স্ক্যানার কি ? স্ক্যানার কত প্রকার ও কি কি ?

বর্তমান সময়ে যারা কম্পিউটারে কাজ করে তারা সকলেই স্ক্যানার এর সাথে পরিচিত। বিভিন্ন ধরণের ডকুমেন্ট, ফটো ইত্যাদি স্ক্যানার করার জন্য স্ক্যানার ব্যবহার করা হয়ে থাকে।

তবে আমাদের মধ্যে অনেক লোক আছে যারা এখন অজনা স্ক্যানার আসলে কি? এবং স্ক্যানার কিভাবে কাজ করে। স্ক্যানার কেন ব্যবহার করা হয় বা স্ক্যানার এর দাম কত।

তাই আজ আমি এই পোস্টে আপনাকে স্ক্যানার কি? স্ক্যানার কত প্রকার ও কি কি এই বিষয় সম্পর্কে জানাব। আপনি যদি এই বিষয়ে সঠিক তথ্য পেতে চান। তাহলে আমাদের দেওয়া আর্টিকেল শেষ পর্যন্ত মনযোগ দিয়ে পড়ুন।

আপনি যদি আমাদের এই পোস্ট সম্পূর্ণ পড়েন তবে স্ক্যানার মেশিন সম্পর্কে যাবতয়ি ধারণা গ্রহণ করতে পারবেন। তো চলুন সময় নষ্ট না করে স্ক্যানার বিষয়ে জেনে নেওয়া যাক।

স্ক্যানার কি ? স্ক্যানার কত প্রকার ও কি কি ?
স্ক্যানার কি ? স্ক্যানার কত প্রকার ও কি কি ?

স্ক্যানার কি ? (What is Scanner Meaning)

স্ক্যানার হচ্ছে এক ধরনের হার্ডওয়ার্ড ইলেকট্রনিক ইনপুট ডিভাইস। যার সাহায্যে যে কোন ডেটা স্ক্যান করে, কম্পিউটারে প্রেরণ করা যায়।

আরো দেখুনঃ

মানে স্ক্যানার এর মাধ্যমে যে কোন লেখা, ডকুমেন্ট কিংবা ছবি স্ক্যান করতে পারি। আর উক্ত ডকুমেন্ট গুলো স্ক্যান করার পরে সেগুলোকে ডিজিটাল ফরম্যাটে রুপান্তরিত করা হয়।

মোট কথা আপনি কম্পিউটারে অফিসিয়াল কোন ডকুমেন্ট প্রস্তুত করার পরে, সেই ডকুমেন্ট যদি স্বাক্ষর যুক্ত করে ইমেইল করা হয়। তাহলে, কিন্তু আপনাকে উক্ত ডকুমেন্ট প্রিন্ট করে স্বাক্ষর নিয়ে তারপরে অবশ্যই স্ক্যান করে ইমেইল পাঠাতে হবে। আর এরকম ভাবে ডকুমেন্ট গুলোকে স্ক্যান করাকেই স্ক্যানার বলা হয়।

স্ক্যানার কাকে বলে ?

যে সকল ইনপুট ডিভাইস এর মাধ্যমে কোন টেক্সট, ডকুমেন্ট, ছবির হার্ড কপি থেকে সফট্ কপি বা ডিজিটাল কপিতে তৈরি করা হয় তাকেই স্ক্যানার বলে।

আরো দেখুনঃ

স্ক্যানার কত প্রকার ও কি কি ?

আপনি উক্ত আলোচনাতে স্ক্যানার কি এবং কাকে বলে এই বিষয়ে সঠিক ধারণা গ্রহণ করতে পারছেন। এখন আপনাকে জানাব। স্ক্যানার কত প্রকার ও কি কি? আপনি যদি এই বিষয়ে জানতে চান। তাহলে নিচে দেওয়া তথ্য গুলো অনুসরণ করুন।

Flatbed scanner

Flatbed scanner- এই সকল স্ক্যানার গুলো বর্তমান সময়ে সবচেয়ে বেশি পরিমাণে ব্যবহার করা হয। বাসায় বা অফিসে যেমন স্ক্যানার গুলো দেখা যায় সেই গুলো বেশির ভাগ Flatbed scanner নামক স্কেনারটি বেশি ব্যবহার করা হয়।

স্ক্যানার এর উপর এর অংশ তুললে একটি কাচের অংশ দেখা যায়। সেখানে কোন ডকুমেন্ট, কোন টেক্সট বা কোন ছবি/ ফরো রেখে দিয়ে স্ক্যান করেন।

তাহলে সেটি সরাসরি আপনার কম্পিউটার স্ক্রিনে চলে যাবে। সেখান থেকে আপনি উক্ত ডকুমেন্ট ছবি আকারে এবং পিডিএফ ফাইল আকারে সেভ করতে পারবেন। আর প্রয়োজন মতো যে কোন জায়গায় আদানা প্রদান করতে পারবেন।

Sheet feed scanner

উপরিউক্ত আলোচনাতে যে স্ক্যানার এর বিষয়ে জানতে পারলেন সেটির চেয়ে Sheet feed scanner অনেক ছোট আকার। সিংগেল পেজ স্ক্যান করার জন্য এই সকল স্ক্যানার ব্যবহার করা হয়। উক্ত স্ক্যানার দিয়ে বড় বড় ডকুমেন্ট গুলো স্কেন করতে পারবেন না।

আপনি যদি কিছু সিংগেল পেজ স্ক্যান করতে চান। তবে এই সকল স্ক্যানার গুলো আপনার জন্য জনপ্রিয় ও ভালো হবে। আর সবচেয়ে মজার বিষয় হলো অন্যান্য স্ক্যানার গুলোর চেয়ে Sheet feed scanner দিয়ে অনেক দ্রুত যে কোন ডকুমেন্ট স্কেন করা যায়।

আরো দেখুনঃ

Handheld scanner

Sheet feed scanner এ গুলোও মূলত আকারে অনেক ছোট হয়। উক্ত স্ক্যানার গুলো হাতে করে সহজেই বহন করা যায়। Sheet feed scanner মূলত বার-কোড স্ক্যান করার জন্য ব্যবহার করা হয়ে থাকে। Sheet feed scanner গুলো শপিং মল গুলোতে বেশি ব্যবহার করা হয।

আপনারা শপিং মলে কোন কিছু ক্রয় করে যখন টাকা পেমেন্ট করতে যান। তখন লক্ষ্য করবেন উক্ত ক্যানার এর সাহায্যে প্রোডাক্টের উপর থাকা বারকোড গুলো স্ক্যান করা হয়। এবং উক্ত আউটপুট কম্পিউটারে সরাসরি দেখা যায়।

Drum scanner

Drum scanner কোন প্রকার ডকুমেন্ট গুলো হাই রেজুলেশনে স্ক্যান করার জন্য ব্যবহার করা হয়ে থাকে। স্ক্যানার গুলোর দাম বেশি হওয়ার জন্য খুব কম জায়গায় এই স্কেনার গুলো ব্যবহার করা হয়।

উক্ত স্ক্যানার গুলোতে ফটো মাল্টিপুলার টিউব টেকনোলজির ব্যবহার করা হয় যাতে কোন ডকুমেন্ট হাই রেজুলেশন এ স্ক্যান করতে পারে।

আপনি যদি উক্ত আলোচনা গুলো অনুসরণ করে থাকেন। তাহলে স্ক্যানার কত প্রকার ও কি কি এই বিষয়ে সঠিক ধারণা গ্রহণ করতে পারছেন।

এখন অনেকে প্রশ্ন করতে পারেন যে, স্ক্যানার কি এবং কত প্রকার এই বিষয়ে তো জানা হলো এখন স্ক্যানার এর কাজ কি? তো চিন্তার কোন কারণ নাই আপনি নিচের অংশ থেকে জেনে নিতে পারেন।

স্ক্যানার এর কাজ কি ?

আমরা উক্ত আলোচনাতে স্ক্যানার এর বিষয়ে অনেক গুরুত্বপূর্ণ তথ্য গুলো জানতে পারলাম। এখন আপনাকে জানাব স্ক্যানর এর কাজ কি? আপনি এই বিষয়ে জানতে নিচের লেখা গুলো পড়ুন।

একটি স্ক্যানার মূলত ছবি/ ফটো, ডকুমেন্ট বা হাতের লেখা বা কোন বস্তুকে স্ক্যান করে একটি ডিজিটাল ছবিতে রুপান্তরিত করে

স্ক্যানার সাদা, কালো এবং রঙিন সকল প্রকার ছবি গুলো স্ক্যান করতে পারে।

স্ক্যানারের আরো একটি গুরুত্বপূর্ণ কাজ হচ্ছে যে কোন ডকুমেন্ট বা ছবি গুলোকে সহজেই কপি করে রাখতে পারে।

স্ক্যানার আপনার প্রয়োজনীয় সকল ডকুমেন্ট ডিজিটাল ফরম্যাট যেমন ছবি আকারে বা পিডিএফ ফাইল আকারে রেকর্ড করে রাখে।

স্ক্যানার সকল গুরুত্বপূর্ণ ডকুমেন্ট যেমন- ব্যক্তিগত নথি, ব্যবসায়ীক কাজগ পত্র, বিভিন্ন সার্টিফিকেট, চিঠি ইত্যাদি স্ক্যান করে, ডিজিটাল কপিতে তৈরি করে থাকে।

অরজিনাল ডকুমেন্ট এর সাথে সাথে ডিজিটাল ফাইল গুরো থাকা অনেক জরুরীে কারণ। কোন অরজিনাল ডকুমেন্ট হারিয়ে গেলে সেগুলো সহজেই আপনি পুনরুদ্ধার করতে পারবেন। একদম অরজিনাল নথি গুলোর মতো।

এছাড়া, স্কুল, কলেজ বা ব্যবসা প্রতিষ্ঠান গুলোর অনেক গুরুত্বপূর্ণ নথি প্রয়োজন হয়। আর সেই নথি গুলোর অনেক অংশ লাইব্রেরির বইয়ে পাওয়া যায়।

সে জন্য বই এর গুরুত্বপূর্ণ নথি গুরো স্ক্যান করে, কম্পিউটারে সংরক্ষণ করে রাখা হয়। যাতে করে পরবর্তীয় সময়ে সেগুলো সহজেই খুজে পাওয়া যায়।

আপনি যদি উক্ত আলোচনা মনযোগ দিয়ে পড়েন। তাহলে আপনি বুঝতে পারছেন যে, একটি স্ক্যানার এর কাজ মূলত কি। আর যদি না বুঝে থাকেন। তাহলে উক্ত আলোচনা আরো একবার পড়ুন।

আরো পড়ুনঃ

শেষ কথাঃ

তো বন্ধুরা, আমাদের এই পোস্টে আজ আপনাকে জানানো হলো স্ক্যানার কি? স্ক্যানার কত প্রকার ও কি কি এবং স্ক্যানার এর মূলক কাজ গুলো কি।

আপনি যদি আমাদের দেওয়া আর্টিকেল মনযোগ দিয়ে পড়ে থাকেন। তাহলে আপনি সহজেই বুঝে গেছেন। তাই আপনার যদি আমাদের আর্টিকেল পড়ে ভালো লাগে তাহলে একটি কমেন্ট করে জানাবেন।

আর আমাদের এই ওয়েবসাইট থেকে নিয়মিত বিভিন্ন প্রকার আর্টিকেল পড়তে চাইলে ভিজিট করুন ধন্যবদা।

আরও পড়ুন

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap