সিম কার নামে রেজিস্ট্রেশন করা আছে জানার উপায়

বর্তমান সময়ে যারা, মোবাইল ফোন ব্যবহার করি, তারা সকলেই কিন্তু সিম কার্ড ব্যবহার করি। আমাদের বিশেষ কোন কারণে হয়তো অনেক প্রয়োজনে আমাদের সিম টি কার নামে রেজিস্ট্রেশন করা আছে।

যেমন- আপনার বন্ধুর জাতীয় পরিচয় পত্র (এনআইডি) কার্ড ব্যবহার করে। আপনার সিমটি রেজিষ্ট্রেশন করেছেন। সেই সিম আপনার পার্সোনাল আছে কিনা। এবং পুরোপুরি ভাবে নিরাপত্তা আছে কিনা। তাই সবার জানা প্রয়োজন আপনার ব্যবহৃত সিম টি কার নামে রেজিস্ট্রেশন করা আছে।

আপনার জাতীয় পরিচয় পত্র দিয়ে কয়টি সিম রেজিষ্ট্রেশন করা আছে। তা জানতে আপনাকে কয়েকটি উপায় অবলম্বন করতে হবে।

গত ২০১৯ সালে আপনি একটি জাতীয় পরিচয় পত্র দিয়ে আনলিমিটেড সিম রেজিষ্ট্রেশন করতে পারবেন। কিন্তু এনটিআরসি এর একটি নোটিশে দেখা গিয়েছে ২০১৯ সালের মধ্যে একই জাতীয় পরিচয় পত্র কার্ড দিয়ে ১৫ টি বেশি সিম রেজিষ্ট্রন করা যেত। সেই সকল সিম বন্ধ করে দেওয়া হবে।

কিন্তু আপনার সিম কার নামে রেজিস্ট্রেশন সেটি ২ ভাবে বের করা যায়। যেমন- ইউএসএসডি কোর্ড এর মাধ্যমে এবং কোন সিম রেটেইলার, কাস্টমার কেয়ার সেবা নিয়ৈ নিয়ে।

তাই আজ আমাদের এই আর্টিকেল এর মাধ্যমে আপনাকে জানাব সিম কার নামে রেজিস্ট্রেশন করা আছে জানার উপায়। উক্ত বিষয়ে সঠিক তথ্য পেতে নিচে দেওয়া ধাপ গুলো শেষ পর্যন্ত পড়ুন।

সিম কার নামে রেজিস্ট্রেশন করা আছে জানার উপায়
সিম কার নামে রেজিস্ট্রেশন করা আছে জানার উপায়

সিম নম্বর দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম

আপনি অনেক সময় বিভিন্ন কারণে খুজার চেষ্টা করেন, কিভাবে অপরিচিত লোকদের মোবাইল নম্বর দিয়ে তার পরিচয় জাতীয় পরিচয় পত্র এর তথ্য কিভাবে বের করা যায়।

অনেকের প্রশ্ন থাকে যে, আসলে কি সিম নম্বর দিয়ে কারও জাতীয় পরিচয় পত্র এর নাম ও আইডি নং এবং ঠিকানা বের করা যায়। আপনার প্রশ্নের উত্তরে বলব না।

আপনি নিজে কোন উপায় ব্যবহার করে অপরিচিত কারও এনআইডি কার্ড বের করতে পারবনে। শুধু মাত্র যারা আইনশৃংখলা গোয়েন্দা বাহিনী তারা মোবাইল সিম নম্বর দিয়ে ভোটার তথ্য বের করতে পারে।

আপনাকে যদি কেও বলে সিম নম্বর দিয়ে ভোটার আইডি কার্ড বের করা যায় সেটি একদনম ভুল, কথাটি একেবারে মিথ্যা।

আরো দেখুনঃ

NID কার্ড দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন আছে জানার উপায়

জাতীয় পরিচয়পত্র (NID) কার্ড দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে। সেটি সহজে বের করতে পারবেন। তার জন্য আপনাকে কিছু উপায় অবলম্বন করতে হবে।

উক্ত বিষয় নিয়ে আমরা নিচের অংশে সঠিক তথ্য উপস্থাপন করেছি।

সিম রেজিস্ট্রেশন পরিবর্তন

আপনার নামে যদি কোন সিম রেজিষ্ট্রেনশ করা থাকে। আপনি চাইলে সেই নামে রেজিষ্ট্রেনশ করা সিম যে কোন সিম রিটেইলার এর কাছে/ কাস্টমার কেয়ারে গিয়ে সিম রেজিস্ট্রেশন পরিবর্তন করে নিজের মালিকানায় ট্রান্সার করতে পারবনে।

আপনি যদি সিম রেজিস্ট্রেন পরিবর্তন করতে চান। তাহলে আপনি যার নামে সিম পরিবর্তন করবেন। তাকে অবশ্যিই সাথে নিয়ে আসতে হবে এবং তার আইডি কার্ড সাথে নিয়ে আসতে হবে।

সিম রেজিস্ট্রেশন যাচাই

আপনার সিম সঠিক ভাবে আপনার নিজের নামে রেজিস্ট্রেশন আছে কিনা। সেটি সঠিক ভাবে যাচাই করতে নিচে দেওয়া তথ্য গুলো অনুসরণ করুন।

সিম রেজিস্ট্রেশন বাতিল করার নিয়ম

আপনার জাতীয় পরিচয় পত্র (NID) দিয়ে কয়টি সিম করা হয়েছে। সেই সকল সিম আপনি চাইলে পার্মান্টে ভাবে বন্ধ করে দিতে পারবনে।

যে সকল সিম বন্ধ করতে পাবেন যেমন- বাংলালিংক, গ্রামীণ, টেলিটক, এয়ারটেল, রবি ইত্যাদি সিম গুলো যদি আপনার কাছে থাকে। তাহলে আপনি যে কোন অপারেটর এর সিম বন্ধ করতে আগ্রহী থাকলে বন্ধ করতে পারবনে।

আপনি যে সিম বন্ধ করবেন, শুধু সেই অপরেটর এর কাছে মানে কাস্টমার কেয়ারে গিয়ে সিম বন্ধ করতে হবে।

সিম রেজিস্ট্রেশন অ্যাপস

সিম রেজিস্ট্রেশন অ্যাপস শুধু মাত্র সিম রিটেইলার এর জন্য ব্যবহার যোগ্য। এটি সকলের জন্য না। কিন্তু আপনি যদি রেজিস্ট্রেশন করতে চান। তাহলে আপনাকে অবশ্যই সিম বিক্রির কোড নিতে হবে। আপনার দোকানের জন্য সিম রেজিস্ট্রেশন করতে পারবেন।

এছাড়া আপনি যদি নতুন কোন সিম রেজিস্ট্রেশন করতে চান। তাহলে আপনার নামে কোন দোকান থেকে সিম নির্বাচন করতে হবে। এবং আপনার জাতীয় পরিচয় পত্র নম্বর রেজিস্ট্রেশন করতে হবে।

সিম কার নামে রেজিস্ট্রেশন করা আছে জানার উপায়

ইউএসএসডি কোর্ড এর মাধ্যমে সিম রেজিস্ট্রেশন কার নামে আছে সেটি জানতে পাবেন। আপনার মোবাইল দিয়ে ডায়াল করে জেনে নিতে পারবেন। আপনার সিম কার নামে রেজিস্ট্রেশন করা হয়েছে।

আপনি যে, সিম এর মালিকানা চেক করার আগ্রহী। সেই সিম আপনার মোবাইলে ইনসার্ট করুন এবং মোবাইলে ডায়াল পেডে গিয়ে ডায়াল করুন *16001# তারপরে কল বাটনে ক্লিক করুন।

একন আপনার জাতীয় পরিচয়পত্র (NID) কার্ডের শেষ চার সংখ্যা লিখুন এবং ফিরতি এসএমএসে দেখতে পারবেন। আপনাকে জানিয়ে দেওয়া হবে। আপনার সিমটি কার নামে রেজিস্ট্রেশন আছে।

কিন্তু সেই ক্ষেত্রে যার নামে সিম রেজিস্ট্রেশন আছে। সেটি চেক করতে হলে সেই ব্যক্তির নামে নিবন্ধন করা যে কোন সিম এ গিয়ে *16001# ডায়াল করে পরবর্তীতে তার এনআইডি কার্ডের শেষ চার ডিজিট দিতে হবে।

তারপরে আপনাকে এসএমএস এ সেই ব্যক্তির নামে যে কয়টি সিম রেজিস্ট্রেশন করা আছে। তার একটি লিষ্ট দেখতে পারবেন।

কিন্তু আপনি যে সিম গুলোর রেজেস্ট্রেশন মালিকানা দেখবেন। আপনাকে যে মেসেজে রেজিস্ট্রেশন তালিকা দিবে সেখানে সকল সিমের লাস্ট চার ডিজিট দেখতে পারবেন সম্পুন্ন নম্বর দেখতে পারবনে না। যেমন- +88019****2122

আমরা আবারো বলছি আপনার সিম কার নামে রেজিস্ট্রেশন  করার আছে সেটি জানতে চাইলে আপনার মোবাইলে ডায়াল করতে হবে *16001#

আরো পড়ুনঃ জিপি সিম এ অতিরিক্ত 650 টি নাম্বার সংরক্ষণ করে রাখতে পারবেন

মৃত ব্যক্তির সিম এর মালিকানা পরিবর্তন

আপনি কি মৃত ব্যক্তির নামে সিম আপনার নামে রিপ্লেস করতে চান। তাহলে আমাদের এই লেখা গুলো অসুরণ করুন। তাহলে সহজেই জেনে নিতে পারবনে কিভাবে মৃত ব্যক্তির সিম নিজের নামে রেজিস্ট্রেশন করা যায়।

কোন ব্যক্তি মারা গেলে শুধু মাত্র মৃত ব্যক্তির ওয়ারিশ। মৃত ব্যক্তির নামে যে, সিম রেজিস্ট্রেশন করা আছে। সে চাইলে সিমটি রিপ্লেস করে নিতে পারবে।

আপনা পরিবারের কারো নামে আপনার সিম রেজিষ্ট্রেশন করা, কিন্তু যার নামে আপনার সিম রেজিস্ট্রেশন করা আছে। সে মারা গেলে বা আপনার সিমটি হারিয়ে গেলে আপনার সিমটি অনেক প্রয়োজনীয় হলে, আপনার সিমটটি উঠানোর সমাধান পেয়ে যাবেন।

মৃত ব্যক্তির সিম কার্ড পরিবর্তন করার জন্য আপনার কিছু কাগজ লাগবে যেমন-

  • যার নামে সিম রেজিস্ট্রেশন করা ছিল তার জাতীয় পরিচয় পত্র (NID) কার্ড।
  • মৃত ব্যক্তির মৃত্যু সনদ পত্র লাগবে।
  • আপনি পরিবারের সদস্য হওয়ার পরেও অনাপত্তি শংসাপত্র ওয়ারিশ নামা লাগবে।
  • আপনি যে এলাকাতে বসবাস করেন, ইউনিউয় পরিষদ/সিটি কর্পোরেশন থেকে প্রত্যয়ন পত্র নিতে হবে।

উক্ত সকল প্রয়োজনীয় কাগজ পত্র জোগার করার পরে, আপনি যে কোম্পানির সিম নিবেন। আপনি সেই কোম্পানির নিকটস্থ কাস্টমার কেয়ারে যোগাযোগ করবেন। তাহলে আপনি মৃত ব্যক্তির নামে সিম পরিবর্তন করে নিজের নামে রেজিস্ট্রেশন করে নিতে পারবনে।

আরো পড়ুনঃ

শেষ কথাঃ

তো বন্ধুরা, আমাদের এই আর্টিকেল থেকে শিখতে পারলেন, সিম কার নামে রেজিস্ট্রেশন করা আছে জানার উপায় সম্পর্কে।

আপনি যদি আপনার সিম কার নামে রেজিস্ট্রেশন করা আছে নিয়ে চিন্তিত থাকেন। তাহলে উক্ত নিয়ম অনুযায়ী আপনার সিম কার্ড রেজিস্ট্রেশন এর তালিকা এসএমএস এর মাধ্যমে জানতে পারবেন।

ট্যাগঃ সিম কার নামে রেজিস্ট্রেশন করা আছে জানার উপায় সিম কার নামে রেজিস্ট্রেশন করা আছে জানার উপায় সিম কার নামে রেজিস্ট্রেশন করা আছে জানার উপায়

সিম কার নামে রেজিস্ট্রেশন করা আছে জানার উপায় সিম কার নামে রেজিস্ট্রেশন করা আছে জানার উপায় সিম কার নামে রেজিস্ট্রেশন করা আছে জানার উপায়

আমাদের দেওয়া আর্টিকেল যদি আপনার ভালো লাগে, তাহলে একটি কমেন্ট করে জানাবেন। আমাদের এই সাইট থেকে আরো নতুন নতুন টিপ্স এন্ড ট্রিক্স পড়তে চাইলে নিয়মিত ভিজিট করুন, ধন্যবাদ।

আরও পড়ুন

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap