আপনি যদি অনলাইনে বিভিন্ন বিষয় নিয়ে ঘাটাঘাটি করে থাকেন বিশেষ করে ইন্টারনেটে আয় করার ব্যাপারে যদি ঘাটাঘাটি করে থাকেন তাহলে অবশ্যই আপনি এই নামটি শুনেছেন যে SEO যায়। যদি আপনি এসইও নিয়ে অনলাইনে ক্যারিয়ার গড়তে চান তাহলে অবশ্যই আপনাকে নিচের বিষয়গুলো জানতে হবে। কেননা এসইও হচ্ছে খুবই সেনসিটিভ একটি বিষয় এবং অনলাইনে এর ডিমান্ড অনেক বেশি।

তাহলে কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক আজকের আলোচনাটি আমরা এই আলোচনায় SEO এর বিস্তারিত জানব। SEO এর ব্যাপারে এখানে যে বিষয়গুলো আলোচনা করা হয়েছে আপনি যদি এগুলো সম্পূর্ণভাবে জানেন এবং কাজে লাগাতে পারেন তাহলে আমি মনে করি, আপনি অনলাইন থেকে আয় করা শুরু করতে পারবেন। এবং পারফেক্টলি প্রয়োগ করতে পারলে SEO ব্যাপারে আর আপনার বেশি কিছু শিখতে হবে না।

তবে হ্যাঁ এসইও ব্যাপারটি হচ্ছে পরিবর্তনশীল কিন্তু মৌলিক বিষয়গুলো একই। তাই আপনি মৌলিক বিষয়গুলো শিখে কাজ শুরু করুন এবং প্রতিনিয়ত এর আপডেট আপডেট নিউজ গুলো ভালোভাবে আয়ত্ত করে যান।

প্রথমে আমরা জেনে নিচ্ছি SEO কি? আমরা কেন SEO করব? এবং এসইও প্রকারভেদ সমূহ:

১। SEO কি?

এক কথায় বলতে গেলে অনলাইনে আপনার যদি কোন বিজনেস থাকে বা আপনার কোন ওয়েবসাইট থাকে তাহলে  সে বিষয়টি বিভিন্ন সার্চ ইঞ্জিন কে SEO এর মাধ্যমে চিনিয়ে দেয়া। যাতে করে আপনি যে সার্ভিসটি অনলাইনভিত্তিক দিচ্ছেন সে বিষয়টি যদি কেউ কোন সার্চ ইঞ্জিনে সার্চ করে তাহলে যেন আপনার সার্ভিসটি অথবা ওয়েবসাইটটি খুঁজে পায়।

২। SEO কেন করতে হয়?

এটি খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয় যে SEO কেন করতে হয়। আপনার অনলাইন ভিত্তিক একটি ওয়েবসাইট অথবা কোন সেবা যেটি অনলাইনে রয়েছে এবং আপনার মতো আরও হাজার হাজার লোক একই সেবা দিয়ে যাচ্ছে। তাদের ভিড়ে যেন কাস্টমাররা আপনার সেবা বা আপনার ওয়েবসাইটটিকে খুঁজে পায় সে জন্য SEO করতে হয়। কেননা অনলাইনে কাস্টমাররা যদি আপনার সেবা বা আপনার ওয়েবসাইটে খুঁজে না পায় তাহলে সেখান থেকে আপনার কোন প্রফিট আশা করা যাচ্ছে না।

৩। SEO এর প্রকারভেদ:

SEO ধরন নিয়ে যদি আমরা আলোচনা করি তাহলে প্রথমে আমরা যে বিষয় গুলো দেখবো সেটি হচ্ছে এসইও এর প্রকারভেদ: এসইও এর প্রকারভেদ এর মধ্যে সবচেয়ে অন্যতম দুটি প্রকার হচ্ছে-

  • a. White Hat SEO কি?
  • b. Black Hat SEO কি?

প্রচলন এখন আমরা জেনে নিচ্ছি এগুলো আসলে কি?  আমরা কোনটি নিয়ে কাজ করব – White Hat SEO নাকি- Black Hat SEO  এবং কোনটির ভবিষ্যৎ কেমন এবং কোনটি কিভাবে কাজ করে।

তো চলুন বিস্তারিত নিচের লিঙ্কে দেখে নিচ্ছি-

a. White Hat SEO কি? কিভাবে করতে হয়?

White Hat SEO হল এমন একটি পন্থা যেটি অবলম্বন করে আপনার ওয়েবসাইটটিকে সার্চ ইঞ্জিন কে চিনিয়ে দিলে তারা সেদিকে খুব ভালোভাবে দেখবে। এবং যেকোন সার্চ ইঞ্জিন বুঝতে পারবে এই ওয়েবসাইট বা সার্ভিসটি সত্য এবং লিগ্যাল। কোনো দুই নম্বরি নেই।

মোটকথা, সঠিক পন্থায় এসইও করা কেই White Hat SEO বলে।

এবং আমরা যদি এসইও নিয়ে আমাদের ক্যারিয়ার করতে চাই তাহলে অবশ্যই আমরা White Hat SEO নেই কাজ করব।

এখানে আরেকটি বিষয় উল্লেখযোগ্য সেটি হল, আমরা যদি White Hat SEO এর মাধ্যমে আমাদের ওয়েবসাইট থেকে সার্চ ইঞ্জিনের প্রথম পেজে নিয়ে আসি তাহলে এটা অনেকদিন ধরে এখানে অবস্থান করবে। এবং অনেকদিন পর্যন্ত আমরা এই এসইও’র মাধ্যমে কাস্টমারদের কে আমাদের সেবা দিতে পারব এবং আমাদের ভিজিটরকে আমরা তথ্য দিতে পারব। এবং এটি একটি লংটার্ম পদ্ধতি, White Hat SEO  এর মাধ্যমে একটি ওয়েবসাইটকে র‌্যাংক করানো সময় সাপেক্ষ এবং কঠোর পরিশ্রমের ব্যাপার।

এবং এটি কিভাবে কাজ করতে হয় সেটি আমরা বিস্তারিত এই টিউটোরিয়াল এর মাধ্যমে আলোচনা করব। অর্থাৎ,  আমাদের এই টিউটোরিয়ালটি White Hat SEO এর টিউটোরিয়াল।

পক্ষান্তরে, Black Hat SEO এর বিপরীত। হ্যালো আমি কি জানি আচ্ছা আমি বল দুই নম্বর

b. Black Hat SEO কি? কিভাবে করতে হয়?

Black Hat SEO এমন একটি পদ্ধতি নিষিদ্ধ। অর্থাৎ অসৎ উপায় অবলম্বন করে ওয়েবসাইটকে সার্চ ইঞ্জিনের প্রথম পৃষ্ঠায় নিয়ে আসা। এবং এই পদ্ধতি অবলম্বন করে একটি ওয়েবসাইট কে সার্চ ইঞ্জিনের প্রথমে নিয়ে আসা সম্ভব। কিন্তু Black Hat SEO পদ্ধতি অবলম্বন করে একটি ওয়েবসাইট কে সার্চ ইঞ্জিনের রেংক করালে সেটি বেশিদিন স্থায়ী হয় না।

এমনকি এটি একটি ওয়েবসাইটের জন্য অনেক ঝুঁকিপূর্ণ। কিছু কিছু ব্লগার রা কোন একটি বিষয় নিয়ে একটি ওয়েবসাইটকে একদিন, দুইদিন, বা এক সপ্তাহের জন্য রেঙ্ক করায়। এবং তাদের কাজ শেষ হয়ে গেলে সে ওয়েবসাইটটিকে চিরতরে বাদ দিয়ে দেয়।

ব্ল্যাক হ্যাট এসইও কিভাবে করতে হয়? সে বিষয়টি নিয়ে এখানে একটি পূর্ণাঙ্গ টিউটোরিয়াল রয়েছে।

ব্ল্যাক হ্যাট এসইও টেকনিক

৪। SEO এর মৌলিক বিষয়ঃ

আপনি যদি SEO নিয়ে কাজ করতে চান তাহলে অবশ্যই আপনাকে এসইও সম্পর্কে পড়াশোনা করতে হবে এসইও নিয়ে যে বিষয়গুলো না জানলেই নয় সে বিষয়গুলো নিয়ে আমি এখন নিম্নে আলোচনা করছি। প্রথমে আলোচনা করছি SEO এর মৌলিক বিষয়গুলো নিয়ে যেগুলো অবশ্যই একজন SEO এক্সপার্ট এর জানা অত্যন্ত জরুরী।

a. CTR (Click Through Rate) কি এটা কিভাবে কাজ করে:

b.  LSI (Latent Semantic Indexing) কি এটা কিভাবে কাজ করে:

c. LTK (Long Tail Keyword) কি এটা কিভাবে কাজ করে

d. EMD (Exact Match Domain) কি এবং কেন ?

e. Anchor Text কি? কিভাবে করতে হয়?

f. Keyword Stuffing কি?  বিস্তারিত ঃ

g. Keyword Match Type কি ? বিস্তারিত ঃ

h. HTTP Status Code (301, 404) কি? বিস্তারিতঃ

i. ‍SSL কি? কেন?

৫। keyword research এবং Competitor Analysisঃ

a. keyword research কি? এটার প্রয়োজনীয়তাঃ

b. ফ্রি এবং পেইড keyword research tools.

c. কিভাবে keywords খোজে বের করবেন

d. Keyword Research (ফ্রি মেথড)

e. Competitor’s Keywords এনালাইসিস

f. Final Keywords নির্ধারণ

g. কিভাবে keywords সহজে র‌্যাংক করাবেন

৬। ON-PAGE OPTIMIZATION বিস্তারিতঃ

a. Title Tag Optimization

b. Meta Tag Optimization

c. URL/Permalink

d. Heading Tag

e. Content Optimization

f. Internal and External Links

g. Image Optimization

h. Robots.txt

i. Sitemap Submission

j. Google Search Console- সংযোগ এবং ভিরিফাই

k. Google Analytics Basics

l. SEO Friendly ওয়েব সাইট সেটাপ

m. SEO Yoast Plugins সেটাপ

৭। OFF-PAGE OPTIMIZATION বিস্তারিত

a. Backlinks কি? কেন?

b. Backlinks করার মেথডঃ

c. Anchor Text কি কেন?

d. Blog Comment Backlink তৈরিঃ

e. Forum Posting Backlink তৈরিঃ

f. Guest Posting Backlink তৈরিঃ

g. Profile Backlink তৈরিঃ

h. Question -Answer Backlink তৈরিঃ

i. Social Bookmarking Backlink তৈরিঃ

j. Web 2.0  Backlink তৈরিঃ

k. Article Submission Backlink তৈরিঃ

l. Infographics Submission করা

m. Press release Backlink তৈরিঃ

৮। Social SEO কিভাবে করবেনঃ

৯। Local SEO কি? কিভাবে করবেন?

রিপ্লাই করুন

আপনার মতামত দিন
এখানে আপনার নাম লিখুন