মোবাইল দিয়ে ডিজিটাল মার্কেটিং ২০২২

বর্তমান সময়ে অনলাইনে মার্কেটিং করার অনেক উপায় রয়েছে। তার মধ্যে সব চেয়ে জনপ্রিয় একটি মাধ্যম হলো ডিজিটাল মার্কেটিং।

এই সময়ে লোকেরা অনেক প্লাটফর্মে সার্চ করে জানার চেষ্টা করে, মোবাইল দিয়ে ডিজিটাল মার্কেটিং করার কোন উপায় আছে কি? তাই আজ আমাদের এই পোস্টে আপনাকে জানাব মোবাইল দিয়ে ডিজিটাল মার্কেটিং করার উপায় সমূহ।

আপনি যদি উক্ত বিষয়ে বিস্তারিত তথ্য জানতে চান। তাহলে আমাদের দেওয়া আর্টিকেল শেষ পর্যন্ত মনযোগ দিয়ে পড়ুন।

বর্তমান সময়ে নিজের ক্যারিয়ার হিসেবে লোকেরা ডিজিটাল মার্কেটিং বেছে নিচ্ছে। কারণ ডিজিটাল মার্কেটিং অনেক লাভজনক।

আপনার মনে প্রশ্ন হতে পারে যে, ডিজিটাল মার্কেটিং করা কতটা লাভজনক। এই বিষয়ে আপনি গুগলে সার্চ করলেই বিস্তারিত ধারণা পেয়ে যাবেন।

বর্তমান সময়ে প্রতিটি মানুষ ইন্টারনেট ব্যবহার করে সারাটা দিন কাটিয়ে দেয়। যেমন- ফেসবুক, ইউটিউব, টুইটার, গুগল সার্চ ইঞ্জিন ইত্যাদি ব্যবহার করে থাকে।

এরকম ভাবে লক্ষ লক্ষ মানুষ সব সময় বিভিন্ন প্লাটফর্মে সক্রিয় থাকে। এছাড়া প্রতিদিন নতুন নতুন লোক ইন্টারনেট ব্যবহার করার জন্য যুক্ত হচ্ছে।

বর্তমানে ডিজিটাল যুগে ছোট বড় কোম্পানি গুলো তাদের পণ্য ও প্রডাক্ট মার্কেটিং করার জন্য ফিজিক্যালি মার্কেটিং এর বিপরীতে ডিজিটাল মার্কেটিং এর গুরুত্ব সব চেয়ে বেশি দিয়ে থাকে।

এই সময়ে মানুষ যেহেতু অনলাইন/ ইন্টারনেটে বেশি সক্রিয় থাকে তাই সকল কোম্পানি তাদের পণ্য ও প্রডাক্ট গুলো ইন্টারনেট এর মাধ্যমে মার্কেটিং করে যাচ্ছে।

উক্ত মার্কেটিং এর মাধ্যমে তাদের পণ্য খুব সহজে লক্ষ লক্ষ মানুষের কাছে বিজ্ঞাপন এর মাধ্যমে পৌছে দিচ্ছে। এবং তাদের মার্কেটিং এর ফলে পণ্য ও প্রডাক্ট গুলো প্রচুর পরিমাণে বিক্রি হচ্ছে।

আপনি যদি একটু অনলাইন ঘাটাঘাটি করেন তাহলে বুঝতে পারবেন, সাধারণ ইন্টারনেট ব্যবহার কারীদের মার্কেটিং ব্যবস্থা অনেক চাহিদা আছে।

উক্ত চাহিদা কাজে লাগিয়ে আপনার হাতে থাকা মোবাইল বা কম্পিউটারে ইন্টারনেট যুক্ত করে সহজেই আপনার কম্পোনির প্রোডাক্ট বিক্রি করতে পারবেন। আর উক্ত পদ্ধতিকে ডিজিটাল মার্কেটিং বলে।

আপনি যদি প্রফেশনাল ভাবে ডিজিটাল মার্কেটিং এর কোর্স করেন। তাহলে আপনি নিজের দক্ষতা কে কাজে লাগিয়ে অনলাইনে বিভিন্ন জনপ্রিয় মার্কেটপ্লেস গুলোতে যুক্ত হয়ে প্রচুর টাকা ইনকাম করতে পারবেন।

আপনি যদি মোবাইল দিয়ে ডিজিটাল মার্কেটিং করতে চান তাহলে আপনাকে প্রথমে জানতে হবে ডিজিটাল মার্কেটিং আসলে কি? তো চলুন সময় নষ্ট না করে বিস্তারিত আলোচনায় ফিরে যাওয়া যাক।

মোবাইল দিয়ে ডিজিটাল মার্কেটিং ২০২২
মোবাইল দিয়ে ডিজিটাল মার্কেটিং ২০২২

ডিজিটাল মার্কেটিং কি (What is digital marketing)

ডিজিটাল মার্কেটিং হচ্ছে সাধারণত মানুষ অনলাইন/ ইন্টারনেটে বিভিন্ন প্রকার পণ্য ও প্রডাক্ট এর বিজ্ঞাপন প্রচার ও বিক্রি করাকে বুঝায়।

উক্ত বিজ্ঞাপন হতে পারে ইউটিউব মার্কেটিং, সোশ্যাল মিডিয়া মার্কেটিং বা সার্চ ইঞ্জিন মার্কেটিং কিংবা ইমেইল মার্কেটিং।

আবার অনেক সময় ইলেক্ট্রনিক মিডিয়া মাধ্যমে বিজ্ঞাপন প্রচার ও পণ্য বিক্রি করার কাজকেও ডিজিটাল মার্কেটিং বলা হয়।  এখানে ইলেক্ট্রনিক মিডিয়া বলতে বুঝানো হয়েছে টিভি, রেডিও ইত্যাদি।

এছাড়া, মোবাইল ইন্সট্যান্ট মেসেঞ্জিং, ইলেক্ট্রনিক বিলবোর্ড, মোবাইল অ্যাপ ইত্যাদির মাধ্যমে বিজ্ঞাপন দেখানোকে ডিজিটাল মার্কেটিং বলা হয়।

আপনার ব্যবসা বা কোম্পানি ডিজিটাল যুগে টিকিয়ে রাখতে চাইলে অবশ্যই আপনাকে ডিজিটাল মার্কেটিং করার উপর নজর দিতে হবে।

আপনি যদি উক্ত বিষয় গুলো মনযোগ দিয়ে পড়েন তাহলে ডিজিটাল মার্কেটিং সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়েছেন।

ডিজিটাল মার্কেটিং করার জন্য মার্কেটিং কি এই বিষয়ে জানলেই হবে না। আপনাকে ডিজিটাল মার্কেটিং এর ধাপ গুলো সম্পর্কে জানতে হবে।

ডিজিটাল মার্কেটিং এর ধাপ গুলো জেনে নেওয়ার পরে আপনি সহজেই বুঝতে পারবেন যে, মোবাইল দিযে ডিজিটাল মার্কেটিং করার জন্য কোন কাজ গুলো আপনার জন্য ভালো হবে।

ডিজিটাল মার্কেটিং এর ধাপ সমূহ

বর্তমান সময়ে ডিজিটাল মার্কেটিং গুলোর অনেক ধাপ আছে। উক্ত ধাপ গুলোর মধ্যে ডিজিটাল মার্কেটার’রা  তারেদ দরকারী বা প্রয়োজনীয় মার্কেটপ্লেস গুলোতে ডিজিটাল মার্কেটিং এর কাজ করে থাকে।

তো চলুন জেনে নেওয়া যাক ডিজিটাল মার্কেটিং এর ধাপ গুলো জেনে নেওয়া যাক। যেমন-

উক্ত বিষয় গুলোই হলো ডিজিটাল মার্কেটিং এর ধাপ সমূহ। এখন আপনার উপর নির্ভর করে আপনি মোবাইল দিয়ে ডিজিটাল মার্কেটিং করার জন্য কোন ধাপটি বেছে নিবেন।

মোবাইল দিয়ে ডিজিটাল মার্কেটিং কোন কাজ গুলো করা সম্ভব?

মোবাইল দিয়ে ডিজিটাল মার্কেটিং করার জন্য উক্ত আলোচনায় ডিজিটাল মার্কেটিং এর যে সকল ধাপ সম্পর্কে আলোচনা করেছি তার মধ্যে কিছু কাজ মোবাইল দিয়ে সম্পন্ন করতে পারবেন।

এছাড়া, আপনি যদি প্রফেশনাল ভাবে ডিজিটাল মার্কেটিং করতে আগ্রহী থাকেন। সেক্ষেত্রে আপনাকে অবশ্যই কম্পিউটার বা ল্যাপটপ দিয়ে কাজ করতে হবে।

আপনি মনে রাখবেন ল্যাপটপ বা কম্পিউটারে ইন্টারনেট সংযোগ না থাকলে কোন ভাবেই ডিজিটাল মার্কেটিং করতে পারবে না।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং

বর্তমান সময়ে আমরা সকলেই বিভিন্ন ধরণের সোশ্যাল মিডিয়া ব্যবহার করি। উক্ত প্লাটফর্ম গুলোর মধ্যে উল্লেখ্য যোগ্য হলো ইউটিউব, ফেসবুক, টুইটার ইত্যাদি।

আপনি ইচ্ছা করলে উক্ত প্লাটফর্ম গুলো ব্যবহার করে, বিভিন্ন কোম্পানির পন্য বা প্রডাক্ট গুলোর বিজ্ঞাপন ও মার্কেটিং প্রচার করতে পারবেন।

এর কারণ হলো আপনি হাতে থাকা মোবাইল দিয়ে সোশ্যাল মিডিয়ার সকল কাজ গুলো করতে পারবেন। তাই মোবাইল দিযে সোশ্যাল মিডিয়া মার্কেটিং শুরু করতে পারেন।

কিন্তু, আমার মতে, মোবাইল দিয়ে ডিজিটাল মার্কেটিং করার সম্ভব হবে না যদি প্রফেশনাল ভাবে করা হয়।

আর আপনি যদি মোবাইল দিয়ে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করেন। সেক্ষেত্রেও আপনার ভবিষ্যতে অবশ্যই কম্পিউটার বা ল্যাপটপ ব্যবহার করার প্রয়োজন হবে।

ডিজিটাল মার্কেটিং কেন প্রয়োজন?

বর্তমান সময়ে ডিজিটাল মার্কেটিং সকল ব্যবহার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। কারণ বেশির ভাগ মানুষ এখন পন্য বা প্রডাক্ট ক্রয় করার জন্য ইন্টারনেট থেকে বিস্তারিত তথ্য জেনে নেয়।

এছাড়া, অনেক বেশি মানুষ এখন দোকানে ঘুরে ঘুরে পন্য বা প্রডাক্ট না ক্রয় করে নিজের বাড়ি বসে অনলাইনের মাধ্যমে প্রয়োজনীয় সকল প্রকার পণ্য ক্রয় করে থাকে।

আপনি যদি একজন ব্যবসায়ী হয়ে থাকেন। তাহলে আপনার পন্য বেশি বিক্রি করার জন্য অবশ্যই ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে মানুষের কাছে আপনার ব্যবসা ও প্রডাক্ট গুলো পরিচিত করে তুলতে হবে। এবং মানুষে কাছে পৌছে দিতে হবে।

আমরা জানি, ডিজিটাল বিশ্বে প্রায় 2 বিলিয়নের বেশি লোক সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম ব্যবহার করে। আর দিনে দিনে এর চাহিদা বৃদ্ধি পাচ্ছে।

যত বেশি লোক ইন্টারনেট ব্যবহার করবে ঠিক তত বেশি লোক এর সামনে আপনার ব্যবসার পণ্য ও প্রডাক্ট গুলো মার্কেটিং ও প্রচার করতে পারবেন। এখানে যত বেশি মার্কেটিং করা যাবে তত বেশি পন্য বিক্রি করা সম্ভব হবে।

ডিজিটাল বিশ্বে প্রায় 5.11 বিলিয়ন লোক মোবাইল ব্যবহার করে। আরও দ্রুত গতিতে এর ব্যবহার বেড়ে যাচ্ছে। এছাড়া এমন অনেক লোক আছে যারা যোগাযোগ করার জন্যে একাধিক মোবাইল ফোনও ব্যবহার করে থাকে।

উক্ত মোবাইল ব্যবহার করে কাস্টমার তাদের পণ্য গুলো সম্পর্কে সহজেই জানতে পারেন। কারণ বেশির ভাগ মোবাইল গুলোর সাথে ইন্টারনেট কানেকশন দেওয়া থাকে।

একটি জরিপে রিপোর্ট করা হয়েছে প্রায় 84% এর বিশ বিক্রেতা সামাজিক যোগাযোগ প্লাটফর্ম ব্যবহার করে, কাস্টমারদের তথ্য সংগ্রহ করে থাকে। আর দ্রুত তাদের পণ্য গুলো প্রচার ও প্রসার করে থাকে।

মোট কথা হলো, আপনি যদি বর্তমান সময়ে কোন ব্যবসা দ্রুত দাড় করাতে চান। তাহলে আপনাকে অবশ্যই ডিজিটাল মার্কেটিং শুরু করতে হবে।

তবে, মোবাইল দিয়ে আপনি বেশির ভাগ জটিল কাজ গুলো করতে পারবেন না। তাই আপনাকে কম্পিউটার বা ল্যাপটপ ব্যবহার করতে হবে।

শেষ কথাঃ

তো বন্ধুরা, আজ আমাদের এই পোস্টে, আপনি জানতে পারলেন, মোবাইল দিযে ডিজিটাল মার্কেটিং করার বিষয় সম্পর্কে।

আপনি দি ডিজিটাল মার্কেটিং মোবাইল দিয়ে শুরু করতে চান। তাহলে সকল কাজ করার সুযোগ পাবেন না। তাই আপনি যদি প্রফেশনালী ডিজিটাল মার্কেটিং করতে চান, তাহলে আপনাকে কম্পিউটার বা ল্যাপটপ ব্যবহার করতে হবে।

আশা করি উক্ত আলোচনা অনুসরণ মোবাইল দিয়ে ডিজিটাল মার্কেটিং করার বিষয়ে পরিষ্কার ধারণা নিতে পারছেন।

ট্যাগঃ মোবাইল দিয়ে ডিজিটাল মার্কেটিং ২০২২ মোবাইল দিয়ে ডিজিটাল মার্কেটিং ২০২২ মোবাইল দিয়ে ডিজিটাল মার্কেটিং ২০২২ মোবাইল দিয়ে ডিজিটাল মার্কেটিং ২০২২

মোবাইল দিয়ে ডিজিটাল মার্কেটিং ২০২২ মোবাইল দিয়ে ডিজিটাল মার্কেটিং ২০২২ মোবাইল দিয়ে ডিজিটাল মার্কেটিং ২০২২

আমাদের পোস্ট সম্পর্কে আপনার যদি কোন মতামত বা প্রশ্ন থাকে। তাহলে নিচের কমেন্ট বক্সে জানাতে পারেন। আমাদের সাথে শেষ পর্যন্ত সময় দেওয়ার জন্য ধন্যবাদ।

আরও পড়ুন

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap