্র বের করে নিতে পারবেন।

আরো দেখুনঃ

শেষ কথাঃ

তো বন্ধুরা, আজ আমাদের এই পোস্টের মাধ্যমে শিখতে পারলেন, আপনার বাংলাদেশি নাগরিকত্ব সনদ, জাতীয় পরিচয় পত্র বের করার নিয়ম।

আপনার যদি জাতীয় পরিচয় পত্র/ভোটার আইডি কার্ড/ NID Card হারিয়ে যায়। সেক্ষেত্রে আপনার মোবাইল নম্বর দেয় সহজেই বের করে নিতে পারবেন।

ট্যাগঃ মোবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র বের করা ২০২২ মোবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র বের করা ২০২২ মোবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র বের করা ২০২২

মোবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র বের করা ২০২২ মোবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র বের করা ২০২২ মোবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র বের করা ২০২২

তো আমাদের দেওয়া আর্টিকেল আপনার কেমন লাগলো অবশ্যই একটি কমেন্ট করে জানাবেন। আর এই পোস্ট আপনার বন্ধুদের জানাতে একটি শেয়ার করবেন।

আমাদের সাইট থেকে নতুন নতুন আর্টিকেল পড়তে চাইলে নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ।

আরও পড়ুন

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap