যেভাবে সাজাবেন আপনার ফেসবুক প্রোফাইল এবং নিউজফিড

আমরা যখন সাধারণত ফেসবুকে প্রবেশ করি যখন কিন্তু ব্যবহারকারীদের ছবি, ফ্যামিলি ফটো, বিজ্ঞাপন, লিংক, স্ট্যাটাস ইত্যাদি দেখে থাকি। এই গুলো নিয়ে গঠিত হয় একটি ফেসবুক কনটেন্ট লিষ্ট।

তবে আপনি নজর দিলে দেখতে পারবেন মাঝে মধ্যমে ফেসবুক বাউজার করার সময় পোষ্ট দেখতে দেখতে হায়ে উঠতে হয়। তার কিছু কিছু কনটেন্ট এর জন্য এরকম হয়। আপনি চাইলে আপনার কিট বিরক্তির কনটেন্ট গুলো থেকে রেহায় পেতে পারেন।

যেভাবে সাজাবেন আপনার ফেসবুক প্রোফাইল এবং নিউজফিড
যেভাবে সাজাবেন আপনার ফেসবুক প্রোফাইল এবং নিউজফিড

ফেসবুক এ আপনার কিছু কিছু বন্ধু থাকতে পারে যারা অতিরিক্ত ভাবে পোস্ট স্ট্যাটাস দিয়ে থাকে। কপি পেস্ট সত্যি ও মিথ্যা নিশ্চিত অনিশ্চিত কোন কিছুই বাদ থাকে না। এই ধরণের ফেসবুকার থেকে রক্ষা পেতে অনেকেই হয়তো তাদের আনফেন্ড করে দিতে চাই। কিন্তু কেউ কেউ ফেসকুব ফেন্ডদের রিমুভ করতে অনিচ্ছুক থাকে বিশেষ কারণে।

তারা এই সকল বন্ধুদের রিমুভ করতেও পারে না। আবার এতে যন্ত্রণায় শান্তিতে ফেসবুক ব্রাউজ করা যায় না। তাদের জন্য সমাধা হলো আনফলো। হ্যঅ আপনি যে কোন বিরক্তিকর ফেসবুক ব্যবহারকারীকে ফ্রেন্ড লিষ্ট থেকে রিমুভ না করেও তার অনাকাঙ্খিত পোস্ট স্ট্রিম এড়িয়ে যেতে পারবেন।

তার জন্য সংশ্লিষ্ট সেই ফ্রেন্ড এর প্রোফাইলে ভিজিট করে সেখানে ফলোয়িং লেখঅ বাটনে ক্লিক করলে তার পোস্ট আপনার নিউজ ফিড থেকৈ হাইড হয়ে যাবে। মানে তাকে আপনি আনফলো করবেন।

তারপরে কোন দিন আপনার যদি উক্ত ফ্রেন্ডদের পোস্ট সমূহ আবার আপনার হোমপেজে নিয়ে আসতে চান। তবে একই ভাবে সেই ব্যবহারকারীর প্রোফাইলে গিয়ে ফলো বাটনে ক্লি করতে হবে। তাহলেই আপনি আগের মতো তার সকল কনটেন্ট গুলো দেখতে পারবেন। ফেসবুক বিভিন্ন ফ্যান পেজ এর জ্য আনফলো অপশন প্রযোজ্য হবে।

তবে উক্ত প্রক্রিয়ার কিছু সীমাবদ্ধা রয়েছে। একজন মানুষ এর সকল পোস্ট হয়তো আপনার অপছন্দ না। অন্ত্যত দুই একটা মান সম্পন্ন স্টেটাস আছে। এই জন্য ফলো- আনফলোর মধ্যে মাঝামাঝি কোন অপশন নাই।

আপনি যদি কোন বন্ধুকে খুব বেশি পছন্দ করেন তাহলে তার প্রতিটি পোস্ট দেখতে চান তবে কী করবেন।

আপনি সেই বন্ধুর পোস্ট গুলো বেশি বেশি লাইক, কমেন্ট এবং শেয়ার করবেন। তাহলেই তার কনটেন্ট গুলো আপনার ফেসবুক নিউজ ফিডে বিশেষ গুরুত্ব এর সাথে চলে আসবে। এছাড়া আপনি যদি কিছু বন্ধুকে ক্লোজ ফ্রেন্ড লিস্টে রাখতে চান তাহলে তাদের প্রতিটি পোস্ট এর আলাদা আলাদা নোটিফিকিশন পেয়ে যাবেন।

ফেসবুক আইডি লগইন করার সঙ্গে সঙ্গে হোপ পেজ এর বাম বাশে কিছু অটো জেনারেট কাস্টম নিউজফিড লিষ্ট দেখতে পারবেন। সেখানে আপনার স্কুল, কলেজ, কর্মস্থল, ক্লোজ ফ্রেন্ড লিষ্ট ইত্যাদির জন্য আলদা আলদা ফিড লিষ্ট পড়তে পারবেন।

ফেসবুক আইডি ব্যবহার করতে চাইলে তার মধ্যে থার্ড পার্টির কিছূ বিজ্ঞাপন আপনাকে দেখতে হবে। এই গুলো রোধ করা কোন ভাবেই সম্ভব না।

কিন্তু আপনি সাইটে ফিডব্যাক দিলে তার মাধ্যমে নিউজফিডে আপনার আগ্রহরে বিষয় ‍গুলোর সাথে মিল রেখে বিজ্ঞাপন শো হবে।

আরো পড়ুনঃ

এরপরে আপনি ফেসবুক এর সার্ভে অংশ নিয়ে নিউজফিডকে ঝামেলা মুক্ত রাখতে পারবেন।

ফেসবুক থেকে যে কোন পোস্ট এর উপর দিকে ডান পাশে থাকা নিম্নমুখী তীল চিহ্নে ক্লি করে টেইক এ সার্ভে টু ইমপ্রুভ নিউজফিড লিংকে প্রবেশ করবেন।

তারপরে আপনার পছন্দ এবং অপছন্দ এর ব্যাপারে ফেসবুককে তথ্য দিতে পারবেন। এটি পুরোপুরি ভাবে কাজ না করলে অনেকটা উন্নত করতে পারবেন।

আমরা এখানে ফেসবুক আইডি/ একাউন্ট সাজানোর দুইটি অংশ প্রস্তুত করেছি। প্রথমে আমরা আপনাকে জানাব কিভাবে সুন্দর করে ফেসবুক নিজের প্রোফাইল সাজানো যায়। অন্যটি হলো নিউজ ফিড নিজের পছন্দ মতো অপটিমাইজ করা যায় সেই বিষয়ে।

ফেসবুক একাউন্ট সাজানোর নিয়ম

আপনার ফেসবুক আইডি/ একাউন্ট আপনার প্রদত্ত তথ্যের ভিত্তিতে আপডেট হয়। আপনার প্রোফাইল ফেসবুক কে আপনার পরিচয় দিয়ে থাকে। তো চলুন জেনে নেওয়া যাক কিভাবে সাজাবেন আপনার প্রোফাইল।

ফেসবুক প্রোফাইল পিকচার সেট করার নিয়ম

একটি ফেসবুক আইডিতে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে প্রোফাইল পিকচার। আপনার ফেসবুক প্রোফাইল পিচার আপনাকে একই নামের অসংখ্য আইডি গুলো থেকে আলাদা করে থাকে।

তাছাড়া প্রোফাইল হোক আর কোন গ্রুপ হোক আপনার করা পোস্ট আপনার পরিচয় বহন করে উক্ত প্রোফাইল পিকচার এর মাধ্যমে।

এছাড়া আপনি যখন কোন পোস্টে লাইক করে বা কমেন্ট করেন সেই সময় যে ব্যক্তি পোস্ট করেছে তার কাছে আপনার প্রোফাইলটি পিচার যুক্ত নোটিফিকেশন চলে যায়।

প্রোফাইল পিচকচার যে ফেসবুক আইডির জন্য এতটা গুরুত্বপূর্ণ সেটি নিশ্চয় জানতে পারছেন। তাই আপনার সেরা ছবিটি প্রোফাইল প্রিচার হিসেবে যুক্ত করে দিন।

আপনি যদি কম্পিউটার বা মোবাইল দিযে প্রোফাইল পিকচার সেট করতে চান বা পরিবর্তন করতে চান তাহলে আপনাকে সরাসরি ফেসবুক প্রোফাইলে যেতে হবে। তারপরে বাম পাশে আপনার মোবাইলে মাঝবরাবর প্রোফাইল পিচার দেখতে পারবেন। সেখানে ক্লিক করে প্রোফাইল পিকচার পরিবর্তন করতে পারবেন।

ফেসবুক টাইমলাইন সাজানোর নিয়ম

ফেসবুক এ যে কোন প্রোফাইল এর পিচার বা নামে ক্লিক করলে উক্ত প্রোফাইলের টাইমলাইনে প্রবেশ করতে পারবেন।

টাইম লাইনকে ওয়াল বলা হয়। টাইমলাইনে মূলত ফেসবুক ব্যবহারকারীর প্রদত্ত তথ্য ও পোস্ট থাকে। আপনার প্রোফাইল এর ক্ষেত্রেও তাই। টাইম লাইন হচ্ছে আপনার প্লগ্রাউন্ড যেখানে আপনি যে কোন কিছূ যুক্ত করতে পারবেন।

এটি আপনার রিপ্রেজেন্টেটিভ হিসেবে কাজ করবে। বর্তমান সময়ে আপনার করা পোস্ট এর মাধ্যমে মানুষ আপনার মাসকিতার বিবেচনা করে। মানে ফেসবুক এর পাশাপাশি ব্যক্তিগত জীবনে টাইম লাইনে সমান ভাবে ভূমিকা পালন করে।

কম্পিউটার দিয়ে টাইম লাইনে প্রবেশ করলে বাম পাশে আপনার সম্পর্কে প্রদত্ত বিভিন্ন তথ্য শো করবে। যা About নামে পরিচিত। আর ডান পাশে আপনর করা পোস্ট গুলো শো হবে।

মোবাইল দিযে টাইম লাইনে প্রবেশ করলে প্রথমে About তার নিচে পোস্ট গুলো দেখতে পারবেন।

ফেসবুকের About সাজানোর নিয়ম

About সেকশনকে একটি ছোট জীবন বৃত্তান্ত বলা যায়। এখানে আপনার শিক্ষা প্রতিষ্ঠান, বাসস্থান, কর্মস্থান, মোবাইল নম্বর, জন্ম তারিখ, ওয়েবসাইট, বৈবাহিক অবস্থা ইত্যাদির সংক্ষিপ্ত বিবরণ থাকে। সেগুলো আপনাকে সঠিক ভাবে সাজাতে হবে।

তাহলেই আপনার ফেসবুক প্রোফাইলে কেউ প্রবেশ করলে সহজেই আপনার বিষয়ে জেনে নিতে পারবে।

নিউজ ফিড সাজানোর নিয়ম

ফেসবুক এর মূল পাতা নিউজ ফিড নামে পরিচিত। বেশির ভাগ ইউজার নিউজ ফিডে তাদের ফেসবুকে সময় বেশি দিয়ে থাকে। তার জন্য নিউ ফিডের কনটেন্ট এর উপর অনেকটা নির্ভর করে ইউজার এর ফেসবুক ব্যবহারের সার্বিক অভিজ্ঞতা।

কিন্তু এই বিষয়ে নিয়ন্ত্রণ ইউজারের হাতে পুরোপুরি ভাবে তুলে দিয়ে ফেসবুক কর্তৃপক্ষ। মানে আপনার নিউজ ফিডে দেখানো সকল কনটেন্ট এর নিয়ন্ত্রক আপনি নিজে।

ফেসবুক আন-ফলো সম্পর্কে

অনেক দিন পর্যন্ত ফেসবুক ব্যবহার করার পরে ফ্রেন্ড লিষ্টে আর লাইক করা পেইজ এর সংখ্যা সময় এর সাথে সাথে বাড়তেই থাকে।

কিন্তু সকল ফেসবুক ফ্রেন্ড বা পেজ এর পোস্ট আমাদের ভাল লাগে তেমনটা না। মাঝে মাঝে কিছূ বন্ধুদের সাথে বা কোন পেজের করা পোস্ট ভালো না লাগাটাই স্বাভাবিক।

তার জন্য ফেসবুকে আছে আনফলো অপশন। আনফলো অপশন ব্যবহার করে আপনি ফেসবুক Friend দের সাথে Ad থাকবেন সকল লাইক গুলো ঠিক থাকবে।

কিন্তু আনফলো করা ফ্রেন্ড বা পেজের পোস্ট আপনার টইম লাইনে আসবে না। তাই নিউজ ফিড কে ঝামেলা মুক্ত করতে চাইলে আপনার অপছন্দ বন্ধুদের আনফলো করে দিতে পারেন।

ফেসবুক পোস্ট প্রায়োরিটি

আমাদের এমন কিছু প্রিয় ফ্রেন্ড বা ব্যক্তি থাকে। যাদের পোস্ট গুলো কোন ভাবেই মিস করতে চাই না। সেই জন্য ফেসবুক পেজ ও প্রোফাইল See First নামে একটি অপশন দেওয়া হয়েছে।

উক্ত অপশনটি যে প্রোফাইল বা পেজের জন্য চালু করবেন সেই পেজে বা প্রোফাইলের পোস্ট আপনার নিউজ ফিডের প্রথমে শো হবে।

ফেসবুক ব্লক

আপনার ফেসবুক পোস্টে কেউ যদি নেতিবাচক কমেন্ট করে বা ইনবক্সে অশোভনীয় কিছু বলে তাহলে আপনি চাইলে সেই লোককে ফেসবুকে ব্লক করতে পারবেন। আপনি কোন ফেসবুকারকে ব্লক করতে চাইলে তার প্রোফাইলে গেলেই ব্লক অপশনটি পেয়ে যাবেন।

উক্ত বিষয় গুলো ছাড়া আরো অনেক অপশন রয়েছে যে গুলো ব্যবহার করে আপনার ফেসবুক প্রোফাইল ও নিউজফিড সাজাতে পারবেন।

আরো পড়ুনঃ

শেষ  কথাঃ

তো বন্ধুরা, আজ এই পোস্টে আপনি জানতে পারলেন যেভাবে সাজাবেন আপনার ফেসবুক প্রোফাইল এবং নিউজফিড।

আপনি দি সুন্দর ভাবে ঝামেলা মুক্ত আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করতে চান। তাহলে উক্ত সেটিংস গুলো সুন্দর ভাবে করে নিন। তাহলেই আপনি শাক্তিপূর্ণ ভাবে ফেসবুক ব্যবহার করতে পারবেন।

ট্যাগঃ যেভাবে সাজাবেন আপনার ফেসবুক প্রোফাইল এবং নিউজফিড যেভাবে সাজাবেন আপনার ফেসবুক প্রোফাইল এবং নিউজফিড যেভাবে সাজাবেন আপনার ফেসবুক প্রোফাইল এবং নিউজফিড

যেভাবে সাজাবেন আপনার ফেসবুক প্রোফাইল এবং নিউজফিড যেভাবে সাজাবেন আপনার ফেসবুক প্রোফাইল এবং নিউজফিড যেভাবে সাজাবেন আপনার ফেসবুক প্রোফাইল এবং নিউজফিড

আমাদের দেওয়া আর্টিকেল আপনার কাছে কেমন লাগলো একটি কমেন্ট করে জানাবেন। আর এই সাইট থেকে নতুন নতুন আর্টিকেল পড়তে চাইলে ভিজিট করুন ধন্যবাদ।

আরও পড়ুন

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap