কিভাবে ওয়াইফাই এর স্পিড বাড়াবেন খুব সহজে

আসসালামু আলাইকুম আজকের টিউটোরিয়ালে আপনাদের সকলকে স্বাগতম । আজকে আমি আপনাদের সামনে কথা বলব আপনি কিভাবে আপনার ওয়াইফাই এর স্পিড বাড়াতে পারেন । ইন্টারনেট ব্যবহার করার থেকে ওয়াইফাই ব্যবহার করার লোকের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে ।

ওয়াইফাই কোম্পানি তাদের কোম্পানি থেকে যদি ফুলস্পিডে তাতেও গ্রাহকরা স্পিড পায় না । আবার দেখা যায় যে আপনার অসচেতনতার কারণে , আপনার ওয়াইফাই এর স্পিড কমে গেছে আজকে আপনাদের সামনে উপস্থাপন করব । যে আপনি কিভাবে আপনার ওয়াইফাই এর স্পিড বাড়াতে পারেন ।

আজকে আমি আপনাদেরকে সামান্য কিছু টিপস দিব যেগুলো থেকে আপনি আশা করা যায় যে কিছুটা হলেও স্পিড বেশি পাবেন আগের থেকে তাহলে চলুন শুরু করা যাক ।

রাউটারের লোকেশন পরিবর্তন করুনঃ

ওয়াইফাই এর স্পিড বাড়ানোর জন্য সব থেকে সহজ উপায় হল আপনি আপনার রাউটারের স্থান বা জায়গা পরিবর্তন করুন অর্থাৎ আপনার রাউটার যে জায়গায় রয়েছে সেখান থেকে অন্য কোন জায়গায় শরীর দেখতে পারেন । বিল্ডিং এর দেয়াল বা আপনার মাটির দেওয়াল যেটাই হোক না কেন , এক জায়গায় থাকার কারণে অনেক সময় দেখা যায় যে রাউটার এর গতি অনেকটাই কমে যায় । অর্থাৎ ওয়াইফাই এর স্পিড কমে যায় । আপনি যদি এটা একটু এদিক সেদিক করে দেখেন তাহলে আপনি হয়তো বুঝতে পারবেন যে আপনি ঠিকঠাক স্পীড পাচ্ছেন নাকি একটু বেশি স্পিড পাচ্ছেন ?

একটি ওয়ারলেস রিপিটার যোগ করুনঃ

আপনি যদি উপরের ট্রিকস ট্রাই করে থাকেন এবং যদি কোন ফল না পান তাহলে এই কাজটি করতে পারেন আশা করা যায় এই কাজের মাধ্যমে আপনি ভালো ফল লাভ করতে পারবেন । ওয়াইফাই এর স্পিড বাড়ানোর জন্য এন্টেনা এর পরিবর্তন করতে পারেন । অথবা আপনি এখানে আরেকটি অ্যান্টেনা যোগ করতে পারেন , মাঝেমধ্যে দেখা যায় যে এন্টেনা এর কারণে রাউটার সঠিকভাবে ইন্টারনেট সাপ্লাই করতে পারে না । যার কারণে ইন্টারনেট এর গতি অনেকটাই কমে যায় । তাই আপনি অ্যান্টেনা পরিবর্তন করে চেষ্টা করতে পারেন ।

অজান্তে উইন্ডোজ এর বিভিন্ন সফটওয়্যার আপডেট হওয়া বন্ধ করুনঃ

যাদের ওয়াইফাই ইন্টারনেট কানেকশন রয়েছে তারা কখনও তাদের কম্পিউটারে কোন কারনে কত এমবি খরচ হয় সেটা বেশিরভাগ লোক লক্ষ্য করেনি । কিন্তু যারা ইন্টারনেট কিনে অর্থাত্ সিম থেকে ইন্টারনেট কিনে ব্যয় করে তারা অবশ্যই এই বিষয়টা লক্ষ্য রাখে যেহেতু তাদের অনেক টাকা দিয়ে ইন্টারনেট কিনতে হয় ।
আপনি আপনার ইন্টারনেটের গতি বাড়ানোর জন্য উপরের পিক গুলো ভালো করে করতে পারেন এবং ব্যাকগ্রাউন্ড অর্থাৎ অজান্তে আপলোড হওয়া ফাইল গুলো দেখার জন্য আপনি একটি ইন্টারনেট মিটার যোগ করতে পারেন ।
ইন্টারনেট মিটার এর মধ্যে সবথেকে ভালো মানের ইন্টারনেট মিটার হচ্ছে – du meter . আপনি গুগলে লিখে সার্চ করলে পেয়ে যাবেন সেখান থেকে ডাউনলোড করে নিন ।

কটি ওয়্যারলেস রিপিটার যোগ করুন ঃ

রাউটারে নেটওয়ার্কের পরিসীমা বাড়াতে একটি ওয়্যারলেস রিপিটারের সাহায্য নিতে পারেন । বাজারে এমন অনেক ভালো ভালো রিপিটার পেয়ে যাবেন কম দামে ৷ সেখান থেকে যেকোনো একটি কিনে নিতে পারেন ।
পোস্ট কেমন লাগল অবশ্যই আমাদের কমেন্টের মাধ্যমে জানাবেনঃ

আরও পড়ুন

Leave a Comment