অনলাইনে ভোটার সিরিয়াল নাম্বার চেক করার উপায়

অনলাইনে ভোটার সিরিয়াল নাম্বার চেক : আমাদের বাংলাদেশে যারা ভোটার হয়েছেন, তাদের কখনো না কখনো ভোটার সিরিয়াল নাম্বার প্রয়োজন হয়েছে।

আপনারা হয়তো অনলাইন থেকে ভোটার সিরিয়াল নাম্বার জানার চেষ্টা করেছেন, কিন্তু কোনভাবে পারেননি।

অনলাইনে আগের এনআইডি সার্ভিস ওয়েবসাইট থেকে খুব সহজেই ভোটার নাম্বার এবং জন্ম তারিখ দিয়ে,  ভোটার এলাকার নাম এবং ভোটার সিরিয়াল নাম্বার জানা যেত।

অনলাইনে ভোটার সিরিয়াল নাম্বার চেক করার উপায়
অনলাইনে ভোটার সিরিয়াল নাম্বার চেক করার উপায়

তবে বর্তমান সময়ে সে অপশনটি এনআইডি সার্ভিস ওয়েবসাইট থেকে তুলে নেওয়া হয়েছে। তার জন্য অনলাইনের মাধ্যমে অসংখ্য লোক তাদের ভোটার আইডি কার্ড সিরিয়াল নাম্বার জানার জন্য সার্চ করে থাকে।

লোকেরা জানতে চাই, অনলাইনে ভোটার সিরিয়াল নাম্বার চেক করার উপায় কি? তাই আপনাদের কথা চিন্তা করে, আমাদের এই আর্টিকেলে আপনাদের সাথে শেয়ার করব। অনলাইনে ভোটার সিরিয়াল নাম্বার চেক করার উপায় সম্পর্কে।

বন্ধুরা আপনারা যারা অনলাইনে, ভোটার সিরিয়াল নাম্বার চেক করার উপায় জানতে চান। তারা আমাদের আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়ুন।

ভোটার সিরিয়াল নম্বর কি?

বাংলাদেশের প্রতিটি ভোটারদের ভোটার তথ্য ভোটার লিস্টে সংরক্ষিত থাকে। আপনি মনে করুন একটি ভোটার এলাকা 5000 পুরুষ ভোটার রয়েছে এবং 2200 মহিলা ভোটার রয়েছে।

এ সকল ভোটারদের ভোটার তথ্য ভোটার লিস্টে পর্যায়ক্রমে সংরক্ষিত থাকে। যারা প্রথমদিকে ভোটার হয়েছেন তাদের ভোটার তথ্য তালিকায় প্রথমে পাওয়া যায় এবং নতুন ভোটারদের তালিকা শেষের দিকে থাকে।

আগের পুরাতন ভোটার এবং নতুন ভোটারদের তথ্যগুলো সিরিয়াল অনুযায়ী সংরক্ষিত থাকে। এই সিরিয়াল নাম্বার কে, ভোটার সিরিয়াল নাম্বার বলা হয়।

ভোটার তালিকার নাম জন্ম তারিখ ভোটার নম্বর এবং ঠিকানা লেখা রয়েছে সেটি আপনার ভোটার সিরিয়াল নাম্বার।

ভোটার সিরিয়াল নাম্বার পরিবর্তনশীল বর্তমান সময়ে ভোটার তালিকার ক্রমিক নম্বর আপনার ভোটার তথ্য রয়েছে। পরবর্তী ভোটার তালিকায় আপনার ভোটার তথ্য সেই ক্রমিকে না থাকতে পারে।

তো বন্ধুরা আমরা আশা করি আপনারা বুঝতে পেরেছেন। ভোটার সিরিয়াল নাম্বার কি? যদি না বুঝে থাকেন তাহলে ওপরে আলোচনাটি আরেকবার বলেন।

ভোটার সিরিয়াল নম্বর কি কাজে লাগে?

অনেকে প্রশ্ন করতে পারেন যে ভোটার সিরিয়াল নাম্বার কি কাজে লাগে? সিরিয়াল নাম্বার এর তেমন কোনো কাজ নেই।

শুধুমাত্র নির্বাচনের সময় ভোটার সিরিয়াল নাম্বার এর দরকার হয়। নির্বাচনে ভোট দেওয়ার সময় প্রথমে ভোটার সিরিয়াল নাম্বার জেনে নিয়ে তারপর কেন্দ্রে প্রবেশ করতে হয়।

যার ফলে অফিসার খুব সহজে তার কাছে থাকা ভোটার লিস্ট থেকে আপনাকে খুঁজে নিতে পারে, এবং নিশ্চিত করতে পারেন। আপনি এই সিরিয়ালের সঠিক ব্যক্তি।

ভোটার সিরিয়াল নম্বর জানার উপায় কি?

এখন আমি আলোচনায় ফিরে এসেছি সিরিয়াল নাম্বার জানার উপায় সম্পর্ক নিয়ে। আপনি যদি কখনো ভোটার সিরিয়াল নাম্বার জানার প্রয়োজন মনে হয়। তবে সর্বশেষ হালনাগাদ ভোটার তালিকা খুঁজে নিতে হবে।

সেখান থেকে ভোটার সিরিয়াল নাম্বার সংগ্রহ করা যাবে।

আমরা আগেই বলেছি বর্তমান সময়ে অনলাইন থেকে ভোটার সিরিয়াল নাম্বার পাওয়ার কোন উপায় নেই। কারণ এনআইডি সার্ভিস ওয়েবসাইট ভোটার সিরিয়াল নাম্বার চেক করার অপশনটি তুলে নিয়েছে। মানে বন্ধ করে দিয়েছে।

এটি হয়তো ভবিষ্যতে অনলাইন থেকে ভোটার সিরিয়াল নাম্বার অপশন চালু হতে পারে। তাই যতদিন অনলাইন থেকে ভোটার সিরিয়াল নাম্বার না পাওয়া যায়।

ততদিন ভোটার লিস্ট থেকে ভোটার সিরিয়াল নাম্বার জেনে নিতে হবে।

আগেই বলে রেখেছি যে ভোটার সিরিয়াল নাম্বার পরিবর্তন হয়ে থাকে তাই আপনার সঠিক ভোটার সিরিয়াল নাম্বার জানতে হলে।

অবশ্যই সর্বশেষ হালনাগাদ ভোটার তালিকা দেখতে হবে। পুরাতন ভোটার লিস্ট থেকে ভোটার সিরিয়াল নাম্বার সংগ্রহ করলে, তা সঠিক নাও হতে পারে।

এখন বিষয় হচ্ছে সর্বশেষ হালনাগাদকৃত ভোটার লিস্ট কোথায় পাবেনঃ

প্রথমত আপনার এলাকার নির্বাচিত জনপ্রতিনিধি যেমন-

  • চেয়ারম্যান
  • পৌরসভার মেয়র
  • ওয়ার্ড মেম্বার
  • ওয়ার্ড কাউন্সিলর
  • মহিলা মেম্বার
  • মহিলা কাউন্সিলর

জনপ্রতিনিধির কাছে ভোটার তালিকা পাওয়া যেতে পারে। নির্বাচনের সময় তারা সকলেই সর্বশেষ হালনাগাদ ভোটার তালিকা সিডি ক্রয় করেন।

যদি তারা সেগুলো সংরক্ষণ করে রাখেন। তাহলে তাদের কাছ থেকে সর্বশেষ হালনাগাদ ভোটার তালিকা পেয়ে যাবেন।

এছাড়া যে সকল জনপ্রতিনিধি নির্বাচনে পরাজিত হয়েছে। তারও ভোটার তালিকা সিডি করা রয়েছে। প্রয়োজনে তাদের কাছেও খোঁজখবর নিতে পারেন।

দ্বিতীয়তঃ সর্বশেষ হালনাগাদকৃত ভোটার লিস্ট পাওয়ার সব থেকে ভালো উপায় হচ্ছে, সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে যোগাযোগ করা।

নির্বাচন অফিসে গিয়ে আপনার এলাকার ভোটার তালিকা চেক করলেই, ভোটার সিরিয়াল সহ সম্পূর্ণ ভোটার তথ্য সংগ্রহ করতে পারবেন।

শেষ কথাঃ

তো বন্ধুরা আমাদের মধ্যে আপনারা যারা অনলাইনে ভোটার সিরিয়াল নাম্বার চেক করার উপায় জানতে চান? তাদের দুঃখের সাথে জানানো যাচ্ছি, এনআইডি সার্ভিস ওয়েবসাইট ভোটার সিরিয়াল নাম্বার চেক করার অপশনটি বন্ধ করে দিয়েছে।

তাই আপনারা অনলাইনে কোন ভাবে ভোটার সিরিয়াল নাম্বার চেক করতে পারবেন না। আপনারা ভোটার সিরিয়াল নাম্বার চেক করতে চাইলে, সরাসরি উপজেলা নির্বাচন কমিশন যোগাযোগ করতে পারেন।

তো বন্ধুরা আজকের আর্টিকেলটি আপনাদের কাছে কেমন লাগলো অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন।

আর বিশেষ করে এই বিষয়ে আপনার বন্ধুদের জানাতে, একটি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করবেন ধন্যবাদ।

আরও পড়ুন

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap