লোকাল এসইও কি? কিভাবে লোকাল এসইও করবেন?

আপনি আমাদের এই লোকাল এসইও টপিক দেখে এখানে প্রবেশ করেছেন, মানে আপনি এসইও বিষয়ে জানতে আগ্রহী।

আমাদের এই ওয়েবসাইট আরো অন্যান্য এসইও নিয়ে আলোচনা করেছে। কিন্তু আজ আমি এখানে আলোচনা করব লোকাল এসইও নিয়ে।

লোকাল এসইও অনেক জনপ্রিয় একটি বিষয়। অনেক লোক হয়তো কম বেশি জানেন লোকাল এসইও এর বিষয়ে। আবার অনেকে লোকাল এসইও নামটিই নতুন শুনছেন।

যাই হোক না কেন? আমরা এখানে লোকাল এসইও নিয়ে সঠিক তথ্য দেওয়ার চেষ্টা করব। তাই আমাদের লেখা গুলো সম্পুন্ন পড়ুন।

লোকাল এসইও কি? কিভাবে লোকাল এসইও করবেন?
লোকাল এসইও কি? কিভাবে লোকাল এসইও করবেন?

এসইও কি? (What is SEO)

যারা ওয়েবসাইট ব্যবহার করেন, তারা এসইও সম্পর্কে কিছু হলেও জানেন। যারা একদম নতুন তাদের জন্য বলছি।

এসইও এর পূর্ণ রুপ হলেঅ সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন। আমরা যেখানে বিভিন্ন টপিক নিয়ে সার্চ করি। আমাদের জানামতে বিশ্বের সব চেয়ে বড় সার্চ ইঞ্জিন এর নাম হলো Google.com

আমরা গুগল এ যখন কোন বিষয় বা টপিক নিয়ে সার্চ করি তখন হাজার হাজার ফলাফল আমাদের সামনে চলে আসে।

মনে করুন আপনি লোকাল এসইও নিয়ে সার্চ করেছেন আর আমাদের এই ওয়েবসাইটে চলে এসেছেন। এটি কিন্তু এসইও করার ফলে আমাদের সাইটটি আপনি দেখে লেখা গুলো পড়তে পারছেন।

এরকম টপিক গুগল সার্চে হাজার হাজার আছে। যে সকল টপিক গুগলের প্রথম পাতায় উপরের দিকে থাকে সেগুলোই কিন্তু লোকেরা পড়তে আগ্রহী থাকে।

তার মানে বুঝা যায় যে, ওয়েসাইট এ এসইও করার ফলেই ওয়েবসাইট এর আর্টিকেল গুগলে সার্চ করলেই পাওয়া যায়। যদি এসইও না করা হয় তাহলে কিন্তু কোন ভাবেই গুগলে আপনার সাইট খুজে পাওয়া যাবে না।

কেন এসইও দরকার ?

আপনি যদি এসইও সম্পর্কে বুঝতে পারেন তাহলে এসইও এর প্রয়োজনীয়তা কতটা সেই বিষয়েও বুঝতে পারছেন।

আপনার ওয়েবসাইটে যদি হাজার হাজার ভালো আর্টিকেল পাবলিশ করেন যদি কেও না পড়ে তাহলে কিন্তু আপনার কোন লাভ হবে না।

আপনি যদি এসইও করেন তাহলে আপনার কনটেন্ট গুলো সার্চ ইঞ্জিনে যুক্ত হবে আর অনেক ভালো ফলাফল পাবেন

আপনার আর্টিকেল যদি ভাল না হয় তাহলে এসইও করার ফলেও কোন লাভ হবে না। প্রথমে আপনাকে ভাল কোয়ালিটির আর্টিকেল লিখতে হবে। তারপরে এসইও করার জন্য পদক্ষেপ নিতে হবে।

এসইও করা কেন দরকার এ বিষয়ে আপনাকে অল্প ধারণা দিচ্ছি। একটি কনটেন্ট লেখার মূল উদ্দেশ্য হলো যাতে করে মানুষ আর্টিকেল পড়তে পারে।

কিন্তু মানুষের কাছে যদি আর্টিকেল না পৌছায় তবে কোন ভাবে সেটি মানুষ পড়তে পারবে না। তাই আপনি যদি সঠিক ভাবে এসইও করতে পারেন।

তাহলে সেই কনটেন্ট মানুষের কাছে অটোমেটিক ভাবে পৌছে যাবে। মানে মানুষ সার্চ ইঞ্জিনে গিয়ে আপনার দেওয়া টপিক সার্চ করলেই সেটি পড়ার সুযোগ পাবে।

লোকাল এসইও কি ? (What is Local SEO)

উক্ত আলোচনাতে এসইও সম্পর্কে জানতে পারলেন। এসইও এর একটি প্রকার হলো লোকাল এসইও। যে এসইও করার হয় নির্দিষ্ট কোন দেশ বা এলকাকে কেন্দ্র করে তাকে লোকাল এসইও বলা হয়।

মনে করুনঃ আপনি বাংলাদেশে কম্পিউটার যন্ত্রপাতি বিক্রি করেন। তাহলে আপনার ওয়েবসাইট রেংক করাতে হলে বাংলাদেশেকে  কেন্দ্র করে করতে হবে।

আর আপনি যদি বাংলাদেশ থেকে কম্পিউটার যন্ত্রপাতি বিক্রি করার জন্য USA তে রেংক করান তাহলে কিন্তু আপনার লাভ হবে না।

কারণ লোক এসইও করার মূল লক্ষ্য নিজের দেশের জন্য। মানুষ যাতে করে তাদের প্রয়োজনীয় জিনিস কিনতে পারে আপনার ওয়েবসাইটে অর্ডার করে।

লোকাল এসইও কাদের জন্য প্রয়োজন?

লোকাল এসইও বিশেষ করে সকলেই প্রয়োজন নাই। কারণ লোকাল এসইও যাদের প্রয়োজন যাদের ব্যবসা/বিজনেস আছে।

লোকাল এসইও এর প্রধান সার্ভিস হলো পণ্য কেনা বেচা করার একটি ওয়েবসাইটে ব্যবহার করা হয়। আপনার যদি ব্লগ বা ওয়েবসাইট থাকে তবে সেখানে লোকাল এসইও করার হয় না বললেই চলে।

লোকাল এসইও কিভাবে কাজ করে ?

লোকাল এসইও মূলত মেইনলি কিওয়ার্ড এবং সার্চ লোকেশন এর উপর ভিত্তি করে কাজ করে। এখানে অনেক ভালো কোয়ালিটি লোকাল এসইও করা হলেও সেটি নরমাল এসইও হিসেবে কাজ করবে।

যেমন- কোন লোক যদি USA এর নিউইয়ার্ক থেকে সার্চ করে মার্কেটিং এজেন্সি নিয়ে তাহলে গুগল প্রথমে তার লোকেশন দেখে তার পরে সেই লোকেশনে থাকা মার্কেটিং এজেন্সি গুলো দেখাবে।

এরকম ভাবে যে কোন দেশ থেকে কোন বিষয় নিয়ে সার্চ করলে সেটি সেই লোকেশন হিসেবে দেখানো হবে।

লোকাল এসইও কিওয়ার্ড রিসার্চ

লোকাল এসইও কিওয়ার্ড রিসার্চ মূলত নরমাল কিওয়ার্ড রিসার্চ থকে ভিন্ন। কারণ আমরা যখন নরমাল কোন ব্লগের জন্য কিওয়ার্ড রিসার্চ করি।

তখন প্রতিনিয়ম কিওয়ার্ড রিসার্চ করতে হয়। তবে যদি লোকাল এসইও এর জন্য আপনি একবার একটি কিওয়ার্ড এর লিষ্ট তৈরি করলেই হবে।

এখানে আপনি দেখবেন আপনার কম্পিটিটরস’রা কি ধরণের কিওয়ার্ড ব্যবহার করে। এবং মানুষ কি কি বিষয় নিয়ে সার্চ করে আপনার আপনার ব্যবসাটি খুজে। এবং কোন লেকেশন থেকে তথ্য পাওয়ার জন্য সার্চ করে।

লোকাল এসইও কিওয়ার্ড রিসার্চ তুলনা মুলক ভাবে সহজ হলেও অনেক লোক এটাকে অবহেলাও করে। এটি কিন্তু অবহেলা করার বিষয় না।

আপনার বিজনেস যদি উন্নত করতে চান তাহলে আপনাকে বুঝতে হবে মানুষ কোন লোকেশন থেকে বেশি সার্চ করে সেই লোকেশন অনুযায়ী আপনাকে কিওয়ার্ড সাজাতে হবে।

কিভাবে লোকাল এসইও করবেন?

আপনার সাইটে যে সকল যে সকল লোকাল এসইও করা দরকার। সেটি আপনি উক্ত আলোচনা থেকে জানতে পারবেন। যেমন-

নিয়মিত কন্টেন্ট পাবলিশ

কোন ওয়েবসাইট রেংক করানোর জন্য আর্টিকেল অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আর্টিকেল অবশ্যই ইউনিক হতে হবে। কোন ভাবেই চুরি করা, কপি করা আর্টিকেল ব্যবহার করা যাবে না।

আপনার সার্ভিস মানুষের কোন সমস্যা সমাধান করতে পারবেন সেই সকল বিষয়ে নিয়মিত আর্টিকেল পাবিলশ করতে হবে।

আর্কষণীয় ছবি ব্যবহার করা

একটি ওয়েবসাইট রেঙ্কিং করানোর জন্য আপনাকে অবশ্যই আকর্ষণীয় ছবি ব্যবহার করতে হবে। যেভাবে আপনি অন্যান্য এসইওতে করে থাকেন। ঠিক সেরকম ভাবে আকর্ষণীয় ছবি যুক্ত করতে হবে কনটেন্ট লেখার মাঝে মাঝে জায়গায়।

আপনার আর্টিকেলে যত ভালো ছবি থাকবে ক্লায়েন্টরা তত বেশে আকর্ষণ নিয়ে আপনার আর্টিকেল পড়বে।

এবং আপনি যদি পণ্য বিক্রি ওয়েবসাইট তৈরি করেন তাহলে কাস্টমার’রা পণ্য কিনতে আগ্রহী যদি ভালো ইউনিক ছবি ব্যবহার করেন।

আকর্ষণীয় টাইটেল ব্যবহার করা

আপনি যে বিষয় নিয়ে কনটেন্ট তৈরি করবেন সেই টাইটেল যেন আকর্ষণীয় হয় সে বিষয়ে লক্ষ্য রাখতে হবে।

কারণ একটি কনটেন্ট এ কি আছে, সেটি পুরোপুরি ভাবে নির্ধারণ করে কনটেন্ট টাইটেল এর উপর। তাই আপনাকে আকর্ষণীয় করে একটি টাইটেল লিখতে হবে।

আরো দেখুনঃ

স্কিমা ব্যবহার করা

লোকাল বিজনেস নামে একটি স্কিমা আছে যা আপনার ওয়েবসাইটে ব্যবহার করতে হবে। আপনার সাইটের জন্য স্কিমা ব্যবহার করার জন্য অনলাইনে অনেক ওয়েবসাইট পেয়ে যাবেন।

সেখান থেকে আপনি লোকাল বিনেস স্কিমাতে ক্লিক করে আপনার বিজনেস রিলেটেড সকল তথ্য দিয়ে দিবেন তারপরে যে, কোডটি পাবেন সেটি আপনার ওয়েবসাইটে যুক্ত করে দিবেন।

এছাড়া আরো অনেক কাজ আছে লোকাল এসইও এর জন্য। আমরা যে, নিয়ম গুলো আপনাকে বলেছি এগুলো করার ফলেই লোকাল এসইও করে আপনার অনলাইন বিজনেস জনপ্রিয় করে তুলতে পারবেন।

শেষ কথাঃ

তো বন্ধুরা, এই পোস্টে আপনি জানতে পারলেন, লোকাল এসইও কি? কিভাবে লোকাল এসইও করবেন। আপনি যদি সাইটের জন্য এসইও করতে চান। তাহলে উক্ত আলোচনা অনুসরণ করে কাজ শুরু করতে পারেন।

লোকাল এসইও কি? কিভাবে লোকাল এসইও করবেন? লোকাল এসইও কি? কিভাবে লোকাল এসইও করবেন? লোকাল এসইও কি? কিভাবে লোকাল এসইও করবেন? লোকাল এসইও কি? কিভাবে লোকাল এসইও করবেন? লোকাল এসইও কি? কিভাবে লোকাল এসইও করবেন?

আমাদের আর্টিকেল আপনাদের কাছে কেমন লাগলো অবশ্যই কমেন্ট করে জানাবেন। আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

আরও পড়ুন

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap