ভিডিও এডিটিং কি? ভিডিও এডিটিং কিভাবে শিখব (বিস্তারিত পড়ুন)

ভিডিও এডিটিং কিভাবে শিখব : বর্তমান সময়ে যারা ইউটিউব চ্যানেল তৈরি করার কথা চিন্তা করে তাদের প্রথমে ভিডিও এডিটিং করার বিষয়টি মাথায় রাখতে হয়।

কারণ যে কোন ভিডিও তৈরি করার পরে, সেই ভিডিওটি জনপ্রিয় ও আকর্ষণীয় করে, তোলার জন্য অবশ্যই এডিটিং করার দরকার হয়। তাই অনেকে অনলাইনে বিভিন্ন ভাবে সার্চ করে খুজার চেষ্টা করে ভিডিও এডিটিং কিভাবে শিখব।

তাই আজ আমি আপনাদের জানাতে যাচ্ছি ভিডিও এডিটিং কিভাবে শিখব এই বিষয়ে। আপনি উক্ত বিষয়ে বিস্তারিত ধারণা নিতে নিচে দেওয়া তথ্য গুলো অনুসরণ করুন।

আমরা এখানে প্রফেশনাল ভাবে ভিডিও এডিটিং শেখার উপায়, ভিডিও এডিটিং সফটওয়্যার ডাউনলোড করার নিয়ম, মোবাইল দিয়ে ভিডিও এডিটিং করার শিখার জন্য যাবতীয় তথ্য শেয়ার করার চেষ্টা করব।

তার পাশাপাশি কিভাবে আপনি একজন নতুন ব্যাক্তি হিসেবে ভিডিও এডিটিং শিখতে পারবেন। সেই বিষয়ে ধাপে ধাপে জানিয়ে দেব। তাই শেষ পর্যন্ত আমাদের পোস্ট পড়ুন।

ভিডিও এডিটিং কি? ভিডিও এডিটিং কিভাবে শিখব (বিস্তারিত পড়ুন)
ভিডিও এডিটিং কি? ভিডিও এডিটিং কিভাবে শিখব (বিস্তারিত পড়ুন)

বর্তমানে আপনি যদি অভিজ্ঞতা/ স্কিল এর কথা চিন্তা করেন তাহলে আপনি যে জিনিসটি সবার আগে শুনতে পারবেন সেটি হলো ভিডিও এডিটিং।

এর কারণ হলো যতই সময় যাচ্ছে আমরা মানুষ হিসেবে ভিডিও দেখার চাহিদা ততই বৃদ্ধি পাচ্ছে। আর এই সুযোগ কাজে লাগিয়ে আমি আপনি যদি ভিডিও এডিটিং কাজে অভিজ্ঞতা ও দক্ষতা অর্জন করতে পারি তাহরে কিন্তু অনলাইন থেকে অনেক উপায় অবলম্বন করে টাকা আয় করতে পারবো।

তাই আপনি যদি অনলাইনে ভিডিও আপলোড করে আয় করতে চান। তবে আপনাকে ভিডিও এডিটিং এর সম্পুর্ণ কাজ শিখে নিতে হবে।

ভিডিও এডিটিং কি (Video Editing)

আপনি যদি ভিডিও এডিটিং শিখতে চান। তাহলে প্রথমে আপনাকে জেনে নিতে হবে ভিডিও এডিটিং আসলে কি। ভিডিও এডিটিং হচ্ছে এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে আপনি বিভিন্ন ধরণের এলিমেন্ট কে একত্র করে, একটি আকর্ষণীয় ভিডিও তৈরি করতে পারবেন।

মনে করুন- একটি ভিডিও তৈরি করতে বিভিন্ন এলিমেন্টের দরকার হয়। একটি ভিডিওর মধ্যে কখনও কখনও ছবি ব্যবহার করতে হয়।

ছোট ছোট ক্লিপ ব্যবাহার করা হয় সেই ভিডিওতে বিভিনন প্রকার সাউন্ড সিস্টেম ব্যবহার করা হয়ে থাকে। তার পাশাপাশি একটি ভিডিওর মধ্যে আমরা যে সকল ইফেক্ট দেখতে পারি সেগুলো ব্যবহার করে থাকি।

তো ভিজিটর এর কথা চিন্তা করে যখন আপনি একটি ভিডিওকে বিভিন্ন প্রকার এলিমেন্ট এর সাহায্যে তৈরি করবেন। তখন সেই কাজকে বলা হয় ভিডিও এডিটিং।

এছাড়া, আপনি উক্ত ভিডিও এডিটিং যত দক্ষতার সাথে সম্পন্ন করতে পারবেন আপনার ভিডিওটি ঠিক তত পরিমাণের আকর্ষণীয় হবে। কারণ ভিডিও এডিটিং এর মাধ্যমে নির্ভর করে একটি ভিডিও আসলে ভিজিটরদের কাছে কতটা আকর্ষণীয় হবে।

আরও দেখুনঃ

ভিডিও এডিটিং কেন করবেন?

উপরিউক্ত আলোচনা থেকে আপনি জানতে পারলেন যে, ভিডিও এডিটিং কি? এখন আপনাকে জানতে হবে, ভিডিও এডিটিং কেন করবেন। কারণ একটি ভিডিওকে তৈরি করার জন্য কেন সেই ভিডিও এডিট করতে হবে। এছাড়া আপনি যদি উক্ত বিষয়ে জানতে চান। তবে আপনাকে নিচে দেওয়া ধাপ গুলো অনুসরণ করতে হবে।

মনে করুন- আপনি যদি মোবাইল দেয ভিডিও তৈরি করেন। সেই ভিডিও গুলোর সাথে যদি আপনি ছায়ছবির ভিডিও গুলোর কথা চিন্তা করে তবে কিন্তু আপনি অনেক পার্থক্য দেখতে পারবেন। তার কারণ আমরা আমাদের মোবাইলের ক্যঅমেরা দিয়ে যে সকল ভিডিও করবেন সেই ভিডিও গুরোর সাথে ছায়াছবিতে দেখানোর ভিডিওর কোন মিল থাকবে না।

কারণ সেই ভিডিও গুলো অনেক দক্ষতার সাথে তৈরি করা হয় বিভিন্ন ভাবে এডিটিং করার জন্য। আর উক্ত বিষয়টি সহজ ভাবে বুঝার জন্য আপনাকে জেনে নিতে হবে একটি ভিডিওতে আসলে কোন কোন বিষয় গুলো এডিটিং করা হয়।

প্রথমে ক্যঅমেরা দিয়ে একটি ভিডিও ফুটেজ নেওয়া হয়। তারপরে পরবর্তী সময়ে বিভিন্ন সফটওয়্যারের মাধ্যমে সেই ভিডিও টি এডিটিং করা হয়।

যখন সেই ভিডিওতে এডিটিং করা হয় তখন ভিডিওকে যেন ভিজিটরদের মাঝে আকর্ষণীয় মনে হয় সে জন্য বিভিন্ন ধরণের এলিমেন্ট সংযুক্ত করা হয়।

যেমন- উক্ত ভিডিওর কোন অংশে কোন প্রকার সাউন্ট ব্যবহার করলে সেই ভিডিওটি আরও বেশি জনপ্রিয় হবে। তার পাশাপালি একটি ভিডিওর কোন অংশে ট্রানজেকশন দিতে হবে কি কি ইফেক্ট দিতে হবে তা মূলত ভিডিও এডিটিং করার সময সিলেক্ট করা হয়।

তো ভিডিও এডিটিং কেন করবেন সেই বিষয়ে আমাদের দেওয়া তথ্য অনুযায়ী বুঝতে পারবেন। মোট কোন কোন একটি ভিডিও ফুটেজ নেওয়ার পরে সেটিকে আকর্ষনীয় করার জন্য মূলত ভিডিও এডিটিং করতে হয়।

ভিডিও এডিটিং কিভাবে শিখব ?

আপনি যদি ভিডিও এডিটিং করতে আগ্রহী থাকেন। তাহরে আপনাকে অনেকটি ধাপ অতিক্রম করতে হবে। কারণ ভিডিও এডিটিং করার জন্য এমন কিছু বিষয় আছে। যেগুলো অবশ্রই আপনাকে সঠিক ভাবে জেনে দিতে হবে। আর এখন আমি সেই বিষয় গুলো নিয়ে বিস্তারিত ধারণা দেওয়ার চেষ্টা করব।

ভিডিও এডিটিং করার জন্য আপনার নিম্নোক্ত কাজ গুলো করতে হবে যেমন-

আরও দেখুনঃ

এডিটিং সেটআপ তৈরি করতে হবে?

আপনি যখন একটি ভিডিও এডিটিং এর সাথে যুক্ত করবেন। তখন আপনার ব্যক্তিগত একটি সেটআপ থাকতে হবে। মনে করুন। আপনি একতারা বাজাতে চান।সেক্ষেত্রে অবশ্যই আপনার কাছে একতারা থাকতে হবে। যাতে আপনি সহজবাবে অনুশীলন করে, একতারা বাজানো শিখতে পারেন।

সেরকম ভাবে আপনিও যদি ভিডিও এডিটিং করতে চান তাহলে আপনাকে ভিডিও এডিটিং সেটআপ তৈরি করতে হবে।

আর যদি কোন কারণে আপনার একটি এডিটিং সেটআপন না থাকে। তাহলে দ্রুত ভাবে আপনার একটি এডিটিং সেটআপ করে নিতে হবে। এখন আপনার প্রশ্ন হতে পারে যে ভিডিও এডিটিং করার জন্য সেটআপ এর মাধ্যমে কি হবে। তো আপনি যদি এই বিষয়ে ভাবেন তাহলে, আপনাকে বলব আপনার কাছে অবশ্যই একটি ভালো মানের কম্পিউটার থাকতে হবে। কারণ ভিডিও এডিটিং করার জন্য যে, সকল সফটওয়্যার ব্যবহার করা হয়।

সেই সকল সফটওয়্যার গুলো কোন ভাবেই হালকা কম্পিউটার দিয়ে ব্যবহার করা সম্ভব হবে না।তারপাশাপাশি কম্পিউটার এর সাথে অনেক ভালো মানের একটি সাউন্ট সিস্টেম থাকতে হবে।

আপনি যদি আপনার কাছে থাকা সেই কম্পিউটার দিয়ে ভিডিও এডিটিং এর কাজ করতে চান। তবে অবশ্যই সেই কম্পিউটার অনেক ফাস্ট ও ইন্টারনেট সংযোগ থাকতে হবে।

সর্বশেষ আপনার কম্পিউটারে অনেক ভালো ও উন্নত মানের একটি ভিডিও এডিটিং সফটওয়্যার ইনস্টল করা থাকতে হবে।

যেই সফটওয়্যার গুলোর মাধ্যমে আপনি নিজের বাসায় বসে ভিডিও এডিটিং করার কাজ গুলো করতে পারবেন। উক্ত বিষয় গুলোকেই মূলত এডিটিং সেটআপ বলা হয়।

আরও পড়ুনঃ

ফ্রি বা পেইড কোর্সের সাথে যুক্ত হতে হবে?

আমাদের মধ্যে অনেক লোক আছে যারা মূলত নিজের ঘরে বসে ভিডিও এডিটিং শিখতে চায়। আপনিও যদি তাদের মতো বাসায় থেকে ভিডিও এডিটিং শিখতে চান। তাহলে আমি আপনাকে পরামর্শ দেব। আপনি ফ্রি বা পেইড ভাবে একটি কোর্স কোর্স।

বর্তমান সময়ে এমন অনেক দক্ষ ব্যক্তি আছে। যারা দীর্ঘদীন থেকে ভিডিও এডিটিং এর সাথে যুক্ত থাকে। তাই তার ভিডিও এডিটিং এ অনেক দক্ষ। আর সেই ব্যক্তিরা তাদের অভিজ্ঞতা শেয়ার করতে বিভিন্ন প্লাটফর্ম যেমন ইউটউবের মাধ্যে ভিডিও কোর্স ফ্রি বা পেইড ভাবে শেয়ার করে থাকে।

আপনি যদি উক্ত ভিডিও এডিটিং কোর্স গুলো কিনে নিতে চান তাহলে আপনি সেই কোর্স এ থাকা ভিডিও দেখে দেখে আপনি ঘরে বসেই ভিডিও এডিটিং শিখতে পারবেন।

শেষ কথাঃ

তো বন্ধুরা আজ আমাদের এই পোস্টের মাধ্যমে জানতে পারলেন, ভিডিও এডিটিং কি? ভিডিও এডিটিং কিভাবে শিখব এই বিষয়ে। আপনি যদি নিজের ঘরে বসে ভিডিও এডিটিং শিখতে চান। তাহলে উক্ত নিয়মে একটি ফ্রি কোর্স বা পেইড কোর্স অনুসরণ করে ভিডিও এডিটিং এর কাজ করতে পারবেন।

আর আপনি যদি ভিডিও এডিটিং কোর্স করে দক্ষ হতে পারেন। তাহলে অনলাইনের মাধ্যমে বিভিন্ন সেক্টরে কাজ করে প্রচুর টাকা আয় করতে পারবেন। আমাদের দেওয়া আর্টিকেল আপনার কাছে কেমন লাগলো অবশ্যই একটি কমেন্ট করে জানাবেন।

ট্যাগঃ ভিডিও এডিটিং কি? ভিডিও এডিটিং কিভাবে শিখব (বিস্তারিত পড়ুন) ভিডিও এডিটিং কি? ভিডিও এডিটিং কিভাবে শিখব (বিস্তারিত পড়ুন) ভিডিও এডিটিং কি? ভিডিও এডিটিং কিভাবে শিখব (বিস্তারিত পড়ুন)

ভিডিও এডিটিং কি? ভিডিও এডিটিং কিভাবে শিখব (বিস্তারিত পড়ুন) ভিডিও এডিটিং কি? ভিডিও এডিটিং কিভাবে শিখব (বিস্তারিত পড়ুন) ভিডিও এডিটিং কি? ভিডিও এডিটিং কিভাবে শিখব (বিস্তারিত পড়ুন)

আমাদের সাইট থেকে নতুন নতুন আর্টিকেল নিয়মিত পড়তে চাইলে ভিজিট করুন ধন্যবদা।

আরও পড়ুন

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap