মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করা যায়

ফোনে আমাদের প্রায়শই অনেক অপরিচিত মোবাইল নাম্বার থেকে কল আসে। আর এ কলের জন্যই একটা পর্যায়ে মাথাব্যথার সৃষ্টি। রোজ রোজ নানা অপরিচিত মোবাইল নাম্বার থেকে কল আসলে কে না এত ব্যতিব্যস্ত হবে বলুন!! আর এটা যে শুধু দু একজন এর বিষয় বা এক দুজনের সাথে ঘটেছে তা কিন্তু নয়।

আমাদের প্রত্যেকেই কখনো না কখনো এই অপরিচিত মোবাইল নাম্বার থেকে কল আসা নিয়ে হয়রান হয়েছি। বিষয়টা সবার ক্ষেত্রেই ঘটেছে যে যাই বলুক না কেন।

তবে এখন কিন্তু আগের মতো আর এত চিন্তিত হওয়ার কোনো কারণ নেই। বর্তমান অত্যাধুনিক প্রযুক্তির কল্যাণে আমরা কিন্তু সেই কলকারীকে মূহুর্তেই বের করে ফেলতে পারি। যার ফলে আপনার আর আমার সেই হয়রানির মুখে আর পড়তে হবে না। হ্যাঁ, আজকে এই হইয়রানি থেকে কিভাবে বাঁচবেন তা নিয়েই আলোচনা করব।

তো আমরা আজকে আলোচনা করব কিভাবে আপনি মোবাইল নাম্বার দিয়ে কারোর পরিচয় বের করবেন। আশা করি বিষয়টি আপনার কাজে লাগবে। আর ভালোভাবে কাজটি জানতে পুরো পোস্টের সাথেই থাকুন-

মোবাইল নম্বর দিয়ে পরিচয় বের করুন সহজেই।
মোবাইল নম্বর দিয়ে পরিচয় বের করুন সহজেই।

কিভাবে মোবাইল নম্বর দিয়ে পরিচয় বের করা যায়?

শুরুতেই বলেছিলাম কাজটি এখন অনেক সহজ । প্রযুক্তির কল্যাণে বিষয়টি এতটা সহজতর রূপ লাভ করেছে। তো এই কাজটি করার জন্য আপনি আপনার মোবাইল এ বিভিন্ন নাম্বার ট্র্যাকার অ্যাপ ব্যবহার করতে পারেন। এসব অ্যাপ ব্যবহার করে খুব সহজেই আপনি অপরিচিত ব্যক্তির পরিচয় বের করে ফেলতে পারবেন।

আর এই অ্যাপগুলো গুগল প্লে স্টোরেই সহজলভ্য। চাইলে ওখান থেকেই ডাউনলোড করে নিতে পারেন। এছাড়াও কিছু ওয়েবসাইটও আপনাকে উক্ত সুবিধাটি প্রদান করে থাকে। তো এখানেও একটি কিন্তু রয়েছে তা হলো সব অ্যাপ এর কাজ কিন্তু সঠিক না। তাই আপনাকে খুঁজতে হবে কোন অ্যাপ আপনাকে ভালো সুবিধা দিচ্ছে।

Read More-

আর আমাদের কালেকশনে আমরা আপনাকে সবচেয়ে ভালো অ্যাপগুলোর কথাই বলব যা আপনার কাজে লাগবে। তো দেখে নিন নিচের লিস্টটুকু-

 TRUECALLER

ট্র্যাকিং এর মধ্যে সবচেয়ে জনপ্রিয় অ্যাপ হলো True Caller। আপনি কখনো না কখনো উক্ত অ্যাপটির নাম শুনে থাকবেন। আর গুগল প্লে স্টোরেই উক্ত অ্যাপটি সহজলভ্য। সবচেয়ে বড় কথা কি জানেন?

মোবাইলে ফোন আসার সাথে সাথেই আপনি নোটিফিকেশন পেয়ে যাবেন উক্ত অ্যাপটি থেকে। আর এই নোটিফিকেশনে থাকবে কে আপনাকে কল করেছে, কোন নাম্বার থেকে কল এসেছে যদি সেই নাম্বারটি আপনার ফোনে সেভ না করা থাকে। কিন্তু এখানে একটি বিষয় আপনার মনে রাখতে হবে আর তা হলো-

এই অ্যাপটি কিন্তু আপনার মোবাইল এর বা ওয়াইফাই এর নেটওয়ার্ক ব্যবহার করে কাজ করে। আর তাই আপনাকে সবসময় নেট কানেকশন বা ডাটা কানেকশন অন রাখতে হবে যদি আপনি রীতিমিতো হয়রান হয়ে যান কোন আন নোন কল আসলে।

WhosCall

উক্ত অ্যাপটি কল বা নাম্বার ট্র্যাকার হিসাবে বিশেষ খ্যাতি কুড়িয়েছে। আর সবচেয়ে বড় কথা হলো আপনি এই অ্যাপটি শুধুমাত্র গুগল প্লে স্টোরে গেলেই পেয়ে যাবেন আপনাকে বাইরে থেকে বা আননোন সোর্স থেকে ডাউনলোড করে ভাইরাস এর চিন্তা করতে হবে না।

জনপ্রিয় এই অ্যাপটি আপনাকে যে সুবিধা দিবে তা হলো, আপনি আপনার ভুয়া কলকে নিমেষেই ব্লক করে দিতে পারবেন। এছাড়াও কল কারীর পরিচয়ও পেয়ে যাবেন নিমেষেই। যার ফলে আপনি যেকোনো আইনী সহায়তা এর মাধ্যমে আপনার নিরাপত্তা ঠিক রাখতে পারবেন।

Find and Trace

এটি কোনো অ্যাপ নয় এটি একটি ওয়েবসাইট। এই ওয়েবসাইট ব্যবহার করে আপনি আপনার উক্ত কাজটি করে ফেলতে পারেন। এটির সুবিধা সমূহ এত বড় যে আপনি এটি ব্যবহার করে শুদু নাম্বার নয় আপনি যেকোন কারোর ল্যান্ড লাইন নাম্বার, গাড়ির নাম্বার, অজানা পিন কোড, আই এস ডি কোড ইত্যাদি সম্পর্কেও জানতে পারবেন খুব সহজেই।

সাইট এর কার্যকলাপ পরীক্ষা করতে সাইট এ ঢুকে আপনি আপনার নাম্বারটি টাইপ করে সার্চ করুন। দেখবেন আপনার তথ্য চলে এসেছে। আর এর মাধ্যমে আপনি নিশ্চিত হয়ে যেতে পারেন সাইট এর কার্যকলাপ সমন্ধে। তবে কোনো কোনো ক্ষেত্রে আপনি নাম্বার এর মালিককে খুঁজে নাও পেতে পারেন।

Read More-

TrueCaller দিয়ে কিভাবে জানবেন কার নামে রেজিস্ট্রার করা আছে?

অনেক ওয়েবসাইট এর কথাই তো আপনাকে বললাম। কিন্তু কখনো কি ভেবেছেন কিভাবে করবেন। আপনি হয়তো এই অ্যাপগুলোর নাম অনেক আগেই জেনেছেন কিন্তু পর্যাপ্ত পরিমাণ জ্ঞান না থাকার কারণে কিভাবে কারোর নাম্বার থেকে পরিচয় বের করতে হয় তা জানেন না। তো চলুন জেনে নেয়া যাক TrueCaller দিয়ে কিভাবে অন্যের নাম্বার থেকে পরিচয় বের করবেন। নিচের স্টেপগুলো অনুসরণ করুন-

আগেই বলেছি, আপনি অ্যাপটি গুগল প্লে স্টোর থেকেই ডাউনলোড করে নিতে পারবেন, তার জন্য আপনাকে কোনো ঝামেলা পোহাতে হবে না। তো ডাউনলোড করে নিন সবার শুরুতেই।

একবার যখন আপনি ডাউনলোড করে ইনস্টল করে ফেললেন তখন আপনার আর কোনো সমস্যা হবে না। এখন যে কিংবা যারা যেকোন আন নোন নাম্বার থেকে ফোন করুক TrueCaller সেই মোবাইল নাম্বার ট্র্যাক করে আপনাকে তার পরিচয় জানিয়ে দেবে। আর এই বিষয়টি TrueCaller দেখতে পাবেন কলার আইডিতে।

যখন আপনি জেনে গেলেন এটি অপরিচিত নাম্বার তখন আর দেরি কেন ? আবার কি বিরক্ত করার সুযোগ দিতে চান? অবশ্যই না। সাথেই সাথেই তাই নাম্বার টি ব্লক করে দিন। যা করতে আপনাকে সাহায্য করবে TrueCaller অ্যাপটি।

TrueCaller ওয়েবসাইট ব্যবহার করে কিভাবে ট্র্যাক করবেন?

আপনারা এ পর্যায়ে যেটি জানলেন তা মূল একটি অ্যাপ ব্যবহার করে কিভাবে মোবাইল নাম্বার থেকে পরিচয় বের করা যায় তা। এবার চলুন একটু জেনে আসা যাক যদি আপনি অ্যাপ না নামাতে চান সেক্ষেত্রে কি করবেন?

সেক্ষেত্রে আপনি TrueCaller ওয়েবসাইট ব্যবহার করতে পারেন। এর জন্য আপনি নিচের স্টেপগুলো অনুসরণ করতে পারেন-

  • শুরুতেই আপনাকে যে নাম্বার দিয়ে কেউ উতক্ত করছে সেই নাম্বারটি কপি করে নিন।
  • এরপর TrueCaller এর ওয়েবসাইট এ চলে যান।
  • সেখানে যাওয়ার পর ইন্টারফেসে আপনি একটি অপশন দেখতে পাবেন যে  Look Up Any Number বুঝতেই তো পারছেন কি করতে হবে, তাই না?
  • তো দেরি করেন যে নাম্বারটি কপি করেছিলেন সেটি পেস্ট করে দিন।
  • দেয়ার পর আপনি এবার সার্চ অপশনে ক্লিক করুন। এ পর্যায়ে আপনাকে সাইন ইন করতে বলবে। আপনি আপনার জিমেইল দিয়ে সাইন আপ করে নিন।
  • সাইন আপ করার পর আপনি এ পর্যায়ে TrueCaller এর ইন্টারফেসে চলে আসবেন। আর যে নাম্বারটি আপনি সার্চ করেছিলেন তা সম্পর্কে জানতে পারবেন।

এখানে মজার বিষয় হলো এটা যে সেই মালিক এর যদি জিমেইল আইডিও থাকে ওই নাম্বার দিয়ে খোলা তাহলে তাও দেখতে পারবেন। আর এভাবেই খুব সহজেই আপনি TrueCaller ওয়েবসাইট ব্যবহার করে নাম্বার থেকে অন্যের পরিচয় বের করে ফেলতে পারেন।

Read More-

পরিশেষে-

TrueCaller বা উপরোক্ত তিনটি এর যেকোন একটি ব্যবহার করেই আপনি আপনাকে উতক্তকারী ব্যক্তি নাম পরিচয় ঠিকানা জানতে পারবেন। তবে এখানেই কি শেষ?

না আপনি জানার পর আইনী আশ্রয়  নিতে পারেন যদি অবস্থা খুব মারাত্মক আকার ধারণ করে। আর সব সময় নিজের নিরাপত্তা নিয়ে সচেতন থাকবেন। এভাবে আপনি আপনার নিরাপত্তা ও অন্যকে নিরাপদ দুটোই করতে পারবেন।

আশা করি উক্ত বিষয়টি আপনার কাজে আসবে  এ রকমই বিষয় সমন্ধে আরো বেশি করে জানতে আমাদের সাথেই থাকুন। ধন্যবাদ।

আরও পড়ুন

Leave a Comment