হাই সিপিসি কিওয়ার্ড তালিকা (গুগল এডসেন্স)

হাই সিপিসি কিওয়ার্ড : আপনি যদি অনলাইনে আয় করার জন্য একটি ওয়েবসাইট নিয়ে কাজ করে থাকেন এবং সেখানে গুগল এডসেন্স যুক্ত থাকে। তাহলে আপনার হাই সিপিসি ও লো সিপিসি কিওয়ার্ড সম্পর্কে জেনে নেওয়া জরুরী বিষয়ক।

কারণ আপনি প্রতি মাস শেষে গুগল এডসেন্স থেকে কত টাকা আয় করতে পারেন সেটি পুরোপুরি ভাবে নির্ভর করে আপনি কেন ধরনের সিপিসি কিওয়ার্ড নিয়ে কাজ করছেন।

অনেক সময় খেয়াল করলে দেখা যায় কিছু ওয়েবসাইট একই সময় কাজ শুরু করা সত্যেও কোন ওয়েবসাইট এর আয় অনেক বেশি হয়। আবার কোন ওয়েবসাইট এর ায় অনেক আয় তুলনামুল কম হয়ে থাকে।

উক্ত আয় এর তারতম্যের মূল কারণ হচ্ছে সিপিসি। মানে যে ওয়েবসাইটে হাই সিপিসি কিওয়ার্ড নিয়ে কাজ করা হয় সেই ওয়েবসাইট এর এডমিন/ মালিক বেশি টাকা আয় করতে পারে। আর যে ওয়েবসাইট গুলোতে লো সিপিসি কিওয়ার্ড নিয়ে কাজ করা হয় সেই সাইটের মালিক বা এডমিন তুলনামুলক ভাবে অনেক টাকা কম আয় করতে পারে।

তাই আপনি যাতে হাই সিপিসি নিয়ে আপনার সাইটে আর্টিকেল লিখতে পারেন। তার একটি তালিকা আমাদের পোস্টে যুক্ত করা হয়েছে। আপনি আমাদের দেওয়া তথ্য গুলো সঠিক ভাবে জানতে নিচে দেওয়া তথ্য গুলো অনুসরণ করুন।

হাই সিপিসি কিওয়ার্ড তালিকা (গুগল এডসেন্স)
হাই সিপিসি কিওয়ার্ড তালিকা (গুগল এডসেন্স)

সিপিসি কি ?

আপনি যদি ওয়েবসাইট নিয়ে কাজ করে থাকেন। তাহলে আপনাকে অবশ্যই সিপিসি সম্পর্কে জানতে হবে। তো চলুন জেনে নেওয়া যাক সিপিসি আসলে কি?

আপনি যখন নির্দিষ্ট কোন কিওয়ার্ড এর উপর ভিত্তি করে গুগল এর সাথে যে, পরিমাণের রেভিনিউ শেয়ার করে, সেই রেভিনিউ কে বলা হয় সিপিসি।

সিপিসি এর পূর্ণরুপ হলো- Cost Per Click (CPC) এর মানে হলো প্রতিটি সিঙ্গেল ক্লিক  থেকে যে, পরিমানের আয় করতে পারবেন। মূলত তাকেই বলা হয় সিপিসি।

আপনি যখন  কোন ওয়েবসাইটে প্রবেশ করবেন। তখন কিছু ওয়েবসাইটে বিভিন্ন প্রকার এড দেখতে পারবেন। সেই এড গুলোতে মূলত গুগল প্রচার করে থাকে।

আরও পড়ুনঃ

তো কোন ভিজিট যখন উক্ত এড গুলোতে ক্লিক করবে তখন সেই ওয়েবসাইট এর মালিক কে গুগল কিছু পরিমানের অর্থ প্রদান করা হবে। কিন্তু এই টাকা পরিমাণ কিন্তু কিওয়ার্ড প্রকারে ভিন্ন হয়ে থাকে।

যে কিওয়ার্ড গুলো মুলত হাই সিপিসির হয়ে থাকে সেগুলোতে ভিজিটর ক্লিক করলে বেশি অর্থ প্রদান করা হয়। আর লো সিপিসি কিওয়ার্ড গুলোর এড ক্লিক করলে অল্প অর্থ প্রদান করা হয়।

মনে করুন- আপনি গুগলে “হাই সিপিসি কিওয়ার্ড” লিখে সার্চ করার পরে কোন ওয়েবসাইটে প্রবেশ করে একটি বিজ্ঞাপনে ক্লিক করলে গুগল তখন যদি ১ ডলার দেয়।

অন্যদিকে আপনি যদি “গুগল এডসেন্স হাই সিপিসি” লিখে সার্চ এড ক্লিক করেন তবে কিন্তু গুগল ০.৫০ সেন্ড মানে এক ডলার এর অর্ধেক দেবে। মোট কথা যে কিওয়ার্ড হাই সিপিসি হবে সেটিতে এড ক্লিক করলে বেশি ডলার দেবে আর লো সিপিসি কিওয়ার্ড এ এড ক্লিক করলে কম ডলার দেওয়া হবে।

হাই সিপিসি কিওয়ার্ড কি?

আপনি যদি উপরিউক্ত আলোচনা মনযোগ দিয়ে অনুসরণ করেন। তাহলে আপনি সিপিসি কি এই বিষয়ে সঠিক তথ্য জেনে নিতে পারছেন। এখন আমি আপনাকে হাই সিপিসি কিওয়ার্ড এবং লো সিপিপি কি এবং পার্থক্য কি এই বিষয়ে জানাব।

কোন কিওয়ার্ড গুলোকে হাই সিপিডিস বলা হয় এবং কোন কিওয়ার্ড গুলোকে লো সিপিসি বলা হয়। সেই সম্পর্কে এখন বিস্তারিত আলোচনা করা হবে।

আপনি ওয়েবসাইটে যে কিওয়ার্ড ‍গুলো নিয়ে কাজ করে বেশি পরিমাণের টাকা আয় করা যায় তাকে হাই সিপিসি কিওয়ারড বলে। অন্য দিকে যে, কিওয়ার্ড ‍গুলো নিয়ে কাজ করলে কম পরিমাণের আয় করা যায় তাকে লো সিপিসি বলা হয়।

মনে করুন আপনি যখন গুগলে গিয়ে “হাই সিপিসি কি” লিখে সার্চ করার পরে কোন ওয়েবসাইটে প্রবেশ করবেন। সেই ওয়েবসাইটের কোন বিজ্ঞাপনে ক্লিক করবেন। তখন সেই ওয়েবসাইট এর মালিক যে, পরিমাণের টাকা আয় করতে পারবে তা একটু বেশি কারণ এই কিওয়ার্ড হাই সিপিসির।

অন্যদিকে আপনি  যদি ভিডিও এডিটিং লিখে সার্চ করেন তারপরে কোন ওয়েবসাইটে প্রবেশ করে এবং এড ক্লিক করেন। তাহলে ক্ন্তি সেই ওয়েবসাইট এর মাীলক এর আয়ের পরিমাণেন একটু হলেও কম হবে।

তাই প্রতিটি কিওয়ার্ড এর আয়ের মধ্যে পার্থক্য আছে। যে সকল কিওয়ার্ড এ বেশি আয় করা যায় তাকে হাই সিপিসি কিওয়ার্ড বলা হয়।

সিপিসি হাই এবং লো হওয়ার কারণ কি?

অনেকে এখন প্রশ্ন করতে পারেন যে, সিপিসি হাই এবং লো হওয়ার কারণ কি? গুগল কেন কিছু কিওয়ার্ডকে বেশি ডলার দেয় আর কেন কিছু কিওয়ার্ডকে কম ডলার প্রদানে করে।

উক্ত কিওয়ার্ড গুলো ডলার কম বেশি করার বিষয়টি গুগল পরিচালনা করে না একটি বিজ্ঞাপন দাতারা নির্ধারণ করে থাকে। কোন কিওয়ার্ড এ কত সিপিসি রেট দেওয়া যায়।

উক্ত বিজ্ঞাপন দাতা ও গুগল এর মধ্যে যে একপ্রকার সম্পর্ক রয়েছে সেই সম্পর্কে জানতে হলে আপনাকে ‍গুগল এডসেন্স নিয়ে আর্টিকেল পড়তে হবে।

কারণ যারা গুগল কে বিজ্ঞাপন প্রদান করে, সেই সময় বিজ্ঞাপন দাতা একটি নির্দিষ্ট ডলার রেট প্রদান করে থাকে। যাদের পণ্য গুলো একটি হাই কোয়ালিটির হয়ে থাকে তাদের বিজ্ঞাপন গুলোতে বেশি ডলার দেওয়া হয়। আর  যাদের পণ্য গুলো লো কোয়ালিটি হয়ে থাকে। সেই সকল বিজ্ঞাপন গুলোকে কম ডলার দেওয়া হয়।

কেন হাই সিপিসি কিওয়ার্ড নিবেন?

আপনি যদি ওয়েবসাইট এর মাধ্যমে গুগল এডসেন্স থেকে আয় করতে চান। তবে আপনাকে অবশ্যই হাই সিপিসি কিওয়ার্ড নিয়ে কাজ করতে হবে। কারণ কম পরিশ্রমে বেশি টাকা আয় করা যাক এমনটা সকলেই চাই।

আর আপনি যদি লো সিপিসি কিওয়ার্ড এর সাথে হাই সিপিসি কিওয়ার্ড এর কম্পেয়ার করেন। তবে লক্ষ্য করবেন যে, দুইটি কিন্তু আপনাকে সমান পরিশ্রম করতে হবে।

তাই লো সিপিসি কিওয়ার্ড নিয়ে কাজ করলেও আপনাকে সমান ভাবে আর্টিকেল পাবলিশ করতে হেব। সেই আর্টিকেল এসইও অপটিমাইজ করতে হবে। তবে এই শ্রম গুলো যদি আপনি হাই সিপিসি কিওয়ার্ড এর পেছনে কাজে লাগান তাহলে কিন্তু আপনি পরিশ্রমের বিনিময়ে ভালো টাকা আয় করতে পারবেন ।

আরও দেখুনঃ

কিভাবে হাই সিপিসি কিওয়ার্ড খুজে পাবেন?

এতোক্ষণ উক্ত আলোচনাতে হাই সিপিসি নিয়ে অনেক তথ্য দেখানো হলো। এখন আপনাকে জানানোর সময় এসে গেছে যে, কিভাবে হাই সিপিসি কিওয়ার্ড খুজে পাবেন।

উক্ত কাজটি সফল ভাবে করার জন্য আপনাকে দু্‌টি উপায় অবলম্বন করতে হবে যেমন-

  1. বিভিন্ন টুলস এর মাধ্যমে এবং
  2. গুগল এডওয়ার্ড এর মাধ্যমে

আপমি যদি এখন আপনার টুলস সম্পর্কে জানাতে চাই তাহলে অনেক সময় এর প্রয়োজন হবে। তাই আপনি কিওয়ার্ড রিসার্স করার জন্য যে কোন একটি ফ্রি বা পেইড টুলস আপনার কম্পিউটারে যুক্ত করে নিবেন।

বর্তমান সময়ে সবচেয়ে জনপ্রিয় একটি কিওয়ার্ড রিসার্স টুলস এর নাম হলো SEMrush. আপনি এটি ফ্রিতে এবং পেইড ভাবে ব্যবহার করতে পারবেন।

এরপরে হলো গুগল এডওয়ার্ড। বর্তমানে সবচেয়ে হাই সিপিসি কিওয়ার্ড খুজে বের করার জন্য আপনি এডওয়ার্ড ব্যবহার করতে পারবেন। আর আপনি যদি কিছু টাকা খরচ করে কিওয়ার্ড রিসার্স করেনস তাহলে অনলাইন অনেক পেইড টুল পাবেন। আপনি যে টুলস এর সাহায্যে কিওয়ার্ড খুজেন তার মধ্যে একটি জনপ্রিয় টূলস হলো Ahref.

আরো পড়ুনঃ

হাই সিপিসি কিওয়ার্ড তালিকা

আপনি যদি ওয়েবসাইটে আর্টিকেল লেখার জন্য হাই সিপিসি কিওয়ার্ড গুলো ‍খুজতে চান। তাহলে সঠিক একটি ওয়েবসাইটে প্রবেশ করেছেন। কারণ আমি এখানে আপনাকে জানাব হাই সিপিসি কিওয়ার্ড তালিকা সম্পর্কে।

নিচের তালিকা থেকে হাই সিপিসি কিওয়ার্ড তালিকার ছকটি অনুসরণ করুন।

ক্রমিক নং

হাই সিপিসি কিওয়ার্ড

সিপিসি রেট

1

Insurance $51.67 CPC
2 Electricity

$10.76 CPC

3

Loans $7.82 CPC
4 Mortgage

$14.35 CPC

5

Attorney $10.73 CPC
6 Lawyer

$10.81 CPC

7

Donate $11.20 CPC
8 Conference Call

$23.29 CPC

9

Degree $2.40 CPC
10 Credit

$2.32 CPC

11

Treatment $1.30CPC
12 Software

$2.13 CPC

13

Classes $1.89 CPC
14 Recovery

$1.17 CPC

15

Trading $3.99 CPC
16 Rehab

$36.66 CPC

17

Hosting $15.76 CPC
18 Transfer

$2.83 CPC

19

Cord Blood $29.77 CPC
20 Claim

$1.19 CPC

আপনি যদি উক্ত কিওয়ার্ড নিয়ে কাজ করতে চান্ তাহলে অনেক প্রতিযোগতা মূলক কাজ করতে হবে। কারণ উক্ত হাই সিপিসি কিওয়ার্ড নিয়ে প্রতিটি ওয়েবসাইট এর মালিক কিন্তু কাজ করার আগ্রহী থাকে। কারণ উক্ত কিওয়ার্ড নিয়ে আর্টিকেল লিখলে বিজ্ঞাপনে কোন ভিজিটর এক ক্লিক করলেই এরকম ডলার আয় করতে পারবে।

আরো দেখুনঃ

শেষ কথাঃ

তো বন্ধুরা, আমাদের এই পোস্টে আপনাকে জানানো হলো হাই সিপিসি কিওয়ার্ড কি? এবং হাই সিপিসি কিওয়ার্ড কিভাবে রিসার্চ করতে হয়। আপনি যদি উক্ত বিষয়ে সঠিক নজর দিয়ে থাকেন। তাহলে আপনিও হাই সিপিসি সম্পর্কে বিস্তারিত ধারণা নিতে পারবেন।

ট্যাগঃ হাই সিপিসি কিওয়ার্ড তালিকা (গুগল এডসেন্স) হাই সিপিসি কিওয়ার্ড তালিকা (গুগল এডসেন্স) হাই সিপিসি কিওয়ার্ড তালিকা (গুগল এডসেন্স)

হাই সিপিসি কিওয়ার্ড তালিকা (গুগল এডসেন্স) হাই সিপিসি কিওয়ার্ড তালিকা (গুগল এডসেন্স) হাই সিপিসি কিওয়ার্ড তালিকা (গুগল এডসেন্স)

আমাদের দেওয়া আর্টিকেল আপনার কাছে কেমন লাগলো অবশ্যই একটি কমেন্ট করে জানাবেন। আমাদের সাইট থেকে এরকম বিভিন্ন টিউটরিয়াল পড়তে চাইলে ভিজিট করুন। আমাদের সাথে শেষ পর্যন্ত সময় দেওয়ার জন্য ধন্যবাদ।

আরও পড়ুন

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap