ভোটার এলাকা পরিবর্তন করতে কতদিন সময় লাগে

ভোটার এলাকা পরিবর্তন করতে কতদিন সময় লাগে : আমাদের মধ্যে এমন অনেকেই রয়েছে বিভিন্ন কারণে স্থায়ী ঠিকানা ভোটার হতে না পেরে বর্তমান ঠিকানায় ভোটার হয়ে থাকে।

যার ফলে কখনো না কখনো তাদের ভোটার এলাকা পরিবর্তন করতে হয়।

ভোটার এলাকা পরিবর্তন করতে কতদিন সময় লাগে
ভোটার এলাকা পরিবর্তন করতে কতদিন সময় লাগে

ভোটার এলাকা পরিবর্তন এর বিষয়ে অনেকের প্রশ্ন থাকে ভোটার এলাকা পরিবর্তন করতে কি কি লাগে।

ভোটার এলাকা পরিবর্তন করতে কতদিন সময় লাগে? ভোটার এলাকা পরিবর্তন ফি কত টাকা অনলাইনে ভোটার এলাকা পরিবর্তন করা সম্ভব।

এছাড়া আরো অসংখ্য প্রশ্ন অনলাইনে জানার চেষ্টা করে।

সঠিক উত্তর না জানা থাকলে ভোটার এলাকা পরিবর্তন করতে অনেক ভোগান্তির শিকার হতে হয়। কারণ সঠিক তথ্য না জেনেই কাজ করতে গেলে, কিছু ভুলভ্রান্তি হতে পারে।

এবং মূল্যবান সময় ব্যয় করে একাধিকবার অফিসে যাওয়ার প্রয়োজন পড়তে পারে। তাই এ সকল প্রশ্ন সম্পর্কে সঠিক তথ্য জানতে, আমাদের আজকের পোস্টটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ুন।

ভোটার এলাকা পরিবর্তন করতে কি কি লাগে?

আপনি যদি ভোটার এলাকা পরিবর্তন করতে চান, ভোটার এলাকা পরিবর্তন ফরম 13 পুরণ করে আবেদন করতে হবে।

তবে কোথায় আবেদন করবেন? আপনাকে আবেদন করতে হবে যে, উপজেলায় আপনি ভোটার তথ্য পরিবর্তন করে, নিয়ে আসতে চান। সেই উপজেলা নির্বাচন অফিসে।

মনে করুন আপনি ময়মনসিং উপজেলায় ভোটার হয়েছেন এখন ভোটার এলাকা পরিবর্তন করে নিয়ে আসতে চান ভালুকা উপজেলায়।

তবে আপনি ভাল কা সদর উপজেলা নির্বাচন অফিসে গিয়ে ভোটার এলাকা পরিবর্তন করার জন্য আবেদন করবেন আবেদনের সাথে নিম্নোক্ত কাগজপত্র জমা দিতে হবে।

যেমন-

  • ভোটার এলাকা পরিবর্তন ফরম ১৩ (ডাউনলোড করুন)
  • বাড়ির বিদ্যুৎ বিল/ গ্যাস বিল/ পানি বিলের কপি
  • চৌকিদারি ট্যাক্স রশিদ/ পৌর করের রশিদ/ বাড়ি ভাড়ার রশিদের কপি
  • ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/ ওয়ার্ড কাউন্সিলর এর প্রত্যয়ন পত্র
  • আবেদনকারীর জাতীয় পরিচয় পত্রের কপি

আপনাদের কাছে এই সকল কাগজপত্র থাকলে ভোটার এলাকা পরিবর্তন করে নিতে পারবেন খুব সহজে।

ভোটার এলাকা পরিবর্তন করতে কতদিন সময় লাগে

এখন আমি আপনাদের আজকের আর্টিকেল এর মূল বিষয় জানিয়ে দেবো ভোটার এলাকা পরিবর্তন করতে কতদিন সময় লাগে।

ভোটার এলাকা পরিবর্তন করতে কতদিন সময় লাগে সে বিষয়ে জানার পূর্বে আপনাকে জানতে হবে কিভাবে ভোটার এলাকা পরিবর্তন করতে হয়।

ভোটার এলাকা পরিবর্তন এর প্রক্রিয়া জানলে খুব সহজে বুঝতে পারবেন ভোটার এলাকা পরিবর্তন করতে কতদিন লাগে।

পুনরায় আপনারা মনে করুন আপনি ময়মনসিং উপজেলায় ভোটার এখন ভালুকা উপজেলায় স্থানান্তরিত হতে যাচ্ছেন। সে ক্ষেত্রে ভালুকার সদর উপজেলা নির্বাচন অফিসে গিয়ে ভোটার এলাকা পরিবর্তনের আবেদন করতে হবে।

আপনারা আবেদন করলেন তারপর অফিস থেকে আপনার আবেদন সার্ভারে এন্ট্রি করবে।

আপনি আবেদন করার কতদিন পর আবেদন করবে সেটি একমাত্র অফিস করতে জানেন। তারা যত দেরি করবে ভোটার এলাকা পরিবর্তন এর কার্যক্রম শুরু হয় ততো বেশি সময় নেবে।

এক্ষেত্রে মনে করুন আপনার ভোটার এলাকা পরিবর্তনের আবেদন করে দিল এবং আপনার মোবাইলে আবেদনের কার্যক্রম শুরু হওয়ার মেসেজ চলে আসলো।

তারপর তাদের মানে যে উপজেলা নির্বাচন অফিস আবেদন জমা দিয়েছেন তাঁদের আর কোনো কাজ থাকবে না বাকি কাজ করবে যে উপজেলায় ভোটার ছিলেন উপজেলা নির্বাচন অফিস থাকে। মানে আপনি ময়মনসিংহ উপজেলা নির্বাচন অফিস থেকে।

কারণ সার্ভারে আপনার আবেদন এন্ট্রি করে দেওয়ার পর আবেদনটি যেখানে ভোটার ছিলেন সেখানে চলে যাবে।

এখন ময়মনসিং সাভার উপজেলা নির্বাচন অফিস থেকে আপনার আবেদন অনুমোদন করে দিলেই। ভোটার এলাকা পরিবর্তন হবে মানে বুঝতেই পারছেন ভোটার এলাকা পরিবর্তন করতে কতদিন সময় লাগতে পারে।

কিন্তু কখনো কখনো এ সকল কার্যক্রমে 10 দিন থেকে 15 দিনের মধ্যে শেষ হয়ে যায়। আবার কখনও কখনও প্রায় এক মাসের উপরে সময় লেগে যায় এটা পুরোপুরি নির্ভর করে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা কর্মচারীদের কাজের ব্যস্ততার উপরে।

তারা যত বেশি দ্রুত আপনার কাজ করে দেবে ততো দ্রুত আপনার ভোটার এলাকা পরিবর্তন হবে।

আপনি যদি দূরত্ব ভোটার এলাকা পরিবর্তন করতে আগ্রহী থাকেন তাহলে অফিসে জমা দেওয়ার পরে তাদেরকে আপনার ব্যস্ততা সম্পর্কে বুঝিয়ে বলতে পারেন যাতে তারা দ্রুত কার্যক্রম শূরু করে দেয়।

ভোটার এলাকা পরিবর্তন কার্যক্রম শুরু করার পরে মানে প্রথম মেসেজ আসার পরে, উপজেলা ভোটার ছিলেন। সেখানকার অফিসে যোগাযোগ করে আবেদন দ্রুত অনুমোদন করে দিতে অনুরোধ করতে পারেন।

ভোটার এলাকা পরিবর্তন ফি কত টাকা ?

আপনার যদি আপনার ভোটার এলাকা পরিবর্তন করার জন্য ভোটার এলাকা পরিবর্তন ফরম 13 * করে আবেদন করেন সে ক্ষেত্রে আবেদন ফি কত টাকা জমা দিতে হবে সে বিষয়ে প্রশ্ন হতেই পারে অনেকেই আছে যারা আবেদনকারী সরলতার সুযোগ নিয়ে ভোটার এলাকা পরিবর্তনের জন্য মোটা অঙ্কের ফি চেয়ে থাকে।

তবে সত্য এটাই যে ভোটার এলাকা পরিবর্তন এর জন্য কোন প্রকার সরকারি ফি জমা দেয়া প্রয়োজন হয় না।

মানে সম্পূর্ণ ফ্রিতে ভোটার এলাকা পরিবর্তন করার সুযোগ রয়েছে। তাই ভোটার এলাকা পরিবর্তন করতে যদি কোনো কর্মকর্তা বা কর্মচারী দাবি করে থাকে। তাহলে বুঝবেন সেটা সরকারি ফি নয়।

অনলাইনে ভোটার এলাকা পরিবর্তন

আমাদের মধ্যে অনেক লোক রয়েছে যারা জানতে চাই অনলাইনে ভোটার এলাকা পরিবর্তন করা যায় কি। না বন্ধুরা!

আপনারা চাইলে অনলাইনের মাধ্যমে ভোটার এলাকা পরিবর্তন করতে পারবেন না। এটি একটি ফরম-13 পূরণ করে, সরাসরি উপজেলা নির্বাচন অফিসে সাবমিট করতে হবে।

শেষ কথাঃ

আপনি যদি ভোটার এলাকা পরিবর্তন করতে চান? তাহলে, অবশ্যই নির্বাচন অফিসে যোগাযোগ করে সহজে ভোটার এলাকা পরিবর্তন করে নিতে পারবেন।

আর আমরা এখানে আপনাকে সম্ভাব্য সবাই জানিয়ে দিয়েছি ভোটার এলাকা পরিবর্তন করতে কতদিন সময় লাগে এটি সর্বোচ্চ ১ মাস সময় লাগতে পারে।

আমাদের আর্টিকেলটি আপনার কাছে কেমন লাগলো অবশ্যই কমেন্ট করে জানিয়ে দেবেন। আর বিশেষ করে ভোটার এলাকা পরিবর্তন করতে কতদিন সময় লাগে এ বিষয়ে আপনার বন্ধুদের জানাতে ভুলবেন না ধন্যবাদ।

আরও পড়ুন

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap