এটিএম বুথ থেকে টাকা তোলার নিয়ম (সহজ উপায়)

এটিএম বুথ থেকে টাকা তোলার নিয়ম : বর্তমানে টাকা পয়সা লেনদেন করার সহজ ও জনপ্রিয় মাধ্যম হলো এটিএম বুথ। এটিএম বুথে রাখা জমা রেখে আপনি যে কোন এটিএম মেশিন থেকে আপনার প্রয়োজন মতো সময়ে টাকা উত্তলণ করতে পারবেন।

আর আমাদের মধ্যে এমন অনেক লোক আছে যারা, এটিএম বুথ থেকে টাকা তোলার সঠিক নিয়ম জানে না। তার জন্য আজ আমি আপনাদের জানাতে যাচ্ছি কিভাবে এটিএম বুথ থেকে টাকা তোলবেন।

আপনি যদি আমাদের এই আর্টিকেল এর পুরো তথ্য মনযোগ দিয়ে পড়েন তাহলে আশা করা যায় আপনি অল্প সময়ের মধ্যে এটিএম বুথ থেকে টাকা তোলার নিয়ম সম্পর্কে জেনে যাবেন।

বর্তমান সময়ে অনেক বয়ষ্ক নারি ও পুরুষ আছে যারা বিভিন্ন ব্যাংকের মাধ্যমে একাউন্ট তৈরি করে সাথে সাথে একটি এটিএম কার্ড করেন নেন। কিন্তু তাদের মধ্যে অনেকেই নিজে নিজে এটিএম মেশিন থেকে টাকা তোলতে পারে না। সেক্ষেত্রে অন্যের সাহায্য নিয়ে থাকে।

আপনি যদি কোন রকম চলাফেলা করতে পারেন মানে বয়ষ্ক ব্যক্তি হয়ে থাকেন। তাহলে আপনার নিজের এটিএম কার্ড থেকে নিজের টাকা তুলতে পারবেন এটিএম মেশিন থেকে।

একটি এটিএম বুথ থেকে টাকা উত্তলণ করা অনেক সহজ ব্যাপার। আপনি একবার নিয়ম জানতে পারলে শুধু এটিএম কার্ড নয় যে কোন আন্তর্জাতিক কার্ড দিয়ে এটিএম মেশিন থেকে টাকা উত্তরণ করে নিতে পারবেন।

আমার অনলাইনে রিসার্স করে জানতে পারি, অসংখ্য লোক এটিএম বুথ থেকে টাকা তোলার নিয়ম জানে না। সেই লক্ষ্যে তারা বিভিন্ন ভাবে অনলাইনে সার্চ করে জানার চেষ্টা করে। তাদের জন্য মূলত আজকের এই আর্টিকেল।

এছাড়া অনেকে আবার প্রশ্ন করে থাকে যে, এটিএম এর পূর্ণরুপ কি? তাদের সুবিধার্থে এখানে বলে দিচ্ছি। এটিএম (ATM) এর পূর্ণরুপ হলো- Automatic Teller Machine.

আর এটিএমন এর বাংলা অর্থ হলো স্বয়ংক্রিয় টেলার মেশিন।

এটিএম বুথ থেকে টাকা তোলার নিয়ম (সহজ উপায়)
এটিএম বুথ থেকে টাকা তোলার নিয়ম (সহজ উপায়)

আপনার কাছে যদি কোন এটিএমন কার্ড থাকে তবে আপনার এলাকায় কোন স্থানে যদি টাকা তোলার এটিএমন মেশিন/ বুথ থাকে তাহলে সেখানে গিয়ে সরাসরি টাকা উত্তরণ করতে পারবেন।

যারা এটিএম কার্ড ব্যবহার করেন তাদের সকলের কিন্তু একটি করে ব্যাংক একাউন্ট রয়েছে। আপনি যখন কোন ব্যাংক একাউন্ট তৈরি করেন তখন আপনাকে ডেবিট কার্ড প্রদান করা হয়। উক্ত কার্ড ব্যবহার করে, এটিএম বুথ থেকে টাকা তোলতে পারবেন।

বর্তমান সময় ডিজিটাল হওয়ায় লোকেরা ব্যাংক হতে চেক দিয়ে টাকা তোলার বিকল্প হিসেবে এটিএম বুথ ব্যবহার করে থাকে। যখন টাকার প্রয়োজন হয় সেই সময় সরাসরি এটিএম মেশিন থেকে টাকা তুলতে পারে।

তো চলুন জেনে নেওয়া যাক এটিএম বুথ থেকে টাকা তোলার নিয়ম সম্পর্কে জেনে নেওয়া যাক।

আরও পড়ুনঃ

এটিএম বুথ থেকে টাকা তোলার নিয়ম

আপনি যদি কোন ব্যাংক হতে এটিএম কার্ড, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড ইত্যাদি করে থাকেন। তাহলে আপনি এটিএম বুথ থেকে খুব সহজে টাকা তোলতে পারনে।

আমাদের এই পোস্টে আজ আপনাকে ইসলামি ব্যাংকের এটিএম বুথ থেকে টাকা তোলার নিয়ম জানাব। তবে আপনি যদি অন্য কোন ব্যাংক মানে ডাচ্ বাংলা ব্যাংক হতে টাকা তোলতে চান। ঠিক একই নিয়ে এটিএম মেশিন থেকে টাকা তোলতে পারবেন।

ইসলামি ব্যাংক হতে এটিএম বুথ থেকে টাকা তোলার জন্য প্রথমে আপনার নিকটবর্তী কোন ইসলামি ব্যাংক এর এটিএম বুঝের কাছে চলে যান।

আর আপনি যে জায়গায় আছেন সেখানে যদি আশে পাশে কোন এটিএম বুথ না পান তাহলে আপনি সরাসরি গুগলে সার্চ করে জেনে নিতে পারবেন আপনার আশে পাশে কোথায় এটিএম বুথ রয়েছে।

আপনি এটিএম বুথ ‍খুজে বের করার পরে, সরাসরি সেই বুথে প্রবেশ করবেন। আর বুথ থেকে টাকা তোলার জন্য আপনার সাথে কার্ড নিয়ে আসতে হবে।

আপনার কাছে সকল তথ্য সঠিক থাকলে আপনি বুথ থেকে টাকা তোলার নিয়ম নিচের স্টেপ থেকে জেনে নিন। যেমন-

  • প্রথমে আপনাকে এটিএম বুথ এর রোমে প্রবেশ করতে হবে।
  • তারপরে আপনার এটিএম কার্ড মেশিনের নির্দিষ্ট জায়গা দিতে হবে।
  • এরপরে এটিএম কার্ডের যে চার ডিজিট পিন সেটি দিতে হবে।
  • এর পরে আপনার সামনে কিছু অপশন দেখানো হবে। সেখান থেকে Cash Withdrawal অপশনে ক্লিক করবেন।
  • এরপর আপনি কার্ড থেকে কত টাকা তোলবেন তার পরিমান টাইপ করবেন।
  • তারপরে আপনার প্রয়োজন মতো টাকার সংখ্যা যেমন- 5000 হাজার এর বেশি হলে বেশি লিখবেন।
  • এর পরে কিছু সময় পরে আপনার এটিএম মেশিন থেকে একটি নির্দিষ্ট জায়গা দিয়ে টাকা বের হয়ে আসবে।
  • তারপরে টাকা হাতে নেওয়া পরে আপনি এটিএম মেশিন এর স্ক্রিনে দেখতে পারবেন। আরো টাকা তোলতে চাইলে হ্যাঁ ক্লিক করুন। আর যদি টাকা না তুলতে চান তাহলে না অপশনে ক্লিক করুন।
  • বুথ থেকে টাকা তোলা সম্পন্ন হলে এটিএম মেশিন থেকে আপনার কার্ডটি সংগ্রহ করে নিবেন।

আর শেষ মুহুতে বলে রাখি আপনি এটিএম মেশিন থেকে সর্বোনিম্ন 500/- (পাচঁশত) টাকা উত্তরণ করতে পারবেন। তবে অন্যান্য ব্যাংকের বুথ থেকে এক হাজার ও তোলতে পারবেন।

আপনি যদি উক্ত কয়েকটি ধাপ সঠিক ভাবে অনুসরণ করেন তাহলে যে কোন সময় যে কোন বুথ থেকে একই নিয়েম কার্ড দিয়ে টাকা তোলতে পারবেন।

আরো পড়ুন-

শেষ কথাঃ

তো বন্ধুরা, আমাদের এই আর্টিকেল থেকে আপনাকে জানানো হলো এটিএম বুথ থেকে টাকা তোলার নিয়ম সম্পর্কে। আপনি যদি আমাদের দেওয়া তথ্য গুলো অনুসরণ করে থাকেন। তাহলে আশা করা যায়, আপনি দ্রুত বুথ থেকে টাকা তোলার জন্য দক্ষতা অর্জন করতে পারছেন।

ট্যাগঃ এটিএম বুথ থেকে টাকা তোলার নিয়ম (সহজ উপায়) এটিএম বুথ থেকে টাকা তোলার নিয়ম (সহজ উপায়) এটিএম বুথ থেকে টাকা তোলার নিয়ম (সহজ উপায়)

এটিএম বুথ থেকে টাকা তোলার নিয়ম (সহজ উপায়) এটিএম বুথ থেকে টাকা তোলার নিয়ম (সহজ উপায়) এটিএম বুথ থেকে টাকা তোলার নিয়ম (সহজ উপায়)

আর আমাদের এই পোস্ট আপনার কাছে কেমন লাগলো অবশ্যই একটি কমেন্ট করে জানবেন। এবং এটিএম বুথ থেকে টাকা তোলার বিষয়ে আপনার কাছের বন্ধুকে পোস্টটি শেয়ার করে জানিয়ে দিবেন। ধন্যবাদ।

আরও পড়ুন

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap