ব্যাকআপ এর অর্থ কি? এবং ব্যাকআপ এর কাজ কি ?

ব্যাকআপ এর অর্থ কি : আপনি যদি ব্যাকআপ এর বিষয়ে সকল তথ্য জানতে চান। তাহলে আমাদের এই পোস্টে আপনাকে স্বাগতম। আমরা এই আর্টিকেল আপনাকে জানাতে যাচ্ছি ব্যাকআপ এর অর্থ কি? এবং ব্যাকআপ এর কাজ কি? এই সম্পর্কে।

আপনি যদি ব্যাকআপ এর বিষয়ে সঠিক তথ্য পেতে চান। তাহলে আমাদের দেওয়া আর্টিকেল শেষ পর্যন্ত মনযোগ দিয়ে পড়ুন।

বর্তমান সময়ে আমরা অনেক সময় শুনে থাকি বা দেখে থাকি যা আমাদের এই ফাইলটি ব্যাকআপ নেওয়া হলো না। এছাড়া আমাদের ফেসবুক, হোয়াটর্সঅ্যাপ এর ব্যাকআপ নেওয়া বাকি রয়েছে।

আর উক্ত বিষয় গুলো আমরা যারা কম্পিউটার বা মোবাইল ব্যবহার করি তারা সকলেই জানি। এবং ব্যাকআপ শব্দের সাথে পরিচিত আছি। কিন্তু আমাদের মধ্যে এমন অনেক লোক আছে যারা মূলত ব্যাকআপ কি এই বিষয়ে সঠিক ধরণা রাখে না। এছাড়া ব্যাকআপ দিয়ে কি কাজ করা হয় সেই বিষয়েও জানে না।

তাই তাদের সুবিধার জন্য এখানে আমরা ব্যাকআপ এর বিষয়ে বিস্তারিত তথ্য দেওয়ার চেষ্টা করব।

ব্যাকআপ এর অর্থ কি? এবং ব্যাকআপ এর কাজ কি ?
ব্যাকআপ এর অর্থ কি? এবং ব্যাকআপ এর কাজ কি ?

ব্যাকআপ এর অর্থ কি ? (Backup Meaning)

ব্যাকআপ হচ্ছে একটি ইংরেজি শব্দ। যার অর্থ সাধারণ ভাবে বাংলা ভাষায় বলা হয় বিকল্প ব্যবস্থা। আর কম্পিউটার বা তথ্য প্রযুক্তির ভাষায় ব্যাকআপকে বলা হয় কোন তথ্য সংক্রান্ত ফাইল এর অনুকরণ বা কপি করে সেই তথ্য সংরক্ষন করা।

আমরা সকলেই জানি,  কম্পিউটার জগত চলচে বিস্তর তথ্য সংগ্রহ আদান প্রদান ও সংরক্ষণ এর মাধ্যমে। এর উক্ত তথ্য সংরক্ষণ পদ্ধতিকেই ব্যাকআপ বলে থাকি।

এছাড়া, অন্যভাবে বলতে গেলে ব্যাকআপ হলো তথ্যের পুনরুদ্ধার প্রক্রিয়াকে বুঝায়।

আরো দেখুনঃ

ব্যাকআপ এর সংজ্ঞা

ব্যাকআপ হচ্ছে এক ধরণের মাধ্যম যা ডাটা বা তথ্য ফাইল এর বিকল্প বা অনুকরণ তৈরি করার একটি মাধ্যম। যার ফলে আমরা আসল তথ্য বা ফাইল হারিয়ে গেলে অনুকরণ করা তথ্য বা ফাইল গুলো থেকে পরবর্তী সময় গুলোতে আবার ফিরিয়ে নেওয়া যায়।

উক্ত ব্যাকআপ প্রক্রিয়ার প্রধান লক্ষ্য থাকে কোন ঐতিহাসিক তথ্য সংরক্ষণ। কোন প্রকার গুরুত্বপূর্ণ গবেষণা নথি সংরক্ষ এছাড়া পরিসংখ্যান এর তথ্য চিরকালের জন্য সংরক্ষণ করে রাখা।

এই সকল তথ্য সংরক্ষণ এর কাজ গুলো ডাটা বা তথ্য সংরক্ষণ এর নীতিমাল মেনে করা হয়। সাধারণ অর্থে ব্যাকআপ বলতে কম্পিউটার মেশিন এর ব্যার্থতা বা কোন ধরণের বিপর্যয়ের কারণে যাতে আপনার তথ্য নষ্ট হযে যাওয়ার হাত থেকে সুরক্ষিত থাকে।

তাই কোন একটি সেকেন্ডারি বা গৌণ জায়গায় বা তথ্য ভান্ডার আপনার আসল তথ্য বা ফাইল কে অনুলিপি, কপি করে রাখা হয়। যাতে করে কোন পিদজনক বা দুর্যোগপূর্ণ পরিস্থিতির শীকার হলে সহজেই আপনার জরুরী তথ্য গুলো সহজেই পুনরুদ্ধার করতে পারবেন।

তথ্যের ব্যাকআপ রাখা কেন গুরুত্বপূর্ণ ?

এখন মোট কথা হলো অনেক লোক আছে যারা মনে করে তথ্য হরিয়ে গেলে কি আসে যাবে। আবার না হয় আমরা তৈরি করে নেব। তবে এটি এমন নাও হতে পারে আমাদের দৈনন্দিক জীবনের তথ্য সংরক্ষণের খুব একটি প্রয়োজন থাকে না।

কিন্তু একবার চিন্তা করে দেখুন এই যে আমরা গুগল কে কোন প্রশ্ন করলে ঠিক তার উত্তর পেয়ে থাকি। তবে কোন দিন ভেবে দেখেছেন কি গুগর এতসব উত্তর দ্রুত ভাবে আমাদের সামনে শো করে।

আসলে গুগল বা যে কোন সার্চ ইঞ্জিন গুলো সকল তথ্য অসংখ্য তথ্য ভান্ডার বা সার্ভারে সংরক্ষণ করে রাখে এবং সেই তথ্য গলো আবার কোন না কোন তথ্য ভান্ডারে অনুলিপি করে রাখে। যাতে গুগলকে প্রশ্ন করলে গুলো সব সময় মানুষের সামনে হাজির করা যায়।

এরকম ভাবে কোন প্রতিষ্ঠান তাদের কোম্পানির সকল মূল্যবান তথ্য নিজেদের কম্পিউটার সিস্টেম ছাড়াও কোন না কোন সার্ভারে ব্যাকআপ হিসেবে সংরক্ষণ করে।

যাতে করে কোন যান্ত্রিক সমস্যা বা দুর্যোগ দেখা দিলে সেগুলো সেই সার্ভার বা তথ্য ভার্ডার থেকে কপি করে নিজের গুরুত্বপূর্ণ কাজ চালিয়ে যাওয়া যায়।

এছাড়া আপনাকে আরো সহজ করে বলছি। মনে করুন আমাদের যে, ওয়েবসাইটে আপনি আর্টিকেল পড়ছেন। যদি কোন সার্ভার বা হোস্টিং সমস্যার জন্য সাইটি ডাউন বা নষ্ট হয়ে যায়। সেক্ষেত্রে আমরা আগে থেকেই ব্যাকআপ নিয়ে রেখেছি। যদি কোন কারণে এটি নষ্ট হয়। সেক্ষেত্রে আমরা আমাদের ব্যাকআপ ফাইলটি এখানে যুক্ত করে দিলেই ঠিক হয়ে যাবে।

তাই আপনার যাবতীয় তথ্য যা কম্পিউটার বা ইন্টারনেটে হয়ে থাকুক না কেন। সকল ফাইল ডাটা গুলো আপনি ব্যাকআপ করে রাখবেন। আর যদি ব্যাকআপ না রাখেন তাহলে কোন সমস্যা হলে আপনার সকল তথ্য ভান্ডার হারিয়ে যাবে। আর আপনি হতাশায় ভোগবে।

তাই আশা করি আপনি যদি উক্ত আলোচনা মনযোগ দিয়ে পড়েন তাহলে ব্যাকআপ রাখার সঠিক গুরুত্ব বুঝতে পারছেন।

ব্যাকআপ এর কিছু প্রকার

ব্যাকআপ প্রক্রিয়াটি সময় এর সাথে সাথে উন্নয় হওয়ার পাশাপাীশ অনেক জটিলও হয়ে পড়ে। এই প্রক্রিয়াটি চলার সময় অনেক গুলো জটিল বিষয় এক সাথে কাজ করে।

যেমন- তথ্য অনুলিপির জন্য অনেকক্ষণ সময় নেওয়া, পুনরুদ্ধার এর জন্য সময় নেওয়া তথ্য সঞ।চয় স্থানের জন্য খরচ নেটওয়ার্ড ব্যান্ডউইথের স্টোরেজ এবং আরো অন্যান্য।

তার জন্য সময়ে এর সাথে সাথে নতুন এবং উন্নত প্রযুক্তির উন্নতির জন্য ব্যাকআপ গুলো ভালো করে ডিজাইন করার জন্য উক্ত পদ্ধতির জটিলতাও অনেক গুণ বৃদ্ধি পায়।

আর উক্ত জটিল ব্যাকআপ প্রক্রিয়া পরিচালনার জন্য বিভিন্ন সংগঠন জড়িত যেমন-

  • সম্পূর্ণ সিস্টেম ব্যাকআপ।
  • ইনক্রিমেন্টাল ব্যাকআপ।
  • ফুল এন্ড ইনক্রিমেন্টাল বা সম্পূর্ণ এবং বর্ধিত ব্যাকআপ।

ব্যাকআপ এর কিছু সুবিধা

আপনি যদি কোন তথ্য আগে থেকে ব্যাকআপ নেন তাহলে আপনি কোন সমস্যায় পড়লে সেগুলো সহজেই পুনরুদ্ধার করতে পারবেন। তাই আপনাকে সকল বিষয় নিয়ে কাজ করার সময় অবশ্যই আপনার ডাটা গুলো সুরক্ষিত রাখার জন্য ব্যাকআপন রাখতে হবে। তো চলুন জেনে নেওয়া যাক ব্যাকআপ এর কিছু সুবিধা সমূহ।

  • দ্রুত ফাইল অ্যাক্সেস করা যায়।
  • পাওয়ার ব্যর্থতার বিরুদ্ধের সুরক্ষা।
  • অ্যান্টিভাইরাসের পাশাপাশি তথ্য সংরক্ষণের সেরা প্রক্রিয়া।
  • ত্রুটিপূর্ণ হার্ড ড্রাইভের বিরুদ্ধে সুরক্ষা।
  • অপারেটিং সিস্টেম ব্যর্থ হলে পুনরুদ্ধারের সুবিধা।

ব্যাকআপ এর কিছু অসুবিধা

আপনি যদি কোন তথ্য ব্যাকআপ করে রাখেন। সেক্ষেত্রে আপনি যেমন অনেক সুবিধা ভোগ করতে পারবেন। তেমন কিছু অসুবিধার সম্মুখিন হতে হবে। যেমন-

  • সময়সাপেক্ষ।
  • বারবার একই তথ্যের পুনরাবৃত্তি হবে।
  • তথ্য সুরক্ষায় ঘাটতি।

সাধারণ ধরণের ব্যাকআপ এর পদ্ধতি

আমরা অনলাইন সার্ভার কিংবা ডাটাবেস এর পাশাপাশি অনেক কিছু সাধঅরণ যন্ত্রপাতির সাহায্যে ব্যাকআপ নিয়ে থাকি। যেমন- ইউএসবি স্টিক, নেটওয়ার্ক এটাচড স্টোরেজ, এক্সটার্নাল হার্ড ড্রাইভ, ‍গুগল ড্রাইভ ইত্যাদি।

বর্তমান সময়ে যারা অনলাইনের কোন তথ্য বা ডাটা ব্যাকআপ নিতে চাই। তার বেশির ভাগ সময়ে গুগল ড্রাইভ ব্যবহার করে থাকে। কারণ এখানে আপনার ওয়েবসাইট এর ডাটা থেকে শুরু করে, ভিডিও, অডিও, ছবি ইত্যাদি ব্যাকআপ রাখতে পারবেন।

আপনি যদি উক্ত আলোচনা মনযোগ দিয়ে পড়ে থাকেন। তাহলে ব্যাকআপ এর বিষয়ে সঠিক ধারণা পেয়েছেন। আর যদি না বুঝে থাকেন। তাহলে দয়া করে উক্ত আলোচনা আরো একবার মনযোগ দিয়ে পড়েনিন।

আরো দেখুনঃ

শেষ কথাঃ

তো বন্ধুরা আমাদের এই পোস্ট থেকে আপনাকে জানানো হলো ব্যাকআপ এর অর্থ কি? এবং ব্যাকআপ এর কাজ কি। আপনি যদি উক্ত আলোচনা মনযোগ দিয়ে পড়েন। তাহলে আপনি ব্যাকআপ সম্পর্কে সঠিক ধারণা গ্রহণ করতে পারবেন।

ট্যাগঃ ব্যাকআপ এর অর্থ কি? এবং ব্যাকআপ এর কাজ কি ? ব্যাকআপ এর অর্থ কি? এবং ব্যাকআপ এর কাজ কি ? ব্যাকআপ এর অর্থ কি? এবং ব্যাকআপ এর কাজ কি ?

ব্যাকআপ এর অর্থ কি? এবং ব্যাকআপ এর কাজ কি ? ব্যাকআপ এর অর্থ কি? এবং ব্যাকআপ এর কাজ কি ? ব্যাকআপ এর অর্থ কি? এবং ব্যাকআপ এর কাজ কি ?

আর আমাদের এই পোস্ট পড়ে আপনার কেমন লাগলো অবশ্যই একটি কমেন্ট করে জানাবনে। আমাদের সাইট থেকে আপনি যদি নতুন নতুন আর্টিকেল প্রতিদিন পড়তে চান। তাহলে ভিজিট করুন। আর আমাদের সাথে শেষ পর্যন্ত সময় দেওয়ার জন্য ধন্যবাদ।

আরও পড়ুন

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap