ওয়াইফাই (Wi-Fi) কি ? ওয়াইফাই কিভাবে কাজ করে এবং কেন ব্যবহার করা হয়? 

ওয়াইফাই কি : বর্তমান সময়ে উন্নতি প্রযুক্তির যুগে আমাদের মধ্যে সকল মানুষ কিন্তু ওয়াইফাই ব্যবহার করে থাকে। কারণ এই Wireless সিগনালের মাধ্যমে একাধিক কম্পিউটার ডিভাইসে পরস্পর এর সাথে যুক্ত করা যায়।

এছাড়া সংযুক্ত থাকা উক্ত ডিভাইস গুলোর মাধ্যমে একজন অন্যজনের সাথে কোন প্রকার বাধা ছাড়াই ডাটা আদান প্রদান করতে পারি।

আর সেই জন্য ওয়াইফাইকে ওয়্যারলেস টেকনোলজি বলা হয়। তাই আজ আমাদের এই পোস্টে আপনাকে জনাব ওয়াইফাই কি? ওয়াইফাই কিভাবে কাজ করে এবং কেন ব্যবহার করা হয়। আপনি এই বিষয়ে বিস্তারিত তথ্য জানতে চাইলে শেষ পর্যন্ত মনযোগ দিয়ে পড়ুন।

আমরা জানি বর্তমান সময়ে সকলেই বিভিন্ন ডিভাইস দিয়ে ওয়াইফাই ব্যবহার করে থাকি। তবে আপনি কি জানেন যে, ওয়াইফাই আসলে কি, ওয়াইফাই কিভাবে কাজ করে বা ওয়াইফাই কেন করা হয়।

আপনি যদি এই পোস্ট অনুসরণ করে তাহলে আপনার অনেক কিছু শেখা হয়ে যাবে।

ওয়াইফাই (Wi-Fi) কি ? ওয়াইফাই কিভাবে কাজ করে এবং কেন ব্যবহার করা হয়? 
ওয়াইফাই (Wi-Fi) কি ? ওয়াইফাই কিভাবে কাজ করে এবং কেন ব্যবহার করা হয়?

ওয়াইফাই কি? What is Wi-Fi

ওয়াইফাই হচ্ছে একটি ওয়্যারলেস নেটওয়ার্ক সম্পন্ন উন্নত টেকনোলজি। যার মাধ্যমে আমরা অনেক দ্রুত গতি সম্পন্ন ইন্টারনেট ও নেটওয়ার্ক কানেকশনের ব্যবহার করতে পারি।

এছাড়া ওয়াইফাই নামক উন্নত টেকনোলজির মাধ্যমে আমরা আমাদের মোবাইল, কম্পিউটার বা ল্যাপটপ গুলো অনেক সহজেই ইন্টারনেটের সাথে যুক্ত করতে পারি। মোট কথা উক্ত ওয়্যারলেস সিগন্যালকে সহজ ভাষায় ওয়াইফাই বলা হয়।

উক্ত ওয়াইফাই এর সূচনা ঘটেছিল 1991 সালে। সাধারণ অর্থে ওয়্যারলেস নেটওয়ার্ক কে আবার ওয়্যারলেস লোকাল এরিয়া নেটওয়ার্ক নামেও পরিচিত।

এটি মূলত বিশেষ এক ধরণের উন্ন মানের টেকনোলজি যার সাহয্যে আমাদের ব্যবহার করা ইলেকট্রনিক্স ডিভাইস গুলো সহজেই ইন্টারনেট এর সাথে যুক্ত করে কাজ করা যায়।

কিন্তু ওয়্যারলেস কানেকশন লোকাল এরিয়া নেটওয়ার্কের মধ্যে সিমাবদ্ধ থাকে। কারণ এই লোকাল এরিয়া নেটওয়ার্ক গুলোর রেঞ্জ অনেক বড় হয় না। যার ফলে উক্ত টেকনোলজি ইন্টারনেট ব্যবহার নির্দিষ্ট একটি স্থানে সম্ভব হয়।

বর্তমান সময়ে ওয়াইফাই নেটওয়ার্কের মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করার ছাড়া আরো অনেক কাজ করার জন্য ব্যবহার করা হয়। তার মধ্যে অন্য তম একটি উদাহরণ হলো ওয়্যারলেস ডাটা ট্রান্সফার।

মনে করুন- আমারা মোবাইল গুলোতে ডাটা ট্রান্সফার করার জন্যে বিভিন্ন প্রকার মোবাইল অ্যাপ ব্যবহার করি যেমন শেয়ারইট।

এই অ্যাপটির মধ্যে আমরা মোবাইলে থাকা অনেক ধরণের প্রয়োজনীয় তথ্য গুলোকে একটি মোবাইল থেকে অন্য একটি মোবাইল দ্রুত ট্রান্সফার করতে পারি।

আরো দেখুনঃ

ওয়াইফাই এর পূর্ণরুপ কি?

উপরিউক্ত আলোচনাতে আপনি জানতে পারলেন ওয়াইফাই কি? এখন আপনাকে জানাবো ওয়াইফাই এর পূর্ণরূপ কি? ওয়াইফাই এর পূর্ণরূপ হলো Wireless Fidelity.

এই ওয়াইফাই নামক উন্নত টেকনোলজির মাধ্যমে আমাদের ব্যবহার করা ইলেকট্রনিক্স ডিভাইস যেমন- মোবাইল, কম্পিউটার, ল্যাপটপ, টিভি গুলোতে খুব সহজে ইন্টারনেট যুক্ত করতে পারি।

এছাড়া উক্ত ডিভাইস গুলোতে ইন্টারনেট ব্যবহবার করার পাশাপাশি সেই ডিভাইস গুলোতে বিভিন্ন ধরণের ডাটা আদান প্রদান করতে পারি।

ওয়াইফাই এর কাজ কি?

উক্ত আলোচনাতে ওয়াইফাই কি এবং ওয়াইফাই এর পূর্ণরূপ সম্পর্কে জানতে পারছেন। এখন আপনাকে ওয়াইফাই সম্পর্কে বিস্তারিত তথ্য প্রদান করা হবে।

আর সেই বিষয়টি হলো ওয়াইফাই এর কাজ কি। আমরা যে ওয়াইফাই ব্যবহার করি সেই ওয়াইফাই কেন ব্যবহার করা হয়।

উক্ত বিষয়ে জানতে নিচে দেওয়া তথ্য গুলো শেষ পর্যন্ত মনযোগ দিয়ে পড়ুন।

প্রথমে আমরা আমাদের বিভিন্ন প্রকার ইলেকট্রনিক ডিভাইস গুলোতে ইন্টারনেট কানেকশন করার জন্য মূলত ওয়াইফাই ব্যবহার করে থাকি।

যার ফলে আমরা সে গুলো দিয়ে ইন্টারনেট এর সাথে যুক্ত হতে পারি ও ইন্টারনেট রিলেটেড যে সকল কাজ আছে সে গুলো করতে পারি।

অন্যদিকে শুধূ মাত্র যে, ইন্টারনেট ব্যবহার করা জন্য ওয়াইফাই ব্যবহার করা হয় সেটি কিন্তু ভুল ধারণা। তার বাইরে আরো অনেক কাজে ব্যবহার করা হয়। যেমন- একটি ডিভাইস থেকে অন্য ডিভাইসে ডাটা টান্সফার করার জন্যও ওয়াইফাই ব্যবহার করা হয়।

মনে করুন- আপনার একটি মোবাইল ফোন আছে এবং আমার একটি মোবাইলে আছে। এখন আপনি আপনার মোবাইল এর মা্যধমে থাকা কোনা ফাইল শেয়ারিং অ্যাপের মাধ্যমে আপনার মোবাইল থেকে কোন প্রয়োজনীয় ফাইল আমার মোবাইলে ট্রান্সফার করলেন।

কিন্তু এই কাজটি আসলে কেন হয় কখনও কি ভেবে দেখেছেন। এটি মূলত সম্ভব হয় ওয়াইফাই কানেকশন এর মাধ্যমে।

যার মাধ্যমে আমরা একটি ডিভাইস থেকে অন্য একটি ডিভাইসে প্রয়োজনীয় ডাটা আদান প্রদান বা শেয়ার করতে পারি।

ওয়াইফাই মূলত উক্ত কাজ ‍গুলো করার জন্য ব্যবহার করা হয়।

ওয়াইফাই কিভাবে কাজ করে?

আমাদের উক্ত আলোচনা থেকে ওয়াইফাই সম্পর্কে অনেক তথ্য প্রদান করা হয়েছে। এখন আপনাকে জানাব ওয়াইফাই কিভাবে কাজ করে।

আমাদের প্রয়োজনে যে, ওয়াইফাই সিগন্যাল ব্যবহার করি সেটি আসলে কিভাবে কাজ করে। তো চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক।

আমাদের ব্যবহার করা সকল ওয়াইফাই টেকনোলজির মধ্যে বিশেষ এক ধরণের ডিভাইস যুক্ত থাকে। যার মূল কাজ হচ্ছে বিভিন্ন প্রকার ওয়্যারলেস সিগনাল গুলোকে ট্রান্সফার করা।

উক্ত ট্রান্সমিট করর ডিভাইস কে আমরা বলে থাকি ওয়াইফাই রাউটার। আবার অনেকে এই ডিভাইসকে হটস্পট নামে পরিচত। এর প্রধান কাজ হলো কোন প্রকার ওয়ারলেস সিগন্যাল গুলোকে ট্রান্সমিট করা।

আমরা যখন এই ট্রান্সমিট এর কাজ সম্পন্ন করি তখন কিন্তু আর নির্দিষ্ট একটি এরিয়া জুড়ে বা নির্দিষ্ট কোন ডিভাইস এর সাথে ইন্টারনেট সংযোগ করে দেওয়া হয়।

প্রতিটি ওয়াইফাই ডিভাইস গুলোর মাধ্যমে ইন্টারনেট সংযোগ হলে তখন তারা লোকাল এরিয়ার মধ্যে বার্তা বরণ সৃষ্টি করে।

উক্ত এরিয়াকে আবার ওয়াইফাই জোন বলা হয়। এই ছোট ছোট ওয়াইফাই এরিয়া গুলোকে ওয়ারলেস লোকাল এরিয়া নেটওয়ার্ক বলা হয়।

যার মাধ্যমে ওয়াইফাই এর সঙ্গে যুক্ত স্থানে বা এই এরিয়ার সাথে যুক্ত ডিভাইস গুলোতে সহজেই ইন্টারনেট এর সাথে যুক্ত করা যায়।

এবং সেই ডিভাইস গুলোর মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করা হয়। যার ফলে আমরা একটি ওয়াইফাই এর সাথে নিজের ডিভাইস গুলো কে যুক্ত করে ইন্টারনেট ব্যবহার করতে পারি।

কিন্তু আমাদের ডিভাইস গুলোতে ওয়াইফাই এর মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করার আগে আও বেশ কিছু কাজ হয়ে থাকে। যেমন- আপযদি যদি কম্পিউটার ব্যবহার করে থাকেন সে জন্য কিন্তু একটি বিষয় দেখতে পারবেন কম্পিউটার গুলোতে কোন প্রকার ওয়াইফাই এডাপ্টার যুক্ত করা থাকে না।

তবে কিভাবে আমরা সেই কম্পিউটার গুলোতে ওয়াইফাই ব্যবহার করি। যখন এই ধরণের ডেস্কটপ কম্পিউটারে ওয়াইফাই ব্যবহার করার দরকার হয় তথন ইউএসবি পোর্ট এর মাধ্যমে রাউটার এর সাথে যুক্ত করা হয়।

এরকম ভাবে কিন্তু একটি ডেস্কটপ বা কম্পিউটারে ওয়াইফাই এর সাথে যুক্ত করে ইন্টারনেট ব্যবহার করা হয়।

আরো পড়ুনঃ

শেষ কথাঃ

তো আজ এই আর্টিকেল থেকে আপনাকে জানানো হলো ওয়াইফাই কি? কিভাবে কাজ করে এবং কেন ব্যবহার করা হয়।

আপনি যদি উক্ত আলোচনা অনুসরণ করে থাকেন তাহলে ওয়াইফাই সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়ে গেছেন। আমাদের দেওয়া পোস্ট আপনার কাছে যদি ভালো লাগে তাহলে একটি কমেন্ট করে জানাবেন ধন্যবাদ।

আরও পড়ুন

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap