ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল কি? কিভাবে ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল থেকে আয় করা যায়?

আস্সালামু আলাইকুম, প্রিয় বন্ধুগন সবাই কেমন আছেন? আজ আমি আপনাদের সাথে শেয়ার করবে ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল কি? কিভাবে ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল থেকে আয় করা যায়?

ত চলুন বন্ধুগন চলে যাই আমাদের মূল আলোচনায়।

সূচনা:- আমাদের দিনের বেশির ভাগ সময় ফেসবুকেই কেটে যায়। বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোর মধ্যে অন্যতম হলো ফেসবুক।কিন্তু আমরা অনেকেই ফেসবুকের একটি গুরুত্বপূর্ণ ফিচার সর্ম্পকে জানি না।

সেটি হলো ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল আপনার যদি একটি ফেসবুক পেজ বা ব্লগ সাইট থাকে তবে ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল থেকে প্রচুর পরিমানে টাকা ইনকাম করতে পারবেন। এই পোষ্টে আমি ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল থেকে ইনকাম করার যাবতীয় বিষয় বিস্তারিত আলোচনা করব।

১/ ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল কি?

আপনারা হয়তো ফলো করেছেন যে, ফেসবুক স্ক্রল করার সময় আমাদের সামনে অনেক নিউজ বা লিংক চলে আসে আমরা লিংকে থাকা নিউজ পড়ার জন্য লিংকে ক্লিক করি।

তখন সেখান থেকে নতুন ভাউজারে নিয়ে গিয়ে লিংক অপেন করে। তখন লিংক অপেন হতে সময় নেয়। তা ফেসবুক ইউজার ফ্রেন্ডলি করার জন্য ফেসবুকে নতুন আরো একটি ফিচার যুক্ত করে, যার নাম ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল।

ইনস্ট্যান্ট ইংরেজি শব্দ এর অর্থ তাৎক্ষনিক। আর কোন আর্টিকেল ফেসবুকে ইনস্ট্যান্ট আর্টিকেল যুক্ত করে দিলে এই লিংকে ক্লিক করলে অন্য কোন ভাউজারে না নিয়ে সরাসরি ফেসবুকে ওপেন করে।

২/ ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেলের যাত্রা শুরু হয় কবে?

ফেসবুকের প্রতিষ্টাতা মার্ক জাকারবার্গ ২০১৫ সালের দিকে বিশ্বের সব বড়-বড় নিউজ মাধ্যম গুলোকে ফেসবুকে লিংকের মাধ্যমে কন্টেন্ট পাবলিশ করার প্রস্তাব দেন। তার এই প্রস্তাবে বিশ্বের বড় বড় নিউজ মিডিয়া। যেমন:- হাফিংটন পোষ্ট, ন্যাশনাল জিওগ্রাফি, বিবিসি নিউওর্য়াক টাইমস সহ আরো অনেক কোম্পানি ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেলের ব্যবসা শুরু করে।

২০১৬ সালের ২২শে এপ্রিল ফেসবুক অফিসিয়ালি ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেলকে সবার জন্য উন্মুক্ত করে দেয়। এবং জানিয়ে দেয় এই ফিচারটি শুধুমাত্র মোবাইল ব্যবহারকারীদের জন্য।

এরপর থেকে বড় বড় নিউজ মিডিয়ার পাশাপাশি আপনার আমার মতো সাধারন মানুষ যাদের ব্লগ ওয়েবসাইট রয়েছে তারা এই ফিচার যুক্ত করতে পেরেছেন।

৩/ ইনস্ট্যান্ট আর্টিকেলের সুবিধা ও অসুবিধা।

ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল ফিচার টি মূলত ব্যবহারকারীদের সুবিধার জন্য তৈরি করা হয়েছে। তবে এই ফিচার টি যেমন সুবিধা রয়েছে তে আবার অসুবিধা ও রয়েছে।

তাই এখন নিচে আমি ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেলের কিছু সুবিধা ও অসুবিধা উল্লেখ করছি;-

* ইনস্ট্যান্ট আর্টিকেলের সুবিধা :-

এতে খুব তাড়াতাড়ি যে কোন আর্টিকেল লোড হয়। একটি আর্টিকেল একবার লোড করার পর দ্বিতীয় বার আর লোড নেওয়ার প্রয়োজন হয় না। ইনস্ট্যান্ট আর্টিকেল যুক্ত করার পর আপনার ওয়েবসাইটের রেংকিং এ কোন সমস্য হবে না।

ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকের ফলে প্রচুর পরিমানে ভিজিটর পাওয়া যায়। ভিজিটরের সংখ্যা বৃদ্ধি পেলে আপনি বিজ্ঞাপন থেকে ও টাকা ইনকাম করতে পারবেন।

* ইনস্ট্যান্ট আর্টিকেলের অসুবিধা :-

আপনার ওয়েবসাইটে ইনস্ট্যান্ট আর্টিকেল যুক্ত করার ফলে আপনার ওয়েবসাইটে অর্গানিক ট্রাফিক কমে যাবে। ইনস্ট্যান্ট আর্টিকেলে খুব তাড়াতাড়ি আর্টিকেল লোড করে যার ফলে এটি যুক্ত করলে আপনার ওয়েবসাইটের বিভিন্ন প্ল্যাগিং সঠিক ভাবে কাজ না করতে পারে। তবে মনে রাখবে ইনস্ট্যান্ট আর্টিকেলের যেমন সুবিধা রয়েছে তেমন অসুবিধা ও রয়েছে।

তাই আপনি যদি আপনার ওয়েবসাইটে এই ফিচার যুক্ত করতে চান তবে সব দিক ভালো ভাবে বিবেচনা করে সিন্ধান্ত নিবেন।

৪/ ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল থেকে আয় করার জন্য কি কি প্রয়োজন?

ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল থেকে আয় করতে চাইলে আপনার প্রয়োজন হবে ২ টি জিনিস। যথা:-

১/ফেসবুক পেজ।

২/ওয়েবসাইট।

ফেসবুক পেজ।

তবে মনে রাখবে শুধু ফেসবুক পেজ অথবা ওয়েবসাইট থাকলেই আপনি আপনি ইনস্ট্যান্ট আর্টিকেল থেকে টাকা ইনকাম করতে পারবেন না। তার জন্য প্রয়োজন কিছু নিয়ম-কানুন।

নিচে এ বেপারে বিস্তারিত উল্লেখ করা হলো। ফেসবুক পেজ। ফেসবুকে ইনস্ট্যান্ট আর্টিকেল যুক্ত করার জন্য আপনার অবশ্যই একটি ফেসবুক পেজ থাকতে হবে। তবে শুধু ফেসবুক পেজ থাকলেই ইনস্ট্যান্ট আর্টিকেলের এপ্রুভ পাওয়া যাবে না।

এপ্রুভ পাওয়ার জন্য আপনার ফেসবুক পেজটি অনেক পুরোন হতে হবে।কারন নতুন ফেসবুক পেজে ইনস্ট্যান্ট আর্টিকেলের এপ্রুভ করে না।তবে পেজ কত দিনের পুরনো হতে হবে তা ফেসবুক অফিসিয়ালি তা নির্দিষ্ট করে বলে নি।

তবে আপনার ফেসবুক পেজটি অনেক জনপ্রিয় হতে হবে।এবং পেজে অনেক লাইক ফলোয়ার থাকতে হবে।কারন বেশি লাইক ফলোয়ার থাকলে এপ্রুভ পেতে অনেক সুবিধা হবে।

তবে ভাববেন না যে লাইক ফলোয়ার না থাকলে এপ্রুভ পাওয়া যাবে না। এগুলো ছাড়াও কিন্তু এপ্রুভ পাওয়া যাবে। তবে ইনস্ট্যান্ট আর্টিকেলে যুক্ত হলে আপনার ওয়েবসাইটের আর্গনিক ট্রাফিক কমে যাবে। তখন ফেসবুকের ট্রাফিকের উপর নির্ভর করেই আপনার ইনকাম হবে।

ওয়েবসাইট।

ইনস্ট্যান্ট আর্টিকেলে যুক্ত হওয়ার জন্য আরো একটি জিনিসের প্রয়োজন হবে, আর সেটি হলো ওয়েবসাইট। তবে যে শুধু ওয়েবসাইট থাকলেই ইনস্ট্যান্ট আর্টিকেলে এপ্রুভ পাওয়া যাবে তা কিন্তু নয়। এপ্রুভ পাওয়ার জন্য ওয়েবসাইট টি কে ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেলের সমস্ত নিয়ম – কানুন মেনে কাজ করতে হবে।

এপ্রুভ পাওয়ার জন্য আপনার ওয়েবসাইটে ১০০% ইউনিক কন্টেন্ট কমপক্ষে ১০- ১২ টি ইউনিক আর্টিকেল থাকতে হবে।

কারন ফেসবুক অফিসিয়ালি জানিয়েছে যখন কেউ তাদের পার্টনার প্রোগ্রামে অংশগ্রহন করার জন্য এপ্লাই করে। তখন ফেসবুক কতৃপক্ষ ম্যানুয়ালি আপনার ওয়েবসাইটে সমস্ত কন্টেন্ট চেক করে থাকে।

৫/ ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেলের শর্ত কি?

ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেলের কিছু শর্ত রয়েছে। এই শর্ত গুলো ২ রকম হয়ে থাকে। কন্টেন্ট পলিসি এবং ফেসবুক পেজ পলিসি।

ত চলুন এ বিষয়ে বিস্তারিত জেনে নেই।

* কন্টেন্ট পলিসি:-

  • ওয়েবসাইটের আর্টিকেল গুলো ১০০% ইউনিক হতে হবে। কোন ধরনের কপি কন্টেন্ট পাবলিশ করা যাবে না।
  • আপনার ওয়েবসাইটটি একে বারে নতুন হলে আপনি এপ্রুভ পাবেন না।
  • আপনার ওয়েবসাইটে কোন ধরনের ইস্যু থাকাবে না। যেমন:- Multiple broken links, duplicate or minimal content.
  • এমন অনেক সাইট আছে যেখানে একাউন্ট না থাকলে আর্টিকেল পড়া যায় না। এমন হলে আপনি ইনস্ট্যান্ট আর্টিকেলের এপ্রুভ পাবেন না।
  • অবৈধ কোন বিষয়ে আর্টিকেল পাবলিশ করলে এপ্রুভ পাবেন না।

* ফেসবুক পেজ পলিসি:-

  • ফেসবুক পেজের সর্ম্পূণ মালিকানা আপনার হাতে থাকতে হবে।
  • ফেসবুক পেজের এবাউট অপশনে আপনার ওয়েবসাইটের লিংক যুক্ত করতে হবে।
  • আপনার ওয়েবসাইটে লেখা আর্টিকেল গুলোর লিংক আপনার ফেসবুক পেজে শেয়ার করতে হবে।
  • তবে, ফেসবুক পেজ নতুন হলে এপ্রুভ পাওয়া যাবে না।

(বি:দ্র:)  ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেলের শর্ত গুলো সম্পকে আরো ভালো ভাবে জানতে আপনারা তাদের অফিসিয়াল ওয়েবসাইট থেকে জানতে পারবেন।

৬/ ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল থেকে কত টাকা ইনকাম করা সম্ভব?

ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল থেকে টাকা ইনকাম করার প্রধান মাধ্যম হলো বিজ্ঞাপন বা এড প্রচার। বিজ্ঞাপন দাতারা তাদের বিজ্ঞাপন প্রচার করার জন্য ফেসবুককে যে টাকা দিয়ে থাকে তার কিছু অংশ কন্টেন্ট ক্রিয়েটারদের ফেসবুক দিয়ে থাকে।

তবে আপনি ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল থেকে কত টাকা ইনকাম করতে পারবেন তা নির্ভর করবে আপনার কন্টেন্টের বিষয় এবং আপনার অডিয়েন্স এর লকেশনের উপর।

আর আপনার মূল টার্গেট যদি উন্নত দেশ গুলো হয়ে থাকে যেমন UK/USA মতো দেশ। তবে আপনি এখানে থেকে প্রতিদিন  ১০০$ ডলার বা তার থেকে ও বেশি ইনকাম করতে পারবেন। তবে বাংলাদেশের অডিয়েন্স হলে ও আপনি ইনকাম করতে পারবেন।

বতর্মানে আমাদের দেশে ও এমন অনেক কন্টেন্ট পাবলিশার রয়েছেন যারা মাসে লক্ষ- লক্ষ টাকা ইনকাম করে থাকেন। সুতরাং ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল থেকে আয় অনলাইন ইনকামের ভিরাট সুযোগ করে দিয়েছে আপনার জন্য।

৭/ ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল থেকে কিভাবে টাকা তুলা যায়?

ত এখন আসা যাক মূল কথায়, এতক্ষনত আমরা জানলাম কিভাবে ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেলে যুক্ত হয়ে আয় করব এখন জানব কিভাবে এখানে ইনকাম করা টাকা হাতে আনা যায়।

ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল থেকে আয় করা টাকা হাতে পাওয়ার জন্য আপনার একটি ব্যাংক একাউন্ট খুলতে হবে। তবে আপনার যদি আগে থেকে একাউন্ট থাকে তবে আর নতুন একাউন্ট করার প্রয়োজন নেই।

এবার আপনি আপনার ব্যাংক একাউন্টের ডিটেলস ফেসবুকে সাবমিট করে দিলেই আপনার ইনকাম যখন ১০০$ ডলার হবে তখন টাকা উইথড্র করতে পারবেন।

তবে একাউন্ট খুলার সময় অবশ্যই সর্তকতাদের সাথে আলোচনা করে নিবেন। কারন অনেক ব্যাংকে পেমেন্ট আসতে সমস্যা হয়ে থাকে।

৮/ শেষ কথা।

ত প্রিয় বন্ধুরা এই ছিল আমাদের আজকের আলোচনা ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল থেকে ইনকাম  বিষয়ে।

এই পোষ্টে আমি আপনাদের সাথে বিস্তার আলোচনা করেছি ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল সর্ম্পকে।আশা করছি পোষ্টটি পড়ে আপনারা সবাই অনেক উপকৃত হবেন। এবং ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল থেকে ইনকাম করতে পারবেন।

ত পোষ্টটি আপনাদের কাছে কেমন লাগল কমেন্ট করে জানিয়ে দেবেন।আর যদি ভালো লেগে থাকে তবে বেশি বেশি করে বন্ধুদের সাথে শেয়ার করবেন।

আর পোষ্টটি সর্ম্পকে আপনাদের যদি কিছু জানার থাকে তবে কমেন্ট করে জানিদেবেন। আমি ইনশা আল্লাহ আপনাদের সমস্ত প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব।

ত আজ এই পর্যন্তই সবাই অনেক ভালো থাকবেন, নিরাপদে থাকবেন। আর আমার জন্য দোয়া করবেন।

আবারো নতুন কোন পোষ্ট নিয়ে আপনাদের সামনে খুব শীঘ্রই হাজির হয়ে যাব। আর এতক্ষন পোষ্টটি ধৈর্য ধরে পড়ার জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ।

আল্লাহ হাফেজ।

আরও পড়ুন

2 thoughts on “ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল কি? কিভাবে ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল থেকে আয় করা যায়?”

  1. আপনার লিখাটা পড়ে অনেক ভাল লাগল। ভবিষ্যৎ এ আরো ভাল ভাল লেখা আশা করছি। ভাল থাকবেন।

    Reply

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap