এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম

বর্তমান সময়ে সকল ব্যাংকিং ব্যবস্থা অনেক পরিবর্তন হয়েছে। আধুনিক যুগে আধুনিকতার ছোয়া থেকে বাদ পড়েনি ব্যাংকিং প্রতিষ্ঠান গুলোতে। আর সেই জন্য ব্যাংক গ্রাহকদের জন্য নিত্য নতুন সিস্টেম চালু করা হয়েছে।

যার ফলে গ্রাহকরা অনেক সহজে সেই সুযোগ গুলো ভোগ করতে পারে। ঠিক সেরকম ভাবে একটি জনপ্রিয় সুবিধা হলো এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা পাঠোনোর মাধ্যম।

তাই আজ আমাদের এই পোস্টে আপনাকে জানাব এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে। আপনি যদি এই বিষয়ে বিস্তারিত তথ্য জানতে চান। তাহলে নিচে দেওয়া তথ্য গুলো অনুসরণ করুন।

আপনি যদি এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা পাঠাতে চান তাহলে আপনি সহজেই কাজটি করতে পারবেন। আমরা এখানে ব্যাংক টু ব্যাংক টাকা ট্রান্সফার করার নিয়ম জানিয়ে দেব।

আমরা বর্তমানে যারা নিয়মিত ব্যাংকিং লেনদেন করি, তারা অধিকাংশ সময় একটি বা দুইটি ব্যাংক একাউন্ট তৈরি করে থাকে। তবে কিছু কিছু ক্ষেত্রে দেখা যায় আপনার একাউন্ট তৈরি করা ব্যাংক গুরো ছাড়া আর অন্য কোন ব্যাংকে টাকা পাঠানোর দরকার হয়ে থাকে।

তবে সেই সময় আমাদের মনে এক ধরণের প্রশ্নের সৃষ্টি হয়। বর্তমানে এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা পাঠানো যায় কি না।আপনারও যদি এই প্রশ্ন মনে জাগে তাহলে আজ আমি আপনাকে জানিয়ে দেব কিভাবে ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা ট্রান্সফার করবেন।

কিন্তু এখন জানার বিষয় হলো এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম গুলো কি? আপনি যদি আমাদের দেওয়া পোস্ট মনযোগ দিয়ে পড়েন তাহলে অনেক সহজেই বুঝে নিতে পারবেন।

তো চলুন সময় নষ্ট না করে, এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে।

এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম
এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম

এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা পাঠানো সম্ভব?

আপনি যদি আগের দিন গুলোর কথা চিন্তা করেন তবে কিন্তু সেই সময়ে ব্যাংকিং ব্যবস্থা গুলো এত বেশি পরিমাণের ‍উন্নত ছিল না। যতটা এই সময়ে দেখা যায় সেটি আগে ছিল না।

কারণ আগের সময়ে যখন আপনারা কোন একটি ব্যাংক তৈরি করত। তখন আপনি সেই ব্যাংক একাউন্ট এর মাধ্যমে অন্য একটি ব্যাংকে টাকা পাঠানোর কাজটা ছিল অনেক কষ্টকর।

অন্যদিকে কিছু কিছু ক্ষেত্রে এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা পাঠানোর সম্ভবন ছিল না। মানে কোন সিস্টেম চালু ছিল না। তবে আপনি যদি সেই দিন গুরোর তুলনায় বর্তমান সময়ের কথা চিন্তা করে দেখেন। তবে কিন্তু অনেক পরিবর্তন দেখতে পারবেন। এর কারণ সেই দিন গুলো থেকে আজ দিনের ব্যাংকিং ব্যবস্থাপনা এসেছে অনেক পরিবর্তন।

আজকের দিন গুলোতে আপনি ব্যাংকিং ব্যবস্থাপনায় অনেক আধুনিক করা হযেছে। যার ফলে আপনি অনেক সহজেই এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা পাঠাতে পারবেন।

আরো পড়ুনঃ

কিন্তু আপনি যদি এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা পাঠাতে আগ্রহী থাকেন। তাহলে আপনাকে কিছু নিয়ম অনুসরণ করতে হবে। আপনি যদি সেই সময় নিয়ম গুরো অনুসরণ করতে পারেন। তবে আপনি এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা পাঠাতে পারবেন। আর যদি নিয়ম গুলো অনুসরণ না করেন তাহলে কিন্তু কোন ভাবেই এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা পাঠাতে পারবেন না।

তো চলুন এখন জেনে নেওয়া যাক এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য।

এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম

আপনি যদি উপরিউক্ত কথা গুলো অনুসরণ করে, কাজ করতে পারেন তাহলে আপনিও এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা পাঠাতে পারবেন। এখন আমি আপনাকে জানাব এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে জানাব।

আপনারা সঠিক নিয়ম জেনে নেওয়ার পরে এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে তিনটি নিয়মে টাকা পাঠাতে পারবেন। তার জন্য নিচে দেওয়া ধাপ গুলো অনুসরণ করবেন।

Beftin- এটি হচ্ছে একটি ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা পাঠানোর সব চেয়ে অন্যতম মাধ্যম। কিন্তু আপনি যদি এই পদ্ধতিতে টাকা পাঠাতে চান। তাহলে আপনার অনেক সময় অপেক্ষা করতে হবে। কারণ এই পদ্ধতিতে টাকা পাঠাতে একটু সময় অপেক্ষা করতে হবে।

Rtgs- আপনি যদি অনেক বড় অংকের টাকা পাঠাতে চান। তাহলে কিন্তু আপনাকে এই পদ্ধতিটি ব্যবহার করতে হবে। কিন্তু এই পদ্ধতির মাধ্যমে এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা পাঠানোর জন্য নির্দিষ্ট পরিমাণ টাকা চার্জ দিতে হবে।

Npsb- আপনি যদি দ্রুত ভাবে এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা পাঠাতে চান। তবে আপনাকে উক্ত পদ্ধতি ব্যবহার করতে হবে। কিন্তু এই পদ্ধতি ব্যাবহার করার জন্য ব্যাংকে আপনাকে চার্জ দেওয়ার দরকার হবে। অন্য দিকে কিছু কিছু ব্যাংক এর চার্জ দেওয়ার প্রয়োজন পড়বে না।

আপনি উক্ত যে তিনটি মাধ্যম দেখতে পারছেন। এগুলো ব্যবহার করে, এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা পাঠাতে পারবেন।

তো চলুন এগুলো বিষয়ে বিস্তারিত জেনে নেওয়া যাক।

আরো দেখুনঃ

Neftn কি?

প্রথমে আপনাকে জেনে নিতে হবে Neftn কি? Neftn হচ্ছে বাংলাদেশের ইলেকট্রিক ফান্ড ট্রান্সফার করার নেটওয়ার্ক। এটি বাংলাদেশে ব্যাংকিং ব্যবস্থাপনার একটি জনপ্রিয় সেবা। যার ফলে আপনি খুব সহজে কোন নির্দিষ্ট একটি ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা পাঠাতে পারবেন।

বর্তমান সময়ে ব্যাংক একাউন্ট ধারী ব্যক্তিরা এটি ব্যবহার করে টাকা ট্রান্সফার করে থাকে।

Neften এর ট্রান্সফার লিমিট কত- আপনি যদি উক্ত নিয়মে টাকা পাঠাতে চান। তাহরে আপনি প্রতিদিন সর্বনিম্ন ১০০ টাকা থেকে সর্বোচ্চ ৫ লক্ষ টাকা পর্যন্ত ট্রান্সফার করতে পারবেন।

উক্ত পদ্ধতি তে এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে প্রতিদিন সর্বোচ্চ বিশ বার এর মতো টাকা ট্রান্সফার করার সুযোগ পাবেন।

Neften দিয়ে টাকা পাঠানোর নিয়ম- আপনি যদি এই প্রক্রিয়ায় টাকা পাঠাতে আগ্রহী থাকেন। তাহরে কিন্তু আপনাকে বেশ কিছু নিয়ম মানতে হবে। তার পাশাপাশি আপনার নিকট বেশ কিছু ডকুমেন্ট সাবমিট করতে হেব। তবে ক কি নিয়ম ও কোন ধরণের ডকুমেন্ট প্রয়োজন হবে সেই বিষয়ে জেনে নেওয়া যাক।

  • প্রথমে আপনার নিজের জাতীয় পরিচয় পত্র প্রয়োজন হবে।
  • আপনি যে ব্যাংক শাখা হতে টাকা পাঠাতে চান সেই শাখার নাম ও বিস্তারিত তথ্য উল্লেখ করতে হবে।
  • আপনি যে একাউন্টে টাকা পাঠাবেন সেই একাউন্ট এর ব্যাংকের নাম প্রয়োজন পড়বে।
  • এবং যে ব্যক্তির নিকট টাকা পাঠাবেন সেই ব্যক্তির মোবাইল নম্বর দরকার হবে।
  • তার পাশাপাশি আপনার নিজের নাম, ঠিকানা, মোবাইল নম্বর, ভোটার আইডি নং টাকা পাঠানোর উদ্দেশ্যে ইত্যাদি তথ্য প্রদান করতে হবে।
  • সর্বশেষ আপনি যে মানি লন্ডারিং করছেন না। সেটি আপনাকে জানিয়ে দিতে হবে। তারপরে একটি ফরমে নিজের স্বাক্ষর দিতে হবে।

আপনি যদি উক্ত নিয়ম মেনে টাকা পাঠাতে চান। তবে কিন্তু আপনাকে কোন চার্জ দিতে হবে না। তবে এই প্রক্রিয়ায় টাকা পাঠানোর জন্য আপনাকে অনেক সময় অপেক্ষা করার দরকার হবে।

আপনি যদি এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা পাঠাতে চান। তাহলে উক্ত নিয়ম অনুযায়ী কাজ করতে পারলে এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা পাঠাতে পারবেন।

আরো পড়ুনঃ

শেষ কথাঃ

তো বন্ধুরা, আজ আমাদের এই পোস্টে আপনকে জানানো হলো এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে। আপনি যদি ব্যবসায়ী হয়ে থাকেন। তাহলে প্রতিদিন এক ব্যাংক হতে অন্য ব্যাংকে টাকা পাঠানোর দরকার হয়। তাহলে উক্ত নিয়ম ফলো করে টাকা ট্রান্সফার করতে পারেন।

ট্যাগঃ এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম

এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম

আমাদেরে দেওয়া আর্টিকেল আপনার কাছে কেমন লাগলো অবশ্যই একটি কমেন্ট করে জানাবেন। আর একটি শেয়ার করে আপনার বন্ধুদের জানাতে সহায়তা করুন। আমাদের সাইট থেকে নতুন নতুন আর্টিকেল পড়তে চাইলে নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ।

আরও পড়ুন

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap