জন্ম নিবন্ধন স্থান পরিবর্তন করার উপায়

জন্ম নিবন্ধন স্থান পরিবর্তন করার উপায় : আপনার জন্ম নিবন্ধনের স্থান পরিবর্তন বিষয়ে কোন তথ্য জানতে চান তবে আজকের এই পোস্ট আপনার জন্য।

আপনারা কিভাবে জন্ম নিবন্ধন স্থান পরিবর্তন করবেন সেটা যদি আপনারা জানতে চান? তাহলে আমাদের আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়ুন।

জন্ম নিবন্ধন স্থান পরিবর্তন করার উপায়
জন্ম নিবন্ধন স্থান পরিবর্তন করার উপায়

আমাদের মধ্যে এমন অনেক লোক রয়েছে। যারা বিভিন্ন কারণে, জন্ম নিবন্ধনের স্থান এক জায়গায় দিয়েছেন এবং পরবর্তীতে স্থান স্থায়ী ভাবে পরিবর্তন করার জন্য জন্ম নিবন্ধন সনদ এর স্থান পরিবর্তন করতে চাচ্ছেন।

তাই তারা নির্দিষ্ট একটি ওয়েবসাইটে প্রবেশ করে জন্ম নিবন্ধনের স্থান পরিবর্তন করে নিতে পারবেন। এবং জন্মনিবন্ধনের স্থান পরিবর্তন করার জন্য কোন নিয়ম অনুসরণ করতে হবে।

তা এখানে থেকে আপনারা জেনে নিতে পারবেন। প্রকৃতপক্ষে জন্মনিবন্ধনের স্থান পরিবর্তন সংক্রান্ত কোন আপডেট এখনো পাওয়া যায়নি।

আপনাদের যদি জন্ম নিবন্ধন স্থান পরিবর্তন করার সুযোগ থাকে। তাহলে আপনারা জন্ম নিবন্ধন এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে পারেন।

জন্ম নিবন্ধন স্থান পরিবর্তন করার উপায়

তো আপনারা যারা জন্ম নিবন্ধন এর স্থান পরিবর্তন করার চিন্তা করছেন। তাদের অবশ্যই জন্ম নিবন্ধন এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে আর জন্ম নিবন্ধন এর অফিসিয়াল ওয়েবসাইট হচ্ছে- https://bdris.gov.bd/br/correction.

আপনারা এই ওয়েবসাইটে গিয়ে জন্ম নিবন্ধন সনদ এর নাম্বার এবং জন্ম তারিখ দিয়ে অনুসন্ধান করতে পারবেন আপনার চাওয়া তথ্য অনুসারে যদি সে তথ্য মিলে যায় তাহলে পরবর্তী অপশন পেয়ে যাবেন এবং সেখানে ঠিকানা প্রদান করতে হবে। নিচের ছবিটি দেখুন-

আপনার জন্ম নিবন্ধন নম্বর এবং তারিখ যদি অনলাইনে থেকে থাকে। তাহলে আপনারা অনুসন্ধান অপশনে ক্লিক করেই জেনে নিতে পারবেন উপরে দেওয়া ছবির মত।

অনুসন্ধান অপশনে ক্লিক করার পর আপনার জন্ম নিবন্ধন সনদ যদি অনলাইনে থাকে থাকে।

তারপর পরের পেজে যেখানে আপনারা জন্ম নিবন্ধনের স্থান পরিবর্তন করতে চাইছেন। সেখানে অপশনে গিয়ে যদি স্থান পরিবর্তন করার সুযোগ পেয়ে যান।

এছাড়া সেখানে যদি অপশন পেয়ে যান তাহলে  স্থান পরিবর্তন করতে পারবেন। কিন্তু বর্তমানে জন্ম নিবন্ধন সনদের স্থান পরিবর্তন করার কোন নিয়ম বা অপশন ওয়েবসাইটে দেওয়া হয়নি।

জন্ম নিবন্ধন এর অরজিনাল স্থান দেওয়া আছে সেটি আসলে বিবেচনা হবে। তাই জন্মনিবন্ধনের স্থান যেমন রয়েছে তেমনি থাকবে।

এজন্য একজন ব্যক্তির জন্ম নিবন্ধন এর বেশি একটা সমস্যা হবে না। কিন্তু আপনি যখন জাতীয় পরিচয় পত্র,  তৈরি করতে যাবেন সেসময় জন্ম নিবন্ধন এর কাজ খুব একটা বেশি দরকারি নয়।

এছাড়া জন্ম নিবন্ধনের সময় একজন সন্তান যে জায়গায় জন্ম গ্রহন করেন। সেটি তাঁর জন্মস্থান এবং সেই অনুষ্ঠানে তাঁকে জন্ম নিবন্ধন সনদ তৈরি করতে হবে।

কিন্তু তার আগে জন্ম নিবন্ধন সনদ এর স্থান পরিবর্তন করার অপশন ছিল বলে, লোকজন তখন স্থান পরিবর্তন করতে পেরেছে। এবং এক এলাকা থেকে অন্য এলাকায় স্থানান্তর হলে, তখন জন্ম নিবন্ধন সনদ সুন্দরভাবে পরিবর্তন করা সম্ভব হতো।

তবে ওপরে, দেওয়া ওয়েবসাইটে বর্তমান সময়ে তথ্য সংশোধন করার জন্য প্রবেশ করে, আপনি অন্যান্য তথ্য পরিবর্তন করতে পারলেও স্থান পরিবর্তন করতে পারবেন না।

বর্তমান সময়ে, আপনারা জন্ম নিবন্ধনের অফিশিয়াল ওয়েবসাইট থেকে জন্ম নিবন্ধনের তথ্য সংশোধন করতে পারবেন। সেগুলো হচ্ছে-

  • নিজের নাম
  • পিতা এবং মাতার নাম
  • জন্ম তারিখ
  • জাতীয়তা
  • বৈবাহিক অবস্থা
  • লিঙ্গ এবং
  • জাতীয় পরিচয় পত্রের তথ্য

তো আমরা যারা মনে করে জাতীয় পরিচয় পত্রের সাথে মিল রেখে জন্ম নিবন্ধন সনদ তৈরি করব তারা এ কাজ কখনোই করতে পারবেন না।

কিন্তু পেটে যদি হাতে লেখা জন্ম নিবন্ধন হতো তবে সেক্ষেত্রে পরিবর্তন করার সুযোগ ছিল।

এছাড়া আপনি আরও একটি কাজ করতে পারেন এবং সেই কাজটির হতে পারবেন যে আপনার জন্ম নিবন্ধন সনদের স্থান পরিবর্তন করা যাবে কিনা।

আপনাকে জন্ম নিবন্ধন এর নাম্বার এবং জন্ম তারিখের তথ্য যাচাই করে নিতে হবে।

তথ্য যাচাই করতে, আপনাদের একটি ওয়েব সাইটে গিয়ে এবং উপরে উল্লেখিত ওয়েবসাইটে গেলেও আপনারা সেই তথ্য অনুসন্ধান বা যাচাই করে নিতে পারবেন।

তথ্য যাচাই করার পরেও যদি দেখতে পারেন সেখানে কোনো তথ্য দিয়া দেওয়া রয়েছে তাহলে আপনারা এক্ষেত্রে কোনো সুবিধা পাবেন না।

আর যদি তথ্য অনুসন্ধান করে কোনো তথ্য না পাওয়া যায়।

তাহলে আপনারা নিকটস্থ স্থানীয় সরকার বিভাগ এর সাথে যোগাযোগ করে এবং আপনার জন্ম নিবন্ধন এর স্থান পরিবর্তনের বিষয়ে যদি তারা কোনো সহায়তা করতে পারে, তাহলে আপনি এ বিষয়ে একাজ করতে পারেন।

শেষ কথাঃ

তো বন্ধুরা আপনারা যারা জন্ম নিবন্ধন স্থান পরিবর্তন করার উপায় খুঁজছেন। তারা অনলাইনের মাধ্যমে কোনোভাবেই জন্ম নিবন্ধন স্থান পরিবর্তন করার সুযোগ পাবেন না।

আপনার জন্ম নিবন্ধন ডিজিটাল না করে থাকেন। সে ক্ষেত্রে আপনারা স্থানীয় সরকার বিভাগ এ যোগাযোগ করে জন্ম নিবন্ধন স্থান পরিবর্তন করার সুযোগ পেয়ে যাবেন।

আমাদের আর্টিকেলটি পড়ে আপনার কাছে কেমন লাগলো অবশ্যই কমেন্ট করে জানাবেন। আর জন্ম নিবন্ধন সংক্রান্ত নতুন নতুন তথ্য জানতে নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ।

আরও পড়ুন

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap