ভোটার আইডি কার্ড দিয়ে জন্ম নিবন্ধন নম্বর বের করার নিয়ম 

ভোটার আইডি কার্ড দিয়ে জন্ম নিবন্ধন বের করার নিয়ম : আপনার যদি ভোটার আইডি কার্ড দিয়ে জন্ম নিবন্ধন সনদ এর নাম্বার অথবা অন্য কোন তথ্য খুঁজে পেতে চান।

তাহলে আজকে আমাদের এই আর্টিকেল থেকে ভোটার আইডি কার্ড দিয়ে জন্ম নিবন্ধন বের করার নিয়ম জানতে পারবেন।

কোনভাবে যদি আপনার জন্ম নিবন্ধন সনদ হারিয়ে যায়। এবং জন্ম নিবন্ধন সনদের কোন প্রকারের ডকুমেন্ট বা ফটোকপি আপনার কাছে না থাকে। সে ক্ষেত্রে আপনি কি করবেন তা নিয়েও অনেকে চিন্তিত।

ভোটার আইডি কার্ড দিয়ে জন্ম নিবন্ধন নম্বর বের করার নিয়ম 
ভোটার আইডি কার্ড দিয়ে জন্ম নিবন্ধন নম্বর বের করার নিয়ম

তাই আপনাদের কথা চিন্তা করে আমাদের আজকে আর্টিকেলটি প্রকাশ করা হয়েছে। এবং এখান থেকে আপনারা ভোটার আইডি কার্ডের সাহায্যে জন্ম নিবন্ধন সনদ এর নাম্বার বের করার নিয়ম জেনে নিতে পারবেন।

জন্ম নিবন্ধন এর যাবতীয় তথ্য আমাদের কাছ থেকে এবং অরজিনাল কপি থাকার পাশাপাশি অনেক সময় অনেকে ফটোকপি করে এক্সট্রা কপি বাড়িয়ে রাখেন।

কিন্তু কোনভাবে আপনার জন্ম নিবন্ধনের নাম্বার আপনার কাছে নেই অথবা আপনার জন্ম নিবন্ধন সনদ হারিয়ে ফেলেছেন।

এছাড়া জন্ম নিবন্ধন সনদ নষ্ট হয়ে গেছে। এক্ষেত্রে আপনাকে ভোটার আইডি কার্ড দিয়ে জন্ম নিবন্ধন সনদ এর নাম্বার বের করা যাবে।

এবং যখন আপনি জন্ম নিবন্ধন সনদ এর নাম্বার বের করে ফেলবেন। তখন আপনার কাছে জন্ম নিবন্ধন সনদ তৈরি করার জন্য মানে পুনঃমুদ্রণ করার জন্য অন্যান্য অনেক পদ্ধতি চলে আসবে।

ভোটার আইডি কার্ড দিয়ে আপনি আপনার জন্ম নিবন্ধন সনদ নতুনভাবে অনুমোদন করতে পারবেন এবং সংগ্রহ করতে পারবেন।

তাই চলুন ভোটার আইডি কার্ড দিয়ে জন্ম নিবন্ধন নম্বর বের করার নিয়ম সম্পর্কে জেনে নেওয়া যাক।

আপনার কাছে যদি জন্ম নিবন্ধন সনদ এর নম্বর কোন ভাবে সংগ্রহ যায়। তাহলে আপনার সেই নাম্বার দিয়ে আগের ওয়েবসাইটে গিয়ে তথ্য অনুসন্ধান করবেন।

তথ্য অনুসন্ধান করে আপনার জন্ম নিবন্ধন এর সকল তথ্য পেয়ে যান। তবে আপনারা প্রতিলিপি সংগ্রহের জন্য আবেদন করতে পারবেন।

সবার আগে আপনাদের এ জন্ম নিবন্ধনের তথ্য অনুসন্ধান করার জন্য এই everify.bdris.gov.bd ওয়েবসাইট লিঙ্কে প্রবেশ করতে হবে।

সেই ওয়েবসাইট লিঙ্ক এ গিয়ে আপনার জন্ম নিবন্ধন সনদ এর নাম্বার এবং সমাজে থাকা জন্ম তারিখ এর সঠিক তথ্য প্রদান করে তথ্য সন্ধান করতে পারবেন।

তারপর জন্ম নিবন্ধন সনদের পূরণের জন্য আবেদন অপশনে গিয়ে প্রয়োজনীয় তথ্য প্রদান করে আপনার আবেদন করে স্থানীয় সরকার বিভাগ থেকে সেটি সংগ্রহ করে নিতে পারবেন।

এখন আপনার কাছে যদি জন্ম নিবন্ধন সনদ এর নাম্বার না থাকে তাহলে তো আর একটি সমাধান করতে হবে।

এক্ষেত্রে মনে রাখবেন ইচ্ছা করলে উপায় হয় এবং সকল সমস্যার সমাধান আছে। তাই আপনার জাতীয় পরিচয় পত্র তৈরি করার সময় জন্ম নিবন্ধন সনদ এর নাম্বার ব্যবহার করা হয়েছিল।

এবং সেই জন্মনিবন্ধন সনদ এর নাম্বার আপনারা জাতীয় পরিচয় পত্র ব্যবহার করে, বের করতে পারবেন।

বর্তমানে অনলাইনের মাধ্যমে পরিচালিত হয় বলে আপনাদের এই নাম্বার বের করার জন্য বিভিন্ন অফিসে বিভিন্ন কার্যালয়ে দৌড়াদৌড়ি করার প্রয়োজন হয় না।

নিজের ঘরে বসে মোবাইলের মাধ্যমে জাতীয় পরিচয় পত্রের নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্রের তথ্য দিয়ে আপনারা জন্ম নিবন্ধন সনদের অন্যান্য তথ্য খুঁজে নিতে পারবেন।

তাই আপনার জাতীয় পরিচয় পত্র সামনে রাখুন এবং services.nidw.gov.bd প্রবেশ করে আপনার এনআইডি কার্ড নম্বর দিয়ে আপনার জন্ম নিবন্ধন নম্বরটিও খুঁজে নিতে পারবেন।

আমাদের ওয়েবসাইটে পূর্বের আর্টিকেলে আপনাকে জানিয়ে দিয়েছি জাতীয় পরিচয় পত্র চেক করার নিয়ম। আপনি যদি সে আর্টিকেলটি অনুসরণ করে জাতীয় পরিচয় পত্র চেক করেন তাহলে এক মিনিটের মধ্যে আপনার জাতীয় পরিচয় পত্রের যাবতীয় তথ্য পেয়ে যাবেন।

আর সেইসাথে আপনার জন্ম নিবন্ধন নম্বরটিও সহজেই খুজে পাবেন সে তথ্যের মধ্যে।

তো বন্ধুরা আপনার যদি টেকনোলজি জ্ঞান ভালো থাকে এবং আপনি যদি উপরে উল্লেখিত ওয়েবসাইটে গিয়ে একাউন্ট খুলে রেজিস্ট্রেশন করতে পারেন।

তাহলে সহজেই জাতীয় পরিচয় পত্র নাম্বার চেক করতে পারবেন। সেই সাথে আপনার জাতীয় পরিচয়পত্রের তথ্য যে জন্ম নিবন্ধন নম্বর টা রয়েছে। সেটি আপনি জেনে নিতে পারবেন।

আপনারা জাতীয় পরিচয় পত্রের এনআইডি সার্ভিস ওয়েবসাইটে একাউন্ট রেজিস্ট্রেশন করার পর শুধুমাত্র নিজের একাউন্টে ইউজারনেম এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করতে পারবেন তারপর সেখান থেকে বিস্তারিত প্রফাইল নামে অপশনে ক্লিক করে নিচের দিকে গেলেই হবে।

জন্ম নিবন্ধন সনদ নাম্বার পেয়ে যাবেন এবং সেখান থেকে সেই নাম্বার সংগ্রহ করে নিয়ে, আপনি উপরে উল্লেখিত অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে।

মানে জন্মনিবন্ধনের অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে আবেদন করে, সংগ্রহ করতে পারবেন জন্ম নিবন্ধন অনলাইন কপি।

এক্ষেত্রে জাতীয় পরিচয় পত্র এর অফিসিয়াল ওয়েবসাইট অ্যাকাউন্ট খুলে না থাকেন তাহলে সেখান থেকে আপনারা রেজিস্ট্রেশন করুন নামে একটি অপশন পেয়ে যাবেন।

সেখানে আপনার প্রয়োজনীয় তথ্য জাতীয় পরিচয়পত্র প্রদান করবেন। যখন তথ্য প্রদান করা হয়ে যাবে তখন আপনাদেরকে জাতীয় পরিচয় পত্র তৈরি করার সময় যে নাম্বার প্রদান করা হয়েছিল সেই নাম্বারটি ওটিপি কোড পাঠিয়ে দেবে।

আপনারা সেখানে ব্যবহার করবেন এবং আপনাদের জাতীয় পরিচয় পত্র ওয়ালেট নামক একটি অ্যাপ ডাউনলোড করার নির্দেশ প্রদান করা হবে।

সেখানে আপনারা ডাউনলোড করার অপশন এ ক্লিক করে সরাসরি প্লে স্টোরে যেতে পারবেন এবং এনআইডি ওয়ালেট ডাউনলোড করে নিতে পারবেন।

সে অ্যাপ ডাউনলোড হয়ে গেলে সকল প্রকার অপশন আপনাদেরকে এলাও করে দিতে হবে যখন আপনার থেকে ক্যামেরা অপশন চাওয়া হবে।

তখন তখন ওকে দিবেন এবং ক্যামেরা অপশনে গিয়ে যার জন্য আপনারা জাতীয় পরিচয় পত্রের নাম্বার বা জন্ম নিবন্ধনের নাম্বার ব্যবহার করেছেন।

কে ক্যামেরার সামনে নিয়ে আসবেন। তারপর সে ব্যক্তিকে সামনে এনে ফেস এমনভাবে ক্যামেরার সামনে ধরবেন যাতে, সেটি কোন রকমের ঝামেলার সৃষ্টি না হয়।

তারপর মুখমন্ডল ডান এবং বাম দিকে ঘুরাতে হবে তারপর আপনারা ব্যাক করে ওয়েবসাইটে চলে যাবেন এবং সেখানে এসে ইউজারনেম যুক্ত করে নেবেন এবং পাসওয়ার্ড সেট করবেন।

এরকমভাবে আপনি একটি প্রোফাইল তৈরি করে নিতে পারবেন এবং সে প্রোফাইলে যদি কোনো ধরনের ভুল তথ্য প্রদান না করেন।

এবং কোনো ধরনের ঝামেলা না হয়। তবে জাতীয় পরিচয় পত্র নম্বর অনুযায়ী সেখানে সকল তথ্য প্রদর্শিত হবে এবং নিচে গিয়ে আপনারা জন্ম নিবন্ধন সনদ এর নাম্বার দেখতে পারবেন।

আমাদের যথাযথ চেষ্টা অনুযায়ী উপরের আলোচনা গুলোতে বোঝানোর চেষ্টা করেছি জাতীয় পরিচয় পত্র ভোটার আইডি কার্ড দিয়ে জন্ম নিবন্ধন বের করার নিয়ম।

শেষ মুহূর্তে আপনাকে সহজ করে বুঝিয়ে বলছি, আপনি যদি ভোটার আইডি কার্ড দিয়ে জন্ম নিবন্ধন নাম্বার বের করার নিয়ম জানতে চান। তাহলে আপনাকে প্রথমে এনআইডি সার্ভিস একটি একাউন্ট রেজিস্ট্রেশন করতে হবে।

তারপর আপনার ভোটার আইডি কার্ড নাম্বার প্রবেশ করানোর সাথে সাথে জাতীয় পরিচয় পত্রে যে সকল তথ্য সংযুক্ত করেছিলেন সেই তথ্যগুলো সেখানে দেখানো হবে।

বিশেষ করে আপনারা যখন জাতীয় পরিচয় পত্র ভোটার আইডি কার্ড আবেদন করেছিলেন। তখন সেখানে জন্ম নিবন্ধন নাম্বার যুক্ত করা হয়েছিল।

আর সেখান থেকে আপনারা ভোটার আইডি কার্ড দিয়ে জন্ম নিবন্ধন নাম্বার বের করে নিতে পারবেন।

শেষ কথাঃ

তো বন্ধুরা আজকের আর্টিকেলে আপনাকে জানিয়ে দেয়া হল ভোটার আইডি কার্ড দিয়ে জন্ম নিবন্ধন নম্বর বের করার নিয়ম। আপনি যদি জন্ম নিবন্ধন হারিয়ে ফেলেন এবং নিবন্ধন নম্বর মনে হারিয়ে যান।

সে ক্ষেত্রে আপনার ভোটার আইডি কার্ড নাম্বার দিয়ে এনআইডি সার্ভিস ওয়েবসাইটে লগইন করে সেখান থেকে জন্ম নিবন্ধন নাম্বার বের করে নিতে পারবেন।

তো বন্ধুরা শেষ পর্যন্ত এসে আমাদের আর্টিকেলটি আপনার কাছে কেমন লাগলো অবশ্যই কমেন্ট করে জানাবেন।

আর এই বিষয়ে আপনার বন্ধুবান্ধবদের জানাতে একটি সোশ্যাল মিডিয়া শেয়ার করবেন ধন্যবাদ।

আরও পড়ুন

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap